হ্যালো বন্ধুরা !

কেমন আছেন সবাই ?

ইন্টারনেটের বিশাল জগতে, লুকিয়ে থাকা এমন কিছু ওয়েবসাইটের এক বিশাল ভান্ডার রয়েছে যেগুলো আমাদের প্রতিদিনের সমস্যার সমাধান দেয়, জ্ঞান বৃদ্ধি করে এবং অসীম বিনোদন দেয়। এই গোপন ওয়েবসাইট গুলি বড় বড়  ওয়েবসাইটগুলোর ভিড়ে প্রায়শই অবহেলা করা হয়, তবে সেগুলোর  দরকারিতা অস্বীকার করা যায় না।

 

আমাদের দৈনন্দিন  জীবনে কাজে লাগে এমন কয়েকটি সিক্রেট ওয়েবসাইটের লিস্ট এখানে দেওয়া হল:

 

১ . ফিক্স মাই স্পিকার্স (FixMySpeakers):

কখনো কখনো আমাদের অমتماয় মোবাইলের স্পিকারে পানি চলে যায়। ফিক্স মাই স্পিকার্স ওয়েবসাইটটি এই সমস্যায় আপনাকে সাহায্য করতে পারে। এটি একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি সেট করে স্পিকার থেকে পানি বের করে দেয়।

ওয়েবসাইটের স্ক্রীনশট :

ওয়েবসাইটটিতে ভিজিট করতে ক্লিক করুন 

 

২ . বাগ মি নট (BugMeNot):

কখনো কখনো আমাদের কিছু ওয়েবসাইট থেকে তথ্য লাগে। কিন্তু সেক্ষেত্রে আমাদেরকে একটি ইউজার একাউন্ট ও পাসওয়ার্ড তৈরি করতে হয়, যা বেশ ঝামেলার ব্যাপার। এই সমস্যাগুলি এড়াতে আমরা বাগমিনট ওয়েবসাইট ব্যবহার করতে পারি। এখানে ইতিমধ্যে তৈরি করা ইউজারনেম এবং পাসওয়ার্ড পাওয়া যায়, যেটা  দিয়ে  আমরা সহজেই লগইন করতে পারি। এতে নিজেদের একাউন্ট তৈরি করার ঝামেলায় পড়তে  হয় না।

বাগমিনট ব্যবহারের সুবিধা:

  • নিজের ইউজার আইডি তৈরি ও মনে রাখার ঝামেলা নেই।
  • প্রতিটি ওয়েবসাইটের জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহারের ঝামেলা নেই, ফলে সিকিউরিটি ঝুঁকি কমে।
  • নিজের ইমেইল ঠিকানা যেকোনো ওয়েবসাইটে দেওয়ার ঝামেলা নেই, ফলে স্পাম এড়ানো যায়।

ওয়েবসাইটের স্ক্রীনশট :

ওয়েবসাইটটিতে ভিজিট করতে ক্লিক করুন 

 

৩. অ্যাকাউন্ট কিলার (AccountKiller):

আজকাল সোশ্যাল মিডিয়া আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইন্সটাগ্রাম, টুইটার ইত্যাদি বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাপ আমরা ব্যবহার করি। এগুলোতে অ্যাকাউন্ট খুলি এবং ব্যক্তিগত তথ্য শেয়ার করি। কিন্তু পরে হয়তো কিছু অ্যাকাউন্ট ব্যবহার করা বন্ধ করে দেই। এই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো থাকলে সিকিউরিটি ঝুঁকি  থাকে। হ্যাকাররা এগুলো হ্যাক করে ব্যবহারকারীর তথ্য ফাঁস করে দিতে পারে।

অ্যাকাউন্টকিলার.কম ওয়েবসাইটটি এই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলো মুছে ফেলতে সাহায্য করে। ফলে আপনার ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি কমে।

ওয়েবসাইটের স্ক্রীনশট :

ওয়েবসাইটটিতে ভিজিট করতে ক্লিক করুন 

৪. HaveIBeenPwned (HIBP):

এই ওয়েবসাইটটি আপনাকে এটা জানতে সাহায্য করে যে আপনার ইমেইল ঠিকানা কোনো ডাটা লিক (Data Leak) এর মধ্যে পড়েছে কিনা। ডাটা লিক হলো এমন একটি সাইবার নিরাপত্তা সমস্যা, যেখানে গুরুত্বপূর্ণ তথ্য, যেমন ইউজার নেম, পাসওয়ার্ড এবং ইমেইল ঠিকানা, লিক হয়ে যায় বা চুরি হয়ে যায়। যদি আপনি দেখেন যে আপনার ইমেইল ঠিকানা লিক হয়ে গেছে, তাহলে আপনার উচিত সেই ইমেইল ঠিকানা ব্যবহার করা সকল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা। আপনি HIBP থেকে বিনামূল্যে নোটিফিকেশনের জন্য সাইন আপ করতে পারেন, যাতে ভবিष्यতে আপনার ইমেইল ঠিকানা লিক হলে আপনাকে সতর্ক করা হবে।

ওয়েবসাইটের স্ক্রীনশট :

ওয়েবসাইটটিতে ভিজিট করতে ক্লিক করুন

5. আরো একটি দুর্দান্ত ওয়েবসাইট হল Archive.org (আর্কাইভ.অর্গ)

এটি একটি ওয়েব সংরক্ষণাগার, যা বিলিয়ন বিলিয়ন ওয়েব পেজের একটি অনুলিপি সংরক্ষণ করে। আপনি যদি কোনো ওয়েবসাইটটি বন্ধ হয়ে যাওয়ার পরেও সেটি দেখতে চান, বা কোনো ওয়েবসাইট কীভাবে বছরের পর বছর বদলেছে তা দেখতে চান, তাহলে Archive.org আপনাকে সাহায্য করতে পারে।

ওয়েবসাইটের স্ক্রীনশট :

ওয়েবসাইটটিতে ভিজিট করতে ক্লিক করুন 

তো আজ এ প্রযন্তই, কথা হবে আরেকদিন,

সবাই ভাল থাকুন, ট্রিকবিডির সাথেই থাকুন|

আসসালামু আলাইকুম |

3 thoughts on "সেরা 5 টি Secret Website যেগুলি আমাদের দৈনন্দিন জীবনে খুব দরকারী | Top 5 Secret Website"

    1. Abubokor Rio Contributor says:
      Good 😑
  1. Bita Paradox Contributor says:
    I can’t get Free FB account in Bugmenot. . . .

    Good post btw

Leave a Reply