ইথারনেট কি
ইথারনেট উচ্চারিত হয় “ইথার নেট”। এটি একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক প্রযুক্তি। এই প্রযুক্তির সাহায্যে কম্পিউটার এবং নেটওয়ার্কিং ডিভাইস একে অপরের সাথে সংযুক্ত এবং তথ্য আদান প্রদান করা হয়। যেমনটা করা হয় অফিসে, কলেজে, স্কুলে। “ইথারনেট” হল TCP/IP স্ট্যাকের ডেটা লিঙ্ক স্তরের প্রোটোকল। এই ইথারনেট প্রযুক্তির সাহায্যে ল্যানের বিভিন্ন কম্পিউটার নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করতে সক্ষম। এই প্রোটোকল মানে ইথারনেটের কাজ, যে ফর্ম্যাটে তথ্য প্রেরণ করা হবে। যেন তিনি কোনো ত্রুটি ছাড়াই একটি ল্যানে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে তথ্য পেতে পারেন।

ইথারনেট ল্যানে নেটওয়ার্কিং ডিভাইসগুলির মধ্যে তথ্যের যোগাযোগ প্রদান করে। এটি আপনাকে আরও ভালভাবে ব্যাখ্যা করার জন্য আমাদের একটি সাধারণ উদাহরণ দেওয়া যাক। আপনার কম্পিউটার LAB এর মত। যেখানে ইথারনেট কেবল মানে সমস্ত কম্পিউটার শুধুমাত্র টুইস্টেড পেয়ার ক্যাবলের সাহায্যে আন্তঃসংযুক্ত। কিন্তু আপনার কম্পিউটারে যে তথ্য পৌঁছেছে, সেই প্রযুক্তির নাম ইথারনেট। যাকে ইথারনেট প্রোটোকলও বলা হয়। যাইহোক, আপনি অবশ্যই জানেন যে OSI নেটওয়ার্ক মডেলটিতে 7টি স্তর রয়েছে, যার মধ্যে “ইথারনেট” ডেটা লিঙ্ক স্তর এবং ” ভৌত স্তর ” উভয় ক্ষেত্রেই কাজ করে ৷

হিজাব পরা পিক

ডাটা ট্রান্সমিশনে ইথারনেট দুই ধরনের ইউনিট ব্যবহার করে, প্রথম ফ্রেম এবং দ্বিতীয় প্যাকেট (যেমন আপনি প্যাকেটে চাল ওজন করেন, আপনি এটিকে কিলোগ্রামে ওজন করেন এবং টনেও, একইভাবে, ডেটা ফ্রেম এবং প্যাকেট ফর্ম উভয় নেটওয়ার্কের মধ্য দিয়ে যায়). ফ্রেমটি শুধুমাত্র পেলোডের সাথে নেওয়া হয় না তবে এটি MAC ঠিকানার সাথেও নেওয়া হয়। MAC ঠিকানা কম্পিউটারের ঠিকানা, যেমন এটি প্রেরক এবং প্রাপক কম্পিউটারের ঠিকানা গ্রহণ করতে পারে।

কিভাবে ইথারনেট কাজ করে

কম্পিউটার বিজ্ঞানের কিছু জ্ঞান থাকলে আপনি সহজেই বিষয়টি বুঝতে পারবেন। কিন্তু আমরা আপনাকে সহজ ভাষায় বুঝি। আপনি জানেন যে ইথারনেট একটি ল্যান প্রযুক্তি। যেখানে ডেটা ” প্যাকেট এবং ফ্রেম ” ইউনিটে ভ্রমণ করে। এটি উপরেও ব্যাখ্যা করা হয়েছে যে এটি CSMA/CD (Collision Sense Multiple Access/ Collision Detection) মেকানিজম ব্যবহার করে।

CSMA/CD এর সাহায্যে, যখনই ইথারনেট নেটওয়ার্কের একটি কম্পিউটার অন্য কম্পিউটারে একটি প্যাকেট (ডেটা) পাঠায়। তারপরে এটি মূল তারটি অনুধাবন করে (প্রধান কেবলটিতে ইতিমধ্যে একটি প্যাকেট আছে কিনা তা জেনে নিন)। যদি তারের মধ্যে কোন প্যাকেট না থাকে, তাহলে ইথারনেট প্যাকেটটিকে প্রধান তারে পাঠায়। (মূল তারটি একই যেটির সাথে সমস্ত কম্পিউটার সংযুক্ত থাকে) নেটওয়ার্কের সমস্ত ডিভাইস বা কম্পিউটার সেইটির গন্তব্য ঠিকানার সাথে সংযুক্ত থাকে। প্যাকেট। আসুন পরীক্ষা করি। আর যার কাছে সে ঠিকানা পায়, সে সেই প্যাকেট নিয়ে যায়।

অনলাইনে ট্রেনের টিকিট

যদি মূল তারটি ব্যস্ত থাকে তবে সেই কম্পিউটারটি 1000 পর্যন্ত 1 সেকেন্ডের জন্য অপেক্ষা করে এবং যখনই মূল তারটি খালি থাকে তখন এটি প্যাকেটে ফেরত পাঠায়। CD মানে নেটওয়ার্কের কোথাও কোনো দ্বন্দ্ব থাকলে Collision Detection এর সাহায্যে। তাই এটি এটি সনাক্ত করে এবং এটি অন্য ডিভাইসে বলে। এখন পর্যন্ত আপনি জানেন ইথারনেট কি এবং এটি কিভাবে কাজ করে। তবে এবার ইথারনেট ক্যাবল সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।

ইথারনেট তারের প্রকারভেদ

যাইহোক, এখানে ইথারনেট তারের ক্যাটাগরি, তারের ধরন এবং সর্বোচ্চ ডেটা ট্রান্সমিশন গতি, সর্বোচ্চ ব্যান্ডউইথ অনুযায়ী নীচের টেবিলে দেওয়া হয়েছে। এটি দিয়ে আপনি সহজেই সবকিছু বুঝতে পারবেন।

আরো পড়ুনঃ ৩৫০০ মেয়েদের নাম


3 thoughts on "ইথারনেট কি? ইথারনেট কিভাবে কাজ করে"

  1. বাহ ডাইরেক্ট গুগল ট্রান্সলেট ব্যবহার করে অনুবাদ করে পোস্ট করে দিলেন??
    1. MD Raihan Author Post Creator says:
      তাই কি ভাই
  2. Tanvir Ahmed Tofan Contributor says:
    মেয়েদের ইসলামিক নাম ও অর্থসহ ১০ হাজারের ও বেশি নামের লিস্ট ২০২২

    https://www.incometips.xyz/2022/10/meyeder-islamic-name-list.html

Leave a Reply