?Movie name: মহানগর (Mohanagar)

Film type: Web series

First season.

 হালকা spoiler.

মোহনগরে, HoiChoi টিভি বাংলা চলচ্চিত্র দর্শকদের জন্য বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতাদের ও অভিনয়শিল্পীদের সহযোগিতায় একটি আকর্ষণীয় crime Drama তৈরি করেছে।

 

ঢাকার শীর্ষ ব্যবসায়ীর ছেলে, পথভ্রষ্ট আফনান চৌধুরী (শামল মাওলা) হিট-অ্যান্ড-রানে জড়ায় এবং স্থানীয় থানায় নিয়ে যাওয়া হয়। অফিসার ইনচার্জ হলেন দুর্নীতিবাজ পুলিশ অফিসার হারুন (মোশাররফ করিম), যিনি টাকার বিনিময়ে হিট-অ্যান্ড রান আক্রান্ত ব্যক্তির হত্যার জন্য নিরীহ ছেলে আবিরকে (খায়রুল বাসার) ফাঁসিয়ে দেয়ার চেষ্টা করেন।

 

পুলিশ অফিসার মলয় কুমার (মোস্তাফিজুর নূর ইমরান) এবং এসিপি শাহানা হুদা (জাকিয়া বারী মামো) তার দুষ্ট ষড়যন্ত্র বানচাল করার চেষ্টা করছেন। শেষ পর্যন্ত আবির এর কি হবে? সে কী পারবে এই দুর্নীতির বেড়া জাল ভেদ করে মুক্ত হতে? কি আছে তার ভাগ্যে?

 

বর্তমান সময়ে রাতের ঢাকার কিছু বাস্তব চিত্র এই ওয়েব সিরিজ দেখানো হয়েছে। সব পুলিশ ভাই যে একরকম তা কিন্তু নয়। পুলিশের কাজ পুলিশ করবেই কিন্তু আমরা নিজেরা অসাবধান হওয়াই তাদের অপরাধ মূলক কাজের সংখ্যা বেশি।

 

যদি আমরা সচেতন থাকি, অপরাধমূলক কাজের সাথে জড়িত না হয়, তাহলে আমাদের ঘুষ দিতে হবে না পুলিশ সেটার সুযোগ নিতে পারবে না। তবে বর্তমান দেশের অবস্থা ভয়াবহ। কালকে আমি কক্সবাজার ছিলাম লকডাউন এর কারণে দ্রুত ঢাকা আসতে হতো তাই বিমানের টিকেট সংগ্রহ করি।

 

কিন্তু আমার পরে যারা টিকিট কিনেছে তারা সবাই আমার থেকে দুই গুণ বেশি মূল্য দিয়ে কিনেছে। আরেকটি মজার বিষয় হচ্ছে এয়ারপোর্ট এ বোর্ডিং পাস সংগ্রহ করার পর চেকিং এ বিনা কারণে আমার থেকে একশ টাকা আবদার করেছে। এই হল বর্তমান এর সরকারি কর্মকর্তাদের অবস্থা।

 

মোশাররফ করিম নৈতিকভাবে দেউলিয়া অফিসার হারুনের ভূমিকায় অসাধারণ অভিনয় করেছে। কিভাবে চরিত্রে ঢুকে পড়তে হয় তা মোশারফ করিম এর চেয়ে ভালো কেউ পারে না। প্রথম বার ott platform এ অভিনয় করে ছক্কা মেরে দিয়েছেন। বাংলাদেশ পুলিশের অনেক কাজের প্রতিচ্ছবি মোশারফ করিম।

 

তবে বাংলাদেশের পুলিশের আত্মমর্যাদার উপর প্রশ্ন তুলবে তা কিভাবে জমা দিতে হয় তাও তিনি দেখিয়ে দিয়েছেন। মোস্তাফিজুর নূর ইমরানের একটি গ্রেপ্তার দৃশ্যে স্ক্রিন উপস্থিতি হন। অত্যন্ত সুন্দরভাবে তিনি অসহায় মলয় কুমারকে তিনি চিত্রিত করেছেন।

 

এসিপি শাহানা হুদা তার ভূমিকার জন্য জাকিয়া বারী মামো প্রশংসনীয়। তিনি একটি সংযত অভিনয় দিয়ে ছদ্মবেশী রচিত চরিত্রটি উদ্ধার করতে অসাধারণ অভিনয় করেন। হৃদয়হীন, বেপরোয়া, উত্তপ্ত মাথাওয়ালা আফনান চরিত্রে অভিনয় করেন শামল মাওলা। খায়রুল বাসর তার আবির চরিত্রে ভালভাবে অভিনয় করেছেন, পুরোপুরি তাঁর জীবনের দুর্ভাগ্যজনক ঘটনার তীব্র প্রতিক্রিয়া জানান।

 

মোহনগর একটি গ্রিপ্পিং কাহিনী নিয়ে তৈরি যা পুলিশি ব্যবস্থায় গভীর-শিকড়ের দুর্নীতির উপর আলোকপাত করে। যদিও গল্পটি বাংলাদেশের রাজধানী শহর ঢাকায় নির্মিত হয়েছে, তবে বর্তমানে ঢাকার এবং বাংলাদেশের বাস্তব চিত্র উপস্থাপন হয়েছে।

 

মোহনগরের এপিসোড গুলো আদর্শ রোমাঞ্চকর না হলেও একটি এপিসোড শেষ হওয়ার পরপরই পরের অংশটুকু দেখার আগ্রহ আরও বেড়ে যায়। প্রথম পর্ব গুলো আগের পর্বগুলোর কিছু দৃশ্য সংযোজন করা হয়েছে। এবং সংলাপ ছাড়া কিছু দৃশ্য রয়েছে যার জন্য অনেক রান টাইম নষ্ট হয়েছে। 

এটির বাকী অংশটি হিট-এন্ড-রানের রাতে সংঘটিত পার্টির জ্বলজ্বল ফ্ল্যাশব্যাকগুলির দ্বারা গ্রহণ করা হয়েছে। আফনান কেন দলটির কথা মনে করিয়ে রাখেন তা আমাদের বোধগম্য। গল্পে প্রতি পাঁচ মিনিটে এটিকে পুনর্বিবেচনা না করে লেখক ও পরিচালক পার্টিতে পুরো ঘটনাগুলি একবারে দেখিয়ে দিলে ভাল হত। এগুলো হচ্ছে কিছু নেগেটিভ বিষয়। 

 

তবে আমার মতে প্রত্যেকটা বাংলাদেশীদের এই ওয়েব সিরিজ টি দেখা উচিত। সবকিছু মিলিয়ে ভালোই লেগেছে। তবে শেষ না হয়েও শেষ। বোঝা যাচ্ছে দ্বিতীয় সিজন টি আসবে। তাকদীর এরপরে হইচই এ এটি সবথেকে বেশি সাড়া ফেলেছে।।।

 

যদিও বাংলা ওয়েব সিরিজটির লিংক দেওয়া আমার ঠিক হয়নি। তবে সিরিজটির অনেকদিন হয়ে যাওয়ায় যারা এখনো দেখতে পারেননি তাদের জন্য দিলাম।

 

Link: Click Here To Download

4 thoughts on "দক্ষিণ এশিয়ায় জনপ্রিয়তা লাভ করা বাংলাদেশী সিরিজের রিভিউ + লিংক"

  1. Redwan Ahmed Sawkhin Author says:
    আগেও পোস্ট করা হয়েছে।
    https://trickbd.com/lifestyle/722875/
    1. Rider Author Post Creator says:
      jana chilo na.. tobe etar quality valo
  2. Saad Contributor says:
    ডাউনলোড লিংকের জায়গায় নিজের সাইটের লিংক দিছেন ভাল কথা
    কিন্তু নিজের সাইটেও কোনো ডাউনলোড লিংক দেননি ?
    1. Rider Author Post Creator says:
      check again ?.. it will work now

Leave a Reply