যদি আপনি একজন Android ইউজার হয়ে থাকেন, তাহলে জীবনে কখনো না কখনো Root, Magisk Manager,  SuperSu, Xposed এর নাম শুনে থাকবেন। আর এর মধ্যে একটাও নাম যদি না শুনে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নাই, এই টিউনেই সব কিছু অল্প বিস্তর আলোচনা করবো। SuperSu, Magisk Manager, Xposed এই তিনটার যেকোন একটা ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই আপনার স্মার্টফোন রুট করতে হবে। এখন প্রশ্ন আসতে পারে, রুট কি? রুট করলে কি লাভ! রুট করলে মোবাইলের কোন সমস্যা হবে কি? ইত্যাদি।

 

রুট সম্পর্কে কিছু কথা

সহজ ভাবে বললে, উইন্ডোজ এর সি ড্রাইভের ফাইল ডিলিট/রিপ্লেস ইত্যাদি করতে যাই, তখন একটু খেয়াল করে দেখবেন আপনার Administrator পারমিশন চাচ্ছে। আর ঠিক তেমনি,  Android এর সিস্টেম এর অ্যাপস আনইন্সটল, সিস্টেম চেঞ্জ আরও অনেক কিছু করতে পারবেন, যদি আপনার স্মার্টফোন রুটেড হয়। রুট করলে কি লাভ! এই প্রশ্নের উত্তর তাদের বোঝানো সম্ভব না, যারা সখের স্মার্টফোন কখনো রুট করে নাই। শুধু একটা কথাই বলবো, যারা একবার রুট করেছে, তারা নতুন ফোন কিনে বাসায় আসা মাত্রই স্মার্টফোনটি রুট করার জন্য ব্যস্ত হয়ে পরে। সর্বশেষ প্রশ্ন,  রুট করলে মোবাইলের কোন সমস্যা হবে কি?- না, রুট করলে কোন সমস্যা হয় না। সমস্যা হয় তখন, যখন আপনি না বুঝে আপনার মোবাইলের সিস্টেম এর ফাইল ডিলিট করে ফেলেন।

Magisk কি?

আপনি গত দুই-তিন বছর ধরে Android ইউজার হয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনি এই নামের সাথে পরিচিত। এটা একটা নতুন টুলস যার মাধ্যমে আপনি আপনার ফোনকে খুব সহজেই customize করতে পারবেন। এই টুলস ২০১৬ সালে XDA ডেভলপার তৈরি করেছেন।

Magisk কে  “systemless” রুট মেথড বলা হয়, কেননা Magisk আপনার সিস্টেম ফাইল এমন ভাবে মডিফাই করে যা আপনার সিস্টেমকে বুঝতে না দিয়ে। সিস্টেম ফাইল মডিফাই এর পরিবর্তে Magisk সকল মডিফিকেশন বুট পার্টিশন এ রাখে। যার ফলে, আপনার ফোন কখনো কোন গরমিল খুঁজে পাবে না, আর এটাই হচ্ছে Magisk এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার।

Magisk কে “systemless” রুট মেথড বলা হয়, কেননা সিস্টেম ফাইল মডিফাই এর পরিবর্তে, Magisk সকল মডিফিকেশন বুট পার্টিশন এ রাখে এবং সিস্টেম ফাইল কোন রকম মডিফাই করা ছাড়াই। কেননা, Google SafetyNet আপনার সিস্টেম এর ফাইল চেঞ্জ করা হয়েছে কিনা তা ডিটেক্ট করে এবং যে সমস্ত অ্যাপস Google SafetyNet এর ইনফরমেশন ব্যবহার করে সেই সব গুরুত্বপূর্ণ অ্যাপ চালানো যেত না, যেমনঃ রুটেড ফোনে Google Pay অ্যাপ সমর্থন করে না বিধায় রুট ইউজার’রা Google Pay অ্যাপ ব্যবহার করতে পারতেন না। Magisk এর সমস্যা থেকে একেবারেই মুক্ত। Magisk এর আপডেট কন্টিনিউয়াসলি হতে থাকে, গুগল তাদের সিকিউরিটি আপডেট করলে Magisk ও টা দ্রুত ফিক্স করে নতুন আপডেট রিলিজ করে, এতে করে তারা খুব দ্রুত জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। এখন আমরা Magisk এর সাথে SuperSu, Xposed এর সাদৃশ্য এবং পার্থক্য নিয়ে আলোচনা করবো।

Magisk বনাম SuperSU

রুটিং জগতে Magisk একটি নতুন নাম অপর দিকে SuperSU অনেক পুরাতন এবং জনপ্রিয় একটি নাম। এই দুইটি জনপ্রিয় টুলস আমরা একই কাজে ব্যবহার করে থাকি, কিন্তু এদের মধ্যে অনেক পার্থক্য বিদ্যমান। Magisk and SuperSU এর মধ্যে প্রধান পার্থক্য হল-  SuperSU সিস্টেম ফাইল চেঞ্জ করে এবং সিস্টেম পার্টিশনে এ নতুন ফাইল যোগ করে, আর আমি আগেই বলেছি, সিস্টেম ফাইল মডিফাই এর পরিবর্তে Magisk সকল মডিফিকেশন বুট পার্টিশন এ রাখে। যার ফলে, আপনার ফোন কখনো কোন গরমিল খুঁজে পাবে না, আর এটাই হচ্ছে Magisk এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার।

System বনাম Systemless

প্রথমে, আমরা SuperSU সম্পর্কে বিস্তারিত জানবো। SuperSU সিস্টেম ফাইল চেঞ্জ করে এবং সিস্টেম পার্টিশনে এ নতুন ফাইল যোগ করে। যখন Android Marshmallow এর মাধ্যমে গুগল তাদের সিকিউরিটি আরও জোরদার করলো তখন থেকেই SuperSU জনপ্রিয়তা হ্রাস পেতে শুরু করল। কেননা, Google SafetyNet আপনার সিস্টেম এর ফাইল চেঞ্জ করা হয়েছে কিনা তা ডিটেক্ট করে এবং যে সমস্ত অ্যাপস Google SafetyNet এর ইনফরমেশন ব্যবহার করে সেই সব গুরুত্বপূর্ণ অ্যাপ চালানো যেত না, যেমনঃ রুটেড ফোনে বিকাশ  অ্যাপ সমর্থন করে না বিধায় রুট ইউজার’রা বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারতেন না। আরও একটি সমস্যা হল, আপনি কখনো আর OTA updates পাবেন না SuperSU এর মাধ্যমে সিস্টেম মডিফাই করলে।

Magisk কে “systemless” রুট মেথড বলা হয়, কেননা সিস্টেম ফাইল মডিফাই এর পরিবর্তে, Magisk সকল মডিফিকেশন বুট পার্টিশন এ রাখে এবং সিস্টেম ফাইল কোন রকম মডিফাই করা ছাড়াই। যখন কোন অ্যাপস সিস্টেম ফাইল এর জন্য রিকোয়েস্ট করে তখন কোন কিছু খুঁজে পায় না। কেননা, Magisk সিস্টেম ফাইলের কোন রকম মডিফাই করে না। Google SafetyNet আপনার সিস্টেম এর ফাইল চেঞ্জ করা হয়েছে কিনা তা ডিটেক্ট করে দেখে যে সব কিছুই ঠিকঠাক আছে সিস্টেম এর কোন কিছু চেঞ্জ করা হয় নাই এবং যে সমস্ত অ্যাপস Google SafetyNet এর ইনফরমেশন ব্যবহার করে সেই সব গুরুত্বপূর্ণ অ্যাপ রুটেড ফোনে চালানো যায়।

Modules

Magisk এর বিল্ট ইন ভাবেই modules সাপোর্ট করে কিন্তু SuperSU শুধু রুট পারমিশন দেয়। Magisk Manager অ্যাপ এর গুরুত্বপূর্ণ ফিচার হল, রুট সেটিং নিয়ন্ত্রণ সম্পুর্ণ এর ব্যবহারকারীদের হাতে। ইচ্ছা মত রুট পারমিশন হাইড এবং আনহাইড করতে পারে। আরও একটি কুল ফিচার হল, installable mods যার মাধ্যমে অনেক সুন্দর মডিফিকেশন করা সম্ভব। কিছু জনপ্রিয় mods হলঃ Camera2API enabler, RAM management fixes আরও অনেক। কিন্তু SuperSU আপনাকে কোন বিল্ট ইন সাপোর্ট করে না। এই সুবিধা পেতে হলে আপনাকে অন্য কিছু টুলস ইন্সটল করতে হবে, যেমনঃ BusyBox এবং Xposed।

Magisk বনাম Xposed

Magisk এবং Xposed, এই দুটি হলো সবচেয়ে জনপ্রিয় Android মোডিং টুলস। Xposed অনেক বছর ধরেই অনেক ধরনের মোডিং সুবিধা দিয়ে আসছে, কিন্তু Magisk তুলনামূলক ভাবে নতুন এই মোডিং জগতে। উভয় টুলস ডেভলপার’রা এমন ভাবে তৈরি করেছেন যাতে করে ব্যবহারকারীরা সহজেই তাদের ডিভাইস কে মডিফাই করতে পারে। উভয় টুলসের মধ্যে কিছুটা মিল থাকলেও কিছু বড় বড় পার্থক্য বিদ্যমান। দুইটার সম্পর্কে জেনে তারপর সিদ্ধান্ত নিন কোনটা ব্যবহার করবেন।

System বনাম Systemless

Magisk কে “systemless” রুট মেথড বলা হয়, কেননা সিস্টেম ফাইল মডিফাই এর পরিবর্তে, Magisk সকল মডিফিকেশন বুট পার্টিশন এ রাখে এবং সিস্টেম ফাইল কোন রকম মডিফাই করা ছাড়াই। যখন কোন অ্যাপস সিস্টেম ফাইল এর জন্য রিকোয়েস্ট করে তখন কোন কিছু খুঁজে পায় না। কেননা, Magisk সিস্টেম ফাইলের কোন রকম মডিফাই করে না। Google SafetyNet আপনার সিস্টেম এর ফাইল চেঞ্জ করা হয়েছে কিনা তা ডিটেক্ট করে দেখে যে সব কিছুই ঠিকঠাক আছে সিস্টেম এর কোন কিছু চেঞ্জ করা হয় নাই এবং যে সমস্ত অ্যাপস Google SafetyNet এর ইনফরমেশন ব্যবহার করে সেই সব গুরুত্বপূর্ণ অ্যাপ রুটেড ফোনে চালানো যায়। যেমন bKash, NetFlix, Uber App গুলো আপনি অন্যান্য মেথডে রুট করে চালাতে পারবেন না।

অপরদিকে, Xposed ইন্সটল হওয়ার সাথে সাথেই আপনার সিস্টেম কে মডিফাই করে। সিস্টেম ফাইলকে পরিবর্তন করার ফলে, Google SafetyNet আপনার সিস্টেম এর ফাইল চেঞ্জ করা হয়েছে কিনা তা ডিটেক্ট করে এবং যে সমস্ত অ্যাপস Google SafetyNet এর ইনফরমেশন ব্যবহার করে সেই সব গুরুত্বপূর্ণ অ্যাপ চালানো যেত না, যেমনঃ রুটেড ফোনে Netflix অ্যাপ সমর্থন করে না বিধায় রুট ইউজার’রা Netflix  অ্যাপ ব্যবহার করতে পারতেন না। আপনি সহজেই Xposed ইন্সটল করতে পারবেন Magisk module এর মধ্যে থেকে।

যেভাবে Magisk ইন্সটল করবেন

Magisk ইন্সটল করে এত্ত সহজ যে,  শুধু মাত্র দুই তিন বার আঙ্গুলের ছোঁয়া আপনার ফোনের টাচস্কিনে দেওয়া মাত্রই ইন্সটল হয়ে যাবে। তবুও আমারা দেখে নেই কিভাবে আমরা Magisk ইন্সটল দিতে পারি।

ইন্সটল দিতে যা যা লাগবে

  • মিনিমাম Android 4.2+ বা এর উপরে
  • Custom Recovery – একেক টা ডিভাইসের জন্য কাস্টম রিকভারি আলাদা। তাই আপনাদের ডিভাইসের মডেল অনুযায়ী কাস্টম রিকভারি ডাউনলোড করবেন, অন্যথায় মোবাইল ব্রিক করতে পারে।
    • আমি এখানে কিভাবে TWRP কাস্টম রিকোভারি ব্যবহার করে Magisk ইন্সটল দিবেন সেটা দেখাব।

১। Magisk ডাউনলোড

ধরে নিলাম, আপনাদের মোবাইলে কাস্টম রিকভারি ইন্সটল করা আছে। এখান থেকে official XDA thread লেটেস্ট জিপ ফাইল ডাউনলোড করে নিন।

২। Magisk ফ্লাশ করুন

এখন আমরা রিকভারি মুডে গিয়ে ডাউনলোড করা জিপ ফাইলটি ফ্লাশ করবো। কিভাবে রিকভারি মুডে যাবেন তা আপনার ফোনের ব্যান্ড অনুযায়ী এখান থেকে দেখে নিন। রিকভারি মুডে যেতে, সাধারণত পাওয়ার বাটন এবং ভলিউম আপ বাটন একত্রে প্রেস করে কিছুক্ষণ ধরে রাখলেই রিকভারি মুডে চলে যাবে। যখন কাস্টম রিকভারি মুডে চলে আসবে, নিচের ধাপ গুলো ফলো করুনঃ

ADs by Techtunes ADs

 

  • Install বাটন সিলেক্ট করুন
  • জিপ ফাইল ডাউনলোড লোকেশন খুঁজে বের করুন
  • ডাউনলোড করা জিপ ফাইল সিলেক্ট করুন
  • slider টি ডানে সোয়াপ করুন Magisk ইন্সটল করতে
  • সিস্টেম রিবুট দিন

৩। Magisk Manager App ইন্সটল করুন

Magisk framework আপনাদের ডিভাইসে ইন্সটল করা হয়ে গেছে। Magisk framework ম্যানেজ করার জন্য Magisk Manager App ডাউনলোড করে ইন্সটল করুন। লেটেস্ট Magisk Manager APK ডাউওনলোড করুন এখান থেকে এবং নিশ্চিত করুন Unknown sources সেটিং এ এনাবেল করা আছে কিনা। ইন্সটল হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন।

4. ভেরিফাই করুন

সর্বশেষ ধাপ, অ্যাপটি ওপেন করে চেক করুন সবকিছু ঠিকঠাক ভাবে কাজ করছে কিনা। অ্যাপটি ওপেন করলে, চারটি সবুজ টিক মার্ক দেখতে পাবেন ছবির মত। তাহলেই বুঝতে পারবেন সবকিছু ঠিকঠাক ভাবে ইন্সটল হয়েছে। ব্যাস, এখন রুটেড ফোনকে নতুন ভাবে এনজয় করুন।

Magisk Hide কি

Magisk Hide এর একটি অসাধারণ ফিচার, এই ফিচার ব্যবহার করে যেকোনো এক বা একাধিক অ্যাপস এর রুট পারমিশন হাইড করতে পারবেন। যেমন bKash, NetFlix, Uber App গুলো আপনি অন্যান্য মেথডে রুট করে চালাতে পারবেন না। সেক্ষেত্রে Magisk Hide এর মাধ্যমে ই অ্যাপস গুলো বুঝতেই পারবেনা যে আপনার ফোন রুট করা হয়েছে কিনা। কোন রকম সমস্যা ছাড়াই রুটেড ফোনে, সেই সমস্ত অ্যাপস চালাতে Magisk Hide ফিচার’টি কিভাবে চালু/ব্যবহার করবেন তা নিচ থেকে দেখে নিন।

যেভাবে ব্যবহার করবেন Magisk Hide

ধাপ ১ঃ Magisk Manager অ্যাপ ওপেন করুন এবং উপরে বাম পাশে মেনু বাটনে ক্লিক/টাচ করুন।

ধাপ ২ঃ Magisk Hide চালু করতে Settings অপশনে ক্লিক করুন।

ধাপ ৩ঃ একটু নিচের দিকে গেলে Magisk Hide অপশন দেখতে পাবেন, সেটি এনাবেল/চালু করে দিন।

ধাপ ৪ঃ হোম স্কিনে গিয়ে আবার মেনু বাটনে ক্লিক/টাচ করুন এবং এবার  “Magisk Hide” অপশন টি সিলেক্ট করুন।

ধাপ ৫ঃ এখন, আপনি যে অ্যাপটির রুট পারমিশন হাইড করতে চান সেটি সিলেক্ট করে দিন।

এখন চিন্তাহীন ভাবে আপনার কাংখিত অ্যাপস ব্যবহার করুন কোন রকম সমস্যা ছাড়াই। আজকে এই পর্যন্তই আগামী টিউনে আবার দেখা হবে ইনশাআল্লাহ্।

Cradit-রায়হান ফেরদৌস

টিউনটি কেমন হয়েছে তা পুরোটাই আপনাদের উপর নির্ভর করবে। So, কমেন্ট বক্সে লিখে ফেলুন কেমন হয়েছে। আর একটা ধন্যবাদ প্রাপ্য থাকলাম। যদি না বুঝতে পারেন, ১০ বার জিগ্যেস করুন। সমাধান দিতে চেষ্টা করব। রাত জেগে টিউন লিখতে কষ্ট ফিল করি না, তাহলে Reply দিতে দ্বিধা করব কেন.!!

আবারও ধন্যবাদ সবাই কে…

আমার পোস্ট এ যদি আপনার সামান্য হলেও উপকার হয়ে থাকে তাহলে আমাদের সাইট টি ভিজিট করে আসবেন।আমাদের সাইটের লিংক
TipsJano.Com

আমাদের সাইটে ১ টি পোস্ট করেই ৫-১৫ টাকা + ট্রেইনার রোল দেওয়া হয়।আপনার টাকার পরিমান সবনিম্ন ৩০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন।

43 thoughts on "Android রুট করুন সবচেয়ে আধুনিক ও সবচেয়ে নিরাপদ ভাবে Magisk দিয়ে – রুট করেও bKash, NetFlix, Uber App চালান অনায়েসে – Magisk Manager সম্পর্কে অধিকাংশ মানুষই জানেনা, আপনি ও কি তাদের মধ্যে – Android ইউজার’রা অবশ্যই দেখুন"

  1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    👍


    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      😊
  2. K1ng K1ng Contributor says:
    আমি ৩ তাহ পোস্ট করেছি এখন কি করতে হবে কেঊ KINDLY বলবেন
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Trainer reqest dan vaiya
  3. Hayatulla Kha Hayatulla Kha Author says:
    oshadaron…post bro just awsome
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই
  4. Muhammad Ikram Muhammad Ikram Contributor says:
    Vai amar Nokia 7 plus ki root hobe..?
  5. Mr. X mr. X Contributor says:
    খারাপ না,
    তবে প্রথমে কাস্টম রিকভারি ইন্সটল দেওয়ার পোস্ট দেওয়ার উচিত ছিল তাছাড়া অনেকেই বুঝবে না কোনখান থেকে কি হলো😊😊🙂🙂
    1. SUNNY_ARK Contributor says:
      😅😅 right
    2. SK Chandon Ray SK Chandon Ray Contributor says:
      Bro apnar fb link da den please……..
      alnar sathe contact korar je kono way din…..
      (personal)
  6. root:// root:// Contributor says:
    এইটা দিয়ে android 6 রুট করা যাবে?


    1. Mr. X Mr. X Contributor says:
      Hmm jabe….🙂🙂
      Tar jonno custom recovery install dite hobe othoba patched boot image computer diye flash dite hobe….🤗
    2. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Sorry vai android 6 root bask vak somoy nai na
  7. Tamim Khondoker TamimKhondoker Contributor says:
    R Bhai Apnar Fb Account Er Link Ta Din
  8. SUNNY_ARK Contributor says:
    Vivo ki root kora jai ?
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Ha phone price basi hola parban kom dam gola hoba na
    2. SUNNY_ARK Contributor says:
      Kivabe plz help…vivo v15 pro
  9. Cyber OCEAN Cyber OCEAN Contributor says:
    Coustom recovery nite post chai✋✋✋☝️
    1. root:// root:// Contributor says:
      need this✌
  10. Shourov Hasan Shourov Hasan Contributor says:
    Rana vaia amaka author koren please please vaia amar post er link please vaia dekhben doia kore

    https://trickbd.com/?p=626197

  11. XR SABBIR KHAN XR SABBIR KHAN Contributor says:
    Custom recovary install korbo kivabe??


  12. ANIK Contributor says:
    Vai amar ta Redmi 6A etate to oivabe recovery mode ase nah.. ki korbo??
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Apnar laka asa
  13. Main NISHAT NISHAT Contributor says:
    Custom recovery kivabe install korbo? Seta to dilen.. Post ta somporno hoini..
    1. Main NISHAT NISHAT Contributor says:
      Custom recovery kivabe install korbo? Seta to dilen nah.. Post ta somporno hoini..
  14. sanaurasif sanaurasif Contributor says:
    vi ami custom recovery install er jonno recovery.img file ti mobileuncle tools die flash dile eti recovery mood e jaoar jonno dialouge box dekhai. Yes e click korle phone ti off hoe on hoi. But recovery mode e jai ni. Ar tokhon theke phone e sim thakleo no sim cards dekhacce abong IMEI invalid dekhacee….Please Help Me..
    Device Info:Symphony W65i
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Pc diya flash dan oi phone sob custom rom kaz koraba na
  15. TusHar TusHar Contributor says:
    Android 8.1.0 te install kora jabe???
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      try kora dakta paran
  16. K1ng K1ng Contributor says:
    Trainer Request complete hoite koto din lage vai ?
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      Ata trickbd bapar ami bolta parbo na
  17. aslam-munna aslam-munna Contributor says:
    bro andrioad paie cortion root hobe
    1. Rj Sohan Rj Sohan Contributor Post Creator says:
      পোস্ট না বুজে আবাল বলেন ক্যান আপনাদের জন্য পোস্ট করার আগ্রহ থাকে না
  18. Zahidul Islam Zahidul Islam Contributor says:
    এ রকম কিছু ব্লগ এর জন্যই এখনো trickbd তে ঘুরে বেড়াই। যাইহোক, অনেক সুন্দর লিখেছেন ভাই।
  19. alok16 Contributor says:
    symphony i95 কোনভাবেই রুট করতে পারছিনা। দয়াকরে কেউ একটা ভালো কার্যকরী ট্রিকস দিন। ১০০% working পোস্ট দেন কেউ। ধন্যবাদ
  20. sanaurasif sanaurasif Contributor says:
    vi ata usb cable er sathe connect korle computer a access pai na . Sudu charge hoi…

    Akhon ki korte pari????

  21. Mijanur Rahman Mijanur Rahman Contributor says:
    ভাই আমি এন্ড্রয়েড 7 veirsion এর ফোন রুট করতে চাই।।কোনো সহজ উপাই থাকলে বলবেন
  22. Tamal Samiul Contributor says:
    ভাই, অনেক সুন্দর লিখেছেন। But Amr Samsang J2 Pro. আপনি যে Method টা বললেন ওটা করতে কি কম্পিউটার লাগবে? আমার কম্পিউটার নেই।
  23. abir mondol Contributor says:
    vi ei system “mi A2 lite” root hoibe ki?
  24. Mdshakib Bulbul Mdshakib Bulbul Contributor says:
    Huawei Lua-U22 root korvo ki vave
    Reply please broo

Leave a Reply