আসসালামু আলাইকুম,

কি অবস্থা সবার? আজকে আমি আপনাদের সাথে ৩০টি ওয়েবসাইট এর huge কালেকশন শেয়ার করবো যা থেকে আপনারা Entertainment থেকে Education এমনকি বহু আজব আজব সাইটের খোজ পাবেন যা অনেকেই জানে না।

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক।

 

১. Site Name : Let’s Settle This

Site link : https://neal.fun/lets-settle-this/

ইন্টারনেটে প্রচুর তর্ক বিতর্ক চলে প্রতিদিনই। কিন্তু আপনি কি জানেন ইন্টারনেটে সবচেয়ে বেশি যে তর্ক বিতর্কগুলো চলেছে যে বিষয়গুলো নিয়ে সে বিষয়গুলোর আসল ফলাফল কি ছিল?

আপনি কি জানেন ইন্টারনেটে ডিম আগে না মুরগী আগে এ তর্কের বেশিরভাগই মুরগী আগে এসেছিল এ পক্ষ নিয়েছে? অথবা আপনি কি এটা জানেন পেপসি নাকি কোক এ দুটির মধ্যে কোককেই মানুষ বেশি প্রাধান্য দেয়?
অথবা Android নাকি Iphone এ তর্কে বেশিরভাগ ভোট নিয়ে Iphone ই এগিয়ে আছে?

এমন সব চাঞ্জল্যকর ও ইন্টারেস্টিং Debate নিয়ে নানান রকমের তথ্য আপনারা এই সাইটে পেয়ে যাবেন।

২. Site name : Life Checklist

Site link : https://neal.fun/life-checklist/

এটি একটি মজার ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা  জীবনের কতগুলো লক্ষ্য পূরন করতে পেরেছেন বা জীবনের একটি Checklist দিয়ে দিবে। এখানে আপনি আপনার জীবনের কতগুলো চেকলিস্ট পূরন করতে পেরেছেন বা কতগুলো চেকলিস্ট আপনার পূরন করা উচিত তা দেখতে পাবেন।

এখানে থাকা সমস্ত চেকলিস্টগুলোই যে আপনাকে পূরন করতে হবে এমন কোনো কথা না। তবে এখানে যে চেকলিস্ট গুলো দেওয়া আছে তা তেমন বড় মহৎ কিছু না যে আর ৫ টা সাধারন মানুষের পক্ষে সম্ভব না। এখানে সবকিছু অনেক সাধারন ভাবেই দেওয়া আছে। আমার কাছে খুবই ভালো লেগেছে লক্ষ্যগুলো। জীবনে থাকা যেসব লক্ষ্যগুলো আপনার পূরন করলেই নয় এমন সব লক্ষ্যগুলোই চেকলিস্টে দেওয়া আছে।

আপনারা চেক করে দেখতে পারেন এগুলোর ভিতরে মোট কতগুলো লক্ষ্য আপনারা আপনাদের জীবনে পূরন করতে পেরেছেন। চেক না করে কমেন্টে এসে কথা বলবেন না।
ভালো লাগলে জানাবেন।

৩. Site name : Universe Forcast

Site link :
https://neal.fun/universe-forecast/

মহাবিশ্ব নিয়ে মানুষের কৌতুহল অনেক। মহাবিশ্বে কখন কি হচ্ছে না হচ্ছে এ নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এই সাইটটি তাদের জন্যেই যারা মহাবিশ্ব নিয়ে জ্ঞান অর্জন করতে চায় এবং তাদের জ্ঞানের সীমানাটাকে বাড়াতে চায়। তবে এক্ষেত্রে এই সাইটটি একটু ব্যাতিক্রম। মহাবিশ্বে আজ বা অতীতে যা ঘটছে এ নিয়ে এই সাইটটিকে বানানো হয়নি। এই সাইটটিকে বানানো হয়েছে ভবিষ্যতে মহাবিশ্বে কি ঘটতে চলেছে সে বিষয় সম্পর্কে তথ্য দেওয়ার জন্য।

আমি জানি কেউই বলতে পারবে না কাল কি হতে পারে। তবে বিজ্ঞানীরা যেভাবে বিভিন্ন বিচার বিশ্লেষনের মাধ্যমে আমাদের ভবিষ্যতের আবহাওয়া সম্পর্কে ধারনা দেন তেমনই ভাবে তারা ভবিষ্যতের মহাকাশ ও মহাকাশে কি কি ঘটতে চলেছে সে সম্পর্কেও ধারনা দেন। এসব ভবিষ্যতের ধারনা নিয়েই সাইটটিকে তৈরি করা হয়েছে।

আপনি কি জানেন ২০৬১ সালে হ্যালির ধূমকেতু আবারো দেখা যাবে? কিংবা আজ থেকে ১০ লক্ষ বছর পর ইউরেনাসের দুটি চাঁদ একে অপরের সাথে সংঘর্ষ হবে?
অথবা ১৮০ মিলিয়ন বছরের মধ্যে চাঁদ ধীরে ধীরে পৃথিবীকে ধীর করে ফেলবে আর পৃথিবীতে ১ দিন সমান ২৫ ঘন্টা হয়ে যাবে!

এমন বিভিন্ন তথ্য দিয়ে ভরা এই সাইটটি। আপনি অনেক কিছুই জেনে অবাক হবেন। আমি নিজেও হয়েছি। অসাধারন একটি সাইট। অনেক কিছুই শেখার আছে।

৪. Site name : The Deap Sea

Site link : https://neal.fun/deep-sea/

এই সাইটটি একটি খুবই ইন্টারেস্টিং শিক্ষনীয় সাইট। পৃথিবীতে সমুদ্রের অস্তিত্ব সম্পর্কে সবাই জানে। কিন্তু এই গভীর সুমদ্রে থাকা প্রাণী সম্পর্কে আপনার জ্ঞানের সীমানা কতটুকু?
এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা পৃথিবীতে থাকা রহস্যময় সমুদ্রের প্রানীদের সম্পর্কে জ্ঞানের সীমানাটা বাড়িয়ে নিতে পারবেন।

মানুষ এ পর্যন্ত সমুদ্র সম্পর্কে যেসকল প্রানীর কথা জেনেছে ও তারা সমুদ্রের কোন স্থানে বা কতটুকু নীচে কোথায় আছে এসব তথ্য আপনারা জানতে পারবেন।

যেমনঃ আপনি কি জানেন সমুদ্রের ৭৬৮ মিটার নিচে দানব আকৃতির এক ধরনের অক্টোপাস পাওয়া যায় যার নাম Giant Pacific Octopus? আপনারা এমন বিভিন্ন প্রানী সম্পর্কে ছবিসহ প্রচুর তথ্য এখানে পেয়ে যাবেন। সমুদ্রের তলদেশে কোথায় কোন প্রানী আছে এসব তথ্য আপনারা জানতে পারবেন তা তো বুঝতেই পারছেন, তার সাথে আপনারা আপনাদের জ্ঞানের সীমানাটুকু অনেকটাই বাড়াতে পারবেন। যারা জ্ঞানপিপাসু মানুষ আছেন তারা অবশ্যই সাইটটিতে একবার হলেও ভিসিট করে দেখবেন।

আমার কাছে খুবই ভালো লেগেছে সাইটটি। অনেক কিছু সম্পর্কেই আমি জানতে পেরেছি যা আমি আগে জানতাম না। এ কারনেই আপনাদেরকেও Recommend করছি সাইটটিকে।

৫. Site Name : Ambient Chaos

Site link : https://neal.fun/ambient-chaos/

আপনার কি বৃষ্টি, আগুন, বাতাস, ঠান্ডা হাওয়া, সমুদ্রের ঢেউ কিংবা Lofi Beats এর মত Relaxing Sound শুনতে ভালো লাগে?

তবে এই সাইটটি আপনারই জন্যে। এই সাইটের মাধ্যমে আপনারা মোট ৩০ রকমের বিভিন্ন জায়গা, স্থান, জিনিস, আবহাওয়া ইত্যাদির শব্দ শুনতে পারবেন। যারা রাতের বেলা চোখ বন্ধ করে ইয়ারফোন কানে দিয়ে শান্ত পরিবেশে বৃষ্টি কিংবা ঠান্ডা হাওয়া কিংবা Lofi beats শুনতে ভালোবাসেন তাদের জন্যে এই সাইটটি। এতে যেসব Sound আপনারা পেয়ে যাবেন সেগুলো হচ্ছেঃ

1) Rain
2) Coffee Shop
3) Lofi beats
4) Waves
5) campfire
6) wind
7) forest
8) train station
9) highway
10) office
11) dentist
12) playground
13) hospital
14) casino
15) carnival
16) marching band
17) bells
18) lawnmower
19) couple arguing
20) barn animals
21) construction
22) crime scene
23) haunted dungeon
24) fireworks
25) beehive
26) alien ship
27) volcano
28) zombie invasion
29) mediavel battle
30) nuclear siren

আপনারা দেখতেই পাচ্ছেন এখানে অনেক মজার মজার sound fx ও আপনারা পাবেন যা আপনাকে ভিন্ন ধরনের শব্দ শুনার এক আলাদা experience দিবে। আপনি চাইলে প্রত্যেকটি শব্দের Volume আলাদা আলাদা ভাবে বাড়াতে ও কমাতে পারবেন। চাইলে সারাদিন ওয়েবসাইটটি খোলা রাখতে পারেন আর শব্দগুলো যতক্ষন না পর্যন্ত আপনি ভলিউম কমাচ্ছেন একেবারে বা ওয়েবসাইটটির পেজটি একেবারেই বন্ধ করে দিচ্ছেন ততক্ষন ওয়েবসাইটটি চলতেই থাকবে। তাই কোনো সাউন্ড যে থেমে যাবে এ নিয়ে আপনার চিন্তা করতে হবে না।

অনেক সময় বৃষ্টির শব্দ কিংবা বাতাসের শব্দ, কিংবা Lofi sound, কিংবা Campfire এর হাল্কা শব্দগুলো অনেক Relaxing লাগে শুনতে আর এতে ঘুমও ভালো হয়।
ঘুম কিভাবে ভালো হয়?
ঘুমের জায়গায় পরে যাচ্ছি। আগে বলি relaxing sound শুনতে শুনতে আপনার যে কখন ঘুম পেয়ে যাবে আপনি বুঝতেই পারবেন না। তাই যারা রাতের বেলায় ঘুমাতে যেতে সমস্যা হচ্ছে তারাও এটি Try করে দেখতে পারেন। এবার আসি ঘুম কিভাবে ভালো হয়। আসলে ঘুম ভালো হয় কথাটা অনেকেই মানতে চাইবে অনেকেই মানতে চাইবে না। বিজ্ঞানীদের এখানে বিভিন্ন মতামত আছে। আচ্ছা এখন আর ঐসবে না যাই। শুধু এটা বলতে চাই যে আপনি নিশ্চয়ই অনুভব করবেন বৃষ্টির দিনে রাতের বেলায় যখন বৃষ্টি পড়ে তখন মনে এক আলাদা শান্তি অনুভব হয়। এখন আমাদের কথামতো তো আর সারা বছর বৃষ্টি হবে না। তাই না? এ জন্যই কৃত্রিমভাবে হলেও ঐ শব্দটি শোনার জন্যেই ছোট্ট একটি চেষ্টা। আমার অনেক সময় কাজে দেয় তাই বললাম।

এটা আসলেই বিজ্ঞান দ্বারা প্রমানিত। আপনারা চাইলে একটু Research করে দেখতে পারেন। বর্তমানে অন্যান্য দেশে এসব Relaxing music অনেক জনপ্রিয়। YouTube এ গিয়ে আপনি যদি সার্চ দেন relaxing music কিংবা asmr music দিয়ে তাহলেই বুঝতে পারবেন। এসব শব্দের সাহায্যে অনেকেই পড়াতে মনোযোগ দিতে পারে। অনেকেই কাজে মনোযোগ দিতে পারে। অনেকেই দ্রুত ঘুমাতে যাওয়ার জন্যে এই সব শব্দকে ব্যবহার করে। আপনারাও চেষ্টা করে দেখতে পারেন। কাজে দিলে আমাকে অবশ্যই জানাবেন।

৬. Site Name : Dark Patterns

 Site Link : https://neal.fun/dark-patterns/

ইন্টারনেটে ওয়েবসাইটগুলো আপনাকে বিভিন্নভাবে ফাদে ফেলছে। যেমন ধরুনঃ আপনি কোনো একটি ফাইল কোনো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে গেলেন। তখন একসাথে ৫-৬ টা ডাউনলোড বাটন পেয়ে যাবেন যা বোঝা মুশকিল যে আসল ডাউনলোড বাটন কোনটা। কিংবা ধরুন আপনাকে কোনো Spam Mail বা Spam Message কিংবা Spam Notifications পাঠানো হচ্ছে। আপনি ফাদে ফেলে ক্লিক করলেই আপনার সমস্ত ইনফরমেশন সেসব হ্যাকারের কাছে চলে যাবে যা আপনাকে এভাবে ফাদে ফেলেছে আর আপনি সে ফাদে পা দিয়ে দিয়েছেন।

এরপর ধরুন কোনো Survey করার জন্যে আপনাকে কোনো ওয়েবসাইটে নিয়ে যাওয়া হলো কিংবা কেউ আপনাকে বললো যে সে এত টাকা এই Survey টা করে আয় করেছে আর আপনাকেও আয় করতে হলে এই Survey টা করতে হবে। তখন আপনি আপনার নিজের সব গুরুত্বপূর্ণ তথ্য সে ওয়েবসাইটকে দিয়ে দিলেন কিংবা তাদের দেওয়া কোনো লিংকে ক্লিক করলেন আর সাথে সাথে তাদের ফাদে পা দিয়ে দিলেন।

এরপর আসে আরেকধরনের Spam যাকে বলে Contact Spam!
এর মাধ্যমে আপনাকে আপনার গুগল, ফেসবুক, ইন্সটাগ্রাম কিংবা টুইটার ইত্যাদি একাউন্ট দিয়ে তাদের পেজে ঢুকতে বলবে বা একাউন্ট তৈরি করতে বলবে। আপনি সে Log in with google account বা facebook account এ ক্লিক করে আপনার একাউন্টের সমস্ত তথ্য এমন কি password দিয়ে log in করবেন আর সাথে সাথে তারা সেসব তথ্য নিয়ে নিবে। আপনি বুঝতেও পারবেন না।

তো এ থেকে বাচার উপায় কি?
উপায় একটাই। আপনাকে এ ফাদগুলোকে চিনতে হবে। আর এই সাইটের মাধ্যমে আপনারা এসব ফাদগুলোকে খুব সহজেই চিনতে পারবেন। এখানে প্রত্যেকটা জিনিশ সুন্দর ভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে যে আপনি কিভাবে আপনার নিজের personal information কে সুরক্ষিত রাখতে পারবেন এসব spam করা ও নকল অসাধু ওয়েবসাইট গুলো থেকে। সবকিছুই Practically দেওয়া আছে। আপনারা বুঝতে পারবেন খুব সহজেই।

এই ওয়েবসাইটটি আমি মজার কারনে দিচ্ছি না। সবাইকে সতর্ক করার জন্যে দিচ্ছি। আপনি চাইলে আপনার বন্ধুবান্ধব কিংবা পরিচিত কাউকে এ কথাগুলো জানাতে পারেন যেন তারাও সাবধান হয়ে যেতে পারে। ইন্টারনেটে প্রতিদিনই আমাদের বিভিন্ন তথ্য leak হয়ে যায় যা সম্পর্কে আমরা বুঝতেও পারি না।

তথ্য leak হওয়ার একটি বড় উদাহারন হচ্ছে আপনার location based ও Interest based ads show হওয়া। বাকীটা আপনাদের নিজেদের হাতে। মনে রাখবেন, আপনার information অন্য একটি কোম্পানির আয়!

৭. Site Name : The Auction Game

Site Link : https://neal.fun/auction-game/

এটি হচ্ছে একটি গেম। যেটি একটি নিলাম নিয়ে তৈরি করা গেম। এই গেমের মাধ্যমে আপনারা বিভিন্ন আর্টের দাম সম্পর্কে অনেক ভালো ধারনা পাবেন। যে আর্টের মূল্য আপনার কাছে ১০০ টাকাও না সেই আর্ট নিলামে ১০০ কোটি টাকার উপরেও উঠে যায় এবং বিক্রিও হয়। আপনি এই সাইটে গেলে যেসব আর্ট ও সেগুলোর দাম দেখতে পারবেন সেগুলো আপনার নিজেরও বিশ্বাস হবে না। আসলে নিলামের কাজটা আপনারই করতে হবে। মূলত Guess করাই হচ্ছে আপনার কাজ। কোন আর্টটির কত দাম সেটি আপনাকে Guess করতে হবে। যত কাছাকাছি Guess করতে পারবেন ততই আপনি Point পাবেন।

বর্তমান বিশ্বে যে NFT এর Concept টা চলছে সেটাও আপনারা ভালো করেই বুঝতে পারবেন। আমাদের কাছে যে আর্টের তেমন কোনো মূল্যই নেই সে আর্ট বর্তমানে মানুষ বিক্রি করে কোটিপতি হয়ে যাচ্ছে। এ বিষয়টা আমার কাছেও কেমন জানি একটা লাগে। মানে এগুলো তো সেই সাজিয়েই রাখবে। এত টাকা দিয়ে কিনার লাভটা কি? যাই হোক, কেউ জানলে এই প্রশ্নের উত্তরটা দিবেন আশা করি। আর বাকীদের জন্য এই সাইটটি সাজেস্ট করবো একবার ঘুরে আসার জন্য।

৮.Site Name : Staggering Beauty

Site link : http://www.staggeringbeauty.com/

এটি সত্যি একটি মজা করার ওয়েবসাইট। আপনার বন্ধুবান্ধবদের সাথে মজা করার মতো সত্যিই মজার একটি ওয়েবসাইট।
ওয়েবসাইটটি ওপেন করার সাথে সাথে একটি আজব লম্বা একটি প্রানীকে দেখতে পাবেন ?? যেটিকে আঙুল দিয়ে ট্যাপ করে বা ঝাকালেই দেখতে পারবেন মজা।

বিঃদ্রঃ অনেকেই ভয় পেতে পারে হঠাৎ করে এমন কিছু দেখতে পেলে। তাই এটা আপনার নিজ দায়িত্বে ব্যবহার করবেন।

এখন মজা কিভাবে করবেন এটাকে নিয়ে?

আপনার সাথে কেউ থাকলে তার হাতে এই ওয়েবসাইটটি খুলে তাকে বলবেন ঐ কার্টুনটাকে একটু নাড়াতে আর মোবাইলের ভলিউম টা ম্যাক্সে দিয়ে দিবেন (ইয়ারফোন থাকলে ভালো হয়)। আর কিছুই করতে হবে না আপনার। বাকী মজা বুঝে যাবেন।

এছাড়াও কোনো বন্ধুবান্ধব কে লিংকটি সেন্ড করে বলবেন character টাকে হাত দিয়ে চাপ দিয়ে ধরে ঝাকাতে। এরপর যদি ভয় পেয়ে আপনাকে ব্লক করে দেয় তবে আমার উপর দোষ দিবেন না।

সবার ক্ষেত্রে কাজ নাও করতে পারে। তবে একটু ভীতু টাইপের লোকেদের সমস্যা হতে পারে। আমি আমার কিছু বন্ধুবান্ধবদের সাথে এটা নিয়ে মজা করেছি। আপনারাও চাইলে করতে পারেন। তবে কোনো সমস্যা হলে এর দায়িত্ব আমি নিবো না ?

৯. Site Name : The Useless Web

Site link : https://theuselessweb.com/

এই সাইটটির কোনো কাজ নেই। এখানেই সমাপ্ত।

এটা বলার জন্যে পোস্ট লিখিনি। Useless নাম হলেও আসলে ঠিক ১০০ ভাগ Useless না।
সাইটটিতে প্রবেশ করার সাথে সাথে আপনাকে বলবেঃ “TAKE ME TO ANOTHER USELESS WEBSITE” এরপর নিচে “PLEASE” এ ক্লিক করতে বলবে। আপনি PLEASE লিখায় ক্লিক করার সাথে সাথে অন্য একটি ওয়েবসাইটে নিয়ে যাবে যেটি এটার মতোই Useless ??. এই সাইটটি আসলে বিনোদোনের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। মজার জন্যেই মূলত সাইটটিতে ঢুকতে পারেন। প্রতিবারই please এ ক্লিক করার পর আপনাকে নতুন আরেকটি সাইটে নিয়ে যাবে।

?দাড়ান! যাবেন না এখনই। বাকী ওয়েবসাইটগুলো এমন না। শিক্ষনীয় ওয়েবসাইটও দিয়েছি যা আপনার কাজে দিবে বিশেষ করে ইন্টারনেটের কালো জগৎকে বুঝতে। তাই ১ নাম্বার পর্যন্ত দেখুন।

১০. Site Name : Sleepytime

? Site Link : https://sleepyti.me/

আপনার কি দেরিতে ঘুমানো আর দেরিতে ঘুম থেকে উঠার সমস্যা আছে? তবে সে সমস্যা সমাধানের জন্যে এই ওয়েবসাইটটি আপনার জন্যেই তৈরি করা হয়েছে। আচ্ছা মাঝে মাঝে ঘুম থেকে উঠে এমন মনে হয় না যে আজ অনেক কম ঘুমিয়ে ফেলেছেন। কিংবা রাতের বেলায় ঘুমাতে যাওয়ার আগে এটা নিয়ে কি চিন্তা আসে না যে আমি যদি সকালে এতটার সময় উঠি তাহলে আমি কতক্ষন ঘুমালাম?

কিংবা আমি প্রতিদিন কতক্ষন ঘুমাই? কিংবা ধরুন, আমি যদি আজ রাত এই সময়ে ঘুমাই তাহলে আমি সকালে যে সময়ে উঠবো সে সময়ে উঠতে গেলে আমার কতক্ষন ঘুম হবে? এমন আজব প্রশ্ন হয়তো সবার মাথায় আসে না। আবার যাদের আসে তাদের এইসব প্রশ্নের সমাধান খুজতে খুজতেই নিজের ঘুম হারাম হয়ে যায় ??।

যাই হোক, আপনি এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি এসব কিছু খুব সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে Calculate করতে পারবেন accurately। আপনাকে আলাদা করে Calculator নিয়ে বসতে হবে না আর কত ঘন্টায় কত মিনিট, কত সেকেন্ড ইত্যাদি নিয়ে হিসাব কষে নিজের সময়ের ১২ টা বাজাতে হবে না।

এই ওয়েবসাইটটিই আপনার সহজ সমস্যার সহজ সমাধানটি দিয়ে দিবে। আপনি শুধু কখন ঘুমাতে যান বা যাবেন এটা এখানে লিখে দিবেন আর বাকীটা ওয়েবসাইট নিজেই আপনাকে করে দেখিয়ে দিবে আর আপনি নিজেই বুঝে যাবেন।

১১. Site Name : GeoGuesser

? Site Link : https://www.geoguessr.com

এটি একটি গেম খেলার ওয়েবসাইট। তবে গেমটি খুবই ইন্টারেস্টিং। এখানে আপনি নিজে একা কিংবা বন্ধুদের নিয়েও গেম খেলতে পারবেন। গেমটি কিভাবে খেলবেন সেটা বলছি। আপনাকে পৃথিবীর মানচিত্রের বিভিন্ন জায়গার নাম Guess বা অনুমান করতে হবে। গেমটিতে বিভিন্ন Mode আছে। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার ভৌগলিক বিদ্যা বাড়াতে পারবেন ??।

গেমটি কিভাবে কাজ করে সেটার বিস্তারিত বলছি। আপনাকে গেমের Mode অনুযায়ী লেভেল দেওয়া হবে। আপনার কাজ হচ্ছে Map/Location দেখে সে জায়গাটির নাম Guess করা। যদি না পারেন তবুও সমস্যা নেই। আসল উত্তরটিও আপনি পেয়ে যাবেন। এতে আপনি আপনার Geographical knowledge বাড়াতে পারবেন খুব সহজেই। এখানে Map/Location এর ছবি দেখানো হয় না। Google Maps এর মতো 3D Satellite Image দেখানো হয়। আপনি চাইলে ছবিটি জুম করেও দেখতে পারবেন।

আশেপাশের সম্পূর্ণ এলাকাটিও দেখতে পারবেন ডানে বামে Swipe করেই। এখানে বিভিন্ন Level ও Trophy আছে। আপনি আপনার দক্ষতার সাথে বিভিন্ন Level & Trophy Achieve করতে পারবেন। এখানে Daily Challenges, Explorer Mode, Map Maker, Pro leagues ইত্যাদি অনেক কিছুই পেয়ে যাবেন।
একবার হলেও ওয়েবসাইটটিতে ভিসিট করতে বলবো। খুবই মজার একটি ওয়েবসাইট।

১২. Site Name : Weavesilk

Site Link : http://weavesilk.com/

এটি একটি অসাধারণ ও ইন্টারেস্টিং একটি ওয়েবসাইট। এটা কেন বলছি তা আপনি ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই বুঝতে পারবেন। ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার হাতের আঙুলের ইশারায় বিভিন্ন Weavesilk তৈরি করতে পারবেন যে দিক দিয়ে ইচ্ছা সে দিকে। আপনি আপনার দুই হাতের আঙুলের মাধ্যমে স্ক্রিনে স্পর্শ করে বিভিন্ন দিকে হাত ঘুরিয়ে বিভিন্ন ধরনের Weavesilk design তৈরি করতে পারবেন।

একবার করেই দেখুন না! অনেক মজা পাবেন। দেখতেও অনেক সুন্দর লাগে। এ ওয়েবসাইটটি আপনার অবসর সময়ে ব্যবহার করার মতো একটি মজাদার সাইট হিসেবে আপনার অবসর সময়ে আপনাকে একটু বিনোদন দেওয়ার জন্যে যথেষ্ট হবে বলে আমি মনে করি। তাই সবাইকেই বলবো একবার হলেও ওয়েবসাইটটিতে ভিসিট করে দেখতে।

১৩. Site Name : Flashbynight

? Site Link : http://www.flashbynight.com/

আচ্ছা আপনার কি বিভিন্ন Puzzle Solving, Brain Training, Math solving,IQ Test, Quiz Game, Word powers এ ধরনের গেমস পছন্দ? তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে। এই ওয়েবসাইটটিতে আপনারা প্রচুর গেমস পেয়ে যাবেন যা আপনার অবসর সময়ের বোরিং মুহূর্তকে অনায়াসেই বিনোদনমুখর ও আনন্দময়ী করে তুলবে। এখানে আছে ৪৪ টি গেমস। প্রত্যেকটা গেমই একে অন্যের থেকে আলাদা। যেসব গেমস এখানে আছে তার একটি লিস্ট দিয়ে দিচ্ছিঃ

1) Drench
2) drench 2
3) phonetix
4) choke – iq trivia
5) Sliide
6) fillit
7) jerikko
8) numberium
9) rebus puzzles
10) are you smart or stoopid?

11) rabbip – a word game
12) MAKR
13) tidbitz
14) those big words
15) luups
16) molecules
17) phrase from the maze
18) blockado
19) topplr
20) chessius
21) four words
22) what is your stupid?
23) threedom – the truth will set you three
24) word strips
25) merge – word game
26) have many rabbits
27) word ibles
28) socketu
29) algorithm

30) the bullshit quiz
31) liberate the 8
32) worfu
33) word stacks
34) ultimate foodie quiz
35) numbo
36) chopped
37) mesh
38) muncha! Muncha!
39) collapse the box
40) flags of the world quiz
41) the religion quiz
42) gre master
43) tune master – know your music? Prove it
44) test your psychic powers

 

দেখতেই পাচ্ছেন এখানে যেসব গেমস আছে তা একটি সাধারন এপ্লিকেশনেও পাওয়া যায় না। আপনাকে ৪৪ টা গেমস এর জন্যে ৪৪ টা এপ্লিকেশন ডাউনলোড করতে হচ্ছে না এটাই হচ্ছে আসল মজার বিষয়। আপনি যখন ইচ্ছা ওয়েবসাইটটিতে ঢুকেই আপনার যে গেমসগুলো ইচ্ছা সেগুলো খেলতে পাচ্ছেন।

১৪.  Site Name : Freerice

? Site Link : https://play.freerice.com/categories/english-vocabularyhttps://freerice.com/categories/english-vocabulary

আপনার কি ইংলিশের ভোকাবুলারিতে সমস্যা? কিভাবে এবং কতটা সহজে আপনার ইংলিশের ভোকাবুলারি আরো স্ট্রং করবেন তার সমাধান খুজছেন? তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার ইংরেজিতে যে শব্দের ভান্ডার আছে তা আপনার নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন ছোট ছোটত কুইজের মাধ্যমে।

আপনাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং সেসব প্রশ্নের সাথে বিভিন্ন Option (মোট ৪ টি) জুড়ে দেওয়া হবে। আপনাকে সঠিক উত্তরটিতে ক্লিক করতে হবে। এভাবেই আপনি প্রচুর ভোকাবুলারি নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন। এছাড়াও আপনি আপনার সাধারন জ্ঞান বলেন আর যা ই বলেন, অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই। শুধুমাত্র কিছু সহজ প্রশ্নের উত্তর দিয়ে। আপনার উত্তর সঠিক না হলেও কোনো সমস্যা নেই। সঠিক উত্তরটি ঠিকই দেখাবে এখানে।

এছাড়াও আপনাকে Point ট দেওয়া হবেই। তার সাথে আপনি বিভিন্ন Challenges এ Participate করতে পারবেন। আপনি চাইলে আপনার Difficulty Level বাড়াতে কিংবা কমাতে পারবেন। এছাড়াও এখানে ৬৭ টি  Category পাবেন।

যেখান থেকে আপনার ইচ্ছা প্রশ্নের উত্তর দিতে পারবেন এবং আপনার জ্ঞানের ভান্ডারকে আরো বড় করে তুলতে পারবেন। এছাড়াও এখানে বিভিন্ন ভাষার উপরও প্রচুর কুইজ দেওয়া আছে। আপনি চাইলে ভিন্ন কোনো ভাষাও শিখতে পারবেন এই ওয়েবসাইটের সাহায্যে। এখানে যেসব Category নিয়ে প্রশ্ন আপনারা পাবেন সেগুলোর একটি লিস্ট দিয়ে দিচ্ছিঃ

1) Famous quotations
2) pop music
3) current events
4) philosophy
5) classical music
6) famous paintings
7) literature

8) movies

9) music symbols
10) world geography
11) world landmarks
12) countries of the world
13) world capitals
14) flags of the world
15) world history
16) ancient rome
17) world heritage sites
18) ancient history
19) foods of the world
20) food wastage

21) Nobel Prize Laureates
22) Pop Culture Advocates
23) Hunger Heroes
24) English Proverbs
25) English Vocabulary
26) English Grammar
27) English Spelling
28) Root Words
29) Romanian
30) Spanish
31) Latin
32) French

33) Polish
34) Russian
35) Korean
36) Italian
37) Turkish
38) Czech

39) German
40) Japanese
41) Hiragana
42) Japanese Vocabulary
43) Katakana
44) Chinese
45) Chinese Phrases
46) Pinyin to English
47) Mandarin Characters
48) Math
49) Derivatives
50) Multiplication Table
51) Geometry

52) Basic Math (Pre-Algebra)
53) Science
54) Astronomy
55) Earth Science
56) Physics
57) Chemistry
58) Cell Biology
59) Human Anatomy
60) Chemical Symbols (Basic)
61) Chemical Symbols (Full List)
62) Biology
63) Animals
64) Sustainable Development Goals
65) The Global Goals
66) Climate action
67) Healthy Eating for Goals 2 & 3

১৫. Site Name : The Museum Of Endangered Sounds

? Site Link : http://savethesounds.info

এটি এমন একটি ওয়েবসাইট যা আপনাকে নব্বই দশকের কথা মনে করিয়ে দিবে। আপনারও জন্ম যদি 90’s এর দিকে হয়ে থাকে তবে আপনি হয়তো চাইবেন সেই পুরোনো সময়ে ফিরে যেতে। যখন এমন স্মার্ট ফোন, আধুনিক কম্পিউটার, ল্যাপটপ, স্মার্ট টিভি সহ এত আধুনিকতার ছোয়া ছিল না। সবকিছুই ছিল সাধারন। যখন মানুষ একে অন্যের সাথে দূর থেকে যোগাযোগ রেখেও নিজেদের সাথে সত্যিকারের বন্ধন তৈরি করতো।

সে সময়ের কথা যখন মানুষ নিজেদের জীবনে এত জটিলতাকে আশ্রয় দিতো না। যখন টিভি থেকে শুরু করে ক্যামেরাসহ সবকিছুই ছিল সাদা-কালো। তখনকার টেলিফোন, নোকিয়ার বাটন ফোনের গেমস, টাইপ রাইটার, সাদা-কালো টেলিভিশন, ছোট্ট ছোট্ট মোবাইলের মত দেখতে ভিডিও গেমস, ক্যাসেট, প্যাক ম্যান গেম, সাদা-কালো ক্যামেরা ইত্যাদি সবকিছুরই শব্দ হয়তোবা আপনাদের চিরচেনা। যদিওবা সে শব্দগুলো এখন আর শোনা যায় না।

কিন্তু আপনি যদি আবারো সেসব শব্দগুলো শুনে নিজের স্মৃতিটা Nostalgic করতে চান তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে।  এখানে আপনারা নব্বই দশকের অনেক কিছুরই শব্দ শুনতে পারবেন। যেমনঃ ক্যামেরা, টেলিভিশন, গেমস, কম্পিউটার, টাইপ রাইটার, টেলিফোন, নোকিয়া ফোন, গেমবয়, ক্যাসেট, সিডি ইত্যাদি আরো অনেক কিছুর।

একসাথে প্রত্যেকটি জিনিসের শব্দও শুনতে পারবেন আবার না চাইলে এক এক করে প্রত্যেকটির শব্দ শুনতে পারবেন। আপনাকে Nostalgic করে দেওয়ার জন্যে এই ওয়েবসাইটটিই যথেষ্ট। আশা করছি আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

১৬. Site Name : MusicWiki

? Site link : https://musclewiki.com

এই সাইটটি বিভিন্ন ধরনের মানুষের কাজে লাগতে পারে। যেমনঃ যারা বডি বিল্ডিং করে বা করতে শুরু করতে চাচ্ছে অথবা যারা বিজ্ঞানের ছাত্র এবং মানুষের বডি নিয়ে পড়াশোনা করছে বা জানতে ইচ্ছুক অথবা যারা মানব দেহের বিভিন্ন অংগপ্রত্যংগ সম্পর্কে ধারনা নিতে চায় অথবা শিখতে চায়। এই ওয়েবসাইটে যাওয়ার পর আপনি একটি স্কেচে করা আর্ট এর ছবি দেখাবে একজন পুরুষ অথবা মহিলার body muscle গুলো সম্পর্কে জ্ঞান দেওয়ার জন্যে।

সেই ড্রইং-য়ে থাকা যেকোনো muscle  এর উপর ট্যাপ করলে আপনাকে সেই muscle সম্পর্কে যা যা জানা দরকার বা যা যা জানার রয়েছে সব বিস্তারিত আপনাকে দিয়ে দিবে। এটি মূলত যারা ব্যায়াম বা শরীর চর্চা করে তাদের জন্যে বানানো। তাই আপনি যদি ব্যায়াম বা শরীর চর্চা করে থাকেন তবে আপনার শরীরের muscle গুলো ও তাদের কাজগুলো সম্পর্কে ধারনা পেতে হলে এই ওয়েবসাইটে একবার হলেও ঘুরে আসা উচিত। আর যারা বডি বিল্ডিং করতে চাচ্ছেন তাদের জন্য তো বলবো MUST দেখা উচিত।

১৭.  Site Name : Weird or confusing

Site Link : https://weirdorconfusing.com/

এটি একটি মজার ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি অনেক ইন্টারেসেটিংও বটে। কেন বলছি তা আপনারা ভিসিট করার সাথে সাথেই বুঝতে পারবেন।ওয়েবসাইটটিতে ঢোকার সাথে সাথে আপনারা দেখতে পারবেন বড় করে লেখা “Sell Me Something Weird Or Confusing” এবং নিচে আরো বড় করে লিখা “Please”। আপনি Please এ ক্লিক করার সাথে সাথে আপনাকে নিয়ে যাবে Ebay এর ওয়েবসাইটে। সেখানে আপনাকে কোনো একটি weird or confusing একটি প্রোডাক্ট দেখাবে।

আপনি যতবারই Please এ ক্লিক করবেন আপনাকে ততবারই এমনই ভাবে weird অথবা confusing কিছু দেখাবে। অনেকেই এমন ধরনের website পছন্দ করেন। তাদের কথা ভেবেই এই ওয়েবসাইটটি লিস্টে রেখেছি। এমন একটি ওয়েবসাইট আগের কোনো একটি পোস্টে দিয়েছিলাম। কিন্তু ঐটার কাজ ভিন্ন ছিল এটার থেকে। ওয়েবসাইটটি কেমন লাগলো জানাবেন।

১৮. Site Name : Interface Lift

? Site Link : https://interfacelift.com

এই ওয়েবসাইটটিতে আপনারা Wallpaper, Themes, Icons ইত্যাদি পাবেন। যারা কম্পিউটারের/ল্যাপটপের জন্য ভালো Wallpaper এর ওয়েবসাইট খুজছেন তাদের জন্যে এই ওয়েবসাইটটি সাজেস্ট করবো। এই ওয়েবসাইটে আপনারা অনেক ভালো ভালো Icon ও Theme পাবেন যা আপনি আপনার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। এখানে আলাদা আলাদা pixel/resolution এর icon ও Wallpaper রয়েছে। কোন ক্যামেরা, ক্যামেরার Resolution, Photo settings সহ Full details আপনারা পেয়ে যাবেন Wallpaper গুলোর।

আপনারা চাইলে আপনার Android, Iphone, Windows, Mac সব Device এর জন্যেই আলাদা আলাদাভাবে যে Resolution আপনার ইচ্ছা সে Resolution এই Download করতে পারবেন আপনার কাংখিত Wallpaper টি। এখানে Mobile device, Tab, iphone, ipad, blackberry, dual monitor, full screen, windows phone, widescreen, monitor, tv screen, potrait orientation, google android, 4K HD TV, Microsoft surface, amazon kindle ইত্যাদি যে কোনো device এর screen size ও resolution অনুযায়ী প্রত্যেকটা wallpaper download করতে পারবেন।

এখানে সব Wallpaper এর সাথে আলাদা করে screen size ও resolution এর Options গুলো দেওয়াই আছে। আপনি আপনার ইচ্ছামতো যেকোনোটি ডাউনলোড করতে পারবেন। সত্যি কথা বলতে কি আমি এমন একটা ওয়েবসাইট অনেক দিন ধরেই খুজছিলাম। আর আমি জানি আমার মতোই কেউ না কেউ এমন ওয়েবসাইটের তালাসে অবশ্যই আছে। তাদের জন্যেই এই ওয়েবসাইটটি আমি এই পোস্টের লিস্টে রেখে দিলাম। যদি ভালো লাগে বা কারো উপকারে আসে তবে আমাকে অবশ্যই জানাবেন।

১৯. Site Name : Instructables

Site Link : https://www.instructables.com

এটি একটি সত্যিকারের কাজের ও শিক্ষনীয় ওয়েবসাইট। আপনি কি শিখতে ভালোবাসেন? কিংবা আপনি কি প্রতিদিন নতুন কোনো কিছু Try করতে ভালোবাসেন? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই। এই ওয়েবসাইটে আপনারা যেসব বিষয় নিয়ে Tutorials পেয়ে যাবেন সেগুলো আগে বলে নিই।

?১) Circuits :

1) Apple
2) Arduino
3) Art
4) Assistive Tech
5) audios
6) cameras
7) clocks
8) computers
9) electronics
10) gadgets
11) lasers
12) LEDs
13) linux
14) Microcontrollers
15) Microsoft
16) Mobile
17) Raspberry Pi
18) Remote Control
19) reuse
20) robots
21) sensors
22) software
23) soldering
24) speakers
25) tools
26) usb
27) wearables
28) websites
29) wireless

?২) Workshop :

1) 3d printing
2) cars
3) CNC
4) Electric Vehicles
5) energy
6) furniture
7) Home Improvement
8) home Theater
9) Hydroponics
10) knives
11) laser cutting
12) lighting
13) Metalworking
14) molds & casting
15) motorcycles
16) Organizing
17) pallets
18) repair
19) science

20) shelves
21) solar
22) tools
23) Workbenches
24) Woodworking

 

?৩) Craft :

1) Art
2) Books & Journals
3) Cardboard
4) Cards
5) Clay
6) Costumes & Cosplay
7) Digital Graphics
8) Duct Tape
9) Embroidery
10) Fashion
11) Fiber Arts
12) Gift Wrapping
13) Jewelry
14) Knitting & Crochet
15) Leather
16) Mason Jars
17) felt
18) No-Sew
19) Paper
20) Parties & Weddings
21) Photography
22) Printmaking
23) Reuse
24) Sewing
25) Soapmaking
26) Wallets

?৪) Cooking :

1) Bacon
2) BBQ & Grilling
3) Beverages
4) Bread
5) Breakfast
6) Cake
7) Candy
8) Canning & Preserving
9) Cocktails & Mocktails
10) Coffee
11) Cookies
12) Cupcakes
13) Dessert
14) Homebrew
15) Main Course
16) Pasta
17) Pie
18) Pizza
19) Salad
20) Sandwiches
21) Snacks & Appetizers
22) Soups & Stews
23) Vegetarian & Vegan

?৫) Living :

1) Beauty
2) Christmas
3) Cleaning
4) Decorating
5) Education
6) Gardening
7) Halloween
8) Health
9) Hiding Places
10) Holidays
11) Homesteading
12) Kids
13) Kitchen
14) LEGO & K’NEX
15) Life Hacks

16) Music

17) Office Supply Hacks
18) Organizing
19) Pest Control
20) Pets
21) Pranks, Tricks, & Humor
22) Relationships
23) Toys & Games
24) Travel
25) Video Games

 

?৬) Outside :

1) Backyard
2) Beach
3) Bikes
4) Birding
5) Boats
6) Camping
7) Climbing
8) Fire
9) Fishing
10) Hunting
11) Kites
12) Knots
13) Launchers
14) Paracord
15) Rockets
16) Siege Engines
17) Skateboarding
18) Snow
19) Sports
20) Survival
21) Water

?৭) Teachers :

1) ELA
2) Math
3) Micro:bit
4) Science
5) Social Studies
6) Engineering
7) Coding
8) Electronics
9) Robotics
10) Arduino
11) CNC
12) Laser Cutting
13) 3D Printing
14) 3D Design
15) Art
16) Music
17) Theatre
18) Wood Shop
19) Metal Shop
20) Resources
21) Grades K-2
22) Grades 3-5
23) Grades 6-8
24) Grades 9-12
25) University+

এই লম্বা লিস্টগুলো দেখেই বুঝতে পারছেন হয়তোবা এখানে শেখার মতো কি কি আছে। আপনি আপনার নিজস্ব পেশা কিংবা শখ যে কারনেই হোক না কেন এখানে শেখার মতো অনেক কিছুই পেয়ে যাবেন। বাংলায় একটা প্রবাদ আছে, শেখার কোনো বয়স নেই। আপনি যে বয়সেরই মানুষ হোন না কেন, আপনি সবকিছু জানেন না। অনেক কিছুই আপনি জানেন না। এটা আপনাকে মানতেই হবে। কারন পৃথিবীতে কোনো মানুষই সব বিষয়ে জ্ঞানার্জন করতে পারেন না। তাই বলে এটা ভেবে আপনিও বসে থাকবেন না। আপনি অনেক কিছুই শিখতে পারবেন। আপনি যে বয়সেরই হোন না কেন। কারন ঐ যে শেখার কোনো বয়স নেই।

২০. Site Name : This Is My Site Now

Site Link : http://thisismywebsitenow.com/

এই ওয়েবসাইটটি গেমস খেলার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। যারা বোরিং টাইম পাস করার জন্যে ভালো গেমস খুজছেন কিন্তু ইন্সটল এর ঝামেলায় যেতে চাচ্ছেন না বা যারা ডেটা ইউজার আছেন আর এম্বি নষ্ট করতে চান না তাদের জন্যে এটি একটি আদর্শ সাইট হবে বলে মনে করছি। কারন এখানে আপনারা মোট ১৩ টি গেমস পাচ্ছেন যা আপনার বোরিং সময়কে একটু বিনোদোন দেওয়ার জন্যে যথেষ্ট।

যে গেমসগুলো এখানে পাচ্ছেন সেগুলোর বিস্তারিত সহ বর্ননা দিচ্ছি।

1) Dodger :

এই গেমটি খেলার জন্যে আপনার ফোনকে Auto Rotate Option টি Enable করে Landscape Mode এ যেতে হবে। এরপর আপনার সামনে বিভিন্ন Obstacles থাকবে যা আপনাকে এড়িয়ে চলতে হবে। খুব মজার একটি গেম। Addictive ও আছে অনেকটা।

2) Maze Mine :

এই গেমটির কন্ট্রোল আর কনসেপ্ট টা একটু আলাদা। যা এই গেমকে অনেক Addictive করে তোলে। এই গেমটির কন্ট্রোল হচ্ছে দুইটি। একটি হচ্ছে সামনে আগানো যা আপনি আপনার স্ক্রিনে ট্যাপ করে ধরে রেখে কন্ট্রোল করতে পারবেন। দ্বিতীয়টি হচ্ছে বিভিন্ন Direction এ Move করা। এ জন্যে আপনাকে Swipe করতে হবে। এভাবে আপনি বিভিন্ন Direction এ move করে বিভিন্ন Obstacle থেকে বেচে পরের লেভেলে যেতে হবে। খুব মজার একটি গেম।

3) Defend :

এই গেমটি নোকিয়ার বাটন মোবাইলের Space Impact গেমের Feel দেয়। আপনাকে আপনার enemy কে fire করে নিজেকে Defend করতে হবে। যারা নোকিয়ার বাটন ফোনে space impact গেমটি খেলেছেন তারা এই গেমটির মজা বুঝতে পারবেন।

4) Fast Tap :

নাম দেখেই বুঝতে পারছেন এই গেমটি আপনি যত দ্রুত স্ক্রিনে ট্যাপ করবেন তত বেশি পয়েন্ট কালেক্ট করতে পারবেন। এতে আপনার টাইপিং দক্ষতাকেও বাড়াতে পারবেন।

5) Bipolar baguette :

এটি অনেকটা Fortune Cookie এর মতো কাজ করে। আপনি যতবারই স্ক্রিনে ট্যাপ করবেন ততবারই আপনাকে একটি সুন্দর উক্তি কিংবা Motivational কিছু বলবে।

6) Non-Magical Nine Ball :

আপনি একটি প্রশ্ন করে আপনার ডিভাইসটিকে ঝাকাবেন এবং এই গেমটির মাধ্যমে Randomly Yes অথবা No পেয়ে যাবেন আপনার প্রশ্নের। এটা নিয়ে বন্ধুমহলে মজা করতে পারবেন।

7) Decision Maker :

আগের গেমটির মতই এটি। এখানে আপনি যেকোনো একটি Decision নিয়ে Make my decision এ ক্লিক করবেন। এরপর আপনাকে Randomly Yes Or No তে উত্তর দিবে।

8) Random Tap :

এটিও Fast Tap এর মতই। কিন্তু এখানে আপনাকে স্ক্রিনের বিভিন্ন পাশে বক্স দিবে ট্যাপ করার জন্যে। আপনি যত দ্রুত ট্যাপ করবেন ততই বেশি স্কোর পাবেন। অনেকে নিজেদের Concentration বাড়াতে পারবেন খেলার ছলে।

9) Increase Cutness :

এখানে বিভিন্ন প্রানীর Cute Cute ছবি দেখায়। আপনি যতবারই More cuteness এ ক্লিক করবেন ততবারই কোনো প্রানীর Cuteness এ ভরা ছবি পেয়ে যাবেন।

10) Strobe Light :

এই গেমটির মাধ্যমে আপনি যত দ্রুত বা আস্তে চান আপনার স্ক্রিনকে Blink করাতে পারবেন সাদা-কালো ভাবে।

11) Time guesser :

এটি মজার একটি গেম। আপনি স্ক্রিনে ট্যাপ করে ধরে রাখবেন এবং প্রথম ২-৩ সেকেন্ড শো করাবে কত সেকেন্ড বা মিনিট হলো। এরপর টাইমারটা অদৃশ্য হয়ে যাবে। আপনি কতক্ষন ধরে রেখেছেন স্ক্রিনে এটা আপনাকে এরপর Guess করতে হবে। ট্যাপ করা ছেড়ে দিলে আপনি কতক্ষন ধরে ধরে রেখেছিলেন তা দেখাবে। আপনি আপনার Decision নেওয়ার জন্যে কিংবা কোথাও কোনো কিছুর জন্যে Toss করার জন্যে এটা ব্যবহার করতে পারেন।

12) Evil Squares :

প্রথমেই আপনাকে এই ওয়েবসাইটটিকে Add To Homescreen এ ক্লিল করে হোমস্ক্রিনে এড করে নিতে হবে। এরপর আপনি হোমস্ক্রিনে যেই আইকনটি পাবেন সেখানে ক্লিক করে ঢোকবেন। এবং আরো ৮ টি গেম আপনারা পেয়ে যাবেন খেলার জন্য।?
এখানে নোকিয়ার সাপের গেমটির মতো আরো ৮ টি মজার মজার গেম পাবেন।

13) Space Battle :

এটি একটি স্পেস গেম। এখানে আপনারা স্পেস এর হরর একধরনের সাউন্ড ট্র‍্যাকও পাবেন। এই গেমটিও আমার কাছে অনেক ভালো লেগেছে।

আশা করছি ওয়েবসাইটটি আপনার বোরিং সময় কাটাতে সাহায্য করবে একটু হলেও।

অবশেষে বলবো, আপনারা চাইলে ওয়েবসাইটগুলোতে ভিসিট করতেও পারেন আবার না-ও করতে পারনে। আমার এক্ষেত্রে কোনো সমস্যা নেই। আমার এ ধরনের ইন্টারেস্টিং টপিক গুলো নিয়ে লিখতে ভালো লাগে। যারা জানতে চায় বা নতুন কিছু শিখতে চায় তাদের জন্যেই আমি লিখি।

২১. Site Name : Pixel Thoughts

Site Link : https://www.pixelthoughts.co

আচ্ছা আপনাকে কি কোনো বিষয় (চিন্তা-ভাবনা) খুবই জালাতন কিংবা বিরক্ত করছে? কিংবা আপনি কি কোনো নির্দিষ্ট বিষয় নিয়ে মানসিক সমস্যায় আছেন যা থেকে আপনি পরিত্রান পেতে চান? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই।

আপনি যখন এই ওয়েবসাইটটিতে ঢুকবেন তখন আপনি আপনাকে লিখার (টাইপ করার) জন্যে একটি বক্স দিবে। সেখানে আপনি যে বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তিত কিংবা আপনার রাত্রের ঘুম নষ্ট করে দিচ্ছে সে বিষয়টির নাম বা বিষয়টি সম্পর্কে সংক্ষেপে কিছু লিখুন। এরপর আপনি যখন Enter Press করবেন (আপনার মোবাইল বা কম্পিউটার যা ই হোক না কেন) তখন আপনাকে এই ওয়েবসাইটটি সেই চিন্তাটাকে কিভাবে দূর করা যায় বা আপনাকে একটু হলে সেই চিন্তাটা থেকে যেন আপনি বেরিয়ে আসতে পারেন সেই সমাধান দিয়ে দিবে। আমি হয়তোবা ভালোভাবে বোঝাতে পারিনি বিষয়টি। কিন্তু আপনারা একবার নিজে নিজে ওয়েবসাইটটিতে আপনার চিন্তার বিষয়টি লিখে দেখতে পারেন। এই ওয়েবসাইটটি মুলত Meditation এ সাহায্য করার জন্যে তৈরি করা হয়েছে। আশা করছি একটু হলেও কাজে দিবে। ভালো লাগলে জানাবেন অবশ্যই।

২২. Site Name : Quick Draw With Google

Site Link : https://quickdraw.withgoogle.com/

এটি ড্রইং প্র‍্যাকটিস করার জন্যে অসাধারন একটি ওয়েবসাইট। আপনাকে ২০ সেকেন্ডের মধ্যে কোনো একটি নির্দিষ্ট বিষয় নিয়ে ড্রইং করতে হবে যা এই ওয়েবসাইট আপনাকে বলে দিবে। যেমন ধরুন আমাকে Star আঁকতে বলেছে। আমি Star ২০ সেকেন্ডের মধ্যে আঁকতে পারলে আমাকে পরের লেভেলে নিয়ে যাবে নতুন একটি বিষয় নিয়ে আঁকিবুঁকি করার জন্যে। ওয়েবসাইটটি নিজে নিজে Guess করবে আপনি কি আঁকছেন। আপনি নিজেই খুব মজা পাবেন আঁকতে আঁকতে। আমার নিজের কাছেই খুব ভালো লেগেছে। আপনার ভালো না লাগলে কোনো ছোট বাচ্চাকে ওয়েবসাইটটি দিতে পারেন তার ড্রইং প্র‍্যাকটিস করার জন্যে। এর ফলে বাচ্চার একটি স্কিল বৃদ্ধি পাবে।

আমি বাচ্চাদের জন্যে যেসব ওয়েবসাইট সাজেস্ট করি সেখানে অনেকেই বলতে পারেন তারা ছোট্ট মোবাইলে এইসব ওয়েবসাইট চালিয়ে মজা পাবে কি? তাদেরকে বলবো এখন বেশিরভাগ বাচ্চাদেরই তাদের অভিভাবকরা ট্যাব কিনে দেয় কারন বাচ্চারা অনেক কিছুই শিখতে পারবে আর ট্যাব চালিয়ে এমনিতেই মজা পায় বাচ্চারা। আর বড় স্ক্রিন ভালো বাচ্চাদের জন্যে ছোট স্ক্রিনের থেকে (কোথায় যেন পড়েছিলাম, বিজ্ঞানীরা প্রমান করেছেন বিষয়টি)।এ জন্যেই জানালাম যে কেউ আবার প্রশ্ন করতে না পারেন। আশা করছি বিষয়টি ক্লিয়ার হয়েছে।

২৩. Site Name : Printing Money

? Site Link : https://neal.fun/printing-money/

আপনি কি জানেন নাসা প্রতি ঘন্টায় কত টাকা খরচ করে?

২.৫ মিলিয়ন ডলার প্রতি ঘন্টা।

আচ্ছা আপনি কি এটা জানেন ফেসবুক প্রতি ঘন্টায় কত টাকা আয় করে?

৮ মিলিয়ন ডলার প্রতি ঘন্টা

এই যে এত এত টাকা আয় হয় সে টাকাগুলো প্রিন্ট করতে প্রতি সেকেন্ডে কেমন দেখায়?

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা সেই টাকার প্রিন্ট করার দৃশ্য অতি সহজেই দেখতে পাবেন। এছাড়াও বিভিন্ন বড় বড় কোম্পানি থেকে শুরু করে একজন শিক্ষক কিংবা ডাক্তারের মতো পেশার মানুষরা যা আয় করে সে টাকাগুলোর সংখ্যা ও সেই Printing Money টা আপনারা দেখতে পাবেন।

খুবই শিক্ষনীয় একটি ওয়েবসাইট যদি আপনি এর ভিতরের মহৎ সত্যগুলোকে বুঝতে পারেন।

২৪. Site Name : Auto Draw

Site Link : https://www.autodraw.com/

এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে তাদের জন্যে যারা Drawing Practice করতে চান। যদিও এটা বাচ্চাদের জন্যেই পারফেক্ট। এই ওয়েবসাইটে আপনি যদি কোনো কিছু (কোনো বস্তু যেমনঃ মোবাইল) নিয়ে আঁকেন তখন ওয়েবসাইট নিজে নিজে Guess করবে আপনি কি আঁকতে চাচ্ছেন। বাচ্চাদেরকে এই ওয়েবসাইটের সাহায্যে আপনি ড্রইং শেখাতে পারবেন। এখানে Drawing ও Typing দুটির অপশনই আছে। এছাড়াও কিছু Tools পেয়ে যাবেন। যেমনঃ Fill, Shape, Select ইত্যাদি।

২৫. Site Name : The Oat meal

Site link : https://theoatmeal.com/

আপনি কি Comics পড়তে ভালোবাসেন? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই।
এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনারা বিভিন্ন কমিকস পড়তে পারবেন। এছাড়াও এখানে গেমসও আপনারা পাবেন। অনেক মজার মজার কমিকস আপনারা এই ওয়েবসাইটে পেয়ে যাবেন। যারা Memes Related Comics পড়তে ভালোবাসেন তারা অবশ্যই এই ওয়েবসাইটটি চেক করে দেখবেন কেননা এখানে অনেক ভালো ভালো কমিকস আপনারা পাবেন যা আপনার অবশ্যই দেখা উচিত বলে আমি মনে করি।

২৬. Site Name : The Invisible Cow

? Site Link : https://findtheinvisiblecow.com/

এই সাইটটি হচ্ছে একটি Game এর সাইট। এখানে আপনি এক ধরনের গেম খেলতে পারবেন যার নাম হচ্ছে find the invisible cow. এর মানে হচ্ছে অদৃশ্য গরুকে খোজা। তবে এখানে শুধু গরুই না অনেক প্রানী পাবেন। সেগুলো আপনাকে গেমটি খেলে খেলে Score বাড়িয়ে তারপর Unlock করতে হবে।

তো এই গেমটি কীভাবে খেলবেন?

আপনার যদি ইয়ারফোন থাকে তবে সুবিধা হবে। আপনি গেমটি Start করুন। এরপর আপনি গরুর Cow Cow শব্দ শুনতে পারবেন। যে জায়গা থেকে আসছে শব্দটা সেখানে ট্যাপ করুন। আপনি যতই শব্দের কাছাকাছি যাবেন ততই শব্দ বেশি জোড়ে শোনাবে। এভাবেই আপনাকে ডাক অনুযায়ী প্রানীটিকে (হতে পারে তা গরু কিংবা কোনো পাখি কিংবা অন্যকিছু) খুজে বের করতে হবে।
যত তাড়াতাড়ি বের করতে পারবেন ততই আপনার স্কোর বাড়বে।

খুবই মজার একটি গেম ও মজার একটি ওয়েবসাইট। আপনি মন খারাপ থাকলে আপনি ঢুকে দেখতে পারেন। আপনার মুখে হাসি ফুটাতে বাধ্য।

২৭. Site Name : Photopea

? Site Link : https://www.photopea.com/

অনেকেই হয়তো এই ওয়েবসাইট সম্পর্কে জানেন। এটি একটি Photo editing online website. এই Website এর মাধ্যমে আপনারা Online এ কম্পিউটারের সফটওয়্যার এর মতো করে Advanced editing করতে পারবেন। এখানে প্রচুর Tools পেয়ে যাবেন। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনারা ইচ্ছামতো Drawing ও করতে পারবেন।

এখানে আপনারা  Facebook Cover page, Facebook Event Image, Facebook Shared Image, Facebook Group Header, Instagram, Instagram Story, YouTube Cover, YouTube Thumbnail, YouTube Profile, Twitter Profile, Twitter Header এর মতো কাজগুলো অনায়াসেই করতে পারবেন। এ কাজগুলোর জন্য আলাদা করে Resolution অনুযায়ী Empty Image File Set করাই আছে। আপনি শুধু ডিজাইন বা photo editing গুলো করবেন।

এছাড়াও এখানে আরো অনেক Tools আছে যার মাধ্যমে আপনারা অনেক সহজ ও Professional ভাবে Editing করতে পারবেন কিংবা Drawing করতে পারবেন। যে ফাইলগুলো তৈরি করবেন সেগুলো গুগল ড্রাইভ বা ড্রপবক্সে সেভ করে রাখতে পারবেন। শুধু Facebook/YouTube/Twitter ই না আপনারা চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন রকমের Ads ও বানাতে পারবেন।

এছাড়াও Iphone,Ipad,Android যেকোনো Screen size ও resolution এর ফাইল তৈরি করতে পারবেন। ফাইল বলতে এখানে আমি ছবির কথাই বুঝাচ্ছি। এখানে বিভিন্ন Layer, Filter সহ অনেক Tools ই পাবেন। আশা করছি website টি আপনাদের কাজে আসবে।

২৮.Site Name : A Good Movie To Watch

Site Link : https://agoodmovietowatch.com/

আপনি কি Movies/Series দেখতে ভালোবাসেন? অনেক Movies/Series দেখে ফেলেছেন? আর দেখার মতো ভালো Movies/Series খুজে পাচ্ছেন না?

তবে এই ওয়েবসাইটটি আমি আপনার জন্যেই লিস্টে রেখেছি। এই ওয়েবসাইটটির কাজ হচ্ছে আপনার Favourite Genre অনুযায়ী আপনাকে পৃথিবীর সবচেয়ে ভালো ভালো Movies/Series Suggest বা Recommend করা। এখানে পুরনো ও নতুন সব ধরনের Movie ও Series এর লিস্ট আপনারা পেয়ে যাবেন।

Netflix, Amazon, Hulu, HBO Max, Tubi, Showtime, MUBI, peacock এর মতো বড় বড় কোম্পানি গুলোর Release করা বেস্ট Movie ও Series গুলোর লিস্ট আপনারা পেয়ে যাবেন। এছাড়াও এমন অনেক ধরনের প্ল্যাটফর্মের মুভি সিরিজ আপনারা পাবেন। কতটি প্ল্যাটফর্ম? ৭৭টি+ প্ল্যাটফর্মের মুভি সিরিজ আপনারা পাবেন। বুঝতেই পারছেন অনেক বড় কালেকশন।
এছাড়াও আপনার পছন্দের Category, Mood, Genre অনুযায়ী Movie/Series পেয়ে যাবেন। আপনার যেমন Mood তেমন Movie/Series এর Recommendation পেয়ে যাবেন।

আশা করছি ওয়েবসাইটটি অনেকেরই কাজে আসবে। যদি কাজে আসে তবে অবশ্যই আমাকে জানাবেন।

২৯. Site Name : SuperCook

? Site Link : https://www.supercook.com/

আপনি কি রান্না করতে ভালোবাসেন? কিংবা খেতে ভালোবাসেন? তবে খাবার জন্যে রেসিপির অভাব বোধ করছেন? এই ওয়েবসাইট আপনার সেসব সমস্যার সহজ সমাধান দিবে।

এটি একটি Food recipe based website. এখানে আপনারা প্রতিদিনের বিভিন্ন সামগ্রী যা আপনারা প্রতিদিনই ব্যবহার করে (খেয়ে) থাকেন সেগুলোর প্রচুর রেসিপি পেয়ে যাবেন। যেমনঃ আমি এখানে শুধু ডিম দিয়ে তৈরি রেসিপি গুলো খুজছি। এখানে ডিম নিয়েই মোট ৬৬৭ টি রেসিপি আছে।

আচ্ছা ডিমের কথা বাদই দিলাম। এছাড়াও এখানে বিভিন্ন শাক-সবজি, মাছ-মাংস, দুধ, চিনি, ফলমূল, তেল,চিজ,চকলেট, সস, সুপ, আটা-ময়দা থেকে শুরু করে যত রকমের খাবার আপনারা চারপাশে বা অনলাইনে দেখেন এখানে সবকিছুরই রেসিপি পাবেন। হাজার হাজার রেসিপি আছে এখানে। আপনি রান্না করে খেয়ে শেষ করতে পারবেন না ?। আপনি যদি কিছু বুঝতে না পারেন তবেও সমস্যা নেই।

এখানে Video এরও Option আছে রেসিপি গুলোর। এত এত Item এর রেসিপি আছে যে এ নিয়ে বলে শেষ করা যাবে না। পোস্ট অনেক লম্বা হয়ে যাবে।

আপনি চাইলে আপনার Voice এর মাধ্যমেও Search করতে পারবেন। এছাড়াও চাইলে একসাথে অনেকগুলো item একত্র করে সেগুলোর রেসিপিও search করে দেখতে পারবেন। এমন ওয়েবসাইট অনেকেই হয়তোবা খুজে থাকেন। কিন্তু খুব কমই আছে এমন ধরনের ওয়েবসাইট যেখানে আপনি আপনার ইচ্ছামতো রেসিপি সার্চ করতে পারেন বিশেষ করে বিভিন্ন আইটেম একসাথে মিক্স করে খুজতে পারার মতো। আমার কাছে অনেক কাজের লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

৩০. Site Name : Siedu

? Site Link : https://www.si.edu/

শিক্ষার কোনো বয়স নেই। পাঠ্যবইয়ের শিক্ষার বাইরেও সারা পৃথিবীজুড়ে শিক্ষার যে বিশাল জগৎটা আছে সেটা সবাই বুঝতে পারে না। হয়তোবা অনেকেই বুঝলেও অলসতা কিংবা ব্যস্ততার কারনে বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জন বা শিক্ষাগ্রহন কোনোটাই হয়ে উঠে না। পৃথিবীতে যে পরিমানের জ্ঞান আছে তা কোনো মানুষই তার জীবদ্দশায় অর্জন করে শেষ করতে পারবে না। কারন সারা পৃথিবী জুড়ে নতুন ও পুরাতব সব মিলিয়ে যত জ্ঞান রয়েছে তা কেউই অর্জন করে শেষ করতে পারবে না। এতটাই বিশাল শিক্ষার এ জগৎ। আপনি যত বড় জ্ঞানী মানুষই হোন না কেন আপনার কোনো না কোনো কিছু শিখার অভাব অবশ্যই আছে। এটা আপনাকে মেনে নিতে হবেই।

এ কথাগুলো কেন বলছি?
এই ওয়েবসাইটের সাথে এই কথাগুলোর একটু হলেও সম্পর্ক আছে। সম্পর্ক আছে এই কারনে যে এই ওয়েবসাইটটি একটি শিক্ষনীয় ওয়েবসাইট। আর কথাগুলো বলার কারন হচ্ছে অনেকেই কাল শিখব পরে শিখব বলে নিজেকে দিনের পর দিন Excuse দিতে থাকেন। এতে আপনার নিজেরই ক্ষতি হয়। আপনি বোকা বোকাই থেকে যান। আপনার মেধার বিকাশ আর হয়না। আপনি অন্যদের থেকে পিছনে পড়ে থাকেন আর দোষ দেন নিজের ভাগ্যের যে আমার ভাগ্য খারাপ তাই আমি সফলতা পাইনি। কিন্তু আপনি নিজের অলসতাকে যদি কাটিয়ে উঠে চেষ্টা করেন এবং জ্ঞানর্জন করেন, Skill অর্জন করেন তবেই আপনি সফলতার ছোয়া পেতে পারেন।

এটাই স্বাভাবিক নয়কি?

আচ্ছা অনেক জ্ঞান দিয়ে দিলাম। এবার ওয়েবসাইটটি নিয়ে কিছু কথা বলা যাক।

এই ওয়েবসাইটটি একটি Educational Website. এখানে আপনারা সারা বিশ্বের নিত্যনতুন ও পুরাতন বিভিন্ন বিষয়ে প্রচুর Article পাবেন। আপনি যে Category এর Knowledge আপনার Brain কে দিতে চান সে Category related Article এখানে পাবেন। যেমনঃ আমি আমার ভালোলাগে Science & Nature. এখানে Science & Nature নিয়ে প্রচুর Article আপনারা পাবেন যেখান থেকে অনেক বিষয় সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও এখানে বিভিন্ন বিষয়ের উপর নানান ধরনের Article আছে।
যারা নিজের মেধা বিকাশ করতে চান তাদের জন্যে এই ওয়েবসাইটটি আমি সাজেস্ট করবো।

কিছু কথাঃ ওয়েবসাইটগুলো আমি নিজে বাছাই করে টেস্ট করে তারপর আপলোড করলাম পোস্টটা। কোনো সমস্যা হলে আমাকে জানাবেন কমেন্টে। সম্পূর্ণ পোস্ট পরার পর কমেন্ট করলে ভালো হয়। এমন আরো ওয়েবসাইট এর সন্ধ্যান চাইলে আমাকে জানাতে পারেন। কারো কাজে লাগলে অবশ্যই জানাবেন। এমনকি মাত্র একটা ওয়েবসাইটও যদি আপনার ভালো লাগে তবেও জানাবেন।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
পরবর্তী পোস্ট কি নিয়ে করা যায় কেউ সাজেশন দিতে পারেন। আমি ভাবছি ৩০ বা ৫০ টি Android Game নিয়ে করবো লিংকসহ দিবো গেমপ্লে স্ক্রিনশট সহ। আপনারা কি বলেন?
ধন্যবাদ।
ট্রিকবিডির সাথেই থাকুন।
THIS IS 4HS4N
LOGGING OUT…..

4 thoughts on "৩০টি কাজের ও মজার ওয়েবসাইট যা আপনার অবশ্যই ভিসিট করা উচিত (আপনার কাজে লাগতে পারে Don’t Miss)"

    1. 4HS4N Author Post Creator says:
      THANKS!
  1. Tech Notepad Author says:
    দারুণ পোস্ট। তবে একসাথে এতোগুলো Websites Share না করে, 5/10 টা করে ভিন্ন ভিন্ন Post Publish করে Part আকারে দিলে, বেশি ভালো হতো।
    1. 4HS4N Author Post Creator says:
      niche pore jabe vai dekhbe na keu birokto hoye jabe etai problem

Leave a Reply