ছাত্রজীবনে প্রত্যেকেরই স্বপ্ন থাকে পড়াশোনা শেষ করে আদর্শ ক্যারিয়ার গঠনের । কিন্তু সঠিক পরিকল্পনা ও পূর্বপ্রস্তুতির অভাবে অনেকেরই সে স্বপ্ন পূরণ হয়না । তাই সুষ্ঠু পরিকল্পনা অনুযায়ী নিজেকে গড়ে তোলার জন্য ছাত্রজীবন থেকেই প্রস্তুতি নেওয়া আবশ্যক । এ প্রস্তুতি গ্রহণের কিছু কার্যকরী উপায় নিচে উল্লেখ করা হলো………

১। নিজেকে নিয়ে গবেষণাঃ

ছাত্র জীবন থেকেই নিজেকে নিয়ে গবেষণা করতে হবে । আপনি কি হতে চান? কি ধরনের কাজ করতে চান? ইত্যাদি প্রশ্নের উত্তরগুলো ক্যারিয়ার গঠনের শুরুতেই খুঁজতে হবে এবং সে অনুসারে পরিকল্পনা করে সামনের দিকে এগিয়ে যেতে হবে ।

২। সফল মানুষদের জীবন থেকে শিক্ষা নেয়াঃ

সফল মানুষদের অনেকেই অত্যন্ত দুঃখ কষ্ট সহ্য করে বড় হয়েছেন । তারা সফল হতে জীবনকে নির্দিষ্ট নিয়মে পরিচালিত করেছেন । তাদের জীবন থেকে শিক্ষা নিয়ে ক্যারিয়ার গঠনের পরিকল্পনা তৈরিতে সচেষ্ট হতে হবে ।

৩।অভিজ্ঞদের পরামর্শ নিতে হবেঃ

সঠিক ক্যারিয়ার নির্বাচন করতে সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের শরণাপন্ন হতে হবে । একজন অভিজ্ঞ মানুষ আপনার ক্যারিয়ার ভাবনাকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে সাহায্য করতে পারে ।

৪। ক্যারিয়ার বিবেচনায় রেখে পড়াশোনার বিষয় নির্ধারণঃ

ভবিষ্যৎ বাস্তবতা ও মনের চাওয়ার সাথে সমন্বয় করে পড়াশোনার বিষয় নির্ধারণ করতে হবে । বাস্তবে দেখা যায়, এভাবে ভেবে যারা ক্যারিয়ার গঠনের পথে হেঁটেছেন, তাদের সফলতার হার অন্যদের চাইতে অনেক বেশি ।

৫। মানসিকভাবে প্রস্তুতি নেয়াঃ

ক্যারিয়ার গঠনের জন্য ছাত্রজীবন থেকেই প্রস্তুতি নিতে হবে । দ্রুত কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না । ধৈর্য নিয়ে এ সময় থেকেই জীবনযুদ্ধে লড়তে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে মানসিক প্রস্তুতি নিতে হবে ।

৬। কৌশলী হতে হবেঃ

ক্যারিয়ার গঠনে সফল হতে কৌশলী হতে হবে । সময়ের সাথে সাথে কৌশলী হবার উপায় গুলো আয়ত্ত করতে হবে । অজানা বিষয় গুলো বিভিন্ন মাধ্যম থেকে জেনে নিতে হবে ।

৭। ভয়কে কাটিয়ে ওঠাঃ

শিক্ষা জীবন থেকে অনেকের মনে নানা ভয় কাজ করে । তাছাড়া আর্থিক অসচ্ছলতা, সামাজিক পরিচয় ইত্যাদির চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে । দৃঢ়প্রত্যয়ী হতে হবে, ভয়কে জয় করার প্রাণপণ চেষ্টা চালিয়ে যেতে হবে ।

৮। এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিজ-এ যুক্ত থাকাঃ

এক্সট্রা কারিকুলার বা সহ শিক্ষা গ্রহণ এবং কো কারিকুলার অ্যাক্টিভিটিস-এ যুক্ত থাকার চেষ্টা করতে হবে । নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস করতে হবে । একাডেমিক শিক্ষার পাশাপাশি জ্ঞানের গুরুত্বপূর্ণ শাখায় বিচরণ করতে হবে ।

৯। নিজেকে স্মার্ট করে গড়ে তোলাঃ

ছাত্রজীবন থেকেই নিজেকে স্মার্ট করে গড়ে তুলতে হবে । ভাষাগত জ্ঞান, কথা বলার মার্জিত ভঙ্গি, যুগোপযোগী পোষাক-পরিচ্ছদ পরিধানে সচেতন হতে হবে । এছাড়া ইংরেজি ও তথ্য প্রযুক্তিতে নিজেকে দক্ষ করে তুলতে হবে ।

১০।কাজের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্ব দেওয়াঃ

নিজের দক্ষতা বাড়াতে হলে আগে নিজের দূর্বলতা গুলো খুজে বের করতে হবে । দক্ষতা বাড়ানোর কৌশল জেনে নিতে হবে এবং প্রতিদিনকার কাজে বিশ্লেষণী ক্ষমতা প্রয়োগ করতে হবে ।

বিখ্যাত ব্রাজিলীয় ঐতিহাসিক ও গীতিকার পাওলো কোয়েলহো পর্তুগিজ ভাষায় লিখিত তার জনপ্রিয় রুপধর্মী উপন্যাস “দ্য আলকেমিস্ট”-এ (O Alquimista) একজন বালকের গুপ্তধন উদ্ধারের ঘটনা বর্ণনার মধ্য দিয়ে জীবনে সফলতা লাভের কিছু দর্শন অর্থাৎ শিক্ষা তুলে ধরেছেন । সেগুলো হলো…….

১। অজানার ভয়কে জয় করে নতুনকে বরণ করা ।

২। যে কোনো পরিস্থিতিতে সত্যে অটল থাকা ।

৩। কাজের প্রাণ শক্তি বজায় রাখতে একঘেয়েমি দূর করা ।

৪। নিজেকে পরিবর্তনের সাথে খাপ খাওয়ানো ।

৫। কল্পনাকে আবদ্ধ না রেখে উন্মুক্ত করা ।

৬। ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রাখা ।

৭। নিজের বুদ্ধিতে নিজে সিদ্ধান্ত নেয়া ।

৮। শুধু কথা নয়, কার্যসাধনে উদ্যোগী হওয়া ।

৯। সিদ্ধান্ত গ্রহণে স্পষ্টবাদী হওয়া, এবং

১০। অতীত বা ভবিষ্যৎ নয় বর্তমানকে গুরুত্ব দেয়া ।

সঠিক ক্যারিয়ার নির্বাচনের ওপর নির্ভর করে মানুষের ভবিষ্যৎ জীবনের পুর্ণ সফলতা । তাই সঠিক সময়ে সঠিক ক্যারিয়ার গ্রহণের মাধ্যমে জীবনের চলার পথকে মসৃণ, অর্থবহ ও সার্থক করে গড়ে তোলার কোনো বিকল্প নেই ।

2 thoughts on "ক্যারিয়ার গঠনে কি কি গুণ ও দক্ষতা প্রয়োজন"

  1. M+S Author says:
    Boi porar habit khub e important.
    1. AJFahad Contributor Post Creator says:
      hmm

Leave a Reply