আপনি কি জানেন? বোতলের ত্রিকোনা চিহ্নটি কেন থাকে?

চিত্র-ইন্টারনেট থেকে।

কিন্তু, আমরা না জেনেই এগুলো দিনের পর দিন ব্যবহার করে যাচ্ছি । অনেকে তো বাচ্চাদের দুধ খাওয়ানো ফিডিং বোতল টাই গরম করে বসেন। প্লাস্টিক বোতলের এরকম যথেচ্ছ ব্যবহার আদৌও কি স্বাস্থ্যকর? এই বিষয়ে আমরা বাচ বিচার করি না, অর্থাৎ এ ব্যাপারে আমরা অসচেতন।। প্লাস্টিক বোতলের ত্রিকোনা চিহ্নটি বুঝে নিলে অনেক সমস্যার সমাধান হয়ে যেতে পারে নিমেষে।

প্লাস্টিকের বোতলের নিচের চিহ্ন-

১: ত্রিকোণ চিহ্ন – এটা আসলে প্লাস্টিক বোতলের চারিত্রিক ইন্ডেক্স। যা বলে বোতলটা বিধিসম্মতভাবে তৌরি কিনা।কিন্তু বোতলটা কতটা নির্ভরযোগ্য তা জানা যায় এই ত্রিকোণ চিহ্ন এর ভেতরে থাকা সংখ্যাটি থেকে।

২. ত্রিকোণ এর মধ্যে যদি ১ থাকে– তবে সেটি একবার ব্যবহার করা যাবে, এবং প্লাস্টিকের বোতল দিয়ে পলি ইথিলিন টেরেপথ্যালেট(PET) পলিমার ব্যবহার করা হয়, এই চিহ্ন করা বোতল গুলি বহু ব্যবহার স্বাস্থ্যের পক্ষে হানিকারক।

৩. ত্রিকোণ এর মধ্যে যদি ২ থাকে– এই ধরনের প্লাস্টিক বোতল ঘন পলিইথিলিন পলিমার (HDPE) দিয়ে তৈরি। এগুলি মোটা পলিথিনের ব্যাগ ও শ্যামপু, ডিটারজেন্ট এর বোতল তৈরিতে ব্যবহৃত হয়।

৪. ত্রিকোণ এর মধ্যে ৩ থাকলে– এগুলি এক বেশি ব্যবহার করা উচিত নয় । কারণ এগুলি পলিভিনাইল ক্লোরাইড (PVC)দিয়ে তৈরি। এগুলি ক্যান্সারের কারণ হয়। পিনাট বাটার বোতলে এগুলি ব্যবহৃত হয়।

৫. ত্রিকোণ এর মধ্যে ৪ থাকলে–এগুলি বহু বার ব্যবহার যোগ্য । বেশিরভাগ প্লাস্টিক ক্যারি প্যাকেট এর ব্যবহার হয়। দামি বোতলে এগুলি ব্যবহার হয়।

৬. ত্রিকোণ এর মধ্যে ৫ থাকলে এগুলি নিরাপদ এবং বহুবার ব্যবহারযোগ্য। খাবারের কন্টেনার , কৌশিক পত্রের মোরক , সিরাপের বতলগুলিতে এগুলি ব্যবহার হয়।

৭. ত্রিকোণ এর মধ্যে ৬ ও ৭ থাকলে এগুলু প্লাস্টিকের সবচেয়ে খারাপ কোয়ালিটি, বা রেড কার্ড বলা যেতে পারে। এগুলি তৈরি হয় পলিস্টারিন ও পলিকার্বনেট বিস ফেনল দিয়ে। কারণ এই ধরনের প্লাস্টিক মানুষের হরমোনের সমস্যা সৃষ্টি করতে পারে। এবং ক্রমাগত ক্যান্সার সৃষ্টি করার প্রবণতা থাকে।

তথ্যগুলি অন্যদের জানাতে শেয়ার করতে পারে ন।

ধন্যবাদ সবাইকে ৷

8 thoughts on "বোতলের ত্রিকোনা চিহ্নটি কেন থাকে? জানলে অবাক হবেন!"

  1. Sarwar Contributor says:
    Thanks for this information
    1. Mamun Author Post Creator says:
      ধন্যবাদ দিয়ে লাভ কি আমি তো অথর নই
    2. Sarwar Contributor says:
      but i am get very important information from you.
  2. Dip Dey - Walker #57341 Contributor says:
    Ami Aga Tv Ta Dakcilam Any Way Thank You
  3. Abdus Sobhan Author says:
    apnar ar amar moddhe 1ta bisoy common amra 2jonei author hobar joggota rakhi but hote pari nai trickbd compitition tag use kore amader 2joneroi 2ta post approve hoyechilo
  4. ♚ ?? ?????? ♚ Author says:
    Author na hoye post dilen kibabe?
  5. Arif Contributor says:
    Ami Jantam Gpeasynet E deya hoye chilo
  6. Arif Contributor says:
    Ami free Net er trick Jani But post korle Onek din lege Jabe tai Kori Na

Leave a Reply