Hello ট্রিক বিডি বাসি কেমন আছেন আপনারা সবাই আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন আমিও ভাল আছি তো আবারো আজকে একটি নতুন আটিকে নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম আশা করি আপনারা আজকের আর্টিকেলটিও প্রতিবারের ন্যায় উপভোগ করবেন তাহলে চলুন কথা না বাড়ি আজকে আর্টিকেলটি শুরু করি।

মনে করুন আপনি রাতে স্বপ্ন দেখছেন যে আপনি দশতলা বিল্ডিং হতে লাফ দিয়ে পড়ে যাচ্ছেন। দশতলা হতে মাটিতে পড়লে তো আপনি এমনিই মারা যাবেন। এবার আপনি যদি আপনার এই স্বপ্নটাকেই মোডিফাই করে একটা গদির ওপর পড়েন তাহলে কেমন হবে ভাবুন তো?! হুমমম…..এমনি স্বপ্নের মাঝে নিজের ইচ্ছায় স্বপ্নটাকে নিয়ন্ত্রণ করায় হলো লুসিড ড্রিম!

আজকে আমরা কথা বলতে যাচ্ছি লুসিড ড্রিম পর্কে। অনেকেই হয়তো লুসিড ড্রিম সম্পর্কে জানেন না আজকের আর্টিকেল টি পড়লে আপনারা সম্পূর্ণভাবে লুসিড ক্রিম সম্পর্কে জেনে যাবেন।

লুসিড ড্রিম কি?

লুসিড ড্রিম সম্পর্কে যদি আপনি সম্পূর্ণরূপে বুঝতে চান তাহলে আপনাকে এই দুটির শব্দের মানে জানতে হবে দেখুন ড্রিম এর মানে আমরা সবাই জানি তার বাংলা হচ্ছে স্বপ্ন এবং লুসিড এর মানে হচ্ছে স্পষ্ট তাহলে সম্পূর্ণরূপে লুসিড ড্রিম এর মানে দাঁড়ালো স্পষ্ট স্বপ্ন। এখন লুসিড ড্রিম হলো সেই সব স্বপ্ন যেগুলো তুলনামূলক বেশি স্পষ্ট এবং আপনার কাছে যে স্বপ্নগুলো মনে থাকে একটি রাতে আমরা প্রায় অনেক রকম স্বপ্ন দেখে থাকি কিন্তু সব স্বপ্ন আমাদের ভুলে থাকেনা কিছু স্বপ্ন আমাদের মনে থাকে আবার সেই স্বপ্নগুলো আমাদের কাছে স্পষ্ট হয় এবং দীর্ঘক্ষণ মনে থাকে এসব স্বপ্নগুলোকে লুসিড ড্রিম বলা যেতে পারে।

লুসিড ড্রিম ব্যাখ্যায় আরো এখানে যুক্ত হতে পারে আপনি যে ঘুমিয়ে স্বপ্ন দেখছেন ঘুমের মাঝেই আপনি বুঝতে পারবেন আপনি এখন স্বপ্ন দেখছেন এবং আপনি চাইলে আপনার স্বপ্নটিকে মডিফাই করতে পারবেন এখনো তো আপনার কাছে বিষয়টি কেমন লাগছে আপনি যেটা অবাক হবেন যে লুসিড ড্রিমে আপনি চাইলে আপনার মত করে আপনার স্বপ্নকে মডিফাই করতে পারবেন অনেকের কাছে ব্যাপারটা আশ্চর্যজনক হলেও এটি সত্য।

কিভাবে হয় লুসিড ড্রিম

মূলত আমাদের ঘুমের সময় REM Sleep এর সময়ই হতেই লুসিড ড্রিম এর সূত্রপাত হয়, REM sleep হলো Rapid Eye Movement অর্থাৎ ঘুমের মাঝেই চোখের পাতার নড়নচড়ন।

সাধারণত আমাদের মনের দুইটা অংশ থাকে।

  • সচেতন মন
  • অবচেতন মন;

আমরা স্বপ্ন দেখি অবচেতন মনে কিন্তু স্বপ্নের মাঝে সচেতন মন খানিকটা সক্রিয় হলেই এই লুসিড ড্রিম হয়। তখন আমাদের মস্তিষ্ক এই স্বপ্নগুলোকে ধরে রাখে এবং আমরা নিজেই অনুভব করতে পারি আমরা স্বপ্ন দেখছি।

কিভাবে লুসিড ড্রিম উপলব্ধি করবেন?

  • নিজের ঘরকে ঘুমানোর জন্য একটা যথোপযুক্ত পরিবেশ দিন।
  • একটা ডাইরি বা নোটপ্যাড রাখুন নিজের কাছে, ঘুম থেকে উঠে যে স্বপ্ন দেখলেন সেটা মনে করার চেষ্টা করে লিখে রাখুন।
  • কখন ঘুম আসছে না সেই সময় কি কি অনুভূত হচ্ছে তা মনে রাখার চেষ্টা করুন চাইলে লিখতে পারেন।
  • একটা ঘড়ি বা লেখা নিজের সামনে রাখুন। প্রতিদিন একই সময়ে সেই লাইন টা পড়ুন বা ঘড়ির সময় দেখার চেষ্টা করুন। যদি আপনি ঘুমিয়ে থাকেন তাহলে সময় বা লাইন পাল্টাতে থাকবে।
  • ঘুমানোর সময় প্রতিদিন চেষ্টা করুন সচেতন মনে একই কথা বার বার বলার যতক্ষণ অব্দি ঘুম না আসে। এতে আপনার সচেতন মস্তিষ্কে সংকেত প্রেরিত হবে যে আপনি লুসিড ড্রিমিং করতে চান।

আপনি যদি এই স্টেপ গুলো ফলো করেন তাহলে খুব সহজেই লুসিড ড্রিমিং করতে পারবেন। তবে আপনাকে ধৈর্য ধরতে হবে এবং রেগুলার উপরের স্টেপ গুলো ফলো করতে হবে তাহলেই আপনি সফল হবেন।

আরো পড়ুনঃ বাচ্চাদের কাশির সিরাপ এর নাম বাংলাদেশ | কাশির সিরাপ এর নাম বড়দের

আরো পড়ুনঃ Lmc 8.4 Apk Download

তো আজকে এ পর্যন্ত দেখা হবে আরো নতুন কোন টপিক নিয়ে এসে পর্যন্ত ভালো যখন সুস্থ থাকুন আমাদের সঙ্গেই থাকুন আল্লাহ হাফেজ।

3 thoughts on "লুসিড ড্রিম কি? স্বপ্নকে কি মডিফাই করা যায়?"

  1. SBHasan Contributor says:
    Interesting.
  2. mdmamunrahman Contributor says:
    Onek try koreci but failure
  3. Md Sihab Ali Contributor says:
    আমার লুসিড ড্রিম হয়…স্বপ্নে কি হয়েছে তা ৯০% ই আমার মনে থাকে… বিশেষ করে naughty dream গুলো??

Leave a Reply