mysmsbd_a40511cad8383e5ae8ddd8b855d135da

আজ আমি আপনাদের দেখাব কী ভাবে নষ্ট মেমোরি রিপেয়ার করা হয় !

বর্তমান সময়ে মোবাইল মেমোরি কার্ড আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে। গান রাখার গণ্ডি পেরিয়ে এখন তা হয়ে উঠেছে অসংখ্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট এর পরিবহন মাধ্যম। কিন্তু যখন হঠাৎ এটি বিগ্রে যায় আমাদের পরতে হয় কঠিন সমস্যায়। তাই আসুন জেনে নেই নষ্ট মেমোরি কার্ড কিভাবে রিপেয়ার করতে হয়।

প্রথমে কার্ড রিডারে মেমোরি কার্ড ঢুকিয়ে নিয়ে কম্পিউটারে সংযোগ দিন। খেয়াল রাখুন, মেমোরি কার্ড ফাইল এক্সপ্লোরারে বা হার্ড ড্রাইভের অন্যান্য ডিস্কের মতো দেখালে এটিতে প্রবেশ করা যাবে না, কিন্তু ফাইল সিস্টেম ঠিক আছে।

aid4333481-721px-Repair-a-Corrupted-Memory-Card-Step-2
এবার য়াপনার উইন্ডোজ এর স্টার্ট মেন্যুতে গিয়ে cmd লিখুন। এতে আপনার স্টার্ট মেন্যুর উপর দিকে কমান্ড প্রম্পট (cmd) দেখা যাবে। এখন এর ওপর ডান বোতাম চেপে Run asadministrator নির্বাচন করে সেটি খুলুন। কমান্ড প্রম্পট চালু হলে এখানে chkdskmr লিখে enter ক্লিক করুন। এখানে m হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ।

aid4333481-728px-Repair-a-Corrupted-Memory-Card-Step-3

কম্পিউটারে কার্ডের ড্রাইভ লেটার যে টি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজটি সম্পন্ন হতে দিন। এখানে convert lost chainsto files বার্তা এলে y চাপুন। এ ক্ষেত্রে ফাইল কাঠামো ঠিক থাকলে কার্ডের তথ্য আবার ব্যবহার করা যাবে। মেমোরি কার্ড যদি invalid filesystem দেখায় তাহলে সেটির ড্রাইভের ডান ক্লিক করে Format-এ ক্লিক করুন। File system থেকে FAT নির্বাচন করে Quick format-এর টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য হারালেও কার্ড নষ্ট হবে না।

>>>>আরও দেখুন

 

4 thoughts on "নষ্ট মেমোরি কার্ড রিপেয়ার করার সহজ নিয়ম"

  1. MominFx MominFx Subscriber says:
    Rana ভাই আমাকে
    টিওনার বানান Plz


  2. Md Jafar Iqbal Md Jafar Iqbal Author Post Creator says:
    thanks

Leave a Reply