আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই ভালো আছেন। এই লেখাটি তাদের জন্য যারা হোস্টিং সম্পর্কে জানেন না। মূলত তাদের জ্ঞাতার্থেই এই পোস্ট। আমাদের ব্যক্তিগত ব্লগ কিংবা ব্যবসার ওয়েবসাইট হোস্ট করার জন্য হোস্টিং সার্ভিসের প্রয়োজন হয়। এই হোস্টিং সার্ভিসও কয়েক প্রকার হয়ে থাকে। আবার স্বল্পমূল্যে সেরা ওয়েব হোস্টিং খুঁজে পাওয়া যতটা সহজ আমরা মনে করি আসলে ততটা না। তার জন্য গুগলে বেশ কিছু গবেষণা করতে হয়। নতুনদের জন্য বিষয়টি কিছুটা জটিল হয়ে দাঁড়ায়। তো আজ আমি নবিনদের জন্য হোস্টিং এর প্রকারভেদ এবং কিছু স্বল্পমূল্যের সেরা হোস্টিং প্রোভাইডারদের নিয়ে আলোচনা করবো। চলুন শুরু করি।

হোস্টিং কি?

ধরুন আপনি একটি বাড়ি তৈরি করবেন। তাহলে আপনার প্রথমেই কি লাগবে? অবশ্যই আপনার জায়গার প্রয়োজন হবে, তাই না? হোস্টিং ও এরকমই। আপনার ওয়েবসাইট তৈরির পর তা ইন্টারনেটে সংযুক্ত করার জন্য বা অনলাইনে নিয়ে আসার জন্য আপনাকে অনলাইনে জায়গা কিনতে হবে, যেটাতে আপনি আপনার ওয়েবসাইটটি রাখবেন। এই জায়গাটাই হচ্ছে হোস্টিং।

ওয়েব হোস্টিং মূলত তিন ধরনেরঃ
     (১) শেয়ারড ওয়েব হোস্টিং
     (২) ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং বা ভিপিএস
     (৩) ডেডিকেটেড সার্ভার হোস্টিং

 

শেয়ারড ওয়েব হোস্টিং:

যখন অনেকগুলো ওয়েবসাইট একটি ফিজিক্যাল সার্ভারে হোস্ট করা হয়, তখন সেটাকে বলে শেয়ারড ওয়েব হোস্টিং। যাদের ব্যক্তিগত ব্লগ কিংবা ছোটখাটো ওয়েবসাইট আছে এবং যাদের কাছে ব্যান্ডউইথ ও কর্মক্ষমতার থেকে সার্ভারের সাইজ এবং খরচটাই বেশি গুরুত্বপূর্ণ, তাদের জন্যে এই ধরনের ওয়েব হোস্টিং উপযুক্ত।

নেমচিপ (Namecheap) সর্বনিম্ন মূল্যে ব্যবহারকারীদের জন্যে উপযুক্ত হোস্টিং সেবা দিয়ে থাকে। এখানে আপনি পাবেন, মাসে মাত্র ২.৮৮ ডলারে ২০ জিবি হার্ড ড্রাইভ স্টোরেজ, ৫০ টি ইমেইল এড্রেস, ক্লাউডফ্লেয়ার সাপোর্ট এবং সকল ধরনের সফটওয়্যার ইন্সটল করার সুবিধা। আপনার সর্বনিম্ন বাজেটে সবচেয়ে সেরা মানের একটি হোস্টিং সেবা হচ্ছে নেমচিপ। আরো জানতে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন।

 

ভার্চুয়াল প্রাইভেট সার্ভার হোস্টিং:

যখন আপনার ওয়েবসাইটে ১০ হাজারের বেশি ট্র্যাফিক ভিজিট করা শুরু করবে, তখন আপনার দরকার পড়বে ভার্চুয়াল প্রাইভেট সার্ভার বা ভিপিএস।
যেহেতু আপনার ওয়েবসাইটে অনেক পরিমাণে ট্র্যাফিক আসতে শুরু করেছে, তখন অন্য কারো সাথে শেয়ার করে হোস্টিং ব্যবহার করার কোনো মানেই হয় না। তখন আপনার দরকার পড়বে ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের। এক্ষেত্রে সম্পূর্ণ সার্ভারের একসেস শুধু আপনার কাছেই থাকবে এবং আপনি যেভাবে চান, সেভাবে এটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

এসএসডি স্টোরেজ ও অসাধারন দ্রুতগতির সাপোর্টে ইনমোশন(Inmotion) হোস্টিং হচ্ছে সেরা একটি ভিপিএস। মাত্র তিনটি ভিপিএস প্ল্যানিং থাকলেও অসাধারন আপটাইম ও দ্রুতগতির টেক সাপোর্ট পাবেন। তাদের সম্পর্কে আরো জানতে ঘুরে আসতে পারেন তাদের ওয়েবসাইট থেকে।

 

ডেডিকেটেড সার্ভার হোস্টিং:

আপনার ওয়েবসাইটে যখন এত পরিমাণ ট্র্যাফিক আসতে শুরু করবে যে, ভিপিএস পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারছে না, তখন আপনার দরকার পড়বে ডেডিকেটেড সার্ভার হোস্টিং সেবা। একটি সম্পূর্ণ প্রাইভেট সার্ভার, সিপিইউ, র‍্যাম এবং সিস্টেম রিসোর্সসহ সবকিছুই যখন আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, তখন সেটিকে ডেডিকেটেড সার্ভার হোস্টিং বলা হয়।

ডেডিকেটেড সার্ভারের জন্যে ইনমোশন হোস্টিংয়ের তিনটি প্ল্যান রয়েছে। ১ টেরা বাইট হার্ড ড্রাইভের জন্যে আপনাকে গুনতে হবে ১০৫.৬৯ ডলার, ২ টেরা বাইট হার্ড ড্রাইভের জন্যে আপনার খরচ হবে ১৬৬.৫৯ ডলার এবং ১ টেরা বাইট এসএসডি স্টোরেজের জন্যে আপনাকে দেয়া লাগবে ৫১৯.৪৯ ডলার। বিস্তারিত জানতে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন।

হোস্টিং ক্রয় করার পূর্বে আপনার ওয়েবসাইটের বর্তমান অবস্থান, ট্র্যাফিকের সংখ্যা, গতি এবং মূল্যের প্রতি লক্ষ্য রাখতে ভুলবেন না।

আজ এই পর্যন্তই, দেখা হবে অন্য কোনো পর্বে। ধন্যবাদ।

7 thoughts on "হোস্টিং, এর প্রকারভেদ এবং স্বল্পমূল্যের কিছু হোস্টিং সার্ভিস প্রোভাইডার। [নতুনদের জন্য]"

  1. Turzo Subscriber says:
    ট্রিকবিডি Author আইডি সেল দিব যে নিবেন
    ফেসবুকে যোগাগযোগ করুন👎

    https://www.facebook.com/shakib201



    1. Trickbd Support Trickbd Support Moderator says:
      আপনার এই আইডিটাই সিল করে দেয়া হলো।
      ট্রেইনার আইডিও দেয়া হবে শীঘ্রই।
  2. Sironamhin Contributor says:
    সব রকমের বাংলা বই বিনামূল্যে পড়তে এবং ডাউনলোড করতে ভিসিট করুন :- http://www.ebooksbd.xyz
  3. Piyam Contributor says:
    ভাই আমার একটা প্রশ্ন?কোন সাইটের ডোমেন নেইম আপডেট করা জাবে?
    1. Marjan Khan Marjan Khan Contributor Post Creator says:
      আপডেট বলতে চেঞ্জ করা বোঝাচ্ছেন? হ্যা যাবে।
  4. asrabusaleh Contributor says:
    Solpo mulle valo domain kon website e pabo
    And. Uk domain free ye 1 year kibave nibo?
    1. Marjan Khan Marjan Khan Contributor Post Creator says:
      Sholpo mulle valo domain namechip e paben.

Leave a Reply