টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসাবে ৫হাজার রানের মাইলফলক স্পশ করলেন মুশফিকুর রাহিম


আটিকেলের টাইটেলই বলে দিচ্ছে যে মুশফিকুর রাহিম কত ভালো একজন ব্যাটার । শুধু ভালো বললে অনেক কম হয়ে যায় । একজন নিভরযোগ্য ব্যাটারও বটে । এজন্য তার নাম রাখা হয়েছে Mr.Dependable ।

শ্রীলঙ্কার সাথে চলাকালীন চট্টগ্রাম টেস্টে ৫হাজার রানের মাইলফলক স্পশ করেছেন । [আটিকেলটি প্রকাশের কিছুক্ষণ আগে]

এই ম্যাচে তার সংগ্রহ ৭৫ রান ১৯০ বলে (অপরাজিত) । তার স্ট্রাইকরেট ৩৮.৪ । এই রান করতে তাকে মাত্র ৩টি চার মারতে দেখা গিয়েছে । ধীরে ধীরে রান করেছেন মুশফিকুর রাহিম ।

এই ম্যাচের আগে তার ৫হাজার রান করতে প্রয়োজন ছিল মাত্র ৬৮রানের । ৬৮রান সম্পূণ করে তিনি এই মাইলফলক স্পশ করলেন । এই মাইলফলকটি বাংলাদেশের কোন খেলোয়াড় স্পশ করতে পারেন নি । তবে একই মাইলফলকের দরজার কাছে রয়েছেন তামিম ইকবাল । এই ম্যাচের আগে তার রানের প্রয়োজন ছিল ১৫৩ । শ্রীলঙ্কার বিপক্ষে তিনি করছেন ১৩৩ রান । হাতের পেশিতে একটু ব্যাথা অনুভূত হওয়ায় ৩য় দিনের ২য় সেশনের পরে আর তিনি মাঠে ফেরেননি । যদি খেলতে পারতেন তাহলে হয়তো এই রেকড তিনি মুশফিকের আগে গড়তে পারতেন ।

তামিম রিটায়াড হাট হওয়ার পর ব্যাটে নামেন লিটন দাস । তার সাথে জুটি বেঁধে টেস্ট ক্যারিয়ারের ৫হাজার রানের মাইলফলক স্পশ করেন মুশফিক । এছাড়া টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি খেলোয়াড় হিসেবে ডাবল সেঞ্চুরি করেন মুশফিকুর রাহিম ।

মুশফিকের সম্পূণ টেস্ট ক্যারিয়ার:-

এ পযন্ত তিনি টেস্ট ম্যাচ খেলেছেন ৮১টি, করেছেন (৫০০৭)* রান । তার গড় স্ট্রাইক রেট ৪৭.১১ এবং গড় রান ৩৬.৪৭ । টেস্ট ক্রিকেটে সবোচ্চ রান ২১৯ । এ পযন্ত টেস্ট ক্রিকেটে চার মেরেছেন ৫৯৯টি এবং ছক্কা মেরেছেন ৩১টি । অধশত রয়েছে ২৬টি এবং শত রয়েছে ৭টি, ২শত রয়েছে ২টি ।

একজন উইকেট কিপার-ব্যাটার হিসেবে বাংলাদেশ দলের জন্য গুরুত্বপুণ ভূমিকা পালন করে চলেছেন ।

তামিমের ৫হাজার রান পূণ হতে আর মাত্র বাকি ১৯ রান । শ্রীলঙ্কার সাথে ১৫টি চারের সাহায্যে ২১৭ বলে করেছেন ১৩৩ রান । স্ট্রাইক রেট ৬১.২৯ । একনজরে তামিমের টেস্ট ক্যারিয়ার ।

এ পযন্ত টেস্ট ম্যাচ খেলেছেন ৬৬টি এবং ১২৬ টি ইনিংসে ব্যাট করেছেন । মোট রান করেছেন ৪৯৮১ । গড় রান ৪০.১৭ এবং স্ট্রাইক রেট ৫৮.০১ । সবোচ্চ রান ২০৬ । অধশত করেছেন ৩১টি । শত করেছেন ১০টি এবং ২শত করেছেন ১টি । এ পযন্ত টেস্ট ম্যাচে চার মেরেছেন ৬৩৪টি এবং ছক্কা হাকিয়েছেন ৪০টি ।

6 thoughts on "টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ৫০০০ রানের মাইলফলক স্পশ করলেন মুশফিকুর রাহিম, তামিম তার দ্বারপ্রান্তে"

  1. Md Mahabub Khan Contributor says:
    ধন্যবাদ। কিন্তু লেখায় আপনি রং করেছেন কিভাবে?
    1. Aubdulla Al Muhit Author Post Creator says:
      html use kore
  2. XR SABBIR KHAN Contributor says:
    মুশফিক আমার প্রিয় খেলোয়ার
  3. Aubdulla Al Muhit Author Post Creator says:
    I am too
  4. Md Mahabub Khan Contributor says:
    লেখা গাঢ় করতে জানি রং*করতে জানিনা।এটা নিয়ে একটা পোষ্ট করিয়েন
    1. Aubdulla Al Muhit Author Post Creator says:
      ok

Leave a Reply