আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদেরকে Wapkiz site এ CSS manage করা ও CSS কি তা শেখাতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

আমরা এই ইন্টারনেট জগতে সবকিছু ঘেটাঘেটি করেই শিখেছি । যেমন আমরা মোবাইলে ইনকাম করতে পারতাম না । কিন্তু আস্তে আস্তে তা শিখে গেছি । ঠিক সেভাবে আমরা wapkiz এ CSS শিখব ।

তার আগে আমাদেরকে ভালোভাবে জানতে হবে যে CSS এর কাজ কী?

-> CSS এর কাজ মূলত Html কে সংক্ষিপ্ত রুপ দেওয়া । যেমন ধরুন আমাকে ওয়েবসাইটের প্রায় প্রতিটি ক্ষেত্রে Background রঙিন করতে হচ্ছে । তাহলে আমি যদি প্রতিটি ক্ষেত্রে Html ব্যাবহার করি তাহলে লিখতে লিখতে হাতে ব্যাথা ধরে যাবে । যদি একটি CSS এ রঙ ধরে করতে থাকে হলে ব্যাবহারটা অনেক সহজে হয়ে যাবে ।

আমরা প্রথমে Wapkiz থেকেই CSS শেখার চেষ্টা করি । ওয়াপকিজ যে আমাদেরকে কতকিছু দিয়েছে তা আমরা কাজে লাগাতে পারছি না । ওয়াপকিজে CSS তৈরি করা সহজ । আমাদেরকে মাথা ঘামিয়ে করা লাগবে না । শুধু নিদিষ্ট অপশনে আপনি যা চান তা সেলেক্ট করতে হবে । তো আজ যেহেতু প্রথম পব । আমি শুধু CSS তৈরি করাটা শেখাব । পরবতীতে ব্যাবহার নিয়ে আলোচনা করব ।

১। প্রথমে সাইটের Panel mod এ যান এবং তারপর css style theme অপশনে ক্লিক করুন ।

২। একদম শেষের দিকে এসে Add new with generator অপশনে ক্লিক করুন ।

৩। তারপর Classname অপশনে .classname দিবেন । আমি ক্লাসনেম আমার নাম দিয়েছি । ইচ্ছামতো দিবেন । তারপর Background এ red দিয়েছি কারণ আমি ব্যাকগ্রাউন্ড লাল করতে চাই । আপনারা অন্যান্য রঙ বা রঙের কোড ব্যাবহার করতে পারেন ।

৪। তাছাড়া বডার সাইয ইচ্ছামতো 1px/2px ইত্যাদি ব্যাবহার করতে পারেন ।

৫। Font color আপনি রঙ বা রঙের কোড দিতে পারেন । যেমন আমি white দিয়েছি । তাছাড়া Font width টি নরমাল বা বোল্ড বা ইটালিক করতে পারেন ।

আজ এতটুকুই । পরবতী পবে এর কাজ সম্পকে বণনা করা হবে ।

4 thoughts on "Wapkiz এ সহজে শিখুন CSS প্রথম পব"

  1. Luxman Author says:
    সবকিছুই ঠিক আছে।বাট সিএসএস সম্পর্কে একটা ভুল তথ্য দিলেন।আপনি বলতাছেন,, Css এর কাজ হল Html কে সংক্ষিপ্ত রুপ দেওয়া।কিন্তু এটি তো সঠিক নয়।সঠিক:- Css এর কাজ হল একটি ওয়েবসাইটকে সূন্দরভাবে উপস্থাপন করা অর্থাৎ একটি ওয়েবসাইটের ডিজাইন করা।আর Html এর কাজ হল একটি ওয়েবসাইটের কাঠামো তৈরি করা অর্থাৎ ভিত্তি তৈরি করা।
  2. tricklover Author Post Creator says:
    অনেকটা সেরকম । যারা কিছুই জানেনা এরকম লোকদেরকে তো সহজে শেখাতে হবে ভাই ।
  3. Luxman Author says:
    হ্যা ভাই, আমি বুঝতে পারছি।আপনি নতুনদের বোঝানোর চেষ্টা করছেন।কিন্তু আপনি এই কথাটা (Css এর কাজ হল Html কে সংক্ষিপ্ত রুপ দেওয়া) আমার ঠিক মনে হচ্ছে না।আপনি এই কথাটাকে একটু চেন্জ করে লিখলে ভালো হত।যেমন,,, Css এর কাজ হল Html কে বাস্তবিক রুপ দেয়া ভা Html কে ডিজাইন করা বা Html কে সুন্দরভাবে উপস্থাপন করা।
  4. Sumon Tarafder Contributor says:
    Fajlami post Sara kichui na.. ai juge wapkiz niye pore thaka bokami

Leave a Reply