বর্তমান সময় আমরা খুব বেশি ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছি। ফেসবুক কিংবা ইউটুউব ব্যবহার করে না বা জীবনের কোন এক মুহূর্তে ব্যবহার করেনি এরকম ব্যক্তি পৃথিবীতে বিরল। আমরা তো এখন ১ থেকে ২ বছরের একটা বাচ্চাকে খাওয়াতে হলে তার সামনে একটা টাচ স্ক্রিন ফোন রেখে দেই। এমন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে যে মোবাইল ফোন ছাড়া শিশুটি একদম খেতে চাচ্ছে না। কোনো কিছু জানতে হলেই চলে যাই গুগলের মতো সার্চ ইঞ্জিনে, আর খুব সহজে সেই বিষয়ে তথ্য পেতে পারি।

আর করোনার মধ্যে সবচেয়ে বেশি সময় ব্যয় করেছি এই মোবাইল ও ইন্টারনেটে। অনেকে অনলাইনে আয় করছে কেউবা ফ্রিল্যান্সিং করছে ঘরে কিংবা বাইরের কোনো প্রতিষ্ঠানে। বর্তমানে তো অনেকে এ সকল কোর্সও দিয়ে বেড়াচ্ছে ইন্টারনেটে। যাই হোক অনেক কথা বলে ফেললাম, মূল পর্বে চলে যাই।

অনলাইনে কমবেশি প্রতারণা হয়, সেটি আমরা সকলেই এতো দিনে জেনে গেছি। কিন্তু কে কোন সময় প্রতারিত হচ্ছি, সেটা আমাদের জানা নেই। ট্রিকবিডির অথোরদের কম বেশি সকলেরই একটা ওয়েবসাইট তৈরি করা আছে। অথবা কোনো এক সময় তৈরি করেছিল। এক্ষেত্রে আমাদেরকে বাংলাদেশী ডোমেইন ও হোস্টিং প্রোপাইডারদের কাছ থেকে ডোমেইন এবং হোস্ট নিতে হয়। কারণ সকলের কার্ড কিংবা পেপাল নাই। যার ফলে ইন্টারন্যাশনালি পেমেন্ট সবাই করতে পারি না, তবে যাদের আছে তারা পারে। সেটা বিভিন্ন কথা।
অনেকে ব্লগস্পটে ফ্রিতেও ব্লগিং শুরু করে কারণ এখানে ডোমেই ও হোস্টের ঝামেলা নেই। সব বিন্যামূল্যে পাওয়া যায়, পরে সময় মতো কাস্টম ডোমেইন এড করা যায়। হোস্টিং এর প্রয়োজন পড়ে না, সাইট ব্লগারেই রাখা যায়। তো এরকম শুক্রবারে ফেসবুকে পুতুলহোস্টে আমি একটা অফার দেখি যে .info ডোমেইন মাত্র ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। যার মূল্য পুতুলহোস্টেই ৩৫০ টাকা। আমি এর আগে পোস্ট করেছি, সেখানে অনেক কিছুই আপনাদেরকে ইতিমধ্যে বলেছি। আমি দীর্ঘ ১ বছরের একটু বেশি সময় ধরে পুতুলহোস্ট ব্যবহার করে আসছি। তাদের সার্ভিস এবং সাপোর্ট নিয়ে কোন সন্দেহ ও খারাপ রিপোর্ট না থাকায় সেটা ট্রিকবিডিতে শেয়ার করি। যদিও কিছু কোম্পানি মাত্র ২৫ টাকায় এই ডোমেইনটা সেল করতাছিল। আমার আগে একটা পোস্ট করেছিল একজন অথোর ভাই ২৫ টাকার পোস্টটা। তিনি যে কোম্পানী নিয়ে পোস্ট করেছিল এরকম আরো কিছু বিশ্বস্ত কোম্পানী এই অফারটা দিয়েছিল। কিন্তু সেগুলো আমার ব্যবহারে অভিজ্ঞতা না থাকায় শেয়ার করিনি। তাকে ধন্যবাদ জানাচ্ছি শেয়ার করার জন্য।

আমি ডোমেইন অর্ডার করি ২২ তারিখে কিন্তু সাত দিন পরেও একটিভ না হওয়ার কারণে পুতুলহোস্ট থেকে টাকা রিফান্ড করে নেই। আপনাদের হয়তো কারোটা হয়েছে কারোটা একটিভ হয় নাই। অনেকের একটিভ হয়েছে। কিন্তু রেজিস্টার প্রবলেম এর জন্যে আবার কারো কারো একটিভ হচ্ছে না। যাদের একটিভ হয়েছে তাদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আর যাদেরগুলো হয়নি তাদের জন্য সমবেদনা প্রকাশ করছি। এখন থেকে আমিও আরো নিশ্চিত হয়ে এরকম পোস্ট দিবো, কম দামে কোনো জিনিস পেলেই ঝাপ দিবো না। যদিও আমি পুতুল হোস্ট থেকে আমার সম্পূর্ণ টাকা রিফান্ড পাইছি।
আপনারাও পাবেন, না হলে দেরী হলেও ডোমেইনটি একটিভ হওয়ার সম্ভাবনা আছে।

এঘটনা থেকে শিক্ষাঃ স্বল্প মূল্যে কোনো কিছু পেলে তা যাচাই না করে ঝাপ দেওয়া উচিত নয়।এতে আমার লস না হলেও পুতুল হোস্ট এবং বাংলাদেশের কিছু হোস্টিং কোম্পানির ব্যাপক ক্ষতি হয়েছে। তাদের সম্পর্কে বর্তমানে রিভিউগুলো ভালো নাও হতে পারে। আর তারা যে আন্তর্জাতিক কোম্পানিতে ডোইন অর্ডার দিছে, সেই পুরো টাকা তাদের লস। সুতরাং তাদেরও কিছু শিক্ষা হয়তো হয়েছে। আসলে আমাদের একটু অসচেতনাই প্রতারণার মূল কারণ। আমরা সজাগ হলেই প্রতারক প্রতিরোধ করা সম্ভব। তিন দিন আগে একটা পোস্ট দেখলাম ফেসবুক মাত্র ১০০ থেকে ৩৫০ টাকায় .com ডোমেইন পেয়ে 7টা নিছে। এরপর সাতদিন পর সব ডিজএ্যাবল তাও আবার 123reg থেকে রেজিস্টার নয়। এখন সেই কোম্পানির সাপোর্ট পাচ্ছে না। তাই কম দামে জিনিস না খুঁজে দাম বেশি দিয়ে ভালোটাই নিন।।
পরিশেষেঃ আমরা বাঙালি আমরা স্বল্প মূল্য বা ফ্রি দিয়েই জিনিস পেতে চাই। আমিও হয়তো আবার স্বল্প মূল্য দেখে ঝাপ মারতে পারি। তো আজকে সকলের জন্য শুভকামনা রেখে বিদায় করলাম।
সহজে ইংরেজি শেখার জন্য ও বিভিন্ন টিপস জানতে নিচের সাইটকে ফলো করতে পারেন। এছাড়াও বিভিন্ন রোগ বিষয়ক তথ্য পাবেন।
English With Mumin
জাজাকাল্লাহ খাইরান।

12 thoughts on "কম দামে ডোমেইন কিনে প্রতারিত হচ্ছেন না তো??"

  1. SagorSrkian Author says:
    Thanks for This Post. এই পোস্টের দরকার ছিলো।
    1. sharif Author Post Creator says:
      Welcome bro..
  2. Robinhasan Contributor says:
    Post ta korar jono onk Donnobad
    1. sharif Author Post Creator says:
      আপনাকে স্বাগতম ভাই।।
  3. Masud Contributor says:
    আমিও মুন্নিহোস্ট থেকে ট্রিকবিডির পোস্ট দেখে ডোমেইন কিনছিলাম, কিন্তু এসব সস্তা কোম্পানি এতো তাড়াতাড়ি উধাও হয়ে যাবে ভাবিনি। এখন সেই ডোমেইন আর রিনিউ করতে পারছি না, অন্য জায়গা থেকে কিনতেও পারছি না নতুন করে। ডোমেইন এক্সপায়ার হয়ে গেছে ২ মাস আগে, কিন্তু রেজিস্ট্রি লক হয়ে আছে ২০২৩ সাল পর্যন্ত।
  4. sharif Author Post Creator says:
    ভাই এরা এমনি। কিছু দিন থাকে এরপরে উধাও।
  5. Aubdulla Al Muhit Author says:
    এগুলো নিয়ে আমাদের সতক থাকা উচিত ।
    1. sharif Author Post Creator says:
      Hmm vai…🥰
  6. SagorSrkian Author says:
    মানুষ ভুল থেকেই ‍শিক্ষা নেয় তা প্রমাণিত।
    1. sharif Author Post Creator says:
      Ji vai…😊
  7. Shamsul_alam Contributor says:
    Thanks bhai.Sharif bhai.apnr fb id ta diben?.. Apnr satha aktu kotha asa
    1. sharif Author Post Creator says:
      Welcome vai…

Leave a Reply