frfrf

জানুয়ারী মাসঃ অতি প্রাচীনকালে রোমে জেনাস নামে একজন অতি পরোপকারী সম্রাট ছিলেন। লোকেরা তাকে দেবতার আসন দেয়। তিনি যুদ্ধ-কলহ পছন্দ না করার কারণে তাকে শান্তি দেবতাও বলা হতো। তার মৃত্যুর পর ভক্তরা তার প্রতিমূর্তি স্থাপন করে পূজা করতে করতে তা তাদের কাছে হয়ে যায় দেবতা। এই জেনাসের নামে প্রথম মাসের সূচনা করা হয় জানুডিয়াস নামে। পরে ইংরেজী করনে জানুয়ারী হয়েছে। রোম শাসক নুমা পম্পিলিয়াস (NUMA Pompilius) ৩০ দিন মাস করেন। যা ঈসা আলাইহি ওয়া সাল্লাম-এর জন্মের ৭০০ বছর পূর্বে। খ্রিষ্টপূর্ব ৪৬ অব্দে জুলিয়াস সীজার (Julius Caesar) একদিন যোগ করে প্রথম মাস হিসেবে চালু করেন।

ফেব্রুয়ারী মাসঃ নুমা পম্পিলিয়াস এ মাসকে দ্বাদশ স্থান দেন। তা ছিল ৩০ দিন। জুলিয়াস সীজার দ্বিতীয় মাসে স্থান দেন এবং ফেব্রুয়ারী থেকে দু’দিন নিয়ে ১ দিন জুলাই মাসে ও ১ দিন আগস্ট মাসে যোগ করে দেন। তাই ফেব্রুয়ারী মাস ২৮ দিন। ল্যাটিন “ফেব্রুয়া” শব্দ থেকে এসেছে এ নাম। যার অর্থ পাপের দণ্ড। অপরাধীদের এ মাসে জরিমানা ও নানা শাস্তি দিয়ে শুদ্ধ করা হতো।

মার্চ মাসঃ রোমান যুদ্ধের দেবতার নাম হচ্ছে মার্স (Mars)। প্রাচীন রোমের ক্যালেন্ডারে এই মাস প্রথম মাস ছিল। সীজার তৃতীয় মাসে স্থান দেয়। কনষ্টাইনটাইনের আমলে ইংরেজী করণে নাম হয় মিয়ার্স। আধুনিকী করণে হয় মার্চ।

এপ্রিল মাসঃ রোমানরা বলতো এপ্রেলিস। তাদের ক্যালেন্ডারে এটা দ্বিতীয় মাস। সীজারই চতুর্থ মাসে নিয়ে যায়। কোন কোন ইতিহাস গবেষক বলেন, গ্রীক নাম এপরোডাইট (Aphrodite) থেকে এপ্রিল নামে উৎপত্তি। এপরোডাইট ছিল গ্রীসের প্রেম দেবতার নাম। এপ্রেলিস ইংরেজী করণে হয় এপ্রিল।

মে মাসঃ রোমানদের নিকট বসন্ত ও সতেজতার দেবীর নাম ছিল মায়া (Maya)। এর নাম অনুসারে মে এর নামকরণ। প্রাচীন রোমান ক্যালেন্ডারে এ মাসটি তৃতীয় মাস থাকলেও সীজার তা পঞ্চম স্থানে নিয়ে যান।

জুন মাসঃ রোমানদের নিকট বিবাহের পৃষ্টপোষক দেবীর নাম জুনো (Juno) দেবী। তার নামানুসারে জুন মাসের নামকরণ হয়। প্রথমে মাসটি ২৯ দিনে ছিল। সীজার ৩০ দিনে করে ৬ষ্ট মাস স্থান দেন।

জুলাই মাসঃ জুলিয়াস সীজার এ মাসে জন্ম গ্রহণ করেন। তার সম্মানে রোমানরা এ মাসের নাম রাখে জুলিয়াসের মাস। সীজারের আমল থেকেই ৩১ দিনে করে সপ্তম মাসে স্থান দেয়া হয়।

আগষ্ট মাসঃ রোমানরা এ মাসকে বলতো সেক্সটিলিজ মাস। সম্রাট অগাষ্টাস খ্রিষ্টপূর্ব ৩৬ অব্দে রোমের তিনাই শাসন পরিষদের সদস্য হয়ে গৃহযুদ্ধ মিটিয়ে রোমে শান্তি প্রতিষ্ঠা করেন। তাই পরবর্তীতে তার সম্মানে এ মাসের নামকরণ হয় অগাষ্টাস। রোমান সিনেট অগাষ্ট নামকরণ করে। ইংরেজী করণে হয় আগষ্ট।

সেপ্টেম্বর মাসঃ ল্যাটিন শব্দ সেপটেম থেকে এসেছে, যার অর্থ সপ্তম। রোমান ক্যালেন্ডারে সপ্তম মাসেই ছিল। সীজার এ মাসকে নবম স্থান দেন। ইংরেজী করণে হয় সেপ্টেম্বর।

অক্টোবর মাসঃ ল্যাটিন শব্দ অকটম থেকে উৎপত্তি, যার অর্থ আট। রোমান ক্যালেন্ডারে মাসটি অষ্টম স্থানে ছিল। সীজার দশম স্থানে নিয়ে যান। ইংরেজী করণে হয় অক্টোবর।

নভেম্বর মাসঃ ল্যাটিন শব্দ নভেম থেকে উৎপত্তি, যার অর্থ নবম। টাইবারিয়াস সীজার রোমের ১১তম সম্রাট ছিলেন। তার সম্মানে এ মাসের নামকরণ করতে চাইলে তিনি আপত্তি তোলেন। তাই তিনি ১১তম সম্রাট হিসেবে মাসটিকে ১১তম স্থান দেয়া হয়।

ডিসেম্বর মাসঃ রোমান ক্যালেন্ডারে দশম স্থানে ২৯ দিনে ছিল। ল্যাটিন শব্দ ডিসেম থেকে উৎপত্তি, যার অর্থ দশ। সীজার ২ দিন যোগ করে ১২তম স্থানে নিয়ে যান।

সংস্কৃতি বনাম অপসংস্কৃতি বই থেকে ঊদ্রিত

Leave a Reply