◄█▓▒░ সাধারনত সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিষ্টা বার্ষিকির তারিখগুলো ভর্তি পরীক্ষাসহ অন্যান্য পরিক্ষার জন্য গুরুত্বপূর্ণ ৷ ভাবলাম একটু ঘেটে আসি গুগোল থেকে ৷ কিন্তু একি গুগোলে গিয়ে যা দেখলাম এতে আমার চোখ কপালে উঠলো ৷

░▒▓█►

✪ Facebook : প্রতিষ্ঠিত হয় Feb 4,2004.


বাংলাদেশ থেকে ফেসবুকের আয় ১২ হাজার কোটি টাকা!

✪ Facebook এর প্রতিষ্ঠাতা Mark Zucherberg, Chris Hughes,

চলতি বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) তিন মাসে বাংলাদেশে থেকে ফেসবুক আয় করেছে ৩ হাজার ৬০ কোটি টাকা বা ৩৬ কোটি মার্কিন ডলার। এ হিসাবে বছরে মোট চার প্রান্তিক থেকে ফেসবুকের আয় গড়ে ১২ হাজার কোটি টাকার মতো।

তৃতীয় প্রান্তিকে সারা বিশ্ব থেকে ফেসবুকের মোট রাজস্ব আয় বাংলাদেশি টাকায় দেড় লাখ কোটি টাকার বেশি। এ হিসাবে বাংলাদেশ থেকে আয়ের পরিমাণ ফেসবুকের মোট আয়ের শূন্য দশমিক দুই শতাংশ (০.২)।

আন্তর্জাতিক আয়ের ওপর নির্দিষ্ট হারে কর এবং অন্যান্য ব্যয় বাদে এ প্রান্তিকে ফেসবুকের নিট মুনাফার পরিমাণ বাংলাদেশি টাকায় প্রায় ৫১ হাজার ৭৭৩ কোটি টাকা। গত ৩০ অক্টোবর প্রকাশিত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এ তথ্য জানিয়েছে ফেসবুক ইনভেস্টর রিলেশনস ওয়েবসাইট।

যুক্তরাষ্ট্রের এই কোম্পানির তৃতীয় প্রান্তিকের প্রতিবেদনে বলা হয়েছে, এ প্রান্তিকে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্যবহারকারীপ্রতি ফেসবুকের আয় ১৫ মার্কিন ডলার। বাংলাদেশ এ অঞ্চলের অন্তর্ভুক্ত।

চলতি বছরের শুরুর দিকে ফেসবুক প্রকাশিত ব্যবহারকারীর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ফেসবুকের অ্যাকাউন্ট সংখ্যা বা ব্যবহারকারীর সংখ্যা দুই কোটি ৪০ লাখ। বাংলাদেশে শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ২০১৮ সালে আয় করেছিল প্রায় ১৩ হাজার ২৮০ কোটি টাকা। বাংলাদেশ সরকারকে কর দিয়ে এবং বছরে বিনিয়োগ ও অন্যান্য খরচ বাদে তাদের নিট মুনাফা ছিল প্রায় তিন হাজার ৪০০ কোটি টাকা।

অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশে ফেসবুকের ব্যবহারকারী প্রায় ২৪০ কোটি। যাদের মধ্যে প্রতিদিন সক্রিয় থাকে প্রায় ১৬২ কোটি ব্যবহারকারী। এদের মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার ফেসবুক ব্যবহারকারীরা কর দেয় যুক্তরাষ্ট্র সরকারকে। অন্যান্য দেশগুলোর ব্যবহারকারীরা সংশ্নিষ্ট ‘ফেসবুক আয়ারল্যান্ডের’ সঙ্গে। ১৯৮০ সালে প্রণীত যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানিগুলোর জন্য প্রণীত ‘দ্বৈত’ আইরিশ চুক্তির আওতায় ‘ফেসবুক আয়ারল্যান্ড’কে শুধু ২ থেকে ৩ শতাংশ হারে আন্তর্জাতিক কর দিতে হয়।

যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত আন্তর্জাতিক সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুকের বিনিয়োগও হয় কেন্দ্রীয়ভাবে, আয়ও দেখানো হয় কেন্দ্রীভূত হিসেবে। ফলে বিশ্বের সব দেশেই ফেসবুক ব্যবহারকারী (ফেসবুক ব্লক করা চীনসহ দু-তিনটি দেশ ছাড়া) থাকলেও এবং সব দেশ থেকেই কম-বেশি আয় হলেও কোনো দেশেই কর দিতে হচ্ছে না ফেসবুককে। ফেসবুকের মতো অন্যান্য সামাজিক যোগাযোগ ও অনলাইন সেবা মাধ্যম গুগল, টুইটার, ইনস্টাগ্রাম, স্নাপচ্যাট, ওটিটি সেবা মাধ্যম হোয়াটসঅ্যাপ, ভাইবার, ইমো, গুগল ডুয়ো একইভাবে যুক্তরাষ্ট্র থেকে পরিচালিত হচ্ছে এবং আয় করছে। তবে এ মুহূর্তে আয় ও সম্পদের স্থিতির হিসাবে এগিয়ে আছে গুগল। দ্বিতীয় স্থানে আছে ফেসবুক।

ফেসবুকের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুযায়ী আগের মতোই ব্যবহারকারীপ্রতি সবচেয়ে বেশি আয় হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। সে দেশে ব্যবহারকারীপ্রতি আয়ের পরিমাণ প্রায় ১৫৮ মার্কিন ডলার। ইউরোপের দেশগুলো থেকে ব্যবহারকারীপ্রতি গড় আয়ের পরিমাণ ৫১ মার্কিন ডলার।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে ২৮ শতাংশ, বিনিময়মূল্যের বিভিন্ন ধরনের পরিষেবা থেকে বেড়েছে ৪৩ শতাংশ। গত বছরের তুলনায় মোট আয় বেড়েছে ২৯ শতাংশ এবং নিট মুনাফা বেড়েছে ১৯ শতাংশ।

✪ Google : প্রতিষ্ঠিত হয় Sept 4, 1998.

সংবাদ প্রচার থেকে গুগলের আয় ৪৭০ কোটি ডলার
✪ Google এর প্রতিষ্ঠাতা Sergey brin & Larry page

২০১৮ সালে সার্চ ও নিউজ থেকে গুগল ৪৭০ কোটি ডলার আয় করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজ মিডিয়া অ্যালায়েন্সের এক সমীক্ষায় এই তথ্য জানা গেছে। পরিসংখ্যানটা চমকে ওঠার মতোই। ‘অ্যাভেঞ্জার’ সিরিজের সর্বশেষ দুটি চলচ্চিত্রের টিকিট বিক্রি থেকেও এই পরিমাণ টাকা ওঠেনি। এমনকি পেশাদার ক্রীড়া দলের মূল্যের চেয়েও এটি বেশি।

কিন্তু এই সংবাদ তৈরিতে গুগলের ভূমিকা নেই। সে জন্য নিউজ মিডিয়া অ্যালায়েন্সের প্রধান নির্বাহী ডেভিড চ্যাভার্ন মনে করেন, যে সাংবাদিকেরা এই সংবাদ আধেয় তৈরি করছেন, তাঁরাও এই আয়ের ভাগীদার।

গত বছর মার্কিন সংবাদশিল্প ডিজিটাল বিজ্ঞাপন থেকে আয় করেছে ৫১০ কোটি ডলার। অন্যদিকে নিউজ মিডিয়ার এই হিসাব অনেক কম করেই ধরা হয়েছে। বিশেষ করে ব্যবহারকারীরা গুগলে প্রদর্শিত সংবাদ প্রতিবেদনে ক্লিক করলে কোম্পানিটি যে পরিমাণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়, সমীক্ষায় তা হিসাব করা হয়নি। সেটি হিসাবের মধ্যে আনলে হয়তো দেখা যাবে, গুগলের আয় মার্কিন সংবাদশিল্পকে ছাড়িয়ে যাবে।

সমীক্ষার প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের ব্যবসার একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে সংবাদ। গুগলের ট্রেন্ডিং কোয়েরির (অনুসন্ধানের মূলধারা) ৪০ শতাংশ ক্লিক পড়ছে সংবাদে। কিন্তু এই আধেয়র নির্মাতাদের গুগল পয়সা দেয় না, যদিও তারা কখনো কখনো সংবাদমাধ্যম থেকে শিরোনাম একদম হুবহু তুলে দেয়। এই প্রসঙ্গে ফিলাডেলফিয়া মিডিয়া নেটওয়ার্কের কর্ণধার এগার বলেন, এই সংবাদ যারা তৈরি করে তাদের প্রতি গুগলের বিবেচনা থাকা দরকার।

এগার মনে করেন, এই ক্ষেত্রে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংবাদ প্রতিষ্ঠানের চমৎকার মিথোজীবিতা গড়ে উঠতে পারে। ব্যাপারটা হলো, তিনি বলেন, ‘গুগলে যে এত মানুষ ঢুঁ মারছে তার প্রধান কারণ হচ্ছে সংবাদ। সে জন্য গুগল থেকে সংবাদ বিযুক্ত হোক, সেটা তারা চাইবে না। কিন্তু তা সত্ত্বেও আমাদের দাবি গুগলের কাছে অনাকাঙ্ক্ষিত মনে হতে পারে। সেটা হলো, আমাদের আধেয় দিয়ে ব্যবসা করে গুগল যে রাজস্ব আয় করছে তার ভাগ আমাদের দিতে হবে অথবা আমরা যে আধেয় তৈরি করছি তার হাদিয়া দিতে হবে।’

গুগলের মূল কোম্পানি অ্যালফাবেট ছাড়া ফেসবুকে সবচেয়ে বেশি সংবাদ প্রচারিত হয়। বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের ওয়েবসাইটে যত পরোক্ষ ক্লিক হয়, তার ৮০ শতাংশই আসে এই দুটি প্ল্যাটফর্ম থেকে। কিন্তু সংবাদমাধ্যম এ থেকে রাজস্ব পাচ্ছে না।

✪ Yahoo! : প্রতিষ্ঠিত হয় March 1994.
✪ Yahoo এর প্রতিষ্ঠাতা David filo & Jerry yang

✪ Twitter : প্রতিষ্ঠিত হয় March 21, 2006.
✪ Twitter এর প্রতিষ্ঠাতা Evan Williams Biz Stone & Jack Dorsey

✪ Wikipedia : প্রতিষ্ঠিত হয় Jan 15, 2001.
✪ Windows Live : প্রতিষ্ঠিত হয় Nov 1, 2005.
✪ Wikipedia এর প্রতিষ্ঠাতা Jimmy Wales & Larry Sanger

✪ Amazon : প্রতিষ্ঠিত হয় 1994.

✪ ebay এর প্রতিষ্ঠাতা Pierre Omidyar
✪ Hotmail এর প্রতিষ্ঠাতা Sabeer Bhatia
✪ Myspace এর প্রতিষ্ঠাতা omanderson & Chris Dewolfe
✪ Friendster এর প্রতিষ্ঠাতা Jonathan Abrams.

.

Collected From Facebook+Prothom Alo+Dailystar+Konthoshor+Newsbd24 ৷ নতুন ভাবে মোড করে লিখেছি আমি ৷

✪ YouTube : প্রতিষ্ঠিত হয় Feb 14, 2005.

বাংলাদেশ থেকে কেবল মাত্র ইউটিউবের ভিউ থেকেই আয় কয়েক শ হাজার কোটি ডলার ৷ সাথে ইউটিউবের subscribe & আর বুস্ট এ আয় আরো কয়েক হাজার কৌটি ডোলার ৷
✪ Youtube এর প্রতিষ্ঠাতা Jawed karid, Steve chen & Chad Harley

হ্যা ,হ্যেল জনাব আপনি ভুল সুনেন নি ৷ এই যে দেখুন না ৷ ছোট্ট একটা নাম You+Tube ৷ আর দেখুন কত কান্ড ৷ কত্ত কিছু ৷ ইন্টারনেট আবিষ্কার সময় ধরেই এখন পর্যন্ত ভিডিও সাইট হিসেবে Top -1 এ আছে তো আছেই ৷ নোডা চোড়ার নাম উদিসওই নাই ৷কেমন টা না লাগে আপনিই বলুন ৷
আমদের মতো আগুনবিডি কিংবা টাইটেল বিডি ব্লোগ দের একটু জায়গা দেয়া উচিৎ কিনা বলুন ? নিশ্চিত আপনি বলছেন ,এটা অন্যায় নির্ঘাত অন্যায় ৷


আমি জানিই আপনারা আমার এত সুন্দর পষ্ট দেখে নিশ্চই কম্মেন্ট করবেন “লেখাটা আমার হুদয় ছুয়ে গেল। এতো ভালো লেখা শুধু আপনার কাছে থেকেই পাওযা যায়। “

আর হ্যা , লাইক দিতে ভুলবেন না কিন্তু !…





8 thoughts on "বাংলাদেশ থেকেই প্রায় কয়েক শো হাজার কৌটি টাকা আয় করছে যে website গুলো ৷ একনজরে দেখে নিন ৷"

  1. MD Shiful Islam Md Shiful Islam Author says:
    Gd post


    1. nirob islam ✅ Nur Md Nirob Contributor Post Creator says:
      THnX vaijan
    1. nirob islam ✅ Nur Md Nirob Contributor Post Creator says:
      Thnxxx VAIYA 🙀🙀🙀
  2. Ri Ad Ri Ad Contributor says:
    banan tik koren………
  3. A҉𝖇𝖚𝖇𝖔𝖐𝖔𝖗 ERROR Contributor says:
    খুব ভাল পোস্ট
  4. Md Shahin Md Shahin Contributor says:
    Nice post bro..!!!!

Leave a Reply