আপনার কি জন্ম নিবন্ধনে কোন রকম ভুল রয়েছে? যদি কারো জন্ম নিবন্ধনে কোন তথ্য ভুল থাকে তাহলে খুব সহজে সেটি সংশোধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন কিভাবে সংশোধন করবেন? কি কি লাগবে এবং কত টাকা খরচ হবে সব বিস্তারিত তুলে ধরব আজকে এই পোস্টের মাধ্যমে। আশা করি পোস্টে আপনার উপকারে আসবে। তবে আজকের পোস্ট বেশি বড় করবো না। অল্প কথায় সবকিছু বুঝিয়ে দিব।

জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করার জন্য কি কি ডকুমেন্ট এর প্রয়োজন পড়ে?

  1. পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ।
  2. শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  3. পাসপোর্টের ফটোকপি ।
  4. টিকা কার্ড/ হাসপাতালের জন্মসনদ।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের যেকোনো একটি ডকুমেন্ট থাকলে হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম?

  • জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করার জন্য প্রথমে ভিজিটকরুন- bdris.gov.bd/br/correction
  • এখানে যাওয়ার পরে একটি পেজ ওপেন হবে এখানে প্রথম বক্সে আপনার জন্ম নিবন্ধন নাম্বার দিন।
  • এরপর নিবন্ধন কার্যালয় নির্বাচন করুন।
  • এখানে আপনার সকল সঠিক তথ্য দিয়ে জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করুন এবং সংশোধনের একটি ডকুমেন্ট সাবমিট করুন।

সবকিছু সাবমিট করা হয়ে গেলে একটি প্রিন্ট কপি ডাউনলোড করে আপনার ইউনিয়ন পরিষদে জমা দিন।

বিশেষ দ্রষ্টব্যঃ জন্ম নিবন্ধন সংশোধন করার পূর্বে নিশ্চিত হয়ে নিন এটি অনলাইনে করা কিনা। যদি অনলাইনে করা হয়ে থাকে তবে জন্ম নিবন্ধনটি সংশোধন করতে পারবেন অন্যথায় করা যাবে না।

অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়মঃ

Step 1: প্রথমে জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে ভিজিট করুন। ওই ওয়েবসাইটে যাওয়ার পরে নিচের মত একটি পেজ আসবে এখান থেকে তথ্য সংশোধন অপশনে ক্লিক করুন।

Step 2: এখান থেকে আপনার সঠিক জন্ম নিবন্ধনটি খুঁজে বের করতে হবে। প্রথমে নিচে থাকা বক্সে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি লিখুন। তারপরে আপনার জন্ম নিবন্ধনটি অনুসন্ধান করুন।

অনুসন্ধান অপশনে ক্লিক করার পরে নিচের মত এরকম একটি পেজ দেখতে পারবেন এখান থেকে আপনার প্রয়োজনীয় সকল তথ্য সংশোধন করে সাবমিট করতে হবে ক্লিক করুন।

Step 3: জল্ম নিবন্ধনের তথ্য কি জন্য সংশোধন করতে চান তার কারণ উল্লেখ করুন। আপনি এখানে “ভুল ভাবে লিপিবদ্ধ” হয়েছে এটি সিলেক্ট করতে পারেন। আর জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রে ক্যালেন্ডার অপশন থেকে জন্ম তারিখ নির্বাচন করুন।

Step 4: এরপর একটু নিচে স্কোল করে আপনার ঠিকানা নির্বাচন করতে হবে। এখান থেকে আপনার বর্তমান জন্ম সনদে যে ঠিকানা দেওয়া আছে সেভাবে পূরণ করুন।

Step 5: সবকিছু সঠিকভাবে পূরণ হয়ে গেলে নিচের আপলোড অপশন থেকে আপনার প্রমাণপত্র আপলোড করুন। তবে এখানে জন্ম সনদ যিনি পরিবর্তন করছেন তার মোবাইল নাম্বার দিন।

সবকিছু সঠিকভাবেই সম্পন্ন হয়ে গেলে সবুজ রংয়ের সংশোধন বাটনে ক্লিক করুন। এরপর নিচ থেকে আপনার সংশোধনের প্রমাণপত্র দাখিল করুন। তবে প্রমাণপত্র গুলো অবশ্যই স্ক্যান করে নেবেন যেন স্পষ্টভাবে সবকিছু বোঝা যায়। এরপর প্রেমেন্ট অপশন থেকে আপনার প্রেমেন্ট পরিশোধ করুন।

জন্ম নিবন্ধের সকল কার্যক্রম শেষ হলে আপনাকে একটি টোকেন নাম্বার দেওয়া হবে এই টোকেন নাম্বারটি যথাস্থানে সংরক্ষণ করুন পরবর্তীতে জন্ম নিবন্ধন হাতে পাওয়ার আগে এই টোকেন নম্বরটির প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধনের সংশোধন করার পরেই সংশোধন ফর্মটি প্রিন্ট করে নিতে পারবেন। সংশোধনের আবেদন কপি সাবমিট করার সঙ্গে সঙ্গে এটি আপনি পিডিএফ আকারে প্রিন্ট করে নিয়ে বের করতে পারবেন।

◾ Visit: https://www.Minpoints.Com

এখানে সংক্ষিপ্তভাবে আলোচনা করি করেছি আশা করি বুঝতে পেরেছেন যদি বুঝতে কোথাও সমস্যা অবশ্যই কমেন্ট করে জানাবেন। পরবর্তীতে আরো শিক্ষামূলক পোস্ট পেতে ট্রিকবিডির সাথেই থাকুন।

Leave a Reply