আমরা যখন কোন কিছু গুগলের সার্চ করি তখন সেই প্রসেস টা কিভাবে কাজ করে?

এবার ধরুন আপনি সার্চ করেছেন গুগলে বিরিয়ানি কিভাবে তৈরি করতে হয় কিংবা ধরুন হাউ টু মেক চিকেন বিরিয়ানি এবার চিকেন বিরিয়ানি যে যে ওয়েব সাইটের টাইটেল থাকবে কিংবা ডেসক্রিপশনে থাকবে সেই ওয়েবসাইটগুলোকে গুগল নিজের সার্ভারে খুজবে।

এবং যে ওয়েবসাইট গুলোকে অথেন্টিক মনে হবে এবং মনে হবে যে অনেক লোক এর মধ্যে ভিজিট করে এবং অনেক টাইম কাটাই সে গুলোকে ব্যাংকিংয়ের মাধ্যমে উপরের দিকেই রাখবে।

তারপর ওই ওয়েবসাইটগুলোকে গুগোল আমার স্ক্যান করবে এবং কয়েকটা পার্টিকুলার কোশ্চেন করবে যেমন ধরুন চিকেন বিরিয়ানি কি ওই ওয়েবসাইটের টাইটেলে আছে কিংবা ধরুন চিকেন বিরিয়ানি কি ওর ডেসক্রিপশনে আছে অথবা ওয়েবসাইটের মধ্যে এমন কি কোন জিনিস আছে যেটা এই কী-ওয়ার্ড এর সঙ্গে ম্যাচ করে।

এছাড়াও ধরুন ওই ওয়েবসাইটের মধ্যে যে সমস্ত হাইপারলিংক আছে সেগুলো অ্যাক্টিভ কিনা কিংবা অথেন্টিক কি না সেগুলো ও গুগোল বারবার চেক করে দেখে।
আর সেই হিসেবেই গুগল নিজের সার্চ এর রেজাল্ট তৈরি করে। এবং আমাদেরকে দেখান রাতে আমরা খুব ইজিলি অথেন্টিক ওয়েবসাইটের মধ্যে যেতে পারি এবং বিনা ঝামেলায় আমাদের প্রশ্নের উত্তর পেয়ে যায়।


তবে গুগল সার্চের মধ্যে যে রেজাল্ট আমরা দেখি সেটা কন্টিনিউয়াসলি একই থাকেনা বিভিন্ন ধরনের ফ্যাক্টর আছে যার জন্য গুগল সার্চের রেজাল্ট আফ ডাউন হতে থাকে এবং তার সাথে চেঞ্জ হতে থাকে নানান ধরনের ওয়েবসাইট এর রেংক ও।

তার সাথে আরো একটা জিনিস ডিপেন্ড করে সেটা হল সিটিআর অর্থাৎ ক্লিক থ্রো রেট মানে ধরুন কোনো কিছুকে আপনি গুগলে সার্চ করেছেন। এবার ধরুন মানুষ ওই সার্চ রেজাল্ট এর মধ্যে থেকে কোন একটা ওয়েবসাইট কে বারবার ধরে ভিজিট করছে এবং সেই ওয়েবসাইটের মধ্যে কিছু টাইম কাটাচ্ছে।

তখন গুগোল মনে করবে যে এই ওয়েবসাইটের সিটিআর অর্থাৎ ক্লিক থ্রো রেড অনেক বেশি তখন সাথে সাথে ওই ওয়েবসাইটের রেংকিং একটু বেড়ে যেতে পারে। তার সাথে এটাও ভেরি করে যে কোন ওয়েবসাইটের ট্রাফিক কতটা বেশি জেনারেট হয় তো এরকম ধরনের বিভিন্ন কারণ থাকে যে কারনের জন্য কোন ওয়েবসাইটের রেংকিং ডিপেন্ড করে।


এর সাথে গুগোল আরো একটা জিনিস আমাদের বলে সেটা হলো গুগোল সার্চ রেজাল্টে যে ব্যাংকিং আমরা দেখি তার জন্য গুগল কোন ওয়েবসাইটের কাছে কোন টাকা চার্জ করে না। মানে ধরুন যদি কোন ওয়েবসাইট মনে করে যে আমি গুগলের টাকা দিয়ে আমার ওয়েবসাইটের রেংকিং বাড়াবো তবে গুগোল সেটা কিন্তু কোনভাবেই করবে না।

তবে হ্যাঁ গুগল বিভিন্ন কী ওয়ার্ড এর জন্য তার সার্চ রেজাল্টে অ্যাডভার্টাইজমেন্ট দেখায়। এবং এড থেকে গুগোল একটা ভালো টাকা ইনকাম করে, এইযে ফ্রিতে গুগল আপনাকে সার্চ রেজাল্ট দেখাচ্ছে বিভিন্ন ওয়েবসাইটে স্পাইডার পাঠিয়ে তাদের ডাটা কালেক্ট করছে এবং ব্যাংকিং এর মাধ্যমে শাসাচ্ছে। এসব কিছু গুগোল ফ্রিতেই করে কিন্তু এসব কিছু করার জন্য গুগোল বিভিন্ন অ্যাডভার্টাইজমেন্ট থেকে টাকা ইনকাম করে।

সেটা সার্চ রেজাল্টেও হতে পারে বিভিন্ন ব্লগেও হতে পারে এমনকি ইউটিউব ভিডিওর অ্যাডভার্টাইজমেন্ট এর মাধ্যমেও। মানে গুগোল আমাদেরকেই অ্যাডভার্টাইজমেন্ট দেখাচ্ছে এবং সেখান থেকে টাকা কামিয়ে গুগলের বিভিন্ন ফিচারস কে আমাদের ফ্রিতে ইউজ করতে দিচ্ছে।

যেমন ধরুন গুগোল সার্চ গুগোল ফটোস গুগোল ড্রাইভ ইউটিউব গুগোল ডকস এর মত এরকম ভালো ভালো সার্ভিসেস যেগুলো আমরা সম্পূর্ণ ফ্রিতে ই ব্যবহার করতে পারি।

এবার ধরুন আপনি একটা ওয়েবসাইট বানিয়েছেন কিন্তু আপনি চান যে গুগলের রোবট আপনার ওয়েবসাইটে যাতে না ঢুকে তো সেটাও করা যায়।
এজন্য গুগল নিজেই একটা প্রোগ্রাম বা একটা কোড বানিয়ে রেখেছে আর আপনি যদি আপনার ওয়েবসাইটে robots.txt বলে একটা ফাইল তৈরি করে তার মধ্যে গুগলের ওই কোড টা লিখে দেন তবে গুগলের স্পাইডার বা গুগলের রোবট আপনার ওয়েবসাইটে ঢুকবে না।।
তবে আপনাকে এটাও মাথায় রাখতে হবে যে এর জন্য কিন্তু আপনার ওয়েবসাইট গুগলের সার্চ রেজাল্টে ও আসবে না।


তো যখন গুগলের স্পাইডার আপনার ওয়েবসাইটে ঢুকবে এবং দেখবে যে ওই robots.txt ফাইল টা আছে এবং এর মধ্যে প্রোগ্রাম লেখা আছে তখন ওই ইসপাইডার আর আপনার ওয়েবসাইটের মধ্যে থেকে কোন ডাটা কালেক্ট কোরবে না।

কিন্তু প্রবলেম ওটাই আপনার ওয়েবসাইট গুগলের সার্চ রেজাল্টে আসবে না যার ফলে আপনার ওয়েবসাইটের রিচ ও কমে যাবে কারণ এখন মোটামুটি সবাই গুগোল এই সবকিছু সার্চ করে।
আর গুগল সার্চের মধ্যে যদি আপনার ওয়েবসাইট না আসে তবে বুঝতেই পারছেন যে আপনার ওয়েবসাইটের ট্রাফিকও বেশি জেনারেট হবে না।

তবে বর্তমানে গুগোল আগের থেকে অনেক বেশি অ্যাডভান্স হয়ে গেছে । মানে এমন কিছু জিনিস আছে যার জন্য গুগল চাই যে আপনাকে কোন ওয়েবসাইটে ঢুকতেই না হয়, তার রেজাল্টা আপনি গুগলের সার্চ এর মধ্যেই যাতে পেয়ে যান।

ধরুন আপনি সার্চ করলেন প্রেসিডেন্ট অফ আমেরিকা তখন গুগলের সার্চ রেজাল্টেই আপনি দেখতে পাবেন যে জো বাইডেন হলো প্রেসিডেন্ট অফ আমেরিকা।

আর এই ইনফরমেশনটা কি জানার জন্য আপনাকে কোন ওয়েবসাইটে যেতে হলো না গুগল নিজের সার্চ এর মধ্যেই এর রেজাল্ট টা কি আপনাকে দেখিয়ে দিল।

কিংবা ধরুন যদি আপনি গুগলের মধ্যে লিখেন ক্যালকুলেটর তাহলে একটা ক্যালকুলেটর গুগল সার্চের মধ্যে চলে আসে। তো গুগলের সার্চ ইঞ্জিন কন্টিনিউয়াসলি আমাদের অর্থাৎ যারা গুগলের সার্চ ইঞ্জিনকে ব্যবহার করে তাদের বিহেভিয়ার মানে তারা কিরকম ভাবে সার্চ করে কিভাবে রেজাল্ট কে জানতে চাই এইগুলো কে ধীরেধীরে নিজেই বুঝতে পারছে।


এবং কন্টিনিউয়াসলি নিজেকে আপডেট করছে সুতরাং একটা টাইম ছিল যখন আমরা গুগলকে চালাতাম তবে বর্তমানে গুগোল আমাদের চালাচ্ছে।

মানে ধরুন আপনি যদি কোনোকিছুকে সার্চ করেন তবে গুগলের প্রথম পেজ এর মধ্যে যে কটা রেজাল্ট থাকে মস্ট প্রবাবলি আপনি ওই রেজাল্ট গুলোর মধ্যে একটাতে ক্লিক করেন। মানে গুগোল আমাদের বলে দিচ্ছে যে কোনটাতে ক্লিক করতে হবে।

আপনি যদি কোন রাস্তা না জানেন গুগল আপনাকে রাস্তা দেখিয়ে দেবে সেখানে যাওয়ার জন্য। আপনি কি কিনবেন কী পরবেন সবকিছুর জন্য গুগোল আমাদেরকে কোনো না কোনোভাবে কন্টিনিউয়াসলি ইনফ্লওএস করে চলেছে।

আর এই কারণে যখন আপনার চিকেন বিরিয়ানি খাওয়ার ইচ্ছে হলো! তখন সেটা কিভাবে তৈরি করতে হয় সেটা জানার জন্য আপনি নিজের মায়ের কাছে না গিয়ে আগে গুগলের কাছেই  চলে যান। আর গুগোল যেভাবে বলে সেইভাবেই আমরা রান্না করে ফেলি।

তো বন্ধুরা আজকে এই পর্যন্তই যদি ভালো লাগে তবে অন্য বন্ধুদের সঙ্গে এই পোস্টটি শেয়ার করতে একদমই ভুলবেন না। আর দেখেছেন পুরা পোস্টটা আপনি পড়ে নিলেন তবে এখনো পর্যন্ত লাইক করলেন না কিসের জন্য অপেক্ষা করছেন একটা লাইক করে দিন।


এই ফেসবুক পেজ দিয়ে তোমরা যে কোন গেম এর কারেন্সি টপ আপ করতে পারবে খুবই রিজেনেবল প্রাইস এ। পেজ লিংকঃ:
https://biস্ক্যাম/35I4bZr
পেজটি খুবই ট্রাস্টেড বলেই বলেই শেয়ার করলাম। ✅

তো আবার দেখা হবে পরবর্তী কোন পোস্ট এর সাথে | ততক্ষণের জন্য আমার অন্যান্য পোস্ট এর যেকোনো একটি আপনি ইনজয় করতে পারেন ধন্যবাদ।

Leave a Reply