ট্রিকবিডিতে আপনাদের স্বাগতম


কখনো কখনো আমাদের এমন হয় যে আমরা কোন‌ শব্দটি কি ছিল ভুলে যাই। এরফলে হয়তো আমাদের অ‌্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন আটকে থাকে।আবার হয়তো মনে খুট খুট থাকে যে শব্দটি আসছে আসছে করেও আসছে না।

আরেকটু সহজভাবে বললে ধরা যাক আমি আগ্রহ এর ইংরেজি CURIOSITY জানি। কিন্তু আমার কোনভাবেই মনে পড়ছে না। তার বদলে আমার মনে পড়ছে Interest.এই দুই শব্দ কিন্তু সিমিলার বা সমার্থক শব্দ। কিন্তু আমার অ্যাসাইনমেন্ট paper এ হয়তো interest লিখলে খারাপ দেখাচ্ছে। কিন্তু Curiosity শব্দটা কোনভাবেই মনে পড়ছে না। খালি মনে পড়ছে Cu দিয়ে একটি শব্দ আছে।

এই মনে আসতে আসতে আসছে না এমন সব ওয়ার্ডের জন্য‌ই আছে একটি চমৎকার ওয়েবসাইট। যেখানে আপনারা ওয়ার্ডটা খুঁজে বের করতে পারেন।

ওয়েবসাইটটির নাম Tip of My tongue


ওয়েবসাইটের লিংক এইখানে

একটি একটি চমৎকার ধরনের ওয়েবসাইট। বিশেষ করে যারা ভুলোমন বা ভুলে যাওয়ার tendency আছে তাদের জন্য বেশ উপকারী।

এবার আসা যাক কিভাবে ব্যবহার করবেন।

প্রথমে আপনারা লিংকে ক্লিক করে প্রবেশ করে নিবেন।

এবার আসা যাক partial Word দ্বারা কি বোঝায়। এটি দ্বারা বোঝায় আপনার যে ওয়ার্ডটি মনে আসতে আসতে আসছে না তার প্রথম ওয়ার্ডটি কি। সেখানে STARTS WITH অপশনে সেটি টাইপ করবেন। Contains এর এখানে আরেকটু মনে পড়লে টাইপ করবেন। মনে না পড়লে blank রেখে দিবেন।

Letters দ্বারা কোন অ্যালফাবেট মাস্ট থাকবে বা থাকবে না এটি টাইপ করতে পারেন যদি মনে পড়ে। না পড়লে সেটিও ব্ল্যাংক রাখবেন।

এবার আছে word meaning . ওয়ার্ডটি কি বোঝায় কিন্তু মনে পড়ছে না। কিন্তু আপনারা সেখানে “কি বোঝাচ্ছে” সেটি বুঝিয়ে দিবেন। উদাহরন স্বরুপ আমি সেখানে interest লিখলাম। কারন আমার Curiosity এর Cu মনে পড়ছে কিন্তু পুরো শব্দ মনে পড়ছে না। এজন্য নিচের মতো ফিলআপ করে নিলাম।

এরপর‌ই আপনার ডানপাশের রেজাল্ট অপশনে দেখবেন similar word গুলো বা কাছাকাছি যেসব শব্দ আছে সেগুলো দেখাচ্ছে।


দেখুন আমার রেজাল্ট চলে আসছে। এটি এক‌ইসাথে কয়েকটি শব্দ দেখায় যাতে করে আপনার ভালোভাবে মনে পড়ে।

আজ এই পর্যন্তই। আশা করি ভাল লাগবে। আপনাদের মতামত জানাতে পারেন। ট্রিকবিডিতে থাকার জন্য অনেক ধন্যবাদ।

One thought on "ইংরেজি word টির মানে জানেন কিন্তু কোনভাবেই মনে পড়ছে না সেটি কি ছিল? দেখে নিন এক ওয়েবসাইটেই কিভাবে সমাধান পাবেন (Tip of my Tongue)"

  1. Md Nazim Contributor says:
    Nice post

Leave a Reply