আজ আমরা একটি মসজিদের ছবি আঁকব। নতুনদের এবং বাচ্চাদের জন্য মসজিদ অঙ্কন খুব সহজ। কারণ, মসজিদের ছবি আঁকা সহজ করতে আমরা শিশুদের আঁকার কিছু সহজ ধাপ শেখাবো । যাতে শিশুরা সহজেই ধাপগুলি দেখে ছবি আঁকতে পারে এবং অন্যদেরও শেখাতে পারে। সুতরাং, চলো শুরু করি.

The English word “mosque” denotes a Muslim house of worship. The word evolved from the Arabic term masjid, which means “place of prostration.” During prayer, Muslims briefly kneel and touch their foreheads to the ground as a sign of submission (literally, Islam) to the will of God. The Origin of the Mosque.Mosques are usually covered buildings, but can be any sacred place where prayers are performed, including outdoor courtyards. The first mosques were simple places of prayer for Muslims, and may have been open spaces rather than buildings.

কিভাবে সহজে ধাপে ধাপে মসজিদ আঁকবেন

এখানে মসজিদ আঁকার কিছু খুব সহজ এবং সরল ধাপ রয়েছে।

mosque Drawing Easy

মসজিদ আঁকার ভিডিও টিউটোরিয়াল

মসজিদ আঁকার প্রয়োজনীয় উপকরণ:

মসজিদের ছবি আঁকতে আমাদের প্রয়োজনীয় উপকরণ এখানে দেওয়া হল।

  • সাদা কাগজ
  • পেন্সিল
  • পেন্সিল শার্পনার
  • ইরেজার
  • টিস্যু পেপার

আরো পড়ুন : Mosque Drawing

1. চাঁদ আঁকুন।

প্রথমে ড্রয়িং পেপার নিন। অঙ্কন কাগজের চারপাশে সমানভাবে মার্জিন আঁকুন। তারপর খুব সুন্দরভাবে দুটি বাঁকা রেখা দিয়ে চাঁদ আঁকুন। চাঁদের মাঝের অংশটি ফাঁকা রাখুন।

2. তারা আঁকুন।

চাঁদে খুব সুন্দরভাবে তিনটি তারা আঁকুন। তারাগুলো দেখে মনে হচ্ছে তারা চাঁদ থেকে দড়ি দিয়ে ঝুলছে।

3. মসজিদের মধ্যবর্তী অংশ।

চাঁদের নীচে, আমরা মসজিদের মাঝের অংশটি আঁকব। চাঁদ থেকে উপরের দিকে দুটি লাইন টানুন। তারপর লাইনের উপরে, আয়তক্ষেত্রাকার বাক্স তৈরি করুন। বাক্সের উপরে গম্বুজ তৈরি করুন।

4. বাম দিকে মসজিদ আঁকুন।

বড় মসজিদের প্রবেশদ্বারটি খুব সুন্দর করুন। একইভাবে বড় মসজিদের বাম পাশে একটি ছোট মসজিদ আঁকুন।

5. ডান দিকে মসজিদ আঁকুন।

এবার বড় মসজিদের ডান পাশে ছোট মসজিদটিকে একইভাবে আঁকুন। ছোট মসজিদের দুটি দরজা আঁকুন।

6. গম্বুজ আঁকুন।

মসজিদের দুই পাশে একইভাবে গম্বুজ তৈরি করুন। গম্বুজটি আঁকতে প্রথমে নীচে থেকে উপরে দুটি সরল রেখা আঁকুন। তারপর গম্বুজের মাথা আঁকুন। গম্বুজের উপরে চাঁদ আঁকুন। গম্বুজের মাঝখানে নকশা এবং জানালা তৈরি করুন। দুটি গম্বুজের জন্য একই কাজ করুন।

7. তারা রঙ করুন।

একটি পেন্সিল দিয়ে তারাগুলিকে গাঢ় কালো রঙ করুন। খুব সুন্দর করে রং দিন। রঙ যেন তারার বাইরে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।

8. মসজিদ রঙ করুন।

আমরা মসজিদের উপরের অংশে পেন্সিল দিয়ে খুব হালকা রঙ করব। তারপর আয়তাকার বাক্সের ভিতরে নকশা তৈরি করুন। ছোট বৃত্ত এবং বাক্স তৈরি করে নকশা তৈরি করুন|

9. দরজা রঙ করুন.

প্রতিটি মসজিদের দরজা পেন্সিল দিয়ে হালকা রঙ করুন। প্রবেশপথে খুব গাঢ় রং ব্যবহার করবেন না। প্রবেশপথে হালকা রং দিলে খুব সুন্দর দেখায়।

10. চাঁদ রঙ করুন।

চাঁদের নিচের অংশে গাঢ় রঙ এবং পেন্সিল দিয়ে উপরের অংশে হালকা রঙ দিন চাঁদে রঙ করার পর, এখন আমরা খুব সহজেই অঙ্কনটি সম্পন্ন করেছি। আপনি আমাদের মত ধাপে ধাপে আঁকলে যে কোন ছবি সহজেই আঁকতে পারবেন। তাই আমাদের ড্র উইথ পাপ্পু এর টিউটোরিয়াল অনুসরণ করুন।

দেখুন শিশুদের জন্য আমাদের মসজিদের অঙ্কন প্রায় শেষ। আমাদের ওয়েবসাইটে এই ধরনের আরো অনেক অঙ্কন ধারণা আছে. এবং আরো অনেক ছবি পরে আসবে। তাই আপনারা সবাই আমাদের ব্রাউজারে এই ওয়েবসাইটটিকে বুকমার্ক করুন এবং আমাদের ইউটিউব চ্যানেল Draw With Pappu-এ সাবস্ক্রাইব করুন।

6 thoughts on "কিভাবে সহজে ধাপে ধাপে মসজিদ আঁকবেন"

  1. MD FAYSAL Contributor says:
    Good post সামনে আরো নতুন সহজেই কি আকা যায় তা নিয়ে পোস্ট করবেন ভাই।। 😍
  2. MD FAYSAL Contributor says:
    Good post সামনে আরো নতুন সহজেই কি আকা যায় তা নিয়ে পোস্ট করবেন ভাই।। 😍
  3. Levi Author says:
    সুন্দর।

Leave a Reply