বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহ রহমতে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে অনেক ভাল আছি। গত মঙ্গলবারে গুগলের বিপক্ষে একটি মামলা করা হয়েছে। আজ সেই সম্পর্কে একটু আলোচনা করব। তাহলে বন্ধুরা আজকের পোস্ট শুরু করা যাক।

আপনারা জানেন বর্তমানে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন প্লাটফর্ম হচ্ছে গুগল। বেশ কয়েক বছর থেকে এই প্লাটফর্মটির বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। যেমন ধরেন 2022 সালে ব্যবহারকারীর লোকেশন এবং ডাটা সংগ্রহ করার বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছিল। কিন্তু ২৩শাল আসতে না আসতেই এবার আরেকটি মামলা করা হয়েছে। আর তার কারণ হচ্ছে বেআইনি ভাবে এক চটিয়া বিজ্ঞাপন বাজার নিয়ন্ত্রণ করতেছে।

The US Department of Justice (DOJ) দাবি জানায় যে জায়ান্ট google এক চটিয়া ভাবে বিজ্ঞাপন বাজার নিয়ন্ত্রণ করতেছে। আর এর সঙ্গে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং কলোরাডো সহ ৮ টি রাজ্য যোগ দিয়েছে। তারা চায় যে এক চটিয়া দখল মুক্ত করতে এবং ডিজিটাল বিজ্ঞাপনের প্রতিযোগিতা পুনরুদ্ধার।

Google এক চটিয়া বিজ্ঞাপন বাজারে টিকে থাকার কারণে অন্যান্য প্ল্যাটফর্ম গুলো সামনে আসতে পারতেছে না। যখন অন্যান্য প্ল্যাটফর্মগুলো একটু সামনে আসতে চায় গুগল তখন তার বিজ্ঞাপনের মূল্য বাড়িয়ে কমিয়ে দেয়। হরে অন্যান্য প্ল্যাটফর্ম গুলো আসার সুযোগ পায় না। আর যারা যেসব ওয়েবসাইটে গুগলের বিজ্ঞাপন ব্যবহার করছে তারা আয় কম করছে, কিন্তু যারা বিজ্ঞাপন দাতা তাদের গুণটি হচ্ছে অনেক বেশি টাকা । বাজারে কোন ধরনের প্রতিদ্বন্দ্বি না থাকার কারণে এ সমস্যাগুলো হচ্ছে বলে মন্তব্য করেন।

কিন্তু google এগুলো বিরুদ্ধে সরাসরি অভিযোগ জানায়। গুগল জানাই বাজারে amazon , facebook এবং মাইক্রোসফটের মত অনেক বড় বড় প্রতিষ্ঠান তার প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়ে আছে।

তাহলে বন্ধুরা আজকে এ পর্যন্তই। দেখা হবে পরবর্তী পোস্টে। সে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডি এর সাথে থাকুন। আসসালামু আলাইকুম।

8 thoughts on "বিজ্ঞাপন বাজারে একচেটিয়া অধিকার থাকার জন্য Google এর বিরুদ্ধে মামলা করেছে D.O.J."

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    সত্যিই বিষয় টা তো বেশ ভালোই
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      হুম (⁠✷⁠‿⁠✷⁠)
  2. Levi Author says:
    পোস্টের সাথে সোর্স যুক্ত করে দেয়া উচিত ছিলো। পোস্টের ভিতর অপ্রয়োজনীয় ইমেজ ব্যবহার না করাই ভালো।
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      1 ta source hole dilam hoy , kintu 3 ta web site ar 1 ta yt video dekhar por likhesi (⁠。⁠•̀⁠ᴗ⁠-⁠)⁠✧
    2. Levi Author says:
      আপনার লেখায় ভুল বলিনি। বলেছি , সোর্স যুক্ত করে দিলে আরও ভালও হতো।
  3. Www.StarquaitHD.my.id/ Contributor says:
    আমি ও মামলা করবো
    1. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      Suvokamona (⁠◠⁠‿⁠◕⁠)

Leave a Reply