হ্যালো বন্ধুরে কেমন আছেন আপনারা? আশা করি ভালোই আছেন। এটা আমার ট্রিকবিডিতে ফার্স্ট পোস্ট। তো বেশি কথা না বলি কাজের কথায় আসি।

আমি অনেক বছর ধরেই ট্রিকবিডিতে আছি হয়তো কোন দিন কোন পোস্ট দেইনি তাই হয়ত বা কেও আমাকে চেনেন্না।তো আমি ট্রিকবিডিতে ৫০%+ মানুষ দেখি একটা জিনিষ এর প্রতি প্রচুর আগ্রহ দেখাচ্ছে সেটা হলো ওয়েব ডিজাইনিং। কিন্তু আমি যেহেতু অনেক বছর ধরেই এই ট্রিকবিডি বস্তুটির সাথে জরিত আছি তাই আমার দেখা মতে এমন কাওকে আমি এখনও দেখেনি যিনি ওয়েব ডিজাইনিং নিয়ে একটা মনকে বুঝ দেয়ার মতো পোস্ট করেছেন কিংবা কেও সাহস করেছে ওয়েব ডিজাইনিং শেখানোর। আর যে বা যারাই সাহস করেছেন তারা নিজেরাই ভালো করে পারেন্না বা তারা প্রোফেশনাল পর্যায়ে গিয়ে পৌছান্নি অথবা এখনও শিখছেন।

আর তাই এই ব্যাপারে আমি কিছু একটা করতে আসলাম, তো সর্ব প্রথম আমি আমার পরিচয় টা দিয়ে নেইঃ-

পরিচয়
নামঃ ইনাদ ইসলাম।
পেশাঃ এখনও পড়ালেখায় ব্যস্ত।
স্কিলঃ প্রাক্তন ওয়েব ডেভলপার।
ফেবু আইডিঃ /inadislam.DH

তাহলে চলুন মূল বক্তব্য বা বিষয়ে ফিরে আশা যাক, আমরা কথা বলছিলাম ওয়েব ডিজাইনিং নিয়ে। তো আমার জীবনে আমি অনেক ওয়েব ডিজাইনার দেখেছি এজ এ ওয়েব ডেভলপার আমি অনেক দেখেছি তার মধ্যে উল্লেখ হলো, “আমি ওয়েব ডিজাইনিং পারি” কিন্তু পরে দেখা গেলো সে ব্যাকগ্রাউন্ড কালার আর টেক্ট কালার টেক্সট বামে ডানে ছাড়া কিছুই পারেনা। তখন খুব হাসি পায় যে সে দাবি করে যে সে, ‘ওয়েব ডিজাইনার’। যাই হোক এমন পাব্লিক ট্রিকবিডিতে অভাব নাই। তো কথা হলো, ওয়েব ডিজাইনিং শিখতে হলে সর্ব প্রথম আমাদের যা প্রয়োজন হবে তা হলো কিছু প্রাথমিক জ্ঞান যা আমি আজকে আপনাদের দিবো। তো ওয়েব ডিজাইনিং কি বলতে পারেন? ওয়েব ডিজাইনিং হলো একটি ওয়েবসাইটের ফ্রন্ট-ইন্ড এর কাজ। হয়তো বুঝেন্নি যে, ‘ফ্রন্ট-ইন্ড’ কি তাইতো? দেখুন ওয়েব ডিজাইনিং এর পরের ধাপ হলো ওয়েব প্রোগ্রামিং। আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হোন তাহলে আপনি নিশচই একজন ভালো ওয়েব ডেভলপার হতে পারবেন আর যদি ভালো ডিজাইন আপনি করতে না পারেন তাহলে আপনি কখনই একজন ভালো ডেভলপার হতে পারবেন্না।

তো প্রথম কথা হলো ওয়েব ডেভলপিং দুই ভাগে বিভক্ত। যথাঃ-

  1. ওয়েব ডিজাইনিং
  2. ওয়েব প্রোগ্রামিং

এখন এখানে ‘ওয়েব ডিজাইনিং’ হলো ওয়েব সাইটের ফ্রন্ট-ইন্ড এর কাজ অর্থাৎ আপনি যখন কোন সাইট ভিসিট করেন আপনি যা দেখতে পান তাই হলো ফ্রন্ট-ইন্ড আচ্ছা মনে করেন আপনি ট্রিকবিডি তে ডুকলেন ডুকেই আপনি যা যা দেখলেন তা সবই হলো ‘ফ্রন্ট-ইন্ড’ এবং এই ফ্রন্ড-ইন্ড কে চালানোর জন্য চাই ‘ব্যাক-ইন্ড’ হয়তো আপনার মনে প্রশ্ন আস্তে পারে, “আরে ব্যাক-ইন্ড কি আবার?” আরে ভাই “ব্যাক-ইন্ড’ হলো একটা ওয়েব সাঈতের ভিতরের কাজ যা আমরা দেখতে পাইনা। অর্থাৎ একটি ওয়েবসাইট ওপেন করে যা আমরা দেখতে পাই তা হলো ‘ফ্রন্ট-ইন্ড’ আর যা দেখতে পাইনা তা ‘ব্যাক-ইন্ড’। এই লেভেল এর জন্যে এতটুকু জানাই যথেষ্ট।

তো ওয়েব ডিজাইনিং হলো, ‘ফ্রন্ট-ইন্ড এর কাজ। তো কিভাবে করে এই কাজ? কি কি লাগে এই কাজ করতে? কি জানার প্রয়োজন হয়? কারো কি আইডিয়া আছে? নেই? আচ্ছা আমি বলছি। ওয়েব ডিজাইনিং করার জন্যে আপনার প্রয়োজন হবে দুটো ল্যাংগুয়েজ এর যেমন আমরা বাংলায় লিখা ঠিক তেমনি ওয়েব ডিজাইনিং এর ও নিজস্ব স্বত্তা বা নিজস্ব ভাষা আছে। যা দ্বারা আপনাকে লিখতে হবে না লিখলে কাজ করবেনা। তো এই দুটো ল্যাংগুয়েজ হলোঃ-

  1. HTML5
  2. CSS3

তো কি এই এইচটিএমএল এবং কি এই সিএসএস জানবো একটু পরে। এইচটিএমএল নিয়ে অনেকেই পোস্ট করেছে ওখান থেকে পড়ে নিবেন। তবুও আপনাদের জন্যে আমি বলছি, HTML5 এর ফুল মিনিং হলো ‘HYPER TEXT MARKUP LANGUAGE’ আর এর আরেক সংগি হল CSS3। HTML5 & CSS3 এর সম্পর্ক যেন স্বামি-স্ত্রী এর সম্পর্ক। একজনকে ছাড়া আরেকজনের ভ্যালু কম। এবং CSS3 এর ফুল মিনিং হলো ‘CASCADING STYLE SHEETS’। এখন প্রশ্ন হলো কি কাজ এদের? হ্যা হ্যা বলছি ভাই| এদের কাজ হলো ওয়েবসাইট কে গড়ে তোলা। আপনি একটি মানুষের দিকে খেয়াল করুন তার কিন্তু আগে হার দেয়া তারপর কিন্তু তারউপর গোশত মাংস দেয়া কারও কি প্রশ্ন যাগে? বা কেও যানেন যে ‘কেন এই হাড় দেয়া হয়েছে’ এই হাড় দিয়েছে যেনে গায়ের সব কিছুই যেন ঠিক ঠাক ভাবে ঠিক ঠাক যায়গায় থাকে। আর তারপর মানুষের রঙ করানো আছে কেও কালো কেওবা সাদা। এখানে যে হাড় গুলো দিয়ে কাঠামো তৈরী করা হয়েছে সেই কাঠামো তৈরি করা HTML5 এর কাজ। আর css3 এর কাজ হল সেই হাড় এর কোন জায়গায় কেমন গোশত মাংস পড়বে সেটা এবং রঙ কি কালারের হবে সেটা নির্ধারণ করে দেয়া।

এখন এটাও হতে পারে যে কারো মনে প্রশ্ন আসতে পারে যে, কিরে এতদিন পড়লাম জানলাম যে HTML এই লোক দেখতেসি HTML5 লিখতেসে আবার লিখতেসে CSS3 এরকম তো পরিনি। আরে ভাই ঘাব্রাবেন্না এখানে HTML5 এর ৫ হলো HTML এর ভার্সন আর ৩ হলো CSS এর ভার্সন।

আমি ভেবেছিলাম ব্যাসিক ধারণা সব কমপ্লিট করবো আর আজকে তা করেছি আলহামদুলিল্লাহ। আশা করে পরবর্তী পর্ব থেক্র কোডিংং সহ পাবেন। ইনশাল্লাহ। তো আজকের জন্যে এতোটুকুই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। খোদা হাফেজ। ধন্যবাদ আপনার মুল্যবান সময় ব্যবহার করে পোস্ট টি পড়ার জন্যে। বায়

আমার সাইট :-
techHubBD
Facebook:-Inad Islam

19 thoughts on "[ব্যাসিক] ওয়েব ডিজাইনার হতে চান? আসুন আমাদের নিকট এবং বইটি পড়ুন। অধ্যায়-০১- ওয়েব ডিজাইনিং কি?কেন?"

  1. Md Abdus Sabur NS Sabur Legend Author says:
    wellcome new athor….


    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Dhonnobad. Pashe thakun Asha kori valo kichu dite parbo.
  2. Md Shahin Shahinmoni1 Contributor says:
    HTML ফুল মেনিং হলো H-Hyper T-text M-Markup L-Language.
    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Dhonnobad vai vul dhoriye deyar jonne. Ashole Ami Google Keyboard user to taai emon ta holo. again dhonnobad
  3. Md Rasel Rahman Rocky Rasel Tips Contributor says:
    Amar akta site degine kora lagbe kore diben ki.
    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Ki site bro?
  4. Md Rasel Rahman Rocky Rasel Tips Contributor says:
    Baniye diben ki. Rasel24bd.wapkiz.com. ai site
  5. Md Rasel Rahman Rocky Rasel Tips Contributor says:
    Ai site desine kora lagbe Rasel24bd.wapkiz.com. ai site
  6. Md Rasel Rahman Rocky Rasel Tips Contributor says:
    Ami desime korte pari na smake kew desine kore diben.
    ☺😊😑😁😀😂😃😉😈🏭🏪🌙⛄🌛🌽🍙
  7. Neymar Jr Neymar Jr Contributor says:
    kmne je author hoy vebe pai na


    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Dhonnonad
    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Dhonnobad
  8. Rayhan Rayhan Contributor says:
    Apnar Site Er Link To Kaj Korena!
    1. Pogamar - The Tech Therapist Inad Islam Author Post Creator says:
      Ashole eto cap e achi je site ta Build korar shomoy pacchina. Dhonnobad. Shigroi peye jaben
    2. Rayhan Rayhan Contributor says:
      Ooooh,,,,,acca….
  9. Md Rasel Rahman Rocky Rasel Tips Contributor says:
    আরো পার্ট চাই

Leave a Reply