আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

এই আর্টিকেলে আমরা কথা বলবো সিপিএ মার্কেটিং নিয়ে। আমরা জানার চেষ্টা করবো সিপিএ মার্কেটিং কি, সিপিএ মার্কেটিং থেকে আয়, এটি হালাল নাকি এবং সর্বশেষে জানবো সিপিএ মার্কেটিং কোন সাইটগুলোর মাধ্যমে করা সম্ভব।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

সিপিএ মার্কেটিং কি?

সিপিএ মার্কেটিং” বা “CPA Marketing” শব্দটির পূর্ণরুপ হলোঃ “Cost Per Action” বা “Cost For ActionMarketing

সিপিএ মার্কেটিংকে আপাতদৃষ্টিতে এফিলিয়েট মার্কেটিং এর মতো মনে হলেও আসলে দুটি বিষয় সম্পূর্ণ আলাদা। সিপিএ মার্কেটিং এর মাধ্যমে আপনি বিভিন্ন টাস্ক পূরন করবেন এবং সেই টাস্ক অনুযায়ী আপনি কমিশন পাবেন।

যেমনঃ ইমেইল সাবমিট করা, ফর্ম পূরন করা, কোনো এপ্লিকেশন ইন্সটল করা, কোনো লিংকে ক্লিক করা ইত্যাদি। এই কাজগুলো করা হয় অন্যকে দিয়ে।

মনে করুন আপনার একটি ওয়েবসাইট রয়েছে। সেই ওয়েবসাইটে ট্রাফিকও রয়েছে নিয়মিত। আপনি আপনার সাইটে কিছু এফিলিয়েট লিংক বসিয়ে দিলেন। সেখানে যত মানুষ ক্লিক করবে আপনার কমিশনও তত হবে।

এফিলিয়েট মার্কেটিং এর সাথে এর পার্থক্য হচ্ছে এফিলিয়েট মার্কেটিং এ আপনি তখনই কমিশন পাবেন যখন সেই এফিলিয়েট লিংক থেকে কেউ কিছু কিনবে।

কিন্তু সিপিএ মার্কেটিং এর সুবিধা হচ্ছে এখানে কেউ লিংক এ ক্লিক করলেই আপনি কমিশন পাবেন। কেনার বিষয়ের এই পার্থক্যের কারনেই অনেকেই এখন সিপিএ মার্কেটিং অনেক পছন্দ করে।

সিপিএ মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এরই একটি অংশ। বর্তমানের ইন্টারনেটের দুনিয়ায় মানুষ অহরহভাবে সিপিএ মার্কেটিং এর মাধ্যমে আয় করে যাচ্ছে। আপনি নিজেও চাইলে পারবেন এখান থেকে আয় করতে।

 

সিপিএ মার্কেটিং করে আয় :

বর্তমানে প্রচুর মানুষ সিপিএ মার্কেটিং এর মাধ্যমে প্রতিদিনই আয় করছে। বড় বড় ওয়েবসাইট গুলো থেকে প্রতিমাসেই হাজার হাজার, লক্ষ লক্ষ টাকা ইনকাম হয়।

অথচ কাজগুলো করা কিন্তু খুবই সহজ। শুধু প্রয়োজন ধৈর্য এবং একটু বুদ্ধি খাটিয়ে পরিশ্রম করার। এটি যেহেতু একটি প্যাসিভ ইনকামের পথ তাই এখানে আপনি ঘুমিয়ে ঘুমিয়েও টাকা আয় করতে পারবেন।

সিপিএ মার্কেটিং এর মাধ্যমে আপনি $১০০০ ডলার থেকে শুরু করে $৫০০০ থেকে $১০,০০০ ডলার কিংবা এর চেয়েও বেশি ইনকাম করতে পারবেন।

তবে হ্যাঁ, শুরুতে একটু কম হলেও আস্তে আস্তে আপনার যখন দক্ষতা বাড়বে তখন আপনি এর চেয়েও বেশি ইনকাম করতে পারবেন।

 

সিপিএ মার্কেটিং কি হালাল?

যারা ইসলাম ধর্মের অনুসারী বা মুসলমান রয়েছেন তাদেরকে হালাল-হারামের বিষয়গুলো নিয়ে ভাবতে হয়। সিপিএ মার্কেটিং হারাম নাকি হালাল এ বিষয়ে মতবিরোধ রয়েছে।

কিন্তু এ নিয়ে বলার আগে একটা উদাহারন নিয়ে একটা বিষয় সম্পর্কে বোঝা যাক। মনে করুন আপনি বাজার থেকে একটি ছুরি কিনে নিয়ে আসলেন। এখন আপনি এই ছুরিকে দুইভাবে ব্যবহার করতে পারবেন।

(১) ভালোভাবে

এবং

(২) খারাপভাবে

ভালোভাবে ব্যবহার করার ক্ষেত্রে আপনি এই ছুরি দিয়ে ফলমূল, শাকসবজি, মাছ – মাংস ইত্যাদি কাটবেন। আর মন্দ ভাবে ব্যবহার করতে গেলে আপনার হাতেও অনেক পথ রয়েছে যা নিয়ে আর কিছু বললাম না।

এটা সম্পূর্ণ নির্ভর করে আপনার ওপর। আপনি যদি এটাকে ভালোভাবে ব্যবহার করেন তাহলে সেটা হালাল হবে আর খারাপ ভাবে করলে হারাম।

সিপিএ মার্কেটিং বিষয়টিও প্রায় ঐ একই রকম। এখানে বিভিন্ন ধরনের প্রমোশনাল লিংক, এফিলিয়েট লিংক ইত্যাদি দেওয়া হয় ক্লিক করানোর জন্যে।

এগুলোর মধ্যে কিছু কিছু ওয়েবসাইট এমনও থাকতে পারে যেগুলো ইসলামিক দৃষ্টিতে হারাম, আবার এমনও ওয়েবসাইট রয়েছে যেগুলো ইসলামিক দৃষ্টিতে হালাল।

তাই আপনাকে শুরুতেই ডিপ অ্যানালিসিস করতে হবে মার্কেট সম্পর্কে, মার্কেটের ট্রেন্ড নিয়ে, মানুষের রুচি, চিন্তা ভাবনা নিয়ে, মানুষ কি চায় এবং আপনি কোন দিকে এগিয়ে গেলে হালাল হবে এসব আপনাকে আগে থেকেই বাছাই করতে হবে।

তাহলেই আপনি পারবেন হালালভাবে উপার্জন করতে। সিপিএ মার্কেটিংটাকে আসলে হালাল করে নিতে হবে। ইসলামিক দৃষ্টিকোণ থেকে চিন্তা করে সে অনুযায়ী বিচার বুদ্ধির বিশ্লেষন ক্ষমতাকে ব্যবহার করে পরে এগিয়ে যেতে হবে।

তাহলেই এই ইনকামকে হালালভাবে গ্রহন করা সম্ভব হবে। যেমনঃ ইউটিউবিং এর কথাই ধরা যাক। বিভিন্ন স্কলার এ বিষয়ে মতামত দিয়েছেন। আপনি চাইলে হালালভাবেও ইউটিউব থেকে ইনকাম করতে পারেন আবার হারাম ভাবেও।

আপনি চ্যানেলে কোন ধরনের কন্টেন্ট দিচ্ছেন, কেমন এডস বসাচ্ছেন ইত্যাদি এগুলো নিয়েই তো হালাল হারামের পার্থক্য। তাছাড়া প্রচুর মুসলিম মানুষ রয়েছেন যারা ইন্টারনেটের এইসকল মার্কেটিং ও প্ল্যাটফর্ম থেকে হালালভাবেই উপার্জন করছেন।

 

সিপিএ মার্কেটিং এর জনপ্রিয় কিছু মাধ্যম :

 

এবার আমরা কথা বলবো এমন কিছু সিপিএ মার্কেটিং এর মাধ্যম নিয়ে যেগুলোর মাধ্যমে আপনি আপনার সিপিএ মার্কেটিং এর যাত্রা শুরু করতে পারেন।

১) ই-মেইলের মাধ্যমে মার্কেটিং (E-mail Marketing) :

আপনি একটি ওয়েবসাইট তৈরি করুন এবং সেখানে সাইন আপের সিস্টেম রাখুন যেখানে ইউজাররা তাদের ইমেইল দিয়ে সাইন আপ করবে।

আপনি সেই ইমেইলগুলোকে কালেক্ট করে রাখুন। আপনার তৈরি করা লিংকগুলো এখন সেই ইমেইলগুলোতে পাঠিয়ে দিন।

অথবা আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট কিংবা ফ্রিল্যান্সিং সাইটগুলো থেকেও মানুষকে ভাড়া করে তাদের মাধ্যমে তথ্য (ইমেইল) কালেক্ট করে এরপর তাদের কাছে ইমেইলের মাধ্যমে প্রমোশনাল অফারগুলো পাঠাতে পারবেন।

 

২) ওয়েবসাইটের মাধ্যমে মার্কেটিং (Marketing Through Websites) :

যাদের এফিলিয়েট মার্কেটিং নিয়ে ধারনা আছে তারা এই বিষয়টি আরো ভালোভাবে বুঝতে পারবেন। আপনি নিজের ওয়েবসাইট তৈরি করবেন।

হতে পারে সেটা কোনো ব্লগিং ওয়েবসাইট কিংবা অন্য কোনো ধরনের ইনফরমেশনভিত্তিক ওয়েবসাইট।

আপনি সেই ওয়েবসাইটে বিভিন্ন কন্টেন্টের সাথে ঐসব সিপিএ লিংক যুক্ত করে দিবেন এবং ট্রাফিক নিয়ে আসার চেষ্টা করবেন।

আপনার ওয়েবসাইটে যত ট্রাফিক আসবে আপনি ততই ইনকাম করতে পারবেন কমিশনের মাধ্যমে।

 

৩) কন্টেন্টের মাধ্যমে মার্কেটিং (Marketing Through Contents) :

বর্তমানে ইন্টারনেট জুড়ে আছে কন্টেন্ট আর কন্টেন্ট। ছবি, অডিও, ভিডিও, টেক্সটসহ প্রচুর পরিমানে কন্টেন্ট ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই দুনিয়ায়।

আপনি যখন সিপিএ মার্কেটিং করতে যাবেন তখন আপনার দরকার পড়বে ট্র‍্যাফিক। যত ট্র‍্যাফিক তত কমিশন।

তাই আপনি বিভিন্ন কন্টেন্ট তৈরির মাধ্যমে সেগুলোর মাধ্যমেই আপনার প্রমোশনাল লিংকগুলো ঢুকিয়ে ট্রাফিক নিয়ে সেখান থেকে কমিশন আয় করতে পারবেন।

৪) বিভিন্ন ধরনের Ads এর মাধ্যমে :

বর্তমানের সোশ্যাল মিডিয়া কিংবা অন্য যেকোনো প্ল্যাটফর্মে Ads এর ব্যবহার প্রচুর লক্ষ্য করা যায়। Facebook Ads, Instagram Ads, YouTube Ads, Twitter Ads ইত্যাদি প্রচুর রকমের Ads এর ছড়াছড়ি রয়েছে এইসব প্ল্যাটফর্মে।

আপনি চাইলে এসব Ads ব্যবহার করেও এর মাধ্যমে কমিশন আয় করতে পারবেন। তবে তার আগে আপনাকে এসব Ads কিভাবে কাজ করে, কিভাবে দিতে হয় ইত্যাদি সম্পর্কে জানতে হবে।

 

অবশেষে সিপিএ মার্কেটিং নিয়ে বলতে গেলে বলবো এর দিন দিন এত জনপ্রিয় হওয়ার প্রচুর কারন রয়েছে। আপনি চাইলে এখানে একটি ক্যারিয়ার দাড় করিয়ে নিতে পারবেন।

তবে এর জন্যে আপনাকে প্রচুর জ্ঞান, দক্ষতা, পরিশ্রম, বুদ্ধি সবকিছু মিলিয়ে একসাথে করে কাজ করতে হবে। আপনি চাইলে আপনিও পারবেন। শুধু আপনাকে নিজের উপর বিশ্বাস রাখতে হবে।

আর শেখা চালিয়ে যেতে হবে। তবে আপনিও একজন ভালো সিপিএ মার্কেটার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন।

ধন্যবাদ আর্টিকেলটি পড়ার জন্য।

ট্রিকবিডির সাথেই থাকুন।

ধন্যবাদ।

THIS IS 4HS4N

LOGGING OUT….

9 thoughts on "CPA marketing কি | CPA marketing এর কাজ কী?"

  1. Aubdulla Al Muhit Contributor says:
    It is topclass, topclass.

    অনেক চমৎকারভাবে সিপিএ মাকেটিং সম্পকে ধারণা দিয়েছেন । নিয়মিত টিপস ও ট্রিকস শেয়ার করার অনুরোধ রইল ট্রিকবিডির পক্ষ থেকে ।

  2. Dipzol Roy Dipu Contributor says:
    Cpa Offer গুলো সাইটের এডমিন কোথায় পায় । এ বিষয়ে যদি কিছু জানেন তাহলে বলবেন প্লিজ ।
  3. MD Zakaria Contributor says:
    CPA marketing taka earning er sohoj ekti madhdhom
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    CPA মার্কেটিং নিয়ে maybe Post আছে
  5. Najmul Nazu Author says:
    CPA মার্কেটিং তো অনেক পুরানা বিষয়। ট্রিকবিডিতে তো এসবের পোস্ট থাকার কথা।
  6. Najmul Nazu Author says:
    পোস্ট করার আগে চেক করেন নাই?
  7. Amit Baidya Author says:
    Contents Marketing Best
    1. MD Zakaria Contributor says:
      ভিন্ন ভিন্ন দুটি জিনিস

Leave a Reply