আস-সালামু আলাইকুম। অনেক ব্যাস্ততার ফলে দীর্ঘদিন পর একটি পোস্ট নিয়ে হাজির হলাম। আপনারা সবাই জানেন যে Upwork হচ্ছে বর্তমানের একটি অন্যতম Freelancing Platform। এখানে কাজ পাওয়া যদিও তুলনামূলক সহজ, কিন্তু এর Terms-এ কিছু পরিবর্তন করার ফলে অনেককেই বিপাকে পড়তে হচ্ছে। আসুন এই প্লাটফর্মটির কিছু বড় সমস্যার কথা জেনে নেওয়া যাক।

 

“Connect

কয়েকবছর ধরে Upwork তাদের Service-এ Develop করার জন্য Connect নামে একটি সর্বনাশা জিনিসের ব্যাবস্থা করেছে। Connect হচ্ছে Upwork-এর নিজস্ব Coin। এই কয়েনের কাজ হচ্ছে যেকোনো Project-এর মান অনুযায়ী Upwork সেই Project-এ Bid দেওয়ার জন্য নির্দিষ্ট পরিমান Connect বরাদ্দ করবে। এর অর্থ আপনি যখনই কোনো একটা Project-এ Proposal/Bid দিতে যান তখনই Upwork আপনার কাছে কিছু Connect চাইবে। প্রতিটি Project-এই Bid বসাতে সর্বনিম্ন ২টি (যদিও Upwork বলে ১টি, কিন্তু ১টি চোখে পড়ে না) থেকে সর্বোচ্চ ৬টি Connect দরকার পড়বে। তো Upwork প্রথমে New Member হিসেবে আপনাকে কিছু Connect দিয়ে রাখবে (সম্ভবত ২০-৩০টি)। কিন্তু আপনি যদি সেগুলো খরচ করে ফেলেন, তখন Connect কিনা ছাড়া আপনার আর কোনো উপায় নেই। এখানে আবার আরেকটা বিজনেস শুরু-প্রতিটি Connect-এর মূল্য $0.15 বা আনুমানিক ১৩ টাকা। আর Upwork Bundle হিসেবে Connect বিক্রি করে। ১০,২০, ৪০, ৬০ এবং ৮০টি Connect-এর Bundle হয়। আর আমি আগেই বলেছি যে প্রতিটি প্রজেক্টেই Proposal দিতে সর্বনিম্ন ২টি Connect লাগেই। তাহলে আমরা যদি সর্বনিম্ন হিসাব ধরেও এগোই, সেক্ষেত্রে একটা নিম্ন মানের প্রজেক্টে Proposal দিতেও আপনার ২৬টাকা খরচ হবে। আর Proposal দিলেই যে Employer আপনাকে কাজের জন্য বাছাই করবে তার কী নিশ্চয়তা আছে?? অর্থাৎ, আপনি কাজ পান আর না পান, Upwork-এর ঘরে পয়সা ঢালার জন্য প্রস্তুত থাকুন। আশা করি হিসাবটা বুঝতে পারছেন।

 

“Service Charge”

Upwork-এ আপনি কোনো একটি Project-এ Proposal দিলে আপনি যে পরিমান টাকা দাবি করবেন তার ২০% অর্থাৎ ৫ ভাগের এক ভাগই Upwork-কে দিয়ে দিতে হবে, যেটা তুলনামূলকভাবে অন্যান্য Freelancing Platform-এর থেকে অনেক বেশি। ধরুন আপনি $100 বা ৮৫০০ টাকার একটা কাজ করে দিলেন। কিন্তু বিনিময়ে আপনি পাবেন $80 বা ৬৮০০ টাকার মতো। অর্থাৎ ওদেরকে ১৫০০ টাকারও বেশি টাকা এমনিই দিয়ে দিতে হচ্ছে। হিসাবটা নিজেরাই কষে নিন।

 

“Video Verification”

Upwork তাদের Environment-কে নিরাপদ রাখতে Spammerদেরকে Block করার জন্য এই নতুন Verification Process চালু করেছে। অন্যান্য সকল Website-এই আপনি হয়তো নিজের ছবি, নিজের National ID Card/Driving License/Passport-এর ছবি তুলে জমা দিয়েছেন। কিন্তু না, এখানে সরাসরি ওদের একজন Committee Member-এর সাথে “Video Call”-এ কথা বলতে হবে। ঠিকই শুনেছেন, “সরাসরি”। তো সেখানে তারা আপনারা কিছু প্রশ্ন জিজ্ঞাসা করবে। আপনাকে উত্তর দিতে হবে। আর সবশেষে আপনাকে নিজের NID Card তাদেরকে দেখাতে হবে। এই Video Verification ২ মিনিট থেকে ১০ মিনিট পর্যন্ত চলতে পারে। কিন্তু সমস্যা সেটা না। সমস্যা হচ্ছে এই কাজের জন্য অবশ্যই আপনার কাছে একটা Computer এবং তার সাথে Webcam এবং Microphone থাকতে হবে, যেগুলো আমাদের মধ্যে হয়তো অনেকের কাছেই নেই। বর্তমানে যত নতুন Account খোলা হচ্ছে সেগুলোর সবগুলোতেই এই কাজটি করতে বলছে, যেখানে হাতে সময় ৭ দিন। যদি ৭ দিনের মধ্যে আপনি Verified না হন, তাহলে আপনার Account-এর Access Block করে দেওয়া হবে এবং পরবর্তীতে আরও বাড়তি ঝামেলার সম্মুখীন হতে পারেন।

 

“Security Period”

Upwork-এ একটা কাজ সমাপ্ত করেই আপনি সাথে সাথে টাকা পেয়ে যাবেন না। Upwork-এর নিয়ম অনুযায়ী আপনাকে ৫দিন টাকা হতে পাওয়ার জন্য বসে বসে দিন গুনতে হবে। এটা অবশ্যই খুবই বিরক্তিকর একটা ব্যাপার।

 

কিছু কথা

Upwork চায় Employer দের জন্য কাজের নিশ্চয়তা দিতে এবং এমন একটা অবস্থা তৈরি করতে যেখানে Competition কম থাকবে। অর্থাৎ, Employer কে Employee নির্বাচনের জন্য বেগ পেতে হবে না। তাই এখানে কাজ পাওয়া সহজ, যদি একবার উপরে উঠে যান। বরাবরই একটা কথাই বলতে চাই, যদি উপরের ব্যাপারগুলোর সাথে খাপ খেয়ে ফেলতে পারেন তবে অবশ্যই Upwork আপনার ভবিষ্যত খুলে দিতে পারে। কিন্তু ব্যাপারটা সহজ না। বাকিটা আপনাদের উপর। আজ এ পর্যন্তই। সকলে ভালো থাকুন, নিরাপদে থাকুন। আস-সালামু আলাইকুম।

3 thoughts on "Upwork-এ কাজ শুরু করার আগে এর সমস্যাগুলো জেনে নিন।"

  1. Dip Dey - Walker #57341 Dip Dey - Walker #57341 Contributor says:
    Valo Jodio Amar Kaje Lagbe Na Ata ?
  2. Md. Anser Ali Md. Anser Ali Contributor says:
    আর্টিকেল লিখার সিস্টেম এমন কেনো?

Leave a Reply