একটা ব্লগ বা ওয়েবসাইটকে আকর্ষণীয় করতে visitor counter / Online Counter এর বিকল্প নেই। ওয়েবসাইটটিতে কতোজন এখন অনলাইনে আছে তা বোঝার জন্য অনলাইন কাউন্টারের দরকার। আপনি হয়তো এর পূর্বে অনেক ওয়েবসাইটেই দেখেছেন, ওয়েবসাইটের নিচের দিকে লেখা বা একটি বোতামের মতো থাকে, তাতে দেখা যায় ২ জন অনলাইনে আছে, বা ১০ জন অনলাইনে আছে।

ভিজিটর কাউন্টার কি?

ভিজিটর কাউন্টার হলো, একটি ওয়েবসাইটে ডেইলি কতোজন ভিজিটর ভিজিট করেছে, ওয়েবসাইটটিতে ডেইলি মোট কতো পেজ ভিউস হয়েছে। গতকাল কতো পেজ ভিউস হয়েছে, লাস্ট সাত দিনে কতো পেজ ভিউস হয়েছে, লাস্ট একমাসের টোটাল পেজ ভিউ কতো হয়েছিলো, বর্তমান মাসে কতো পেজ ভিউ হয়েছে ইত্যাদি।

একজন ভিজিটর যখন দেখতে পায়, অমুক ওয়েবসাইটটি ডেইলি ২ হাজার পেজ ভিউ হয়েছে। তাহলে তার মনের ভিতরে একটি পজিটিভ ধারনা জন্ম নেয়। এরফলে ঔ ব্যাক্তিটি ডাইরেক্টলি আপনার ওয়েবসাইটে ভিজিট করবে, আবার যখন কোনোকিছু সার্চ রেজাল্টে সার্চ করবে, তখন যদি আপনার সাইটের কোনো পোস্ট সার্চ রেজাল্ট পেজের শেষে ও থাকে তবুও আপনার পোস্টটিতেই ক্লিক করবে।

অনলাইন ইউজার কাউন্টার কি?

অনলাইন ইউজার কাউন্টার হলো, একটি ওয়েবসাইটে কতোজন ভিজিটর একই সাথে রয়েছে তা দেখার জন্যই অনলাইন ইউজার কাউন্টার ব্যবহৃত হয়। এটি সাইটে ব্যবহার করলে দেখতে অনেক আকর্ষণীয় লাগে, এবং ওয়েবসাইটটি দেখতে অনেক প্রফেশনালী লাগে।

কিভাবে যুক্ত করবেন অনলাইন ইউজার কাউন্টারঃ

1. প্রথমে এখানে ক্লিক করুন

2. এরপরে আপনি যে কাউন্টার তৈরী করতে চান সেটিতে ক্লিক করুন। আমি অনলাইন ইউজার কাউন্টার তৈরী করবো, তাই ৩য় টিতে ক্লিক করলাম।

3. এরপর সাবমিটে ক্লিক করুন।

4. এখন কোডগুলো সব কপি করে নিন।

আপনি যদি ওয়ার্ডপ্রেস ইউজার হয়ে থাকেন তাহলে থিম এডিটে গিয়ে, ফুটার ডট পিএইচপি ফাইলটি ওপেন করে, ফুটার সেকশনে পেস্ট করে দিন কোডগু‌লো। এরপর সেভ দিয়ে দিন, এখন চেক করে দেখুন কাউন্টার যুক্ত হয়ে গেছে।
আর যদি ব্লগার ইউজার হয়ে থাকেন তাহলে পোস্ট টি পড়তে থাকুন।

5. আপনার ব্লগার সাইটের ড্যাসবোর্ডে যান। এবং থিম অপশনে ক্লিক করুন।

6. এডিট এইচটিএমএল অপশনে ক্লিক করুন।

7. এখন থিমের একবারে নিচে যান, আপনার থিমের ফুটার সেকশনটি খুজেঁ বের করুন। এবং ফুটারে কোডগুলো পেস্ট করে দিন।

8. এরপর সেভ করুন, থ্রি ডটে ক্লিক করে।

(বিদ্রঃ যদি ফুটার সেকশন খুজে না পান, তাহলে আপনার ব্লগার সাইটের লে আউটে গিয়ে JavaScript গ্যাজেটটি যুক্ত করুন, এবং এই গ্যাজেটের বডিতে কোডগুলি পেস্ট করে সেভ করুন তাহলেও হবে।)

আরো পড়ুনঃ ১। ছেলে সন্তান পেটের কোন দিকে থাকে | ছেলে সন্তান পেটের কোন দিকে নড়ে?

২। জান্নাতের সুসংবাদপ্রাপ্ত মহিলা সাহাবীদের নামগুলো অর্থসহ | জান্নাতি মহিলা সাহাবীদের নামগুলো

আমার ওয়েবসাইটটি ভিজিট করার আমন্ত্রণ রইলো www.puretrick99.com

ধন্যবাদ পোস্ট টি পড়ার জন্য, পোস্ট টি উপকারী মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন, শেয়ার বাটনে ক্লিক করে।

One thought on "কিভাবে ওয়েবসাইটে Visitor Counter / Online Counter যুক্ত করবেন (যাদের ওয়েবসাইট রয়েছে তারা অবশ্যই পোস্ট টি পড়ুন)"

Leave a Reply