হ্যালো ব্রো, স্বাগতম, সবাইকে, আমার আজকের আরেকটা নতুন টিউটোরিয়ালে । আশা করি সবাই খুবই ভালো আছেন। ভালো তো থাকারই কথা, কারন trickbd র সাথে থাকলে সবাই খুব ভালো থাকে । আর ভালো থাকার জন্যই মানুষ ট্রিকবিডিতে আসে। অনেকদিন পর আজকে পোস্ট লিখতে বসলাম। চলুন শুরু করা যাক।

তো আজ আমি আপনাদের সাথে শেয়ার করব গূগলের কিছু মজার ট্রিকস । চলুন দেখে নেয়া যাক
১. Do a Barrel roll/ z or r twice

গুগলের সবচেয়ে পুরোনো ইস্টার এগের একটি। ‘Do a Barrel roll’ কিংবা ‘z or r twice’ লিখে সার্চ দিলেই সার্চ রেজাল্টের পাতাটি একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে আগের জায়গায় পৌঁছে যাবে! সার্চ রেজাল্টের পাতার এপিঠ-ওপিঠ ঘুরে আসার পেছনে কিছু মজার একটা কারণও রয়েছে।

নিন্টেন্ডোর ‘স্টার ফক্স’ গেম যাঁরা খেলেছেন, তাঁরা সহজেই ধরে ফেলতে পারবেন কারণটি। গেমারকে জেড কিংবা আর বাটন দুবার চেপেই ‘ফক্স’কে এপাশ-ওপাশ ঘুরিয়ে নিতে হতো।

২. A long time ago in a galaxy far, far away

স্টারওয়ার্স ভক্তদের কাছে বহু পরিচিত একটি বাক্য! প্রতিটি স্টারওয়ার্স সিনেমার শুরুতে মহাকাশে ভেসে উঠতে থাকে বহুকাল আগের অনেক দূরের নক্ষত্রপুঞ্জের মহাকাব্য! একবার ভাবুন, অন্তর্জালের এই সীমাহীন ভুবনে আপনার সার্চের ফলাফল যদি স্টারওয়ার্সের প্রোলোগের মতো ভেসে আসত!

সে কাজটাই আপনার জন্য গুগল করবে যদি সার্চ বক্সে ওপরের বাক্যটি লিখে ফেলেন।

৩. সার্চবক্সে লিখে সার্চ দিলে সাধারণ সার্চ রেজাল্টের মতই ফলাফল চলে আসবে নিমেষে। শুধু একটু ফারাক আছে এই সার্চের বেলায়। blink শব্দটি কিন্তু বারবার পলক ফেলেই যাবে!

৪. google in 1998

সেই ১৯৯৮ সালে এই মর্ত্যধামে আলোর মুখ দেখেছিল গুগল। তার পর অনেক কাটাছেঁড়া-ঘষামাজা করে আজকের এই গুগল। তবে কেমন ছিল একদম শুরুর সে সময়ের সার্চ ইঞ্জিনটি? এ রকম যদি কখনো কৌতূহল জাগে, তবে ঝটপট গুগলেই সার্চ দিন ‘google in 1998’। সঙ্গে সঙ্গে গুগল আপনাকে নিয়ে হাজির হবে ১৯৯৮ সালের গুগল হোমপেজে!

৫. Zerg rush

এই শব্দ দুটো লিখে সার্চ দিলেই রেজাল্টের পেজে হানা দেবে ছোট ছোট ইংরেজি ‘O’ বর্ণ! আর এক এক করে আপনার সব সার্চ রেজাল্ট ধ্বংস করে দিতে থাকবে তারা। তবে আপনি চাইলেই বাঁচাতে পারেন আপনার মূল্যবান সার্চ রেজাল্ট। মাউস কার্সার হানাদার ও এর ওপর নিয়ে বারবার ক্লিক করে শেষ করে দিতে পারবেন ‘O’ বাহিনীকে।

৬. atari breakout

‘atari breakout’ লিখে গুগলে ইমেজ সার্চ দিন! সঙ্গে সঙ্গে শুরু হয়ে যাবে ‘ব্রিক ব্রেকার’ ধাতের এক গেম। মূল লক্ষ্য থাকবে সার্চ রেজাল্টে আসা সব ছবিকে ধ্বংস করা!

৭. Flip a coin

হঠাৎ কোনো সিদ্ধান্ত নিতে গিয়ে দোটানায় পড়ে গেলেন, ভাবলেন টস করেই না হয় এর মীমাংসা হোক। কিন্তু টস করার জন্য কোনো কয়েন হাতের কাছে নেই! চিন্তা নেই, গুগল আপনার জন্য এই কাজ করে দেবে। Flip a coin লিখে সার্চ দিয়ে টসের ঝামেলা মিটিয়ে নিতে পারবেন সার্চ রেজাল্ট থেকেই।

৮. Roll a die

কয়েনের মতো ছক্কার সমস্যাও মিটিয়ে দিচ্ছে গুগল। লুডু থেকে শুরু করে যেকোনো প্রয়োজনে ছক্কা হারিয়ে গেলে ত্রাতা হিসেবে গুগল হাজির হতে পারে।

৯. askew

এই কিওয়ার্ড সার্চ পেজকে ডান পাশে হেলিয়ে দেখাবে! সঙ্গে সার্চ রেজাল্টকে একটু ঘোলা করে দেখাবে।
১০/ lumos
google assistant কে আপনি যদি lumos বলেন তাহলে আপ্নার ফোনের light on হয়ে যাবে l

তাহলে আমার আজকের পোস্ট এই পর্যন্তই l
কোন কিছু না বুঝলে বা কোন কিছু জানার থাকলে, আমাকে কমেন্টে জানান।
আর প্লিজ যদি এই পোস্টটি আপ্নার একটু হলেও উপকারে আসে, তাহলে প্রতিদান হিসেবে দয়া করে আমার youtube channel টা subscribe kore দিন।


আর যেকোন প্রবলেমে ফেসবুকে আমি

তাহলে সবাইকে ট্রিকবিডির সাথে থাকার জন্য আমন্ত্রন জানিয়ে আজকে আমি আমার আজকের পোস্ট এখানেই শেষ করছি। সবাইকে অসংখ্য ধন্যবাদ ।

3 thoughts on "আপনি কি জানেন?? গুগলের কিছু মজার ট্রিকস আছে যা জানলে আপনি অবাক হয়ে যাবেন"

  1. Uddin Contributor says:
    Nice post
    1. Prottoy Saha Contributor Post Creator says:
      thanks vaiya

Leave a Reply