আসসালামু আলাইকুম,

আশা করছি সকলেই অনেক ভালো আছেন আমিও ইনশাল্লাহ বেশ ভালো আছি তাই আজকে নিয়ে আসলাম আপনার সুবিধার জন্য দারুন একটা টিউটোরিয়াল।

টেকনোলোজি এর এতো উন্নতির যুগে পিডিএফ বই পড়েন নাই এমন কেউ হয়তো খুঁজে পাওয়া অসম্ভব প্রায়। বই এমন একটা মূল্যবান জিনিস যা থেকে আমরা অগণিত শিক্ষা লাভ করতে পারী সব কিছু সুন্দর ও সহজ করে বুঝানো থাকে বই এ।

কিছু মানুষ আছেন যারা আসলেই বই পড়তে অনেক ভালোবাসেন, বিভিন্ন বিখ্যাত লেখক যখন ভিন্ন ভিন্ন গল্পের বই পাবলিশ করেন তখন আমরা কিন্তু ওই বই গুলো পড়ার জন্য আকুল হয়ে উঠি, বইয়ের ভাষা গুলো তখন বেশ নতুন করেই হৃদয়ে ভাব তৈরি করে ফেলে।

আবার অনেক স্টুডেন্ট আছে তারাও কিন্তু বই পড়তে ভালোবাসে, পড়াশোনার পাশাপাশি মজার কিছু গল্প এবং রহস্যময় বইগুলো বেশ ভালোই লাগে। যেমন ধরুন আমি, আমিও কিন্তু আমার ফ্রি সময় অনেক রকম এর গল্প ইত্যাদি এর বই পড়ে থাকী। আমার কাছে অসাধারণ লাগে ওই সময়টা।

আচ্ছা মনে করুন আপনার সামনে স্কুল বা কলেজের পরীক্ষা, কিন্তু কোনো সমস্যার কারণে আপনি গ্রামে গিয়েছেন এবং বেশ কিছুদিন ওইখানেই আপনাকে থাকতে হবে তারপর সমস্যার সমাধান এর পর আসতে পারবেন, কিন্তু বিষয়টা কী ভেবে দেখেছেন সামনে আপনার পরীক্ষা আপনি যদি এখন পড়াশোনাটা ভালো মতো না করেন তাহলে অবশ্যই ভালো কোনো ফলাফল আপনার হবে না।

বর্তমান আমাদের প্রযুক্তি বলতে গেলে আমাদেরই হাতের ভেতর। কারণ এতো টাই উন্নতি লাভ করেছি আমরা, আপনি যদি এখন সার্চ ইঞ্জিন ব্যবহার করেন এবং আপনার পছন্দ মতো বই এর নাম লিখেন দেখবেন বেশ কিছু পিডিএফ বই আপনি পেয়ে যাবেন।

আচ্ছা আপনাদের তো এখনো বলায় হলো না আসলে এই পিডিএফ জিনিসটা কী, পিডিএফ হলো পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (Portable Document Format) যা সংক্ষেপে পিডিএফ (PDF) নামে পরিচিত রয়েছে, একটি মুক্ত ফাইল ফরম্যাট যা অ্যাডোবি সিস্টেম ১৯৯৩ইং সালে সৃষ্টি করে।

পিডিএফ সত্যিই এক শক্তিশালী ডকুমেন্ট ফাইল ফরম্যাট, যেটা শুধু টেক্সট আর ইমেজ নয় বরং ইন্টারেক্টিভ বাটন, হাইপারলিঙ্ক, এম্বেড করা ফন্ট, ভিডিও, এবং আরো অনেক কিছু ধারণ করতে পারে।
আপনি হয়তো প্রায়ই প্রোডাক্ট ডকুমেন্ট, জব লেটার, ই-বুক, স্ক্যান করা ডকুমেন্ট, এবং আরো আলাদা ডকুমেন্ট গুলোকে পিডিএফ ফরম্যাটে দেখে থাকেন। কারণ পিডিএফ হলো বহুল জনপ্রিয় একটি ডকুমেন্ট আর আজও এর জনপ্রিয়তা অনেক বেশীই রয়েছে।

একটা সময় ছিলো যখন পিডিএফ বই গুলো ওপেন করলে হোক ডেস্কটপ বা ল্যাপটপ বা ধরে নিন অ্যান্ড্রয়েড স্লো হয়ে সিস্টেম – কে নষ্ট করে দিতো কিন্তু বর্তমান এমন সমস্যা নাই বললেই চলে, তবে আমাকে বেশ কিছুদিন ধরে আমার অফিসিয়াল ইমেল এড্রেস এ ইমেল করে অনেকেই রিকুয়েস্ট করেন, পিডিএফ বই গুলো পড়ার জন্য ভালো একটা অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করে দিতে যেটা খুবই কম সাইজ এর এবং সাধারণ ডিজাইন আর অনেক ভালো মতো পিডিএফ বইগুলো পড়া যাই। আমি তাদের অনুরোধ এর উপর ভিত্তি করে একটা অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছি যার নাম দেওয়া হয়েছে TrickRed Reader, ট্রিকরেড রিডার হচ্ছে ট্রিকরেড এর একটা প্রোডাক্ট যার মাধ্যমে আপনি খুব সহজেই যেকোনো পিডিএফ ফাইল – কে পড়তে পারবেন এবং বলতে গেলে অল্প স্বল্প বেশ কিছু সিস্টেমও আপনি পাবেন, আমি এই অ্যাপটি ১৫ অক্টোবর ২০১৯ইং তৈরি করেছি। ট্রিকরেড রিডার অ্যান্ড্রয়েড অ্যাপটি আপনি ট্রিকরেড অ্যাপস স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

Name: TrickRed Reader
Size: 2.23 MB

Download Link

ডাউনলোড লিংক এ প্রবেশ করার পর আপনি ট্রিকরেড অ্যাপ স্টোর এ চলে যাবেন এবং খেয়াল করলে দেখতে পাবেন ট্রিকরেড রিডার অ্যাপটি, স্ক্রিনশট এর মতো চিহ্নিত জায়গায় ক্লিক করে অ্যাপটা ডাউনলোড করে নিন, আমিও নিচ্ছি।

এখুন স্ক্রিনশট দেখুন আমার ডাউনলোড করা হয়ে গেছে।


এখন আমরা অ্যাপটা ইন্সটল করবো।

অ্যাপটা আমার ইন্সটল করা হয়ে গেছে।

এখন আমি অ্যাপটা ওপেন করছি।

এখন আপনার কাছে আপনার ডিভাইস এর স্টোরেজ এর অনুমতি চাইবে Allow করে দিবেন কারণ আপনার ফাইল ম্যানেজার থেকেও আপনি আপনার পছন্দ মতো পিডিএফ ফাইল এই অ্যাপ এ আনতে পারবেন।

এখন স্ক্রিনশট এর মতো তিন সেকেন্ড আপনার সামনে লোড নিবে।

এখন নিচের স্ক্রিনশট এর মতো দেখতে পাবেন, এটাই আপনার ট্রিকরেড রিডার এর মূল পেজ। এইখানেই আপনি গল্প পড়তে পারবেন, পিডিএফ ফাইল আনতে স্ক্রিনশট চিহ্নিত PDF বাটন এ ক্লিক করুন।

এখন স্ক্রিনশট ফলো করুন আমার স্টোরেজ এ যতো পিডিএফ ফাইল আছে ডিসপ্লে করছে।

এখন আমি আমার ফাইল ম্যানেজার থেকেও ইচ্ছা মতো ভাবে সিলেক্ট করতে পারবো, তার জন্য আমি আমার ফাইল ম্যানেজার এ যাচ্ছি।

এখন আমি হুমায়ূন আহমেদ এর অপেক্ষা বই এর পিডিএফ ফাইলটা সিলেক্ট করলাম।

গ্রেট, এখন দেখুন আমার পিডিএফ বইটা ওপেন হয়ে গেছে।

এখন আপনি যদি নেক্সট পেজ এ যেতে চান তাহলে স্ক্রিনশট চিহ্নিত Arrow বাটন এ ক্লিক করুন।

এখন দেখুন আমাকে তিন নম্বর পেজ এ নিয়ে গেছে।

এখন যদি আপনি আগের পেজ এ ফেরত যেতে যান তাহলে স্ক্রিনশট এ দেখানো Arrow তে ক্লিক করুন।

এখন দেখুন আগের দুই নম্বর পেজ এ চলে এসেছে।

এখন যদি আপনি একবারে একশত নম্বর পেজ এ একবারে যেতে চান তাহলে স্ক্রিনশট চিহ্নিত জায়গায় আপনার পেজ নম্বরটি লিখুন এবং Go লেখায় ক্লিক করুন, আমি উদাহরণ দেওয়া জন্য একশত পেজ এ যাচ্ছি।

এখন দেখুন আমি একশত নম্বর পেজ এ এসে গেছি, খুব সহজেই।

আশা করছি ট্রিকরেড রিডার আপনাদের খুবই পছন্দ হবে।

ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডির সাথেই থাকুন।

সৌজন্যেঃ TrickRed.com

2 thoughts on "পিডিএফ পড়ার জন্য ডাউনলোড করুন দারুন একটা রিডার।"

  1. xemon Contributor says:
    er theke to office suite kinba foxit reader valo!
  2. mshadin363 Contributor says:
    মোবাইলের Default-টাই আরো ভাল।

Leave a Reply