আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,অক্সিজেন নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ। আমাদের শ্বাস নিতে সমস্যা হলে সাধারণত আমাদের কৃত্রিম অক্সিজেন দেয়া হয়। আজকে আপনাদের মাঝে এই অক্সিজেন নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ নিয়ে আলোচনা করব। অক্সিজেন সম্পর্কে খুটিনাটি আজকে আপনারা এই পোস্ট এর মাধ্যামে জানতে পারবেন। এই পরামর্শ গুলো গুরুত্বপূর্ণ। আজকের আর্টিক্যাল টি পড়ে সহজে বুঝতে পারবেন,কখন রোগীকে হাসপাতালে ভর্তি করতে হবে ও অক্সিজেন দিতে হবে। আজকের পোস্ট টির দ্বারা অনেকের উপকার হবে। কথা না বাড়িয়ে শুরু করা যাক,অক্সিজেন নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শগুলোঃ

১) কখন হাসপাতালে ভর্তি হতে হবেঃ-

বাসায় অক্সিজেন এর লেভেল ঠিক মাত্রায় রাখা ও ব্যায়াম করতে হবে ও কিছু লক্ষন এর দিকে খেয়াল রাখতে হবে। যদি দেখেন যে রোগীর ঠোঁট, জিহ্বা বিবর্ন হয়ে যাচ্ছে। এছাড়া ও রোগী যদি অচেতন হয়ে যাচ্ছে। এরকম সমস্যা দেখতে পেলে যত তাড়াতাড়ি রোগীকে হাসপাতালে ভর্তি করতে হবে।

২) অক্সিজেন লেভেল বাড়াতেঃ-

কোভিড রোগীদের অক্সিজেন এর লেভেল ঠিক রাখার জন্য ডাক্তার রা কিছু পরামর্শ দিয়ে থাকে। উপুর হয়ে শুয়ে থাকা বা এক পাশ শুয়ে থাকার পরামর্শ দেন ডাক্তার। ডাক্তার এর পরামর্শ অনুযায়ী চলতে হবে। তার পর অক্সিজেন এর সমস্যা হলে কৃত্রিম অক্সিজেন ব্যাবস্থা করতে হবে।

৩) মাস্ক বা ক্যানোলা ব্যাবহারঃ-

অনেকে এই মাস্ক বা ক্যানোলা এর সঠিক ব্যাবহার জানে না। সঠিক নিয়ম জেনে এই মাস্ক বা ক্যানোলা ব্যাবহার কর‍তে হবে। এটি সাধারণ মাস্ক এর মতো হলে ও সতর্ক থাকা জরুরী। মাস্ক বা ক্যানোলা লাগানো আগে ভাল ভাবে খেয়াল রাখতে হবে মুখ ও নাক দিয়ে যেন শরীরে অক্সিজেন প্রবেশ করতে পারে।

৪) কতক্ষন পর মাপবেনঃ-

অক্সিজেন এর লেভেল সাধারণত ২-৩ ঘন্টা পর পর মাপা উচিৎ। প্রতিবার যদি অক্সিজেন এর মাত্রা কম পাওয়া যায়,তাহলে রোগীকে তাড়াতাড়ি হাসপাতালে ভর্তি করাতে হবে। হাসপাতালে ভর্তি করাইলে ডাক্তার যদি মনে করে তাহলে কৃত্রিম অক্সিজেন ব্যাবস্থা করে দিবে।

৫) অক্সিজেন এর লেভেলঃ-

ডাক্তার দের মতে অক্সিজেন এর লেভেল যদি সাধারণত ৯৫ এর মতো থাকে,তাহলে কৃত্রিম অক্সিজেন নেয়ার কোনো প্রয়োজন নেই। কিন্তু অক্সিজেন এর লেভেল মাত্রা যদি ৯৪% থাকে তাহলে মনিটর করা ভাল। এছাড়া ও যদি অক্সিজেন এর মাত্রা ৯২% এর মতো থাকে তাহলে উচ্চমাত্রার অক্সিজেন নেয়ার প্রয়োজন আছে। এছাড়া ও ডাক্তার দের পরামর্শ অনুযায়ী সব কাজ করতে হবে। ডাক্তার যেভাবে বলবে সে ভাবে করা উচিৎ।

৬) কখন অক্সিজেন দিবেনঃ-

সাধারণত রক্তের অক্সিজেন এর মাত্রা ৯৩ শতাংশ এর কম হলে, কৃত্রিম অক্সিজেন এর প্রয়োজন পড়ে। এছাড়া ও ডাক্তার এর পরামর্শ অনুযায়ী অক্সিজেন দেয়া উচিৎ। কোনো রোগীর কম-বেশি অক্সিজেন লাগতে পারে। তাই ডাক্তার এর পরামর্শ নেয়া জরুরি।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

6 thoughts on "অক্সিজেন নিয়ে গুরুত্বপূর্ণ পরামর্শগুলো জেনে নিন,কাজে লাগতে পারে।"

  1. Dark_Superman (Mr. Merciless) Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    ভালো পরমর্শ।


    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।
  2. Evan Max Evan Max Contributor says:
    vlo hyse thanks good
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      thank you
    2. Sajid Khan Sajid Khan Subscriber says:
      Bah buddi valo atodin Amar mathay cilo apni proyog korlen
  3. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
    tnx all

Leave a Reply