★★সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে সকলকে বিশেষভাবে পড়ার অনুরোধ রইল★★
.
★★হুররাম সুলতানের সাথে অটোমান রাজপরিবারের দ্বন্দ্বের/শত্রুতার কারণসমূহ★★
.
.
★মাহিদেব্রানের সাথে হুররামের শক্রুতার কারণঃ-
———————————————————————
১৫২০-এর দশকে ক্রিমিয়ার তাতাররা একটি তড়িৎ অভিযানের সময় হুররামকে বন্দী করে একজন দাসী হিসেবে নিয়ে আসে। এবং হুররাম সুলতানের মা বাবা বোনকে খুন করা হয়। এবং তাকে অটোমান রাজপ্রাসাদে বিক্রি করে দেওয়া হয়। সুন্দরী হওয়ার কারণে অল্প সময়ে তিনি সুলেমানের সুনজরে চলে আসেন। অপরদিকে মাহিদেব্রান চাইত শুধুমাত্র সেই শুধুমাত্র সুলেমানের ভালবাসা পাবে(চাওয়াটাই স্বাভাবিক) । কিন্তু মাহিদেব্রান যখন দেখল হুররাম সুলতানের মন জয় করে নিচ্ছে তখন সে হিংসা করে। যার ফলে হুররাম এবং মাহিদেব্রানের শত্রুতার জের শুরু হয়।
.

★বেগম সুলতানের সাথে হুররামের শত্রুতার কারণঃ-
———————————————————————
মাহিদেব্রান হুররামের নামে বানিয়ে বানিয়ে বেগম সুলতানার কাছে মিথ্যা অভিযোগ করে। (যারা সুলতান সুলেমান প্রথম থেকে দেখছেন, তারা এটা ভাল করেই জানেন।) মাহিদেব্রান বেগম সুলতানার সাথে বলেন- হুররাম পুরো রাজ পরিবারকে মেরে নিজে সমরাক্ষী হতে চায়। কিন্তু হুররাম এ কথা বলে নি। যার ফলে হুররাম এবং বেগম সুলতানার সাথে শত্রুতার জের হয়েছে। অবশ্য বেগম সুলতানা মৃত্যুর আগে হুররাম সুলতানের পক্ষে ছিলেন।
.

★ইব্রাহিম পাশার সাথে হুররামের শত্রুতার কারণঃ-
———————————————————————
ইব্রাহিম পাশা সবসময় মাহিদেব্রান কে সাপোর্ট করতেন। এবং বেগম সুলতানা ও মাহিদেব্রানের আদেশে হুররামকে মারার চেষ্টা করে ব্যার্থ হন। তিনি হুররামের প্রাক্তন প্রেমীক লিও কে খুন করেন। অপরদিকে হুররাম মনে করত, ইব্রাহিম মোস্তফার সাথে জোট বেধে সিংহাসন দখল করতে চায়। যার কারণে হুররাম এবং ইব্রাহিম পাশার মধ্যে শত্রুতার জের শুরু হয়।

.

★শাহাজাদা মোস্তফার সাথে হুররামের শত্রুতার কারণঃ-
———————————————————————
অটোমান রাজপরিবারের নীতি ছিল- কোন সুলতানের একাধিক পুত্র সন্তান থাকলে, তাদের মধ্যে বড় সন্তান সিংহাসনে বসবে এবং তার অপর সকল ভাইকে খুন করা হবে। হুররামের ভয় হত শাহাজাদা মোস্তফা সিংহাসনে বসলে নিয়মঅনুযায়ী তার সকল পুত্র সন্তানকে খুন করা হবে। অপরদিকে হুররাম চাইত তার ছেলেরাই সিংহাসনের উত্তরাধিকার হোক। যার ফলে, হুররামের সাথে শাহাজাদা মুস্তাফার শত্রুতার জের শুরু হয়।
.

★হেতিজা সুলতানের সাথে হুররামের শত্রুতার কারণঃ-
———————————————————————
প্রথমদিকে হুররাম এবং হেতিজা পরস্পর অন্তরঙ্গ ঘনিষ্ঠ বান্ধবী ছিল। কিন্তু ইব্রাহিম পাশার সাথে হুররামের শত্রুতার ফলে, হেতিজা হুররামের বিরোধিতা করতে শুরু করে এবং শত্রু হয়ে ওঠে। কেননা হেতিজা ইব্রাহিম পাশাকে অনেক ভালবাসত। ইব্রাহিম পাশার মৃত্যুর পর হেতিজার শত্রুতা প্রকট আকার ধারণ করে। এবং সে হুররামকে মারার অনেক প্রচেষ্টা চালাই। যার ফলে হুররাম ও হেতিজার শত্রুতা শুরু হয়।
.

★শাহ হুবানের সাথে হুররামের শত্রুতার কারণঃ-
———————————————————————
শাহা হুবান প্রথম যখন প্রাসাদে আসে তখন সে হুররামের সাথে ভাল ব্যাবহার করে। কিন্তু সে ছিল একজন স্বার্থপর। কিছুদিন পর জাঁহাপনা অভিযানে গেলে সে মুস্তাফার বিদ্রোহের মিথ্যা খবর প্রাসাদে ছড়িয়ে দেয় এবং জাঁহাপনার অসুস্থতার মিথ্যা খবরও ছড়িয়ে দেয়। হুররাম যখন জানতে পারে এসব শাহা হুবানের চক্রান্ত। তখন হুররামের সাথে শাহা হুবানের শক্রুতার জের শুরু হয়।
———————————————————————-
.
(এখন একজন মা, বাবা, বোন হারা মহিলার যদি এতগুলো শত্রু থাকে, তাহলে সে কি চুপ করে বসে থাকবে? প্রশ্ন আপনাদের কাছে……)
.
[বিঃদ্রঃ ★এখন অনেকেই হয়ত বলবেন- আমি হুররামের চামচা, আমরা একপক্ষ পোস্ট করি। যারা বলবেন, তাদেরকেই বলছি- হুররাম আমাকে কোন টাকা দেয় না, যে আমি তার চামাচামী করব। আমি শুধুমাত্র সত্যটা তু্লে ধরছি মাত্র।
.
★অনেকেই বলেন- সিরিয়ালের খল নায়িকা হুররাম। তাদেরকে বলছি, তুরস্কের সুলতান সুলেমান সিরিজের পরিচালক মেরাল ওকেয় বলছেন- সিরিয়ালের নায়ক, সুলতান সুলেমান এবং নায়িকা হুররাম সুলতান (সূত্রঃ DoYouKnowTurky)
.

★অনেকে আবার বলেন- ইতিহাসে হুররামকে ডাইনি বলা হয়েছে। তুরস্কের লোকেরা হুররামকে এখনো ডাইনির চোখে স্বরণ করে। এটা সম্পূর্ণ মিথ্যা মিথ্যা মিথ্যা কথা। কেননা ইতিহাসের কোথাও হুররামকে ডাইনি বলা হয়নি। এবং তুরস্কের ৭০% লোক হুররামকে সাপোর্ট করে।
.
★কেও কেও বলেন- হুররামের জন্য অটোমান সাম্রাজ্য ধ্বংস হয়ে যাবে। এটাও সম্পূর্ণ মিথ্যা কথা। কেননা
হুররামের পরে আর ৪০০ বছর অটোমান
সাম্রাজ্য টিকে থাকে।
.
★আমি জানি, যারা হুররামের বিপক্ষে তাদের এত ভালভাবে বোঝানোর পরও তর্ক করতে আসবেন। তাদেরকে বলছি- ভাই! আপনাদের কোন সমস্যা থাকলে, ভালভাবে, ভদ্রভাবে কমেন্ট করবেন।
.
★শেষ কথাঃ সম্পূর্ণ পোস্টটি ভালভাবে মনোযোগ সহকারে না পড়ে কমেন্ট করা নিষিদ্ধ।

15 thoughts on "সুলতান সুলেমান সিরিজে অটোমান রাজপরিবারের সাথে হুররাম সুলতানের শত্রুতার কারণ! (যারা সিরিয়ালটি দেখেন, তাদের জন্য পোস্টটি গূরত্বপূর্ণ)"

  1. Shuhanur Rahman Shuhanur Rahman Contributor says:
    Nice post.


    1. Tahsin Maruf Tahsin Maruf Contributor Post Creator says:
      Tnx
    1. Tahsin Maruf Tahsin Maruf Contributor Post Creator says:
      Thanks
  2. Jibon Roy jibon roy Author says:
    Vai author hobo kamne
    3 ta post korchi
    Akhon ke korbo bolen plz
  3. arijeet Contributor says:
    vai kew help koren.Ami sultan soleyman ar porbo 1 hotey procharito sokol porbo gulo dektey chai
    amk akta way dekhan.
    1. Tahsin Maruf Tahsin Maruf Contributor Post Creator says:
      Youtube থেকে দেখে নেন। সেখানে সব পর্ব পাবেন।
  4. arijeet Contributor says:
    vai youtube a sob porbo gulo nai.Amk aktu help koren.youtube a bangla ta nei turki vasay asey
  5. JrJisan JrJisan Contributor says:
    ami ata daily delhi..episode 1 theke akhon porjonto dekhe aschi…tate bujlam hurram ei etihash er nayika…ami hurram kei suppport kori..
  6. FM Sagor Contributor says:
    Akdom mon ar moto post


  7. arijeet Contributor says:
    vai porbo 1 hoto procharito sokol porbo kivabe dekbo bolen.plz help
  8. GraySaint GraySaint Contributor says:
    Vai Trickbd te kbe theke, Kiron mala, pakhi, Gaan wala, etc serial er detail deya hbe…..???? r koto ki dekhte hbe…..Abal

Leave a Reply