Be a Trainer! Share your knowledge.
Home » Uncategorized » নগদ পিন রিসেট করার সবচেয়ে সহজ উপায়

নগদ পিন রিসেট করার সবচেয়ে সহজ উপায়

বাংলাদেশের ডিজিটাল ব্যাংকিং ক্যাটাগরিতে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে খুব অল্প সময়ে জনপ্রিয় হয় সরকারি প্রতিষ্ঠান ডাক বিভাগের “নগদ”; বর্তমানে Nagad এর ইউজার সংখ্যা প্রায় ৮কোটি। 

ডিজিটাল মাধ্যম ব্যবহার করে আর্থিক লেনদেন করার ক্ষেত্রে “PIN” খুব গুরুত্বপূর্ণ একটি হাতিয়ার। একাউন্টের সুরক্ষা ও লেনদেনের যথার্থতা প্রমাণে ব্যবহৃত পিন ভুলে যাওয়াটা অস্বাভাবিক কোনো ব্যাপার নয়।

ভুলে যাওয়া হোক কিংবা অন্য যেকোনো পিন সংক্রান্ত সমস্যা, পিন রিসেটের মাধ্যমে করা যাবে সমাধান। এই আর্টিকেলে দেখিয়ে দিবো নগদ পিন রিসেট করার নিয়ম। নগদ একাউন্টের পিনগত কোনো ইস্যু হলে তা সমাধান করার উপায় রয়েছে ২টি। ১) USSD কোড ডায়াল করে; ২) নগদ মোবাইল অ্যাপ থেকে। এবার একেক করে দুইটি পদ্ধতির বিস্তারিত জানাবো।   

 

নগদ পিন রিসেট করার নিয়ম (USSD ডায়াল করে) 

 

Nagad-এর পিন ভুলে গেলে তা রিসেট করার সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে *১৬৭# ডায়াল করে নতুন পিন প্রদান করা। *১৬৭# ডায়াল করে নতুন পিন রিসেট করার পদ্ধতি হলো: 

 

১৷ প্রথমে *167# নাম্বারে ডায়াল করুন

২৷ পিন রিসেটের অপশন 8 (আঁট) নাম্বারে৷ ডায়াল প্যাডে 8 নাম্বার তুলে সেন্ড দিন  

৩৷ এবার “Forgot PIN” (যা 1 নং অপশনে আছে) ডায়েল করুন

৪৷ নগদ একাউন্ট খুলতে যে এনআইডি ব্যবহার করেছেন সেটির আইডি নাম্বার দিন

৫৷ এরপর এনআইডি কার্ডে থাকা জন্মসাল দিন 

৬৷ গত ৯০ দিনে নগদ দিয়ে লেনদেন করে থাকলে (ক্যাশআউট, মোবাইল রিচার্জ, সেন্ডমানি, পেমেন্ট) Yes আর না করে থাকলে No দিন 

৭৷ যদি Yes হয় তবে যে মাধ্যমে লেনদেন সম্পাদিত হয়েছে তা সিলেক্ট করুন ও কত টাকার লেনদেন হয়েছে তা উল্লেখ্য করুন

৮৷ পিন রিসেট সফল হবার একটি মেসেজ পেলে দ্রুত পুনরায় *167# ডায়াল করুন

৯৷ চার সংখ্যার নতুন একটি পিন দিয়ে দিন; তবে, সহজ পিন দেবেন না.

১০৷ নতুন পিনটি আবার দিয়ে পিন নাম্বার কনফার্ম করুন। 

ব্যাস আপনার নগদ পিন রিসেট করা সংক্রান্ত কাজ শেষ। এটা খুব সহজ ও যেকোনো ডিভাইস থেকে নগদ একাউন্টের পিন রিসেট করার জন্য ব্যবহারযোগ্য পদ্ধতি। 

অ্যাপ থেকে নগদ পিন রিসেট করার নিয়ম

নগদ এর মোবাইল অ্যাপ থেকে পিন রিসেট করা খুবই সহজ। মাত্র অল্প কয়েকটা ক্লিকের মাধ্যমেই নগদ পিন রিসেট করা যায়। এক্ষেত্রে প্রথমেই অ্যাপে ঢুকে লগ ইন এর নিচে “পিন নাম্বার ভুলে গিয়েছেন” নামক লিখাটিতে ক্লিক করতে হবে। 

অ্যাপ থেকে উক্ত লিখায় ক্লিক করার পরের কাজ হবে 16167 কিংবা 09609616167 নাম্বারে কল করা। কল করার পর কাস্টমার কেয়ার থেকে যিনি কথা বলবে তাকে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে, যেমন: Nagad একাউন্ট থেকে সর্বশেষ লেনদেন কি ছিলো, কত টাকার লেনদেন হয়েছিলো, NID নাম্বার কি, জন্ম সাল কি এসব তথ্য।

 

একাউন্টটি আপনারই যখন নিশ্চিত হবে তখন আপনার নাম্বারে একটি OTP কোড যাবে। উক্ত কোডটি অ্যাপে সাবমিট করতে হবে। এরপর আপনি অ্যাপ থেকেই নতুন PIN সেট করার সুযোগ পাবেন।

নগদ পিন রিসেট করার ক্ষেত্রে মনে রাখা জরুরি  

নগদ একাউন্টের পিন রিসেট করার সময় যেহেতু গত ৯০ দিনের যেকোনো একটি লেনদেনের তথ্য দিতে বলা হয়, সেক্ষেত্রে পিন রিসেট প্রক্রিয়া শুরু করার আগে অবশ্যই অন্ততপক্ষে একটি লেনদেন করা জরুরি। 

তাছাড়া পিন রিসেট করার জন্য সর্বোচ্চ ৫বার সুযোগ দেয়া হয়। যদি কোনো ইউজার ৫বার চেষ্টা করার পরেও পিন রিসেট করতে ব্যর্থ হয় তবে তার একাউন্ট ৪ ঘন্টার জন্য বন্ধ থাকবে। 

PIN রিসেট করার ক্ষেত্রে অবশ্যই সঠিক তথ্য প্রদান করতে হবে। এবং USSD কোড ডায়াল করে নগদ পিন রিসেট করতে চাইলে – যে সিম থেকে একাউন্ট নিবন্ধন করা হয়েছিলো একই সিম থেকে পিন রিসেট প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

 

চুড়ান্ত মন্তব্য 

নগদ একাউন্টের PIN ভুলে যাওয়া খুব একটা অস্বাভাবিক ব্যাপার না, বরং মানুষ দ্বারাই ভুলে যাওয়া হয়। তবে যেকোনো সমস্যা সৃষ্টির পাশাপাশি তার সমাধানের পথও খুলে যায়। এই বিষয়ে সমাধান হলো নগদ পিন রিসেট করা, আর উক্ত কাজটি করা যায় দুইভাবে। ১) USSD Dial করে; ২) Nagad App ব্যবহার করে। এই আর্টিকেলটিতে দুইটি পদ্ধতিই বিস্তারিত ভাবে ব্যাখ্যা করা হয়েছে। আশা করছি উপরে উল্লেখ্যিত পদ্ধতি অনুসরণ করে খুব সহজে নগদ একাউন্টের পিন পুনরুদ্ধার করতে সক্ষম হবেন।

4 days ago (Oct 12, 2024)

About Author (42)

Farhan Ahmed
author

আমি ফারহান, আমি একজন স্টুডেন্ড! পড়াশুনার পাশাপাশি অনলাইনে লিখতে ভালো লাগে। আমার লিখা বিষয় ভোটার আইডি কার্ড, জন্ম নিবন্ধন, পাসপোর্ট, সরকারি ভাতা, সহ আরো তথ্য জানতে ডিজিট করুন। BDRISBD.COM

Trickbd Official Telegram

Leave a Reply

Switch To Desktop Version