প্রিয় বন্ধুরা সালাম ও শুভেচ্ছা নিবেন। বর্তমান সময়ে আমরা অনেক বেশি অনলাইন তথা বিভিন্ন প্রকার ওয়েবসাইটের উপর নির্ভর হয়ে পড়ছি। তাই ওয়েবসাইট এর প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই চলেছে। আশাকরা যায় বর্তমান সময় থেকে যতই দিন অতিবাহিত হবে ততই এই ওয়েবসাইট এর চাহিদা ব্যাপক ভাবে বৃদ্ধি পাবে। অনেকে এর মধ্যেই এই ওয়েবসাইট, ইন্টারনেট রিলেটেড কাজের মাধ্যমে আয় করছেন এবং অনেকেই এই মাধ্যমে আয়ের কথা ভাবছেন (আমিও ভাবি)। ওয়েবসাইট এর মাধ্যমে বিভিন্ন ‍উপায়ে আয় করা যায় তার মধ্যে একটি হল- ওয়েব ডিজাইন। আর ওয়েব ডিজাইনের জন্য মূল যে জিনিষটা ধরা হয় সেটা হল HTML.  এইচটিএমএল হল একটা বেসিক স্ট্রাকচার এই স্ট্রাকচারের উপর আপনি যে কোন ল্যাঙ্গুয়েজ এ্যাপ্লাই করে ওয়েব সাইটকে আরো আকর্ষনীয় ও ডাইনামিক করতে পারবেন। আপনি ওয়েব ডিজাইনার হতেচান বা ওয়েব ডেভেলপার বা তার চেয়েও বেশী কিছু হতে চাইলেও প্রথমে আপনাকে HTML সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে। এইচটিএমএল এর অর্থ হচ্ছে Hyper Text Markup Language, এটা কোন পরিপূর্ণ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়, এটি একটি মার্কআপ ল্যাংগুয়েজ। আমরা যখন কোন ওয়েবসাইটে ভিজিট করি তখন বিভিন্ন প্রকার লে-আউট বিশিষ্ট ডিজাইন আমাদের নজরে পড়ে আর এই লে-আউটের পেছনে সবচেয়ে বড় ভূমিকা যে পালন করে সেটা হল HTML। তাই নিজস্ব ওয়েবসাইট তৈরি করা হোক আর ফ্রিল্যান্সিং হোক যাই বলেন না কেন HTML ছাড়া আপনি কখনো ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টের দিকে এগুতে পারবেন না। বর্তমানে এই এইচটিএমএল এর ভার্সন হলো-HTML-5 । আমরা যে কোডিং গুলো শিখব সবগুলোই এই এইচটিএমএল-5 অনুযায়ী শিখব, তাহলে পূর্বের ভার্সনগুলো আর আমাদেরে আলাদা করে শিখতে হবে না। এখন চলুন আমরা HTML শেখা আরম্ভ করি তবে HTML শেখা আরম্ভ করার আগে আমাদের কম্পিউটারে দুটি সফটওয়ার প্রয়োজন সেগুলো হল: ১। যে কোন একটি ওয়েব ব্রাউজার ও ২। একটি নোটপ্যাড।

যে কোন ওয়েব ব্রাউজার সবার কম্পিউটারে ইন্সটল আছে বলে ধরে নিলাম এবং নোটপ্যাড যদি আপনার কাছে না থাকে তবে আপনি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।
আপাতত নোটপ্যাড ডাউনলোড ও ইন্সটল করে রাখুন ২য় পর্বে আমরা HTML শেখা আরম্ভ করব ইনশাআল্লাহ। সে পর্যন্ত সবাই সুস্থ্য থাকুন ধন্যবাদ।

[এই পোষ্টটি রেগুলার আপডেট করা হবে, তাই আপনাদের কোন মতামত থাকলে বা লেখায় আমার কোন ভূল হলে কমেন্টে জানালে অবশ্যই আপডেট করা হবে।]

2 thoughts on "সহজ ভাষায় শিখুন HTML- ১ম পর্ব (ভূমিকা)।"

  1. Shahriar Ahmed Shovon Author says:
    এই ট্রিকবিডিতেই শুধুমাত্র HTML নিয়ে বেশ অনেকগুলো টিউটরোয়াল আছে। এবং সেই সাথে সম্পুর্ন সিরিজ ও আছে। https://trickbd.com/web-development/567260 এই লিংক এ গিয়ে দেখুন এখান থেকে মোট ৭ দিনে HTML5 এর খুঁটিনাটি সহ সব কিছু কভার করা হয়েছে। W3Schools স্ট্যান্ডার্ড মেনে আর্টিকেল টপিক গুলো লেখা। নিজের টিউটোরিয়াল বলে বলছিনা। শুধু বলতে চাই যেহেতু একটা বিষয়ে সম্পুর্ন সিরিজ ই আছে তাই সেটা নিয়ে আর না লিখলেও চলবে বরং অন্য বিষয় নিয়ে লেখাই ভালো। তবে আপনার যদি ঐ পোস্ট গুলো দেখে মানস্মমত না মনে হয় তাহলে আপনি শুরু করতে পারেন। তাছাড়া ট্রিকবিডিতে সাধারণত এত কম শব্দে কেউ পোস্ট করেন না। আরও বেশি শব্দ হলে মানসম্মত লেখা হয়। ধন্যবাদ।

Leave a Reply