বিশ্বের কাছে নিজেকে, কোম্পানিকে, কিংবা কোনো প্রতিষ্ঠান কে তুলে ধরার জনপ্রিয় একটি মাধ্যমে ওয়েবসাইট। একটু খেয়াল করলেই দেখতে পারবেন বড় বড় কোম্পানি গুলোর বেশিরভাগ গুলোরই নিজস্ব ওয়েবসাইট আছে।

ওয়েবসাইট নানান ধরনের হয়ে থাকে, একেক ওয়েবসাইট একেক রকম কাজে প্রয়োজন পড়ে। তার মধ্যে আমার জানা কিছু ওয়েবসাইটের লিস্ট আপনাদেরকে দিয়ে দিচ্ছি। আর হ্যা আজকে আমরা ওয়েবসাইট নিয়ে আলোচনা করব , প্রথমে আপনাদেরকে ওয়েবসাইটের প্রধান কিছু প্রকারভেদ এবং সেই ওয়েবসাইট গুলো কি কাজে ব্যবহার হয় তা জানিয়ে দিব । এবং সর্বশেষ এই ওয়েবসাইট গুলো থেকে কিভাবে আপনি একটি ইনকাম পাবেন তা ও বলে দিব…

প্রকারভেদ

  • ব্লগ / নিউজলেখা – লেখির কাজে ব্যাবহত হয় ব্লগ বা নিউজ ওয়েবসাইট। আমরা যারা লিখতে ভালোবাসি তারা চাইলেই একটি ব্লগ ওয়েবসাইট বানিয়ে তার ইচ্ছা মতো গল্প, কাহিনি, সহ যেকোনো ধরনের পোস্ট লিখতে পারেন। আর নিউজ ওয়েবসাইট ও একি তবে, এটি শুধুমাত্র সংবাদ দেওয়ার জন্য তৈরী করা হয়। আমাদের বাংলাদেশী অনেক নিউজ পোর্টাল ওয়েবসাইট আছে যেগুলো হয়তো আপনিও চেনেন। প্রথম আলো, যুগান্তর, আরো অনেক নিউজ ওয়েবসাইট আছে। চাইলে আপনিও এরকম একটি নিউজ পোর্টাল ওয়েবসাইট তৈরী করে আপনার এলাকায় ঘটে যাওয়া নানান সংবাদ তার মাধ্যমে শেয়ার করতে পারেন।

 

  • ই-কমার্সশপিং করতে কে না ভালোবাসে? আর তাও আবার শপিং যদি হয় অনলাইনে তাহলে সেটি অনেকটা ভালো হয়। ই-কমার্স ওয়েবসাইট হচ্ছে অনলাইন শপিং এর কাজে ব্যবহত হয়। মনে করুন আপনার একটা প্রতিভা আছে আপনি দর্জি কাজ করে অনেক সুন্দর সুন্দর জামা-কাপড় তৈরী করতে পারেন, সেক্ষেত্রে আপনি চাইলেই একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরী করে তাতে আপনার প্রোডাক্ট গুলো বিক্রি করতে পারেন।

 

  • সোস্যাল মিডিয়াফেসবুক চেনে না এমন মানুষ পৃথিবীতে খুব কম-ই আছে। ফেসবুকের মাধ্যমে আমরা খুব সহজেই সামাজিক যোগাযোগ করতে পারি তাই না? শুধু তাই নয় ফেসবুকে আমরা আমাদের নিজেদের প্রোফাইল তৈরী করে সেখানে নানান ছবি পোস্ট করতে পারি৷ হ্যা এই ফেসবুক-ই হলো একটি সোস্যাল ওয়েবসাইট, আপনি চাইলে নিজেই একটি সোস্যাল মিডিয়া ওয়েবসাইট তৈরী করে সেখানে আপনার চেনা মানুষদের নিয়ে একটা কমিউনিটি গড়ে তুলতে পারেন।

আমার জানা প্রধান কিছু ওয়েবসাইটের লিস্ট দিয়েছি, আশা করি ওয়েবসাইট গুলের কাজ কি তা বুঝতে পেরেছেন? এখন আসুন জেনে নেই এই ওয়েবসাইট গুলো বানিয়ে আমাদের লাভ হবে কিভাবে? মানে আমি বলতে চাইছি এই ওয়েবসাইট গুলো থেকে আমাদের কি কোনো ইনকাম আসবে?

ওয়েবসাইট থেকে ইনকাম

ব্লগ বা নিউজ পোর্টাল ওয়েবসাইট গুলোতে প্রধান ইনকাম হচ্ছে বিজ্ঞাপন বা এডস। আপনি চাইলে গুগল এডসেন্স অথবা অন্য কোনো এডস নেটওয়ার্ক এর মাধ্যমে আপনার ওয়েবসাইট্টি মনোটাইজ করে ইনকাম করতে পারেন। অথবা সরাসরি কোনো ক্লাইন্ট থেকে বিজ্ঞাপন নিয়ে তার বিনিময়ে কিছু টাকা নিতে পারেন।
আপনার ওয়েবসাইটের ভিজিটরস এর উপর নির্ভর করে ভালো পরিমাণ একটা ইনকাম পাবেন ওয়েবসাইট মনোটাইজ করে।

তবে মার্কেটপ্লেস ওয়েবসাইট গুলো আপনি মনোটাইজ করতে পারবেন না। ই-কমার্স, সোস্যাল, এই সকল ওয়েবসাইট গুলো মনোটাইজ এর জন্য উপযুক্ত নয়।

ই-কমার্স ওয়েবসাইটে যদি আপনি শুধুমাত্র আপনার নিজের প্রোডাক্ট বিক্রি করেন তাহলে সেই পোডাক্টের লাভের টাকাটিই আপনার ইনকাম এবং আপনার ই-কমার্স ওয়েবসাইটটি যদি মাল্টিসেলার সিস্টেম হয় মানে যে কেউ তার প্রোডাক্ট আপনার ওয়েবসাইটে বিক্রি করতে পারবে সেক্ষেত্রে অন্য বিক্রেতাদের প্রতিটি বিক্রির উপর আপনি কিছু ভাগ কমিশন রাখতে পারবেন।

ই-কমার্স থেকেই ইনকামের এটিই প্রধান উৎস।

তবে সোস্যাল মিডিয়া ওয়েবসাইট গুলোর ইনকাম আবার ভিন্ন, আপনার সোস্যাল ওয়েবসাইটে যদি মার্কেটিং সিস্টেম থাকে তাহলে ইউজাররা সেই সিস্টেমের মাধ্যমে তাদের প্রতিষ্ঠান কে প্রমোট অথবা তাদের প্রোডাক্টকে বুস্ট করতে পারবে। প্রমোট ও বুস্ট করার জন্য তারা আপনাকে টাকা পেমেন্ট করবে।

 

এই ছিলো আমাদের আজকের কন্টেন্ট আশা করি আপনাদের কাছে ভালো লাগবে । এই পোস্টা পড়ার পর কারোর বুঝতে কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানিয়ে দিন ।

 

———-Please Subscribe My Channel———-

 

One thought on "ওয়েবসাইট কি ? ওয়েবসাইটের কিছু প্রকারভেদ । ওয়েবসাইট বানিয়ে লাভ কি ?"

  1. Lucky Hasib Lucky Hasib Contributor says:
    Please bro share the theme of ourtrick.com
    Please please 🙏


Leave a Reply