ফটোশপ সম্পর্কে বলার কিছু নেই। ছবি বা ইমেজ এডিটিং এর কথা চিন্তা করলে আমরা ফটোশপ ছাড়া আর কিছু ভাবতে পাই না। Adobe কোম্পানির ফ্ল্যাগশিপ Image-Editing বা ছবি-এডিটিং সফটওয়্যার হল Photoshop(ফটোশপ)। শক্তিশালি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরী ফটোশপে আপনি ইচ্ছা করলে কোন একটি টাস্ক বা কাজকে একশন(Action) হিসেবে সেভ করে রাখতে পারেন।

পরবর্তীতে শুধুমাত্র সেই একশনটি ওপেন করার মাধ্যমেই সেই টাস্কটি করে ফেলতে পারবেন। উদাহরণ হিসেবে বলা যায়, আপনি একটি ছবির কালার কারেকশন সহ বেশ কিছু কাজ করলেন এবং সেটা ধারণার অতীত রকম ভাল হল। এখন এই একই ধরনের ছবি পরবর্তীতে কালার কারেকশন করার জন্য আপনি এই সম্পূর্ণ কালার কারেকশন সহ এডিটিং এর প্রক্রিয়াটি সেভ করে রাখতে পারেন। পরবর্তীতে শুধুমাত্র একশন রান করানোর মাধ্যমেই আগের সেই সম্পূর্ণ এডিটিং এফেক্টটা দিয়ে ফেলতে পারবেন যে কোন ছবিতে।

শুধুমাত্র যে নিজের এডিটিং প্রক্রিয়া সেভ করে রাখতে পারবেন তাই নয় ইচ্ছা করলে বাইরে থেকেও একশন ইমপোর্ট করতে বা আনতে পারেন। বিখ্যাত অনেক ফটোশপার ফ্রিতে একশন তৈরী করে ইন্টারনেটে রেখে দেন সেগুলি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন আপনার ছবিতে ফটোশপের মাধ্যমে।

যার ফলে একই সাথে সময় এবং পরিশ্রম বাঁচবে এবং আপনি বিশ্বমানের একশন ব্যবহার করে আপনার ছবিকে করে তুলতে পারবেন আরো আকর্ষনীয়। এই টিউনে আমরা ৩০টি ফ্রী ফটোশপ একশন সম্পর্কে জানব এবং ব্যবহারের জন্য সেগুলো ডাউনলোড করে নেব। তো চলুন শুরু করা যাক।

১) Nightmare

কোন ছবিতে যদি একটু গা ছমছমে ভাব দিতে চান তাহলে এই একশন ব্যবহার করতে পারেন অনায়াসে। ছবিতে একটু অনিশ্চয়তা, একটু অন্ধকার এবং ভয়ংকর ভাব দিতে এই একশনটি নিঃসন্দেহে অসাধারণ।

২) Cold Nightmare

একটি নিরীহ গোবেচারা ধরনের ছবিকে কিভাবে মনে ভয় ঢুকানো ছবি বানিয়ে ফেলা যায় তা দেখতে হলে ব্যবহার করতে হবে এই একশনটি। সুন্দর রৌদ্রজ্জ্বল দিনের একটি ছবিকে অন্ধকার জগত বা Dark World এর স্পর্শ দিতে একশনটি অনন্য।

৩) Summer Haze

নাম শুনেই বোঝা যাচ্ছে এই একশনটি ছবিকে আরো রাঙিয়ে তুলবে। ছবিকে আরো জীবন্ত করে তুলার জন্য এই একশন। গ্রীষ্মকালের দুপুরের অনুভূতির প্রকাশ ঘটবে।

2 thoughts on "৩ টি ফ্রী ফটোশপ একশন ছবি ইডিটিং এর ঝামেলার দিন শেষ"

  1. Tech Lover Tech Lover Author says:
    Eigula er download process bolen……..
    1. Deepraj Author Post Creator says:
      Google e paben

Leave a Reply