বিজয় দিবসের ঠিক আগে গতকাল বৃহস্পতিবার প্রকাশিত হলো মুক্তিযুদ্ধভিত্তিক গেম ‘ম্যাসিভ যুদ্ধ ৭১’-এর প্রথম পর্ব। দেশীয় গেম নির্মাতা প্রতিষ্ঠান ম্যাসিভস্টার স্টুডিও বানিয়েছে এ গেম।

গেমটির নামের নিচেই লেখা আছে, ‘গেম নয় জন্মকথা’। এই গেমে মূলত মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার চেষ্টা করা হয়েছে। ম্যাসিভস্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম মাহাবুব আলম গতকাল প্রথম আলোকে বলেন, মুক্তিযুদ্ধের বিশেষ কিংবা আংশিক কোনো ঘটনা নয়। যুদ্ধের প্রতিটি আঙ্গিককেই তুলে ধরা হচ্ছে এ গেমে। মানে মুক্তিযুদ্ধের সময় প্রান্তিক মানুষের অবস্থা, কোন সেক্টরে কী রকম যুদ্ধ হয়েছে, যোদ্ধা ও রাজনৈতিক নেতাদের অবস্থান কেমন ছিল তা থেকে শুরু করে সব খুঁটিনাটি তথ্য থাকছে এ গেমে।
২১ পর্বে প্রকাশ করা হবে ‘ম্যাসিভ যুদ্ধ ৭১’। বাকি পর্বগুলো ২০২১ সালের মধ্যে ধাপে ধাপে প্রকাশিত হবে।

গেমার যুদ্ধ করতে পারবে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গেমুক্তিযুদ্ধ নিয়ে গেম বানানোর জন্য ২০১৪ সালে দল গঠন করে ম্যাসিভস্টার স্টুডিও। এরপর মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা শুরু করে। প্রতি পর্বের গবেষণা শেষ হলে শুরু করে গেমের কারিগরি কাজ। এখন পর্যন্ত ডেস্কটপ কম্পিউটারে খেলার জন্য তৈরি করা হয়েছে এ গেম। পরবর্তী সময়ে স্মার্টফোনের উপযোগী করা হবে এই গেম, জানিয়েছেন নির্মাতারা।

মুক্তিযুদ্ধ নিয়ে গেম বানানোর বিষয়ে মাহাবুব আলম বলেন, ‘ডিজিটাল মাধ্যমে মুক্তিযুদ্ধ নিয়ে আমাদের সার্বিক কোনো দলিল নেই। আমরা চেষ্টা করেছি সেটি করতে। আর মাধ্যম হিসেবে গেমকে বেছে নেওয়ার কারণ হলো, একজন গেমার যখন গেম খেলেন, তখন তিনি গেমের বিষয়ের মধ্যে ঢুকে পড়েন। আমরা আশা করছি গেমাররা ম্যাসিভ যুদ্ধ ৭১ খেলার সময় মুক্তিযুদ্ধকে অনুভব করবেন।’ http://juddho71.com ঠিকানা থেকে বিনা খরচে নামানো যাবে এই গেম।

এর আগে ম্যাসিভস্টার স্টুডিও হাতিরঝিলের রাস্তা ও লেক ব্যবহার করে রেসিং গেম প্রকাশ করেছিল।

5 thoughts on "গেমে যুদ্ধজয়ের গল্প-1971"

  1. jibon mia Contributor says:
    প্লিজ হেল্প আমার ফ্রেন্ড লিস্টে ৫০০০ ফ্রেন্ড হইনি কিন্তু তবুও আমি কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাটাতে পারছিনা কেউ জানলে বল প্লিজ কি করতে হবে প্লিজ প্লিজ।
    1. Shaheen Uddoula Author says:
      fb te asho.
      facebook.com/shaheen.uddoula.9
    2. jibon mia Contributor says:
      ভাই আমাকে Accept করেন friend request দিছি।
  2. Sami Contributor says:
    android naki pc
  3. Shamim Ahmed Shovo Contributor Post Creator says:
    andoid & pc

Leave a Reply