সবাইকে অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। সামনে আমার HSC পরীক্ষা, তাই Trickbd তে পোস্ট করতে পারছি না। সবাই আমার জন্য দোয়া করবেন। আর পরীক্ষা শেষে অবশ্যই আপনাদেরকে খুব ভাল কিছু দেওয়ার চেস্টা করবো। তো শুরু করা যাক মহাবিশ্ব বিষয়ক কিছু কথা……

তারা (ইংরেজি: Star) প্লাজমা দশাস্থিত অতি উজ্জ্বল এবং সুবৃহৎ গোলাকার বস্তুপিণ্ড। উচ্চ তাপে তারা নিউক্লীয় সংযোজন বিক্রিয়ার মাধ্যমে ক্রমাগত নিজের জ্বালানী উৎপন্ন করে। নিউক্লীয় সংযোজন থেকে উদ্ভূত তাপ ও চাপ মহাকর্ষীয় সঙ্কোচনকে ঠেকিয়ে রাখে। জ্বালানি শেষ হয়ে গেলে একটি তারার মৃত্যু হয়ে শ্বেত বামন অথবা নিউট্রন তারা আবার কখনো কৃষ্ণ বিবরের সৃষ্টি হয়। পৃথিবী হতে সবচেয়ে কাছের তারা হচ্ছে সূর্য। তারা জ্বলজ্বল করার কারণ হচ্ছে, এর কেন্দ্রে নিউক্লীয় সংযোজন বিক্রিয়ার মাধ্যমে যে শক্তি উৎপন্ন হয় তা তারার পুরো অভ্যন্তরভাগ পার হয়ে বহিঃপৃষ্ঠ থেকে বিকিরিত হয়। হাইড্রোজেন এবং হিলিয়াম অপেক্ষা ভারী প্রায় সকল মৌলই তারার কেন্দ্রে প্রথমবারের মত উৎপন্ন হয়েছিল।

জ্যোতির্বিজ্ঞানীরা তারার বর্ণালি, দীপন ক্ষমতা বা গতি পর্যবেক্ষণ করে এর ভর, বয়স, রাসায়নিক গঠন এবং অন্যান্য অনেক ধর্মই বলে দিতে পারেন। তারাটির সর্বমোট ভরই মূলত তার বিবর্তন এবং চূড়ান্ত পরিণতি নির্ধারণ করে দেয়। অন্যান্য ধর্মগুলো নির্ণয় করা হয় বিবর্তনমূলক ইতিহাসের মাধ্যমে যার মধ্যে রয়েছে ব্যাস, ঘূর্ণন, চাপ এবং তাপমাত্রা। অনেকগুলো তারার তাপমাত্রাকে তাদের দীপন ক্ষমতার বিপরীতে একটি লেখচিত্রে স্থাপন করলে যে চিত্র পাওয়া যায় তাকে হের্টস্‌স্প্রুং-রাসেল চিত্র বলা হয়। এই চিত্রের মাধ্যমেই তারার বিবর্তনের বর্তমান দশা এবং এর বয়স নির্ণয় করা যায়।

ধ্বসে পড়ছে এমন একটি মেঘের মাধ্যমে তারার জীবনচক্র শুরু হয়। এই মেঘের মধ্যে থাকে মূলত হাইড্রোজেন, অবশ্য হিলিয়াম সহ অতি সামান্য বিরল ভারী মৌল থাকতে পারে। তারার কেন্দ্রটি যখন যথেষ্ট ঘন হয় তখন সেই কেন্দ্রের হাইড্রোজেন নিউক্লীয় সংযোজন বিক্রিয়ার মাধ্যমে হিলিয়ামে পরিণত হতে থাকে। তারার অভ্যন্তরভাগের অবশেষ থেকে শক্তি বিকিরণ এবং পরিচলনের এক মিশ্র প্রকিয়ায় বহির্ভাগে নীত হয়। এই প্রক্রিয়াগুলো তারাকে ধ্বসে পড়তে দেয় না এবং উৎপন্ন শক্তি একটি নাক্ষত্রিক বায়ু তৈরি করে যা বিকিরণকে মহাবিশ্বে ছড়িয়ে দেয়।
তারার মধ্যকার হাইড্রোজেন জ্বালানি ফুরিয়ে গেলে তার মৃত্যু ঘটে। মৃত্যু ভরের উপর নির্ভর করে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে হয়ে থাকে। অবশ্য মৃত্যু ঘটার আগে তারাটি আরও কয়েক প্রজন্ম পার করে যার মধ্যে রয়েছে অপজাত অবস্থা। প্রতি প্রজন্মে তার পূর্বের প্রজন্মের তুলনায় ভারী মৌলের পরিমাণ বেশি থাকে। তারা নিঃসঙ্গ থাকতে পারে, আবার দুই বা ততোধিক তারা একসাথে একটি তন্ত্র গড়ে তুলতে পারে। দুটি হলে সাধারণত একে অন্যকে কেন্দ্র করে ঘুরতে থাকে এবং বেশী কাছাকাছি এসে গেল একে অন্যের বিবর্তনকেও প্রভাবিত করে।


তারা হল একটি জ্বলন্ত অগ্নিপিন্ড যা গ্যাস এবং ধূলিকণার সমন্বয়ে গঠিত। তারা সৃষ্টি প্রক্রিয়া সম্বন্ধে জানতে হলে আমাদের ফিরে যেতে হবে মহাবিশ্ব সৃষ্টির সময়ে। ধারণামতে, মহাবিশ্ব সৃষ্টি হয় একটি মহাবিস্ফোরণের মাধ্যমে। তারা সৃষ্টির পূর্বে মহাকাশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে শীতল হাইড্রোজেন, হিলিয়াম এবং অন্যান্য গ্যাসের পরমাণু বিক্ষিপ্ত অবস্থায় ছিল। এই অবস্থাকে গ্যাসের ধূলিমেঘ বা Dust Cloud বলা হয়। এতে ৭৫% হাইড্রোজেন, ২৪% হিলিয়াম এবং কার্বন, নাইট্রোজেন, অক্সিজেন সহ অন্যান্য গ্যাস ১% ছিল। আর এই হাইড্রোজেন এবং হিলিয়ামই ছিল তারা সৃষ্টির প্রাথমিক উপাদান। এছাড়াও এখনও বিভিন্ন নক্ষত্রপুঞ্জের মধ্যবর্তী স্থানে যে পাতলা বাষ্পীয় হাইড্রোজেন মেঘ আছে তা থেকেও তারা সৃষ্টি হতে পারে। এই গ্যাসেসমূহের ঘনত্ব সর্বত্র সমান না হলেও গড়ে প্রতি ঘনমিটার এলাকায় ১০ কোটি পরমাণু থাকে।

Make Miracles

সুত্র:Wikipedia

22 thoughts on "মহাবিশ্বে তারার ইতিহাস।জ্ঞানের জন্য শিক্ষা"

    1. Nayan6666 Contributor Post Creator says:
      tnx… vai
  1. Trickbd Support Moderator says:
    আপনার প্রোফাইলে পর্যাপ্ত পোষ্ট না পাওয়ায় ট্রেইনার পদ আপাতত বাতিল করা হলো।
    কেনো ডিলিট করলেন,তা [email protected] এ মেইল করে জানান। যথার্থ কারণ দর্শাতে পারলেই আপনার ট্রেইনার পদ পুনরায় ফিরিয়ে দেয়া হবে।
    1. Nayan6666 Contributor Post Creator says:
      আমি কোনো পোস্ট ডিলেট করি নাই. ….. স্বাধীন ভাই আমাকে author বানাইছিলো……..
    2. Trickbd Support Moderator says:
      কিন্তু এভাবে ট্রেইনার করার কোনো নিয়ম তো নেই।
      কমপক্ষে তিনটি মানসম্মত পোষ্ট না করলে তো ট্রেইনার করা হয়না।
      আপনার এটি নিয়ে তিনটি হলো।
      এটা তো নীতিমালার বাইরে।
      নয় কি?
      ভালো হয় যদি,
      আপনি স্বাধীনের সাথে আবার কন্টাক্ট করে প্রবলেমটা জানান।
    3. Nayan6666 Contributor Post Creator says:
      সব কিছু ভেবেই স্বাধীন ভাই আমাকে ট্রেইনার পদ দিছিলো…….আমি অনেক পুরাতন ইউজার। অনেক দিন ধরে Trickbd কে চিনি। তাই স্বাধীন ভাইকে বলছিলাম ট্রেইনার করতে। আমি সব সময় শিক্ষামূলক পোস্ট দিবো বলছিলাম………
    4. Trickbd Support Moderator says:
      সাপোর্ট টিম কারো ইচ্ছানুযায়ী কাজ করেনা।
      নিয়মানুযায়ী করে।
      স্বাধীন ট্রেইনার করেছিলো সেটা তার ইচ্ছে।
      কিন্তু এরকম প্রোফাইল পেলে ট্রেইনার পদ বাতিল করা ট্রিকবিডির নিয়ম।
      সুতরাং এক্ষেত্রে কোনো ছাড় দেয়া হবেনা।
      আগেও হয়নি।
    5. Nayan6666 Contributor Post Creator says:
      আপনার উচিৎ ছিল আমাকে আগে বিষয়টি জানিয়ে contributor করা…… কিন্তু আপনি আমাকে কোনো নোটিশ ছাড়া contributor করে দিলেন……..খুব কস্ট পাইলাম?
    6. Trickbd Support Moderator says:
      এটা বিনা নোটিশে করার নিয়ম।
      তবুও আমি আপনাকে দুইবার নোটিশ দিয়েছি।
      এর বেশি কিছু করার নেই।
    7. sabbir449 Contributor says:
      please review my post
    8. Nayan6666 Contributor Post Creator says:
      আমাকে আরেকটা সুযোগ দেওয়া যায় না?
    9. Nayan6666 Contributor Post Creator says:
      ভাইয়া আরেকটা সুযোগ চাচ্ছি. …
    10. Nayan6666 Contributor Post Creator says:
      খুব বেশি সময় না পাওয়ার কারনে পোস্ট করতে পারছিলাম না
  2. junaeid Contributor says:
    Vaiya Sc upload korta parchina ki korbo …please Bolen….please help me
    1. Nayan6666 Contributor Post Creator says:
      trickbd title টা কেটে ইচ্ছে মত নাম দিন…….তাহলে আশা করি upload হবে
    1. Nayan6666 Contributor Post Creator says:
      ধন্যবাদ
    1. Nayan6666 Contributor Post Creator says:
      tnx
    1. Nayan6666 Contributor Post Creator says:
      tnx
  3. Abdus salam Contributor says:
    ধন্যবাদ

Leave a Reply