আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
সবাই কেমন আছেন?আশা করি মহান আল্লাহ তা’আলার অশেষ রহমতে অনেক ভাল আছেন।
আজকে আলোচনা করবো কারিগরি শিক্ষার্থীদের জন্য কয়েকটি প্রয়োজনীয় সফটওয়্যার নিয়ে।
এই সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি যে কোর্স করতেছেন বা করবেন ঐ কোর্সের বেসিক ধারনা সুমুহ সম্পর্কে জানতে পারবেন।তাই আশা করি আমার এই পোস্টটি অনেক ভাল লাগবে।
প্রথমেই জেনে নিই কারিগরি শিক্ষা কী?
হাতে কলমে বাস্তবধর্মী শিক্ষাই হল কারিগরি শিক্ষা। অর্থাৎ যে শিক্ষা কোন একটা বিষয়ে দক্ষ করে তুলে। তাত্ত্বিক জ্ঞান থেকে হাতে কলমে প্রশিক্ষিত জ্ঞান বেশি সমাদৃত। তাই কারিগরি শিক্ষার গুরুত্বও অনেক বেশি।

কেন কারিগরি শিক্ষা প্রয়োজন ?
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মূল স্লোগান – “কারিগরি শিক্ষা নিলে বিশ্ব জুড়ে কর্ম মিলে।” কারিগরি শিক্ষা নিলে কখনই বেকার থাকতে হয় না। কারিগরি শিক্ষা গ্রহন করলে নিজের পাশাপাশি আরো লোকজনের কর্মসংস্থান তৈরি করা যায়। এই বিষয়ে পড়লে চাকরি খুঁজতে হবে না। নিজে স্বলম্বী হতে চাইলে, ল্যাব অথবা ওয়ার্কশপ দেয়া যায়। তৈরি করা যায়, নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ।

কারিগরি শিক্ষার কয়টি প্রতিষ্ঠান রয়েছে?

কারিগরি শিক্ষার সম্প্রসারণ ও মানোন্নয়নের মাধ্যমে দক্ষ মানব সম্পদ সৃষ্টির লক্ষ্যে ১৯৬০ সালে এটি প্রতিষ্ঠিত হয় । গত অর্ধ শতকে কারিগরি শিক্ষা ও প্রশাসনের বহু শাখা-প্রশাখার বিস্তার ঘটেছে। অধিদপ্তরের মূল কাজ ৪টি যথাঃ মানব সম্পদ ব্যবস্থাপনা, উন্নয়ন কর্মকান্ড পরিচালনা, একাডেমিক কার্যক্রমের তদারকীকরণ এবং কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সংযোগ সৃষ্টি করা।
অধিদপ্তরাধীন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মোট সংখ্যা ২০৫ টি। তিনটি স্তরে পাঠদান কার্যক্রম পরিচালিত হয়। যথাঃ সার্টিফিকেট স্তর, ডিপ্লোমা স্তর ও ডিগ্রী স্তর। সার্টিফিকেট পর্যায়ে রয়েছে ১৪৯টি সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং ১টি ভোকেশনাল টিচার্স ট্রেনিং ইনষ্টিটিউট। ডিপ্লোমা পর্যায়ে ৫০টি পলিটেকনিক ইনষ্টিটিউট এবং ডিগ্রী পর্যায়ে ১টি টেকনিক্যাল টিচার্স ট্রেনিং কলেজ ও ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে।

তাই আপনাদের মাঝে আমি আজকে আমি আলোচনা করবো TTC কারিগরি শিক্ষার কয়েকটি কোর্সের বেসিক শিক্ষার এপ্স নিয়ে।

আমরা জানি TTC তে বিভিন্ন প্রকার কাজ শেখানো হয় যেমন:কম্পিউটার,ক্যাটারিং,ইলেকট্রনিকস, অটোমোটিভ,রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং,ইলেকট্রিক্যাল,ড্রাইভিং দক্ষতা উন্নয়ন তহবিল,প্লাম্বিং এন্ড পাইপ ফিটিং,মেসন,ভাষা শিক্ষা।

এই কোর্সের অদিনে বিভিন্ন মেয়াদের কোর্স(৬মাস/৪মাস/৩মাস/২মাস/১মাস)কাজ শেখানো হয়। আমি বর্তমান SEIP এর অধিনে ইলেক্ট্রিকাল ৪মাস মেয়াদে কোর্স করতেছি।
আমি এই কোর্স সুমুহের কয়েকটি বেসিক ধারনার এপ্স সম্পর্কে আলোচনা করবো।
চলুন তাহলে শুরু করা যাক।
প্রথমেই থাকছে ইলেকট্রিশিয়ান/ ইলেকট্রিকাল।

ইলেক্ট্রিকাল এর বেসিক ধারনার জন্য আপনারা এই এপ্সটি ব্যাবহার করতে পারেন Electrical Book

দ্বিতীয়তে রয়েছে কম্পিউটার কোর্সের জন্য কয়েকটি এপ্স
বেসিক কম্পিউটার শিক্ষা – গ্রাফিক্স ডিজাইন – অটোক্যাড

তৃতীয়তে রয়েছে রান্না-বান্না(শেফ) শিক্ষার বেসিক এপ্স বাংগালী রেসেপি – বিরিয়ানি রেসেপি শিক্ষা

চতুর্থতে রয়েছে প্লামবার এর বেসিক ধারনার এপ্স প্লাম্বার এবং পাইপ ফিটিং ইংরেজি ভার্শন

পঞ্চম নম্বরে রয়েছে Refrigeration & Airconditioning (রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং এর বেসিক ধারনার এপ্স  রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশন ইংরেজি ভার্শন

ষষ্ঠ নম্বরে রয়েছে অটো মোবাইল ইঞ্জিনিয়ার এর বেসিক ধারনার এপ্স অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং ইংরেজি ভার্শন

সপ্তম নম্বরে রয়েছে মোবাইল সার্ভিসিং এর বেসিক ধারনা এপ্স মোবাইল সার্ভিসিং শিক্ষা বই

অষ্টম নম্বরে রয়েছে ড্রাইভিং শিক্ষার বেসিক ধারনা এপ্স বিডি ড্রাইভিং

নবম নম্বরে রয়েছে বিভিন্ন দেশের ভাষা শিক্ষার এপ্স।
নির্দিষ্ট দেশের ভাষা শিক্ষার এপ্স আলাদা আলাদা ভাবে ব্যাবহার না করে আপনারা Duolingo এপ্স ব্যাবহার করতে পারেন Duolingo ভাষা শিক্ষা

দশম নম্বরে রয়েছে বিদেশগামীদের জন্য বেসিক ৩দিনের জন্য,পাসপোর্ট যাচাই করন, Bmet রেজিষ্ট্রেশন,বিদেশি তথ্য, সংবাদ,নিয়োগ ইত্যাদি নিয়ে অসাধারণ এপ্স আমি প্রবাসী। এপ্সটি ডাউনলোড করতে এই লিংকে ক্লিক করুন

আমি প্রবাসী

আমি আমার সাধ্যেমতো চেষ্টা করেছি আপনাদের ভাল ভাবে বুঝানোর জন্য।আমার এই পোষ্টটি আপনাদের কেমন লেগেছে তা অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

তো আর কথা না বাড়িয়ে আজ এইখানেই বিদায় নিচ্ছি আমি

সোহেল আরমান রাজু

আমার সাথে যেকোন প্রয়োজনে যোগাযোগ করতে চাইলে Facebook – Instagram – & Telegram

পোস্টের কোন অংশে ভুলক্রটি হলে সবাই ক্ষমাদৃষ্টিতে দেখবেন ।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আর নিয়মিতো ট্রিকবিডির সাথেই থাকুন এই প্রত্যাশায় বিদায় নিচ্ছি ,ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Leave a Reply