অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেডের নতুন অফিসের নির্মাণকাজ চলছে এখন। এটি ‘অ্যাপল ক্যাম্পাস-২’। তৈরি হওয়ার আগেই সবার নজর কেড়েছে এই প্রাঙ্গণ।

এই ক্যাম্পাসে অ্যাপলের নতুন করপোরেট অফিস এবং পণ্য প্রদর্শনের শোরুম থাকবে। সম্প্রতি অ্যাপল এই ক্যাম্পাসের ছবি প্রকাশ করেছে। বড় বড় বাঁকানো কাচের প্যানেল দিয়ে তৈরি অ্যাপলের এই মূল ভবনটি দেখতে অনেকটা ইউএফও (আন-আইডেন্টিফাইড ফ্লায়িং অবজেক্ট) বা উড়ন্ত চাকতির মতো। এরই মধ্যে এর কাজ প্রায় ৩৩ শতাংশ সম্পন্ন হয়েছে। গোটা নির্মাণকাজ শেষ হওয়ার কথা এই বছরের শেষের দিকে। উদ্বোধন হবে আগামী বছর।
অ্যাপলের বর্তমান ক্যাম্পাস থেকে মাত্র কয়েক মাইল দূরের এই ক্যাম্পাস ২ নির্মাণে অ্যাপল ততটাই মনোযোগ দিয়েছে, যতটা অ্যাপল প্রতিটি পণ্য তৈরিতে দিয়ে থাকে। প্রায় ৫০০ বাঁকানো কাচের পাত সরানো এবং জায়গামতো বসানোর কাজে ব্যবহার করা হচ্ছে বড় বড় যন্ত্র—ম্যানিপুলেটরস। এই কর্মযজ্ঞ নিয়ে ১৯টি দেশের নকশাকার প্রতিষ্ঠান, কাঁচামাল সরবরাহকারী এবং অন্যান্য বিক্রেতার সঙ্গে কাজ করছে অ্যাপল।
১৩ হাজার কর্মীকে একসঙ্গে জায়গা দিতে পারবে অ্যাপলের নতুন মূল ভবনটি। যতটুকু জানা গেছে, ১ লাখ ২০ হাজার বর্গফুটের ভূগর্ভস্থ মিলনায়তনে হাজার খানেক আসন ধারণক্ষমতা রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক স্থাপত্য প্রতিষ্ঠান ‘ফোস্টার অ্যান্ড পার্টনার’-এর নকশায় নির্মিত এই সিলিন্ডার আকৃতির ভূগর্ভস্থ মিলনায়তনটি ভূমির ওপর থেকেই দেখা যায়। এতে কোনো
কলাম নেই। কলামের বদলে জায়গাটি খালি রাখা হয়েছে এবং এটি কাচ দিয়ে ঢাকা। আছে নিচের ইভেন্ট হলে নামার জন্য সিঁড়িও। তবে থিয়েটারের সুন্দর ছাদটিই খুব সম্ভবত এর আসল আকর্ষণ। অ্যাপল বিশ্বাস করে, এটাই এযাবৎকালের তৈরি সবচেয়ে বড় ছাদ, যা কার্বন তন্তু দিয়ে তৈরি। দুবাইভিত্তিক প্রতিষ্ঠান প্রিমিয়ার কম্পোজিট টেকনোলোজি এটি তৈরি করেছে।
বৃত্তাকার ছাদটি গড়ে ৭০ ফুট লম্বা এবং ১১ ফুট চওড়া ৪৪টি রেডিয়াল প্যানেলের সমন্বয়ে গঠিত। এর ওজন ৮০ টন। এই ছাদের ওপর থেকে অ্যাপলের নতুন ক্যাম্পাসের চারদিক দেখা যায়। নতুন ক্যাম্পাসের মূল ভবনটির আয়তন ২৮ লাখ বর্গফুট। এটি হবে চারতলাবিশিষ্ট এবং মাটির নিচেও তিনটি তলা থাকবে।
ম্যাশেবল অবলম্বনে

আমার ব্লগ সাইটঃ HamWap.Com

Leave a Reply