WebP ফরম্যাট কি?

আসসালামু আলাইকুম। অনেকে হয়তো পিকচার এর WebP (ওয়েবপি) ফরম্যাট এর ব্যাপারে জানেন।এটি এমন একটি ইমেজ এর ফরম্যাট যেটি পিকচারের কোয়ালিটি না কমিয়েই পিকচার এর সাইজ কমিয়ে ফেলে।

WebP ফরম্যাটের ইমেজ ইউজ করে ওয়েব ডেভেলপার এবং ওয়েবমাস্টার রা সহজেই ওয়েবসাইট/ওয়েবপেজের স্পীড বাড়িয়ে নিতে পারেন।আমরা জানি PNG ফরম্যাটের পিকচারের সাইজ অনেক কম হয়ে থাকে।তবে Webp ফরম্যাটের পিকচার এর সাইজ PNG এর তুলনায় ২৬ শতাংশ(২৬%) কম হয়ে থাকে।পাশাপাশি যদি WebP ফরম্যাট এবং JPG ফরম্যাট এর তুলনা করি,তবে WebP ফরম্যাট এর পিকচার JPG এর তুলনায় ২৬-৩৪% ছোট।

WebP কিভাবে কাজ করে?

যখন একটি ইমেজ কে WebP ফরম্যাটে কনভার্ট করা হয়,তখন সেটি প্রিডিক্টিভ কম্প্রেশন ইউজ করে ইমেজ কে এনকোড করে।একই পদ্ধতিটি VP8 ভিডিও কোডেক ইউজ করে থাকে ভিডিও এর কেফ্রেম কম্প্রেস করার জন্য।

WebP কোন কোন ব্রাউজার এ সাপোর্ট করে?

WebP ফরম্যাটের ইমেজ বেশিরভাগ ব্রাউজার এ সাপোর্ট করে।যেমন : গুগল ক্রোম , অপেরা মিনি , ফায়ারফক্স , মাইক্রোসফট এজ , ব্রেভ ব্রাউজার , কিউই ব্রাউজার , এবং অসংখ্য সব ব্রাউজার।

WebP ফরম্যাটের ইমেজ ব্যবহার করার সুবিধা :

WebP ফরম্যাটের ইমেজ যেমন পিকচার এর কোয়ালিটি না কমিয়ে সাইজ কমিয়ে ফেলে, ঠিক তেমনি এটির আরো কিছু সুবিধা রয়েছে।একটি ওয়েব পেজ কত দ্রুত লোড হবে টা নির্ভর করে ওয়েব পেজটির সাইজের উপর।আপনি যদি অত্যন্ত হাই কোয়ালিটির ইমেজ ইউজ করেন,তবে ওয়েবপেজ টি লোড নিতে সময় নিবে একটু বেশি।কিন্তু আপনি যদি সে জায়গায় WebP ফরম্যাটের ইমেজ ইউজ করেন,তবে সেটি যেমন পিকচার সাইজ কমিয়ে ফেলবে,তেমনি আপনার ওয়েবপেজ টির লোডিং এর সময় অনেকটা কমিয়ে ফেলবে।

ওয়েবপেজ দ্রুত লোড হলে আপনার পুরো ওয়েবসাইটটির লোডিং ও দ্রুত হবে।যেটি আপনার ওয়েবসাইটের উপর পজিটিভ ইফেক্ট ফেলবে।আপনার ওয়েবসাইটের এস ই ও পারফরম্যান্সের উপরেও অনেক ভালো প্রভাব ফেলবে।

ইমেজ WebP ফরম্যাটে কনভার্ট করবো কিভাবে?

যেকোনো ইমেজ যেমন – JPG,JPEG,PNG, ইত্যাদি গুলো WebP ফরম্যাটে কনভার্ট করার জন্য অনলাইনে অনেক টুলস পাবেন।আবারও প্লে-স্টোরেও অনেক অ্যাপস পাবেন যেগুলো দিয়ে সহজেই যেকোনো ইমেজ কে WebP ফরম্যাটে কনভার্ট করতে পারবেন।

আমার ইউজ করা বেস্ট একটি WebP কনভার্টার অ্যাপ এর লিংক দিলাম নিচে,ডাউনলোড করে আপনিও ইউজ করতে পারেন।

ডাউনলোড

WebP কনভার্টার কিছু অনলাইন টুলস ওয়েবসাইটের লিংক নিচে :

Cloud Converter

WebP Converter

Image Online Convert


আরো পড়ুন :

বেস্ট কপিরাইট ফ্রী ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট


কিভাবে ডোমেইন এবং পেজ অথরিটি বাড়াবেন।

কিভাবে হাই কোয়ালিটি ব্যাকলিঙ্ক তৈরি করবেন।

4 thoughts on "WebP ফরম্যাটের ইমেজের আদ্যোপান্ত।"

  1. Sajid Blue Author says:
    last website ta webp convert er jonno best
    1. Levi Author Post Creator says:
      ❤️
  2. easoyeb Author says:
    Good Post bro.
    1. Levi Author Post Creator says:
      Thank you.

Leave a Reply