সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয়ে লিখতে বসবো। সেটি হলো আপনারা যারা ডাউনলোড ওয়েবসাইট বা কপিরাইট কন্টেন্ট নিয়ে ওয়েবসাইট বানাতে চাচ্ছেন তাদের জন্য DMCA Ignored Hosting কতটা গুরুত্বপূর্ণ আর এই হোস্টিং টা আসলে কি এবং কিভাবে কাজ করে। তো চলুন শুরু করা যাক।

DMCA Ignored Hosting এমন এক ধরনের হোস্টিং যা আপনার ওয়েবসাইটের উপর আসা সকল কপিরাইট বা যেকোনো ধরনের DMCA টেকডাউন নোটিস ইগনোর করে।
এই ধরনের হোস্টিং যেসব কোম্পানি প্রভাইড করে তারা মূলত পাইরেসি থেকে শুরু করে পর্নোগ্রাফির মতো কন্টেন্টও বৈধ হিসাবে আপনাকে হোস্ট করতে দিবে হোস্টিং এ কোনো সমস্যা ছাড়াই।
DMCA টেকডাউন নোটিস গুলো গ্রহণ না করার ফলে যারা অরিজিনাল কন্টেন্টের মালিক তারা কোনো ধরনের আইনি পদক্ষেপ গ্রহনের সুযোগটাও পাবেনা। আর এই DMCA ignored হোস্টিং কোম্পানিগুলো কখনোই আপনার নাম প্রকাশ করবেনা এমনকি তারা কোনো প্রকার আইনি লড়াইয়ে যাবেনা যাতে করে আপনার কোনো তথ্য প্রকাশ করা না লাগে।
আপনি যদি আপনার বর্তমান হোস্টিং এ নিরাপত্তা জনিত সমস্যায় ভুগেন বা এমন কিছু মনে হয় তাহলে এধরনের হোস্টিং আপনি ট্রাই করতে পারেন।
এই সার্ভার গুলি সাধারণত বড় বড় ডাটা সেন্টারে থাকেনা বা বৃহৎ পরিসরে ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় থাকেনা। কিছু সংখ্যক মানুষ মিলে তাদের নিজেদের মতো করে সেফ প্লেসে এই ডাটা সেন্টার গুলো সেটআপ করে। আর এই ডেটাসেন্টার গুলো সাধারণত নেদারল্যান্ডস, বুলগেরিয়া, রাশিয়া বা এমন কোনো দেশ যেটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে অন্য কোনো দূরবর্তী সেখানে সেটআপ করা হয়।

DMCA আসলে কি এবং কিভাবে কাজ করে?

DMCA এর অর্থ ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইন যা ১৯৯৮ সালে গৃহীত হয়। এই আইন দ্বারা আইনসম্মত ভাবে তাদের নয় নয় যেসব কন্টেন্ট সেসব আপলোড করা নিষিদ্ধ করা হয়। এর মধ্যে ভিডিও, গান, ফটোগ্রাফির মতো সামগ্রী অন্তর্ভুক্ত রয়েছে। একারনে DMCA সেসব ওয়েবসাইটকে তাদের পেজ থেকে কপিরাইট যুক্ত কন্টেন্ট রিমুভ করতে বাধ্য করতে পারে। কারণ কন্টেন্ট গুলো আসলে ওইসব ওয়েবসাইটের নয়।
সো, যদি কোনো কপিরাইট কৃত কন্টেন্টের মালিক বুঝতে পারে যে তার কন্টেন্ট তার অনুমতি ব্যতীত অন্য কোনো ওয়েবসাইটে ব্যবহার হচ্ছে তাহলে সেই ওয়েবসাইটকে বা হোস্টিং কোম্পানি কে অবহিত করে মেইল করা হয়। তারপর ওই হোস্টিং কোম্পানি ওয়েবসাইটটি সাসপেন্ড বা কন্টেন্ট রিমুভ করার জন্য পদক্ষেপ গ্রহণ করে।

DMCA Ignored Hosting এর সার্ভার লোকেশন সাধারণ ভাবে কোন কোন দেশে হয়?

অনেক গুলো দেশ DMCA আইন উপেক্ষা করে সেসব দেশে সাধারণত এই সার্ভার গুলো হয়। যেমনঃ
• নেদারল্যান্ডস
• বুলগেরিয়া
• রাশিয়া
• লুক্সেমবার্গ
• মালয়েশিয়া
• হংকং
• সিঙ্গাপুর
অনেকে মনে করতে পারে সিঙ্গাপুরের সব হেস্টিং DMCA ignored, আসলে সেটা না। এর জন্য আলাদা সার্ভার রয়েছে। তবে সবচেয়ে সেরা হলো নেদারল্যান্ডস লোকেশন টা।

এই হোস্টিং কোন ধরনের ওয়েবসাইটের জন্য বেস্ট হবে?

আপনি যদি কোনো মুভি, মিউজিক, পিডিএফ, পাইরেটেড বা ক্রাক বা নাল থিম, প্লাগিন , সফটওয়্যার এমন ধরনের কন্টেন্ট, যেসব লিগাল ফাইল সাধারণত শেয়ারের অনুমতি নেই, এডাল্ট কন্টেন্ট এসব নিয়ে ওয়েবসাইট বানাতে চান তাহলে DMCA Ignored Hosting আপনার জন্য সেরা সমাধান। কোনো ধরনের ফাইল রিমুভ করার চিন্তা নেই।

Best DMCA Ignored Hosting কোম্পানি বাংলাদেশিদের জন্য

আমি নিজের থিম প্লাগিন ডাউনলোড ওয়েবসাইটের জন্যও DMCA Ignored hosting ব্যবহার করছি। ব্যবহার অভিজ্ঞতা থেকে বলতে পারি HosterPlan এর এই বিশেষ হোস্টিং সার্ভিস সেরা। আর দেশে নগন্য কিছু কোম্পানি এই সার্ভিস দেয় । বিকাশ রকেট নগদ দিয়ে সেরা DMCA Ignored hosting কোম্পানি HosterPlan থেকে নিতে পারেন। এদের কোম্পানির UK এবং বাংলাদেশে টিম আছে। আপনি বাংলাতেও সাপোর্ট পাবেন আবার ইংরেজিতেও। 😃

ধন্যবাদ পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য। কোনো ভুল ত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আমার ওয়েবসাইটটি যেটি এই হোস্টিং এ – Visit My New Site

8 thoughts on "DMCA Ignored Hosting কি ? কিভাবে এটি কাজ করে আর বিশেষত্বই বা কি? | যারা কপিরাইট কন্টেন্ট নিয়ে সাইট বানাতে চান তারা অবশ্যই পড়ুন"

  1. Sajid Ch Sajid Ch Author says:
    Copyright content না থাকার পরেও সাইট সাসপেন্ড হয় কেন? hosterplan এর হোস্টিং


    1. AH Tasnim Shakib Hasan Author Post Creator says:
      Vai ey bisoy a tader support a contact koren. taray valo bolte parbe ki karone apnar site suspend hocche. 🙂
  2. Md. Omar Faruk Md. Omar Faruk Author says:
    Bangladesh e onek boro company amni user der information hide rakhe,,
    Ar tader copyright niye matha bytha nai. Tobe crack software er permission dei na. Bises kore pc gula.
    Jemn ache XeonBD, alpha net, tomattos
    1. AH Tasnim Shakib Hasan Author Post Creator says:
      No bro. DMCA Ignored Hosting jinish ta USA, UK, SG, BDIX theke alada jinish. Apni akta copyright content er site host kore dekhen oder okhane. File removal notice dibe na hoi suspend korbe site. Amr experience ache Xeonbd er sathe. 🙂
  3. Md. Omar Faruk Md. Omar Faruk Author says:
    Already 1 year over hoye geche. Copyright content niye site run ache xeonbd te.
    1. AH Tasnim Shakib Hasan Author Post Creator says:
      Hosting location?

Leave a Reply