গাছটিকে চেনা চেনা লাগছে, তাই না? অফিস, স্কুলবা বাড়িতে শখ করে লাগানো এই পাতাবাহারটি যে আদতে কি ভয়ংকর, তা আমরা ঘুণাক্ষরেও টের পাই না! এই গাছটির কারণে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনি, এমনকি মারাও যেতে পারেন!বাড়িতে পাতাবাহার জাতীয় গাছ রাখতে ভালোবাসেন অনেকেই।তবে গাছ রাখার আগে অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন গাছটি আমাদের কোনো ক্ষতি করতে সক্ষম কি না। বিশেষ করে বাসায় ছোট শিশু থাকলে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন। এই যে গাছটির ছবি দেখছেন, তার পোশাকিনাম হলো
Dieffenbachia এবং অফিস আদালতে, বিভিন্ন প্রতিষ্ঠানের বারান্দা বা করিডোরে, এমনকি বাসাবাড়ির বারান্দাতেও একে দেখা যায়। সুন্দর এই গাছটি যে আসলে আমাদের ক্ষতি করতে সক্ষম তা আমরা কেউইজানি না।একজন অভিভাবকের পরামর্শ হচ্ছে এটি,যে বাড়িতে ছোট বাচ্চা থাকলে আপনার উচিত হবে এদের ব্যাপারে জেনে নিয়েই এসব গাছকে বাসায় রাখা। কারণ তার ৩ বছর বয়সী কন্যাশিশু ভুল করে এই গাছের একটি পাতা গিলে ফেলে। এতে তার জিহ্বা ফুলে যায় এবং তার মৃত্যু ঘটে। সামান্য অসাবধানে এ মর্মান্তিক ঘটনা ঘটতে পারে আপনার জীবনেও।
Dieffenbachia খুব সুন্দর একটি পাতাবাহার। এটাকে বাসায় রাখা তো উচিতই নয়, তার পাশাপাশি বাইরেও এই গাছ দেখলে বাচ্চাদেরকে এর কাছাকাছি যেতে দেবেন না। এর প্রভাব এতই খারাপ, যে এর যে কোনো অংশ খাওয়ার এক মিনিটের মাথায় একটি শিশুর মৃত্যু হতে পারে। প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে ১৫মিনিটের মাঝে। এমনকি এই গাছ হাত দিয়ে ধরলে এবং এই হাত চোখে গেলে অন্ধত্বের সম্ভাবনা থাকে।এই গাছ যদি আপনার ঘর বা প্রতিষ্ঠান থেকে সরাতে না চান বা সরানো সম্ভব নাওহয়, তাহলে এর চারপাশে বেড়া অথবা গ্রিল দিয়ে রাখুন যাতে বাচ্চারা এর পাতার নাগাল না পায়। এতে দুর্ঘটনা ঠেকানো সম্ভব হবে।
আমার সাইট থেকে ঘুরে আসুন

8 thoughts on "নিরীহ চেহারার যেগাছটি মাত্র ১৫ মিনিটেই হত্যা করতে পারে আপনাকে! ছবি সহ দেখে নিন।"

  1. Fahim Contributor Post Creator says:
    really…
  2. error2 Contributor says:
    ভাই এই রকম পোস্ট দিতে থাকে ।

    আপনাকেই দরকার

    1. Fahim Contributor Post Creator says:
      tnxz…
  3. Musfiqur Rahman Contributor says:
    Amar basay ei gas ase…ami kete felbo…
    1. Fahim Contributor Post Creator says:
      কেটে ফেলার দরকার নাই।।

      কিন্ত সাবধান থাকবেন।

  4. yasin rajib Contributor says:
    সুন্দর টিপস …….
    1. Fahim Contributor Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply