লিনাক্স কী, কেন, কিভাবে এর দ্বিতীয় পর্বে আপনাকে স্বাগতম। প্রথম পর্বে আমি আলোচনা করেছি লিনাক্স কি তা নিয়ে। এই পর্বটিতে থাকবে আপনি কেন লিনাক্স ব্যবহার করবেন তা নিয়ে আলোচনা।

লিনাক্স কেন ব্যবহার করবেন তা নিয়ে বলা শুরু করলে শেষ করা মুশকিল হয়ে যাবে। তারপরেও আমি চেষ্টা করবো যেনো কিছু বিষয় ক্লিয়ার করে মানুষের মধ্যে লিনাক্স ভীতি দূর করা সম্ভব হয়।

আমরা সাধারণত বেশীরভাগ মানুষই তাদের কম্পিউটারে অপারেটিং সিস্টেম হিসেবে “মাইক্রোসফট উইন্ডোজ” ব্যবহার করে থাকি। সাধারণত কোনো দোকান থেকে পাইরেটেড কপি নিয়ে বা নেট থেকে ডাউনলোড করেই ব্যবহার করা শুরু করে দেই আর এইটা আমাদের জন্য একটা সাধারণ ব্যাপার। কিন্তু আপনি কি জানেন ওরিজিনাল লাইসেন্স মাইক্রোসফট থেকে কিনতে খরচ হয়-

  • Windows 10 home edition – 119$ বা প্রায় ৯৫০০ টাকা
  • Windows 10 pro edition     – 199$ বা প্রায় ১৬০০০টাকা

আমরা পাইরেটেড কপি ফ্রিতে ব্যবহার করে অভ্যস্ত তাই টাকার ব্যাপার নিয়ে মাথা ঘামাইনা। কিন্তু এইভাবে আর কতোদিন??

আপনি কি জানেন মাইক্রোসফট চাইলেই তাদের পাইরেটেড কপি ব্যবহারকারীর অপারেটিং সিস্টেম বন্ধ করে দিতে পারে? সেইরকম একশন নেয়ার মতো অনেক প্রোগ্রামার তাদের আছে। কিন্তু কেন করছেনা? তার উত্তরে আমার একটা গল্প মনে পরে গেলো। বাঙ্গালিদের চা খাওয়া শিখানোর গল্প।

“ব্রিটিশরা যখন দেখলো এই উপমহাদেশের মাটিতে চা জন্মে ভালো তখন তারা উপমহাদেশে খুব জোরেশোরেই চা আবাদ শুরু করলো।  উৎপাদিত চা বাছাই করে সবচেয়ে ভালো কোয়ালিটির চা তারা রপ্তানি করতো আর নিম্ন কোয়ালিটির চা গুলি বাধ্য হয়ে ফেলে দিতো। তখন তারা একটা বুদ্ধি করলো। তারা এইদেশের সাধারণ মানুষকে ফ্রিতে চা খাওয়ানো শুরু করলো। কথায় আছে বাঙালি ফ্রি পেলে আলকাত্রাও নেয়। সো ফ্রি পেয়ে সবাই চা খাওয়া শুরু করলো। এইভাবে কয়েক বছর চলার পর ব্রিটিশরা কি করলো একদিন তারা ফ্রিতে চা খাওয়ানো বন্ধকরে দিলো। ফলাফল, ততোদিনে এইদেশের মানুষকে চা-এর নেশা পেয়ে বসলো। মানুষ এইবার ব্রিটিশদের থেকে চাপাতা কিনা শুরু করলো আর ব্রিটিশরাও তাদের নিম্ন কোয়ালিটির চাপাতাগুলি বিক্রির একটা বাজার পেয়ে গেলো।”

ঠিক এমনি ভাবে মাইক্রোসফটও তাদের পাইরেটেড ব্যবহারকারীদের বিরুদ্ধে কোনো একশন না নিয়ে চুপ করে বসে রইলো। যদি কখনো একশন নেয় তখন আমরা যারা ফ্রিতে উইন্ডোজ ব্যবহারে অভ্যস্ত তাদের অবস্থা কি হবে একবার চিন্তা করেছেন?

তাই আমি মনেকরি আমাদের উচিত ফ্রি এবং ভালো অন্য যেইকোনো একটা অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারা উচিত। তাছাড়া পাইরেটেড কপি ব্যবহার করাও অন্যায়। ভালো ফ্রি অপশন থাকতে আমরা কেনো অন্যায় কাজ করবো?

লিনাক্স কেনো আমরা ব্যবহার করবো তার আগে একটা প্রশ্ন আসে আমরা কেনো লিনাক্স ব্যবহার করছিনা? তার কারণ আমাদের লিনাক্স ভীতি আর কিছু কুসংস্কার। কুসংস্কার বলছি কারণ লিনাক্স নিয়ে আমাদের অনেক ভুল ধারণা আছে। আর লিনাক্স ভীতির প্রধান কারণ হলো লিনাক্সের এত্তো এত্তো ভার্সন। কোনটা ছেড়ে কোনটা চালাবো… কোনোটা কঠিন আবার কোনোটা সোজা।

আজকের পোস্টে আমি লিনাক্স নিয়ে আমাদের মধ্যেথাকা ভুল ধারণা গুলি ভাঙার চেস্টা করবো আর তাহলেই আশাকরি আপনারা বুঝতে পারবেন যে কেনো আমরা লিনাক্স ব্যবহার করবো।

লিনাক্স কঠিন, আমার পক্ষে চালানো সম্ভব নাঃ ভাই আপনি কি কখনো লিনাক্স ব্যবহার করেছিলেন? আমি শিউর আপনি করেন নাই। আর যদিও করেন আপনার জন্য উপযুক্ত ভার্সনটি ট্রাই করেননি। কঠিন কঠিন এত্তো কাজ করেন! লক্ষ লক্ষ মানুষ লিনাক্স চালাচ্ছে আর আপনি পারবেন না??

ভাই কমান্ড দিয়ে কম্পিউটার চালানো আমার দ্বারা হবেনাঃ আমাদের বেশিরভাগেরই একটা ভুল ধারণা আছে যে লিনাক্স শুধু কমান্ড ব্যাবহার করে চালাতে হয়। এইটা চালাতে হলে টার্মিনাল নামক কালো বক্সে কমান্ড লিখে লিখে চালাতে হয়। আরে না রে ভাই, লিনাক্সে আজ থেকে ১৭/১৮ বছর আগেই গ্রাফিকাল ইউজার ইন্টারফেস আসছে।। আপনি মাউস-কিবোর্ড দিয়েও লিনাক্স চালাতে পারবেন।

লিনাক্স চালায় হ্যাকাররা বা টেক এক্সপার্টরা, আমি কেন চালাবোঃ আপনাকেই একটা প্রশ্ন করি, হ্যাকাররা বা টেক এক্সপার্টরা লিনাক্স কেনো চালায়? নিশ্চয় এর মধ্যে ভালোকিছু আছে। তাইনা?? হ্যাঁ, লিনাক্সের নিরাপত্তা ব্যাবস্থা অন্য যেইকোনো অপারেটিং সিস্টেম থেকে অনেক অনেক ভালো। এতে উইন্ডোজের মতো ভাইরাস এট্যাকও হয়না ফলে আপনার এন্টিভাইরাসের খরচও বেচে যাচ্ছে।

লিনাক্সে তো সব দরকারি সফটয়্যার নেইঃ আমরা কম্পিউটারে সাধারণত যেইসব সফটয়্যার ব্যাবহার করি তার প্রায় সবগুলিরই লিনাক্স ভার্সন বা উন্নত বিকল্প সফটয়্যার আছে। সো এই নিয়ে চিন্তা নেই। তবে কিছু কিছু সফটয়্যারের উন্নত লিনাক্স ভার্সন নেই। তাদের ব্যাপার আলাদা। তবে সবচেয়ে বড় কথা হলো কিছু কিছু থার্ডপার্টি সফটয়্যার বাদে লিনাক্সে প্রায় সব সফটয়্যারই ফ্রি।

তো আশা করি বুঝতে পেরেছেন যে কেনো আমাদের লিনাক্স ব্যবহার করা বা ব্যাবহার করা শিখা উচিত… পোস্টটি কেমন লাগলো কমেন্টে জানাতে ভুলবেননা।

আমি Fourkanul Islam Mobin

ফেজবুকে আমি

gmail: [email protected]

6 thoughts on "লিনাক্স কী, কেন, কিভাবে…? [পর্ব-০২]"

  1. abdullajobaer abdullajobaer Contributor says:
    সুন্দর টিউন করেছেন। এরকম আরও টিউন চাই।

    ট্রিকবিডিতে প্রথম কমেন্ট করলাম।

    1. mobin1234 mobin1234 Author Post Creator says:
      চেষ্টা করবো ভাই…. ধন্যবাদ
  2. Shamim Ahmed Shamim Ahmed Author says:
    দারুন ভাই চালিয়ে যাও পাশে আছি
    1. mobin1234 mobin1234 Author Post Creator says:
      চেস্টা করবো ভাই…
  3. nhrocky Contributor says:
    vai mobile er kalinilux ace je, oitar bepare ekta post korle valo hoto.
    1. mobin1234 mobin1234 Author Post Creator says:
      আমি পিসিতেই ব্যবহার করি। মোবাইলে ট্রাই করিনি।

      আচ্ছা চেস্টা করবো।

Leave a Reply