!আস্সালামুওয়ালাইকুম!
সকলে কেমন আছেন? আশা করি ভালোই আছেন।আমিও আল্লাহর রহমতে এবং আপনাদের দোয়াতে ভালোই আছি।

আজকে আমি আপনাদের সামনে নিয়ে এসেছি একটা অতি গুরুত্বপূর্ণ টপিক অথবা বিষয় নিয়।

আশা করি পোষ্টের টাইটেল দেখেই বুঝে গেছেন আজকের বিষয়।আর যদি ভালো করে খেয়াল না করে থাকেন তাহলে আরো একবার জেনে নিন আজকের মূল বিষয় হলো,”কিভাবে একজন যোগ্য বা দক্ষ ফ্রিলেন্সার হবেন?এবং ফ্রিলেন্সার হতে হলে কি কি শেখা প্রয়োজন?”।

তো চলুন আজকের বিষয় শুরু করা যাক।

ফ্রিলেন্সার হবার জন্য কি কি শেখা প্রয়োজন?

একজন সুদক্ষ ফ্রিলেন্সার হবার জন্য যা যা আপনার শেখা খুবই গুরুত্বপূর্ণ।যেগুলো হলোঃ HTML,CSS,JAVASCRIPT(JS),JAVA,PHP,PYTHON ইত্যাদি আরো অনেক কিছু।

Html কী এবং কেনো শেখা দরকার?

Html হলো একটা প্রগ্রামিং ভাষা।এটার পূর্ণরুপ হলো Hyper Text Markup Language ।ফ্রিলেন্সারিং শিখতে হলে সবার আগে আপনাকে Html শেখাটা খুবই জরুরি।কারণ আপনি যদি Html না শেখেন তাহলে কোনো দিনই একজন দক্ষ ফ্রিলেন্সার হতে পারবেন না।ভাবছেন Html কিভাবে শিখবেন? চিন্তা নেই।কারণ গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন।আর তানাহলে কমেন্টে বলুন আমি এই বিষয়ে একটা পোষ্ট করবো ইনশাআল্লাহ্।

Css কী?এবং কেনো প্রয়োজনঃ

Css ব্যবহার করা হয় পেজকে সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার জন্য।এর পূর্ণরুপ হলো Cascading Style Sheet ।যেকোনো ভাষায় কোডিং করেন না কেনো Css ব্যবহার করতেই হবে।কমেন করুন অথবা গুগলে সার্চ দিয়ে শিখে নিন।

Javascript(js) কী এবং কেনো?

Js একটা ভাষা।এই Js ছাড়া প্রায় অনেক রকমেন সাইট তৈরি করা সম্ভব হয় না।ড্রপডাউন,ড্রপবক্স ইত্যাদি দিতে Js একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।আপনারা যদি Js শিখতে চান তাহলে গুগলে সার্চ করে Js শিখে নিন অথবা Js এর জন্য কমেন্ট করুন।আমি Js নিয়ে ইনশাআল্লাহ্ একটা পোষ্ট লিখবো।

Python কী?এবং কেনো দরকার?

Python হলো একটা ভাষা।যার দ্বারা একটা পুরো ওয়েবসাইট তৈরি করা সম্বভ।তবে Python একটা কঠিন টাইপের ভাষা।যা শিখতে গেলে প্রায় অনেক দিন লেগে যাবে।তো আপনারা যদি Python শিখতে চান তাহলে গুগোলে সার্চ করুন অথবা কমেন্টে লিখুন আমি Python শিখতে চাই।আশা করি পোষ্টটা আপনার কমেন্টের পরপরই পেয়ে যাবেন।

Php কী?এবং কেনো দরকার?

Html,Css,Js এর মতো Php একটা গুরুত্বপূর্ণ ভাষা।কারণ শুধু Html দিয়ে সাইট তৈরি করার জন্য কিছু নির্দীষ্ট সাইট আছে।সেগুলো ব্যতিত বাকি প্রায় সবগুলোতেই Php ভাষা এর দরকার হয়। Php ছাড়া সেই কোডিংগুলো কাজ করবেনা।তাই Php একটা গুরুত্বপূর্ণ ভাষা।আপনি যদি Php শিখতে চান তাহলে কমেন্ট করতে পারেন।কারণ Php শেখাটা সবচাইতে গুরুত্বপূর্ণ একটা বিষয়।

Java কী?কেনো শিখবেন?

Java হলো এক প্রকার অন্যরকম ভাষা।এই Java ভাষাটা ব্যবহার করা হয়ে থাকে বেশিরভাগ অ্যাপ তৈরির জন্য ব্যবহার করা হয়।অবশ্য আপনি যদি কোনো অ্যাপ বা গেম তৈরি করতে চান তাহলে Java ভাষা শেখাটা আপনার গুরুত্বপূর্ণ বিষয়।তবে অ্যাপ গেম না তৈরি করতে চাইলে Java সেখাটা অতোটা গুরুত্বপূর্ণ না।তবে শিখে থাকা ভালো।

এছাড়াও আপনি আরো অন্যান্য ভাষা শিখে রকতে পারেন।কারণ কখন কোনটার প্রয়োজন হবে কে যানে।তবে বিশেষ করে উপরের ভাষাগুলো বুঝতে এবং শিখতে পারলে আপনি একজন দক্ষ ফ্রিলেন্সারে পরিণত হতে পারবেন।

ফ্রিলেন্সারিং করতে কি কি প্রয়োজন হয়?


1.Computer Or Pc…
2.উপরের কোডিংগুলো।

3.কিছু সময়।

তো বন্ধুরা আজ এখানেই শেষ করছি।দেখা হবে পরের পোষ্টে।আর আজকের পোষ্ট বা টপিকটি আপনাদের কাছে কেমন লেখেছে কমেন করে জানাতে ভুলবেন না।

আর যদি কোনো ভুল হয়ে থাকে তাহলে ক্ষামা করে দিবেন।এবং কোনো সমস্যা হলে কমেন্ট করুন অথবা নিচৈ ইনফরমেশনে যোগাযোগ করুন।ধন্যবাদ।

8 thoughts on "একজন দক্ষ ফ্রিলেন্সার হতে হলে কি কি জানা অত্যন্ত প্রয়োজন?এবং কি কি দরকার?"

  1. Naeem Sarkar Contributor says:
    vai post ta anek sundor hoise… sob gulo bisoy niye apne post koren please…
    1. Webmastar Subscriber Post Creator says:
      কমেন্ট করার জন্য ধন্যবাদ।আর ধিরে ধিরে সকল টপিক নিয়েই পোষ্ট করবো।ইনশাআল্লাহ্।
  2. Little Stupid Contributor says:
    Thanks alert(1)
  3. Luxman Author says:
    আরে ভাই, Freelancing এর কথা বলে web development এর টপিক বুঝাইলেন।বিভিন্ন বিষয়ের ওপর freelncer হওয়া যায়, যেমন. Graphics Design, Web Development ইত্যাদি।আপনি তো এমনভাবে আলোচনা করলেন যেন freelancing মানেই web debelopment. আর হ্যা, Html, Css, Php, Java না শিখেও Freelancer হওয়া যায়।
    1. Webmastar Subscriber Post Creator says:
      Hmm.But Next Post Karbo…..
  4. Sanjida Aktar Contributor says:
    কেন ভাই? গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং এগুলা শিখে কি ফ্রিল্যান্সিং করা যায় না?
    উলটাপালটা লেখার আগে বুঝেশুনে লিখবেন।
  5. Sanjida Aktar Contributor says:
    পাইথন নাকি কঠিন টাইপের ভাষা !!! ???
    তাহলে Machine Language অনেক সহজ ভাষা তাই তো?
    1. humm Contributor says:
      ভাই html কোন প্রগামিন না

Leave a Reply