ওয়েব ডিজাইন কি এবং কিভাবে ওয়েব ডিজাইন শিখবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে আজকের আর্টিকেলে। তাই ভালভাবে বোঝার জন্য  পুরো আর্টিকেলটি পড়ুন।

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন হলো HTML এবং CSS এর সমন্বয়ে একটি ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবকাঠামো তৈরী। একটি ওয়েব সাইট কেমন হবে, এটির লেআউট কেমন হবে, উপরের অংশ, নিচের অংশ কেমন হবে, ওয়েব সাইটের ভেতরে কি থাকবে, ওয়েব সাইটের কালার কি রকম হবে এর সব কিছুই নির্ভর করে ওয়েব ডিজাইনের উপর।

আর এইসব কাজ করা হয় মূলত দুইটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে, HTML ও CSS । এইচটিএমএল দিয়ে সাইটের অবকাঠামো তৈরি করা হয় আর সিএসএস দিয়ে সেই অবকাঠামোর ডিজাইন বা সৌন্দর্য বৃদ্ধি করা হয়। তাই ওয়েব ডিজাইন শেখার জন্য এই দুটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শেখা অতীব জরুরি।

ওয়েব ডিজাইন শেখার জন্য কি লাগবে?

ওয়েব ডিজাইন শেখার জন্য আপনার শুধু ইচ্ছেশক্তি ও ধৈর্য প্রয়োজন। এছাড়া একটি কম্পিউটার ও ইন্টারনেট কানেকশন আর কিছু লাগবে না। বাকি যা কিছু প্রয়োজন তা এই আর্টিকেলেই পেয়ে যাবেন।

ওয়েব ডিজাইনের জন্য আপনার কোন শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন নাই শুধু ইংরেজি পড়তে ও লিখতে পারলেই হবে। আর কম্পিউটার এর ক্ষেত্রে ও বেশি ভাল মানের কম্পিউটার প্রয়োজন পড়ে না। কোর আই ৩ আর ৪ জিবি র‍্যাম হলেই যথেষ্ট। মনিটর একটু বড় হলে ভাল হয়। (২১ ইঞ্চি) আর বাকি যা কিছু আপনার বাজেট অনুযায়ী নিতে পারেন।

ওয়েব ডিজাইনের ভবিষ্যৎ কি?

আপনি যদি ক্যারিয়ার হিসেবে ওয়েব ডিজাইন নিতে চান তাহলে সেটি হবে আপনার একদম সঠিক সিদ্ধান্ত। কারন বর্তমানে দিন দিন ওয়েবসাইটের চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। এর কারন হচ্ছে বর্তমান এ পৃথিবীতে সবকিছুর যোগাযোগ, লেনদেন, কেনাবেচা সবকিছুই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে।

আর সেজন্য এখন সকলেই চাচ্ছে তার ব্যবসা বা প্রতিষ্ঠানের একটি ওয়েবসাইট তৈরি করতে। যাতে করে তার ব্যবসার আরো প্রসার ঘটে ও মানুষ সহজেই তার পন্য/ সেবার সন্ধান পেতে পারে। আর এর ফলে মানুষ প্রতিনিয়ত ওয়েবসাইট তৈরি করছে ও এই প্রক্রিয়া চলমান থাকবে আপনি নিশ্চিত থাকতে পারেন। প্রতি মাসে প্রায় ১ মিলিয়ন নতুন ওয়েবসাইট ইন্টারনেটে যুক্ত হয়। এতো চাহিদার কারনে এই কাজের পারিশ্রমিক ও বেশি। আপনি একজন ওয়েব ডিজাইনার হলে মাসে অনায়াসেই ৫০০-১০০০ ডলার আয় করতে পারবেন। তবে আপনাকে সে রকম অভিজ্ঞতা ও অর্জন করতে হবে।

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন এর জন্য আপনার মেইন যে শিখার দরকার তা হলো HTML এবং CSS । তো এই দুইটা ল্যাংগুয়েজ আপনারা খুব সহজেই W3 School থেকে শিখতে ও প্রাকটিস ও করতে পারেন। এর জন্য নিচের লিংক ব্যবহার করতে পারেন।

এইসব শেখার আপনি যদি ওয়ার্ডপ্রেস শিখতে চান তাহলে এই কোর্সটি ডাউনলোড করে নিতে পারেন।

এছাড়াও আপনারা গুগল ইউটিউব থেকেও সার্চ করে এগুলো শিখে নিতে পারেন। আর কোথাও কিছু বুঝতে না পারলে কমেন্ট করে জানাতে পারেন।

আর ওয়েব ডিজাইন কিভাবে করবেন এই সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি পড়তে পারেন।

 

11 thoughts on "ওয়েব ডিজাইন কি? কিভাবে ওয়েব ডিজাইন শিখব?"

  1. Anis Contributor says:
    ভাই আপনার নাম্বার টি দেন যোগাযোগ করতে হবে
    1. Abdus Salam Author Post Creator says:
  2. ব্রো ডলার বাই সেল এর একটা স্ক্রিপ্ট শেয়ার দেন
    1. Abdus Salam Author Post Creator says:
      আমার কাছে আছে, পরবর্তী পোস্টে দিব।
    2. আচ্ছা
  3. Md Alamin Khan Contributor says:
    আমার ব্লগ সাইট এ এডসেন্স এড করেছি আর কোড বসাইলাম কিন্তু এড শো হচ্ছে না কেন???
    দেখে আসবেন একটু plZzzz?
    Link —-
    https://www.ajkernews24.club
  4. AJFahad Contributor says:
    Good post

Leave a Reply