mysmsbd_c429429bf1f2af051f2021dc92a8ebea

বছর ঘুরে আবারো আসছে পবিত্র রমজান মাস। এরপরই খুশির ঈদ। তাই ঈদের প্রস্তুতিও জোরেশোরে শুরু হয়ে গেছে।

পুরুষদের ঈদের কেনাকাটায় আতরের চাহিদা সবসময় প্রথম। আতর ছাড়া যেন ঈদই অপূর্ণ। সকাল বেলা ঈদের নামাজের আগে আতর একটু হলেও ছোঁয়াতে হবে। শিশু থেকে শুরু করে আবালবৃদ্ধবনিতা সকলেরই এটা পছন্দ।

আতর নানা ধরনের হয়ে থাকে। এর মধ্যে একটি হচ্ছে, গোলাপের আতর। সুগন্ধি হিসেবে চাইলে বাড়িতেই তৈরি করে নিতে পারেন গোলাপের আতর। এক্ষেত্রে তাজা গোলাপের প্রয়োজন হবে। আতরের গন্ধ নির্ভর করে ফুলের গন্ধের ওপর। ফুলের গন্ধ যত প্রখর হবে, তত বেশি গন্ধওয়ালা আতর পাওয়া যাবে। গোলাপের পাপড়ি থেকে আতর তৈরি করা যায়। জেনে নিন পদ্ধতি।

একটি বড় মুখওয়ালা জার নিন। ১৭৭ মিলিলিটার চন্দন তেল জারে ভেতর ঢেলে দিন। ২.৭ কেজি গোলাপের পাপড়ির জোগাড় করে পুরোটাই জারে ঢালা চন্দন তেলের সঙ্গে মিশিয়ে দিন। জারের মুখটা ভালো করে বন্ধ করে অন্ধকার কোনো জায়গায় দুই সপ্তাহ মতো রেখে দিন। দুই সপ্তাহ পর ঢাকনা খুলে ভেজা পাপড়িগুলোকে ভালো করে বাটুন।

বাটা পাপড়ি জারে রেখে ঢাকনা বন্ধ করে দিন। আরো এক সপ্তাহের জন্য জারটি একই রেখে দিন। একদিন পর পর পাপড়িগুলোকে নাড়তে ভুলবেন না।

জার থেকে আতর বের করতে প্লাস্টিকের নল নিন। নল দিয়ে আতর ঢেলে দিন আতরের বোতলে বা কাচের শিশিতে। ঘন এই আতর থেকে আপনি গোলাপ আর চন্দনের দারুন সুবাস পাবেন। যত্ন করে তুলে রাখুন অন্ধকার জায়গায়। গোলাপের আতরের গন্ধ খুব কড়া হয়। হাতের কবজিতে বা ঘাড়ে অল্প একটু দিলেই সুগন্ধ ছড়াবে।

হাতে কলমে -এর অন্যান্য টপিক

One thought on "ঘরে তৈরি করুন গোলাপের আতর"

  1. foyjulalishah Contributor says:
    Vai conndon tel koi pab


Leave a Reply