Necessary RGB color codes to make Hex colors transparent.

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

আমার আজকের এই পোস্টটি হবে অতি সংক্ষিপ্ত, যা আমার অন্যান্য লেখার ধরণের সাথে যায় না; থাকবে না কোনো স্ক্রিনশটও। কেনইবা থাকবে! কিসের স্ক্রিনশট দিব? তবে এ পোস্টটি যতই ছোট হোক না কেন, গুরুত্বের বিচারে কিন্তু ছোট থাকবে না। কারণ, এ লেখায় এমন একটা বিষয় নিয়ে আভির্ভূত হয়েছি যা যেকোনো ডেভলপারদের কাছেই প্রয়োজন মনে হবে। যাক, ফালতু আলাপ এটুকুতেই যথেষ্ট।

আমরা যারা ছোটখাটো অথবা জাত ডেভলপার আছি, তা ওয়েব ডেভলপার হোক, কিংবা অ্যান্ড্রয়েড ডেভলপার, বা অন্য কিছু, আমাদের প্রোগ্রাম গুলোর ইন্টারফেসটাকে মনমতো বা ইউজার ফ্রেন্ডলি করে সাজাতে আমাদের RGB এর Hexa কালার কোডের প্রয়োজন হতে পারে। এসময় কালারটাকে ট্রান্সপারেন্ট বা এর আলফা চ্যানেল পরিবর্তন করার প্রয়োজন হতে পারে।

তো স্বাভাবিকভাবে কোনো নির্দিষ্ট কালারের RGB এর Hexa কালার কোড নিজে বা অন্য কোনোভাবে জানতে পারলেও একে ট্রান্সপারেন্ট করতে হয় কিভাবে তা আমাদের অনেকের নিকটই অজানা। আমার কাছেও অজানা ছিল একসময়, কিন্তু কিছুদিন পূর্বে এক অ্যান্ড্রয়েড অ্যাপের প্রোজেক্ট নিয়ে কাজ করার সময় সমস্যাটি আমার সামনে আসলো এবং তখনই গুগল মামার সহায়তায় সমাধানও পেয়ে গেলাম। তাই আমি উক্ত সমাধানটি এখানে শেয়ারের আশায় আজকের এই পোস্ট

উদাহরণের সহিতই শুরু করছি। ধরুণ আপনি লাল অর্থাৎ FF0000 কালারটাকে শতকরা অনুসারে আংশিক ট্রান্সপারেন্ট করতে চাচ্ছেন। বর্তমানে আপনার RGB কালার কোডটির ৬টি অক্ষর আছে। এটিকে ট্রান্সপারেন্ট করা হলে এর পূর্বে বা বাম পাশে আরো দুটি অক্ষর বা সংখ্যা যা-ই বলি না কেন যোগ হয়ে একে ৮ অক্ষরবিশিষ্ট করবে। এখানে FF0000 এর ট্রান্সপারেন্ট কোড হবে **FF0000, যেখানে ** এর স্থলে আপনার কাঙ্খিত শতকরা অনুসারে কোড বসবে।

এখন উপরিল্লিখিত ট্রান্সপারেন্ট কোড পাবেন কোথায়? সমস্যা নেই, আমিই তো দিচ্ছি! নিম্মে শতকরা অনুসারে ট্রান্সপারেন্ট কোডের তালিকা উল্লেখ করা হলো-

100% 95% 90% 85% 80% 75% 70% 65% 60% 55% 50% 45% 40% 35% 30% 25% 20% 15% 10% 5% 0%
FF F2 E6 D9 CC BF B3 A6 99 8C 80 73 66 59 4D 40 33 26 1A 0D 00

এভাবে উক্ত FF0000 কে যদি আমরা 50% ট্রান্সপারেন্ট করতে চাই তাহলে তার কালার কোড দাঁড়াবে 80FF0000. অথবা যদি 80% করতে চাই তাহলে হবে, CCFF0000. আশা করি বুঝতে পারছেন। সকল কালারের ক্ষেত্রে একই উপায়।

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

One thought on "RGB এর Hex কালারকে ট্রান্সপারেন্ট বা কালারের ঘনত্বকে পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় কালার কোডের সমারোহ।"

  1. Levi Author says:
    সুন্দর।

Leave a Reply