এনজিও (NGO) হচ্ছে নন গভারমেন্টাল অরগানাইজেশন্স (Nongovernmental Organizations) এর সংক্ষপ্তি রুপ। এই  সংস্থাগুলো সাধারণত অলাভজনক হয়ে থাকে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের হিসাব মতে, বাংলাদেশে বর্তমানে রেজিস্টার্ড এনজিওর সংখ্যা ২৬,০০০।

তবে এনজিও বিষয়ক ব্যুরো ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত ২,৫২১ টি এনজিও সংস্থাকে তালিকাভুক্ত করেছে। তালিকাটি ডাউনলোড করতে www.ngoab.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।

এনজিও সংস্থাগুলি স্বাধীনভাবে প্রতিষ্ঠিত হয়। অর্থাৎ সরকারের কোন নিয়ন্ত্রণ এর উপর থাকে না। তবে এগুলো সচল রাখতে প্রায়শঃই সরকার অর্থায়ন করে থাকে।

কার্যক্রমের উপরে ভিত্তি করে এনজিও মোট ০৮ টি ক্লাস্টারে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো-

  1. প্রতিবন্ধী উন্নয়ন
  2. নদী ও পরিবেশ
  3. ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠী
  4. হেলথ এন্ড হাইজিন
  5. নারী ও শিশু অধিকার
  6. শিক্ষা বিষয়ক কার্যক্রম
  7. মাদক ও বাল্য বিবাহ প্রতিরোধ
  8. দারিদ্র্য দূরীকরণ ( ভিক্ষাবৃত্তি, গৃহহীনদের পনর্বাসন)

বাংলাদেশে এনজিও নিয়ে খুব একটা চর্চা না হলেও এনজিওর গুরুত্ব কিন্তু বাংলাদেশে মোটেও কম নয়। স্বাধীনতা লাভের পর বাংলাদেশে যখন দুর্ভিক্ষ দেখা দিয়েছিলো তখনও কিছু মানুষ অন্যের সহায়তা ছাড়া নিজ উদ্যোগে এনজিও প্রতিষ্ঠান গড়ে তোলে। যার মূল লক্ষ ছিলো, যুদ্ধবিদ্ধস্ত বাংলাদেশকে পূনর্গঠন করা এবং দেশকে দরিদ্র মুক্ত করা।

যদিও এনজিও সংস্থাগুলো বাংলাদেশকে এখন পর্যন্ত সম্পূর্ন দরিদ্র বা বেকার মুক্ত করে পারে নাই কিন্তু স্বাধীন বাংলাদেশের পূনর্গঠন এবং দেশের বেকার সমস্যা কিছুটা কমিয়ে আনতে এনজিওর ভূমিকা এবং গুরুত্ব কোনটাই কম নয়।

যাই হোক, যাদের এনজিও সম্পর্কে ধারণা ছিলো না, আশা করি তারা একটা ধারণা পেয়ে গেছেন। চলুন এবার নাম করা কিছু এনজিও’র নাম জেনে নেওয়া যাক।

পিসিডি, সেতু, সিও, আর্স, এ্যাডো, হীড বাংলাদেশ, পল্লী বিকাশ কেন্দ্র, দিশা, আশা, রিক, উদ্দীপন, পপি, রিসডা বাংলাদেশ, সিদীপ, আরডিআরএস, সিএসএস, আনন্দ, প্রত্যাশী, ব্র্যাক, টিএমএসএস, আরআরএফ, শক্তি ফাউন্ডেশন, এসকেএস, গাক, সুশীলন, বুরো বাংলাদেশ, ঘাসফুল, সাজেদা ফাউন্ডেশন, পদক্ষেপ, ঊষা ফাউন্ডেশন, গ্রাম বিকাশ কেন্দ্র, সামাজিক সেবা সংগঠন, এফএইচপি, ইউসেপ বাংলাদেশ, বিজ, সেবা, এফআইভিডিবি, গ্রামীণ কল্যাণ, দারিদ্র বিমোচন সংস্থা (ডিবিএস), ওয়েভ ফাউন্ডেশন, ডাম ফাউন্ডেশন ফর ইকোনমিক ডেভেলপমেন্ট, পিদিম ফাউন্ডেশন, ড্যামিয়েন ফাউন্ডেশন, আদ-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার, সোপিরেটম, সিসিডিবি, সৃজনী ফাউন্ডেশন, বাসা ফাউন্ডেশন, কোডেক, সাউথ এশিয়া পার্টনারশীপ, জাগরণী চক্র ফাউন্ডেশন, মানবিক সাহায্য সংস্থা (এমএসএস), প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন, গণ উন্নয়ন প্রচেষ্টা এবং এসএসএস এনজিও।

আপনি যদি এনজিও তে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন এবং মানব সেবায় অংশ নিতে চান তাহলে চলমান সকল এনজিও চাকরির খবর পেতে এই লিংক ভিজিট করতে পারেন।

4 thoughts on "এনজিও (NGO) কি? এনজিও সম্পর্কিত কিছু সাধারণ তথ্য"

  1. Mahbub Pathan Author says:
    তথ্যমূলক পোস্ট, সুন্দর হয়েছে।
    1. Shaon Author Post Creator says:
      ধন্যবাদ পাঠান সাহেব। আপনার পোস্টগুলোও খুব ইনফরমেটিভ হয়। যদিও কমেন্ট করি না, কিন্তু পড়ি।
    2. Mahbub Pathan Author says:
      শুনে খুশি হলাম।

Leave a Reply