আসসালামু আলাইকুম।আশা করি আপনারা সবাই ভালো আছেন।আমিও ভালো আছি।

আজ আমি WordPress plugins নিয়ে কথা বলবো!

WordPress Plugins কি?

WordPress প্লাগিন হলো এক ধরনের এপ্লিকেশন যার মাধ্যমে ওয়েবসাইটে নতুন নতুন ফাংশন এবং ফিচার যুক্ত করা যায়। ঠিক যেমনটা আপনার মোবাইলের এপ্লিকেশনগুলো কাজ করে।WordPress plugins ডাইরেক্টরি তে প্রায় ৪৮০০০ এর মত ফ্রি প্লাগিন রয়েছে। Github এ রয়েছে আরো প্রচুর।
এছাড়া আছে হাজারের মত Premium প্লাগিন যা বিভিন্ন ডেভেলপার এবং কোম্পানি বিক্রি করে থাকে।২০০৩ এ WordPress আপনার ব্লগ শুরুর যাত্রা করে। বছরের পর বছর এতে বিভিন্ন ফিচার যুক্ত করা হয় এবং আজ WordPress ব্লগিং ক্ষেত্রে খুবই সমৃদ্ধশালী।

WordPress প্লাগিনের মাধ্যমে কি করা যায়?

WordPress প্লাগিন ছোট এক ধরনের software যা এর সাথে সংযোগ স্থাপন করে এবং যা যেকোন ধরনের ওয়েবসাইট তৈরিতে সাহায্য করে।

উদাহরণস্বরূপঃ



  • Woocommerce প্লাগিনের মাধ্যমে একটি অনলাইন দোকান চালু করা।
  • Envira Gallery plugin এর মাধ্যমে ফটোগ্রাফি ওয়েবসাইট চালু করা।
  • Knowledge based plugin এর মাধ্যমে Wiki সাইট চালু করা
  • Retainmenot এর মত কুপন ওয়েবসাইট চালু করা।
  • আরো প্রচুর কিছু….বেশিরভাগ মানুষকেই বলতে শুনবেন“….. এর জন্য একটি
    প্লাগিন রয়েছে।”
    আপনার ওয়েবসাইট কেমন বানাতে চান তাতে কি করতে চান সবকিছুর জন্যই প্লাগিন উপস্থিত। কোন ফিচার ডিফল্ট wordpress এ নেই তো কি হয়েছে তার
    জন্য প্লাগিন রয়েছে।আপনার সাইটের SEO করার জন্য, পারফরমেন্স ঠিক করার জন্য, যোগাযোগ ফরমের জন্য,সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য বা গ্যালারী তৈরির জন্য ইত্যাদির জন্য WordPress প্লাগিন রয়েছে।

    প্লাগিন কিভাবে কাজ করে?

    WordPress কে এমন ভাবে বানানো হয়ছে যাতে করে অন্য যেকেউ চাইলেই তার নিজের কোড এতে যুক্ত করতে পারবে। WordPress plugin API এর মাধ্যমে WordPress এর Functionality মডিফাই করা সম্ভব।WordPress ডেভেলপারদের WordPress ডাটাবেজ ব্যবহারের সুযোগ দেয়। আপনার ইন্সটল করা প্রতিটি প্লাগিন WordPress ডাটাবেজে অর্ন্তভুক্ত করা আছে। আপনি চাইলে যেকোন সময় প্লাগিন গুলো একটিভ এবং ডিএকটিভ করতে
    পারেন।

    কিভাবে WordPress প্লাগিন ইন্সটল করবেন?

    আপনি তিনভাবে একটি প্লাগইন আপনার ওয়েবসাইটে ইন্সটল করতে পারেন। এর মধ্যে সহজ পক্রিয়াটি আমরা দেখানোর চেষ্টা করবো।চলুন শুরু করা যাক-Install a Plugin using WordPress Plugin Search – প্লাগইন ইন্সটল করার এটি হচ্ছে সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে এটি। নাম শুনেই হয়তো বুঝতে পারছেন। এর জন্য আপনি প্লাগইন সার্চ করবেন এবং ইন্সটল করে নিবেন। তবে এর একটি সীমাবদ্ধতা আছে।যে প্লাগইন আপনি সার্চ করবেন সেটাকে WordPress Plugin Directory এর অন্তর্ভুক্ত হতে হবে। যেটা শুধুমাত্র ফ্রি-প্লাগইন এর জন্য সীমাবদ্ধ। আপনাকে প্রথমে আপনার এডমিন প্যানেল লগইন করে নিতে হবে।সেখান থেকে Plugins » Add New ক্লিক কর।আপনার যেই প্লাগইন প্রয়োজন সেটা উপরের Search Bar এ লিখে সার্চ কর। সার্চ করার পরে আপনি ফলাফল স্বরূপ একটি পেইজ দেখতে পাবেন।এখান থেকে আপনার জন্য যেটা সবচেয়ে ভালো সেটা নির্বাচন কর। এইবার আমরা ‘Install Now’ বাটনে ক্লিক কর।ওয়ার্ডপ্রেস এখন স্বয়ংক্রিয়ভাবে এই প্লাগইন টিকে ডাউনলোড করে ইন্সটল করে নিবে।

    আমার ওয়ার্ডপ্রেস এর সংস্করণে কি অনির্বাচিত প্লাগিন ইনস্টল করতে হবে?

    কখনও বিনামূল্যে প্লাগইন লেখক ওয়ার্ডপ্রেসে প্রতিটি নতুন সংস্করণ তাদের প্লাগইন আপডেট না দিয়ে শুধু যদি এটি কাজ করে,তাহলে তারা এটি আপডেট করার প্রয়োজন বোধ করেন না। সুতরাং,
    আপনার এখনও একটি পরীক্ষামূলক পরিবেশ থাকতে পারে যেখানে আপনি প্লাগইন পরীক্ষা করতে পারেন যা আপনি জানেন না আপনার ওয়ার্ডপ্রেস সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ।
    আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন।

    9 thoughts on "WordPress Plugins কি ! কিভাবে কাজ করে ? কিভাবে Plugins ইন্সটল করে আরু জানুন !"

    1. MD Shakib Hasan Author says:
      ভালো। যদিও এগুলো জানা ছিল
      1. Tnx…❤️❤️❤️
    2. Alif Author says:
      Topic kichu na pele pore eisob post kora lage?
      Amn kew ki ache je ekta plugin kivabe install kore, jane na?
    3. Alif Author says:
      New user ra wordpress install korte parbe r plugin install korte parbe na?

    Leave a Reply