কাতার বিশ্বকাপ ফুটবলে এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাহায্যে তদারকি করা হচ্ছে ফুটবল খেলার পরিচালনায়। ইতিমধ্যে আপনারা হয়তো এ টেকনোলজি সম্পর্কে একটু হলেও শুনেছেন। আজকে আর্টিকেলটিতে মূলত আমরা এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি এর একটি গুরুত্বপূর্ণ টেকনোলজি VAR সম্পর্কে জানতে চাচ্ছি।

VAR কি?

VAR এর বিস্তারিত রুপ Video Assistant Referee. অফসাইড নির্ধারণে আরও যুক্ত করা হয়েছে Semi Automated Offside Technology.

এবার কাতার বিশ্বকাপে ব্যবহার করা হচ্ছে এডিডাস এর ফুটবল বল যে বলটির মেইন বা মেডেল পজিশনে একটি চিপ রয়েছে এরুপ। আরো কয়েকটি চিপ প্রত্যেকটি প্লেয়ারের বডিতে সেট করা আছে। যা একটি প্লেয়ারের ২৯ টি পয়েন্ট এর প্রত্যেক এক সেকেন্ডে প্রায় পাঁচশো বার শরীর মুভমেন্ট সংক্রান্ত তথ্য পাঠায় যে তথ্যগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সির কাজে। ব্যবহৃত সিস্টেম কম্পিউটারটি রয়েছে সেখানে জমা হয়।

তাছাড়া স্টেডিয়ামের ছাদের নীচের অংশে অর্থাৎ মাঠের ভেতরের বিভিন্ন পয়েন্টে রয়েছে মোট 12টি ‍Specialized Dedicated ক্যামেরা। সব মিলে এই সিস্টেমটি 1 সেকেন্ডের 500 ভাগের এক ভাগ সময়ে প্রতিনিয়ত ডাটা নিতে থাকে এবং কোন খেলোয়াড় অফসাইডে থাকলে এ সিস্টেম নিজে থেকেই এলার্ম দিতে থাকে।

পরবর্তীতে মাঠের রেফারী যখনই এ সিস্টেমের সাহায্য নিতে চান তখনই রেডিমেইড হিসাবে রিপোর্ট আকারে তা পেয়ে যান তারা। ঠিক ক্রিকেটের এলবিডব্লিউর সিদ্ধান্তের মতো। আর সারা বিশ্বের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা (FIFA) এ প্রযুক্তিকে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করে 100% সফলতা পেয়েছেন এবং তার পরেই তা এবারের কাতার বিশ্বকাপে বাস্তবায়ন করেছেন।

ইতিমধ্যে আপনারা এই টেকনোলজির ব্যবহার কাতার বিশ্বকাপে দেখেছেন প্রথম ম্যাচে কাতার ভার্সেস ইকুয়েডর যে খেলাটি হয়েছিল তিন মিনিটের একটি গোল এই টেকনোলজির সুবাদে বাদ পড়ে যায় এবং গতকালকের একটি আর্জেন্টিনা বনাম সৌদি আরবের ম্যাচটিতে প্রায় তিনটি মতো অফসাইড হয় এবং সেখানে এই টেকনোলজির সাহায্য নেওয়া হয়।

এই প্রযুক্তির মাধ্যমে এখন আর অফসাইড সম্পর্কে কারো কোন ভুল ধারণা থাকবে না ফুটবলে অফ সাইট সম্পর্কে যে দ্বিমত পোষণ করা হতো তা এখন করার কোন রকম সুযোগ থাকবে না।

কাতার বিশ্বকাপের বাকি ম্যাচগুলো আপনারা উপভোগ করুন সেই প্রত্যাশায় আজকের ছোট্ট আর্টিকেলটি এখানেই শেষ করা হচ্ছে দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত ভালো থাকুন আল্লাহ হাফেজ।

আরো পড়ুনঃ Robi Free Internet Offer

আরো পড়ুনঃ ফিফা বিশ্বকাপ লাইভ দেখার উপায় – কাতার ওয়াল্ডকাপ 2022

4 thoughts on "VAR কি? কিভাবে অফসাইড ধরা হয়?"

  1. Unlimited Fun Contributor says:
    এটাই জানতে চাচ্ছিলাম ধন্যবাদ জানানোর জন্য।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বিষয় টা জানতাম না,, জানানোর জন্য অসংখ্য ধন্যবাদ
  3. Ashraful Author says:
    Na jana bishoi jana gelo. Nice.
  4. MD Shakib Hasan Author says:
    হুম ঠিক বলেছেন

Leave a Reply