হোক কাজ, হোক ভালো লাগা কিংবা স্বপ্নের পথ চলা থেকে, সে যাই হোক সিনেমা দেখা এবং সেটা নিয়ে অন্যের সাথে শেয়ার করতে (ভালো কিংবা মন্ধ সে যাই হোক) আমার ভালোই লাগে। পছন্দের তালিকায় প্রথম জীবন থেকেই, অনুপ্রেরণার গল্প, অনুপ্রেরণা পাবো এমন সিনেমেই  শীর্ষে। সেই সুবাদে “ফরেস্ট গাম্প” দেখা। না এখনই প্রথম না, এর আগেও মোট ৬ বার দেখা হয়েছে সিনেমা খানা।

মুভি নামঃ Forrest Gump (1994)
পরিচালকঃ Robert Zemeckis
অভিনয়েঃ Tom Hanks, Robin Wright
রেটিংসঃ IMDb-8.8
মুক্তিকালঃ 6 July 1994 (USA); 
ব্যাপ্তিঃ 2 hrs and 22 mins
ভাষাঃ ইংলিশ + হিন্দি

চলমান সিনেমাঃ
বাসের জন্য অপেক্ষা করতে করতে ফরেস্ট গাম্প বলতে শুরু করে তার জীবনের গল্প, এবং শুরু হয়ে যায় ইতিহাসের অন্যতম আলোচিত চলচ্চিত্র রবার্ট জেমেকিস’র মাস্টারপিস “ফরেস্ট গাম্প“। নায়কের নাম অনুযায়ী সিনোমার নামকরণ করা হয়।  সর্বকালের অন্যতম সেরা ছবির তালিকায় জায়গা করে নেয়া এই চলচ্চিত্রটি ১৯৯৪ সালে মুক্তি পাওয়ার পর আয় করে নেয় ৬৭৭ মিলিয়ন মার্কিন ডলার, যার নির্মাণব্যয় ছিলো মাত্র ৫৫ মিলিয়ন মার্কিন ডলার। ৬৭ তম অস্কারে এই চলচ্চিত্র ১৪ টি বিভাগে মনোনয়ন পেয়ে সেরা অভিনেতা সহ জিতে নেয় ৬ টি বিভাগে শ্রেষ্ঠ পুরস্কার।

কাহিনী বিন্যাসঃ
পায়ের সমস্যা, বোকাসোকা ফরেস্ট গাম্প, আইকিউ কম থাকায় স্কুলে ভর্তি করতে চায় নি স্কুল প্রধান, তাকে স্কুলে ভর্তি করাতে তার মা দেহ দান করেছিলেন স্কুলের প্রধান শিক্ষকের কাছে। পায়ে সমস্যার থাকায় ফরেস্ট হাটতে পারতো না ভালো করে। সহপাঠি, আশেপাশের সবাই তাকে বিভিন্নভাবে ক্ষেপাত, রাগাতে চেষ্টা করতো। স্কুলের প্রথম দিন পরিচিত হয় জেনির সাথে, সেই গাম্পকে কেবল হাটা নয় দৌড়াতে উৎসাহ করবে।

জেনির মুখ থেকেই সিনেমার সব থেকে ভালো লাগা ডায়ালগটি শুনা যায় – ” রান ফরেস্ট রান “। পরবর্তিতে যে হবে গাম্প’র স্বপ্নের নায়িকা এবং স্বপ্ন ভঙ্গের রূপকার। গাম্পের কোলেই তার মায়ের মৃত্যু ঘটে। মা এইডসে আক্রান্ত হয়ে মারা যায়।  ফরেস্ট গাম্প ঘটনাচক্রে নিজেকে জড়িয়ে ফেলে আমেরিকার কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক ঘটনাবলীর সাথে।

কলেজে উঠার পর থেকেই জেনি গাম্পকে এড়িযে চলতে শুরু করে। নতুন একজনকে সংঙ্গী করে চলা শুরু করে।  গাম্প তার মন থেকেই জেনিকে চাইতো। কিন্তু জেনি তাকে নিতান্ত শিশু ভেবে দূরে ঠেলে দিতো। গাম্প চলে যায় ভিয়েতনাম যুদ্ধে, ওখানে  থেকেও প্রতি দিন তার স্বপ্নের নায়িকাকে চিঠি পাঠাতো। কিন্তু জেনি কোন চিঠির উত্তর ই গাম্পএর কাছে আসে না।

ভিয়েতনাম যুদ্ধে গিয়ে পায় সহযোদ্ধা বুবাকে, যার আজন্ম স্বপ্ন ছিলো চিংড়ির ব্যবসা করা, যুদ্ধে যে মারা যাওয়ার পর তাকে দেয়া কথা রাখতে গাম্প পরবর্তিতে কিনবে মাছ ধরার বোট এবং এতে লাভ করার পর যুদ্ধের কাপ্তান ক্ষ্যাপাটে লেফ. ড্যান এর সাথে শেয়ার কিনে মালিক হয়ে যাবে বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান Apple Inc. এর, যেটাকে গাম্প বলবে some kind of fruite company!

তবুও শেষ পর্যন্ত সে সাধারণই থেকে যায়। ফরেস্ট গাম্প যেন একজন সাধারণ নাগরিকের চোখে দেখা আমেরিকার ইতিহাসের সংক্ষিপ্ত পাঠ! পরিচালক রবার্ট জেমেকিস শুধু আমেরিকানদের জন্য নয়, বিশ্ববাসীর জন্যেই দারুণ অনুপ্রেরণা সৃষ্টিকারী চলচ্চিত্র তৈরি করেছেন।

আমার দৃষ্টিতে ফরেষ্ট গাম্পঃ
ফরেস্ট গাম্প এমন এক ছবি যা যে কোনো সাধারণ মানুষকে বেঁচে থাকার, বড় হওয়ার এবং সরল-সুন্দর হওয়ার স্বপ্ন দেখায়।  কেন জানিনা সিনেমাটি যতবারই দেখি সিনেমা শেষে স্তব্ধ রজনীর নীরবতা আমাকে জীবনের প্রতি গাঢ় করে দিয়েছে। বিশ্বাস করে নিলাম- জীবনের রং যত খারাপ হোক, সে রং যেকোনো সময় রংধনু হয়ে আপনাকে পাল্টে দিতে পারে।

প্রাপ্তিঃ
-অস্কার প্রাপ্তি ৬টি বিভাগে-পিকচার, পরিচালক, অ্যাক্টর, অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে, ভিসুয়্যেল ইফেক্ট আর ফিল্ম এডিটিং। আরও আছে বিখ্যাত ৩৮টি পুরস্কার আর ৪৪টি নমিনেশন।
-আইএমডিবি টপ ২৫০ এ ১৮ নম্বর। এরকম আরও অনেক লিস্টে উপরের দিকে আছে, যেমন শত বছরের মুভি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মুভি ইত্যাদি ইত্যাদি।
-মুভির সাথে রিলিজ পাওয়া গানের অ্যালবামটি ৪২ সপ্তাহ ধরে বিলবোর্ড টপে ছিল আর বিশ্বব্যাপী ১২ মিলিয়ন কপির বেশি বিক্রি হয়।

“Mama always said life was like a box of chocolates. You never know what you’re gonna get.” এই ডায়ালগ ১০০ বছরের ১০০ মুভির তালিকায় ৪০ তম অবস্থানে।

সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ  ধুপধাপ মারা মারি পচন্দ করেন, আইটেম গান, মারা মারি, নায়িকার সাথে কেমিষ্ট্রি না থাকলে সেটাকে সিনেমাই মনে হয় না তাদের জন্য এই মুভি না। ফরেস্ট গাম্প চলচ্চিত্রটি নিঃসন্দেহে একটি ক্লাসিক, এবং চলচ্চিত্র নির্মাতা রবার্ট জেমেকিস’র কালজয়ী মাস্টারপিস।  সুতরাং আপনারা দূরত্ব বজায় রাখুন । 

Download Link

Google Drive Share:

Download
Download

Direct Link:
Download
Download

Bangla Subtitle: Download Subtitle

2 thoughts on "Forrest Gump | একটি অনুপ্রেরণার গল্প, একটি মৃত প্রাণকে তাজা করার সিনেমা❤️💯"

Leave a Reply