আজকের এই পোস্টির মাধ্যমে, আমি আপনাকে Google Trends সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি, যাতে আপনি Google Trends কী, Google Trends-এ কীভাবে আপনার অ্যাকাউন্ট তৈরি করবেন, Google Trends কীভাবে ব্যবহার করবেন, Google Trends-এর বৈশিষ্ট্য এবং কী কী তা জানতে পারবেন।

বেশি সময় না নিয়ে, আসুন শুরু করি এবং বিস্তারিতভাবে Google Trends কি তা জেনে নেই।

Google Trends কি?

Google Trends হল Google কোম্পানির তৈরি একটি টুল যা বর্তমান সময়ে ব্যবহারকারীর দ্বারা সর্বাধিক অনুসন্ধান করা সমস্ত কীওয়ার্ডের তালিকা দেখায়।

এটি গ্রাফ আকারে Google Trends ডেটা দেখায়৷ গ্রাফে কীওয়ার্ডের জনপ্রিয়তা ০ থেকে ১০০ নম্বরের মধ্যে ব্যাখ্যা করা করে। যে কিওয়ার্ডটি ০ থাকে সেটি খুব কম সার্চ হয় এবং ৫০ থেকে ১০০ এর মধ্যে থাকা কিওয়ার্ডটি অনেক বেশি সার্চ করা হচ্ছে।

এর সাথে Google Trends বলে যে মানুষ কতবার কোন কীওয়ার্ড এবং কোন অবস্থান থেকে সার্চ করেছে। গুগল ট্রেন্ডস ব্যবহারকারীকে অনেক ধরনের সুবিধা প্রদান করে যেমন কীওয়ার্ড তুলনা, ডেটা ফিল্টার, রিয়েল টাইম ডেটা ইত্যাদি।

Google Trends-এর মাধ্যমে, আপনি 2004 থেকে এখন পর্যন্ত যেকোনো কীওয়ার্ডের সমস্ত তথ্য দেখতে পারবেন।

Trends কি?

Trends মানে সেই জিনিস যা মানুষ এখন সবচেয়ে বেশি সার্চ করছে। বর্তমান সময়ে যে টপিকটি সবচেয়ে বেশি সার্চ করা হয় তাকে বলা হয় ট্রেন্ডিং টপিক। Google Trends-এর সাহায্যে, আপনি সহজেই খুঁজে বের করতে পারেন যে এই মুহূর্তে কোন দেশে সবচেয়ে বেশি কি সার্চ করা হচ্ছে।

Google Trends কখন শুরু হয়েছিল?

Google কোম্পানি 5 আগস্ট 2008-এ Google Insights for Search নামে একটি টুল শুরু করে, যা 27 ডিসেম্বর 2012-এ Google Trends নামে পরিচিত হয়। আপনি Google Trends-এ যেকোনো কীওয়ার্ড সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে পারেন। এই টুলটি একজন ব্লগারের জন্য খুবই উপকারী।

Google Trends-এ কীভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন

Google Trends-এ আপনার অ্যাকাউন্ট তৈরি করতে আপনার একটি Gmail ID প্রয়োজন৷ Google Trends-এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন৷

#1 – Google Trends লিখে Google অনুসন্ধান করুন এবং Google Trends- এর অফিসিয়াল ওয়েবসাইট খুলুন ।

#2 – এখন উপরে সাইন ইন এ ক্লিক করুন।

#3 – এর পরে আপনি আপনার জিমেইল আইডির মাধ্যমে Google Trends-এ সাইন ইন করুন।

এইভাবে আপনার অ্যাকাউন্ট Google Trends-এ তৈরি হবে, এখন আপনি এই টুলটি ব্যবহার করতে পারেন।

কিভাবে Google Trends ব্যবহার করবেন

একবার আপনি Google Trends-এ আপনার অ্যাকাউন্ট তৈরি করলে, এটি ব্যবহার করা খুবই সহজ। আপনি সার্চ বারে আপনার ব্লগ সম্পর্কিত কীওয়ার্ড টাইপ করে অনুসন্ধান করুন৷ তারপরে Google Trends আপনাকে কীওয়ার্ড সম্পর্কে সমস্ত তথ্য বলে দেবে, যাতে আপনি জানতে পারেন আপনার সেই কীওয়ার্ডে কাজ করা উচিত কি না।

ধরুন আপনি আপনার ব্লগে বায়োডেটা নিয়ে আর্টিকেল লেখেন, তাহলে আপনি সার্চ বারে জীবনী লিখে সার্চ করুন। গ্রাফের মাধ্যমে আপনি জানতে পারবেন এই কীওয়ার্ডে কাজ করা উচিত কি না। আপনি দেশ, সময়, ক্যাটাগরি এবং সার্চের ফিল্টার করতে পারবেন। আপনি অন্য কোন কিওয়ার্ডের সাথে একটি কীওয়ার্ড তুলনা করতে পারবেন।

একটু নিচে স্ক্রোল করার পর, Google Trends আপনাকে বলবে কোন স্থান থেকে এই কীওয়ার্ডটি সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে। নীচে আপনাকে সম্পর্কিত কীওয়ার্ডগুলির একটি সম্পূর্ণ তালিকা দেবে। আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন যে কোন ব্যক্তিত্ব সম্পর্কে লোকেরা বেশি সার্চ করছে। আপনি এই সব সম্পর্কে আর্টিকেল লিখতে পারেন। এটি আপনার ব্লগে ট্রাফিক পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলবে।

Google Trends Bangla
Google Trends Bangla

গুগল ট্রেন্ডস ব্যবহার করা খুবই সহজ, যদি কিছু দিন আপনি এই অসাধারণ টুলটি ব্যবহার করেন তবে আপনি এটি সম্পর্কে সবকিছু বুঝতে পারবেন।

Google Trends এর বৈশিষ্ট্য

গুগল ট্রেন্ডস এর বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ –

1 – কীওয়ার্ড ট্রেন্ডস চেক: গুগল ট্রেন্ডসের সাহায্যে আপনি চেক করতে পারেন কোন কীওয়ার্ড ট্রেন্ডিং করছে। এছাড়াও আপনি সহজেই আপনার নিশ সম্পর্কিত ট্রেন্ডিং কীওয়ার্ডগুলি খুঁজে পেতে পারেন।

2 – কীওয়ার্ড History চেক: গুগল ট্রেন্ডসের সাহায্যে আপনি যেকোন কীওয়ার্ডের সম্পূর্ণ ইতিহাস দেখতে পারেন। আমি উপরে উল্লেখ করেছি যে আপনি 2004 থেকে শেষ 1 ঘন্টা পর্যন্ত যেকোনো কীওয়ার্ডের সমস্ত তথ্য পেতে পারেন। কোন কি-ওয়ার্ড কোন দেশে কোন সময়ে সার্চ করা হচ্ছে তা জানতে পারবেন। এটির সাহায্যে, আপনি সেই কীওয়ার্ডের উপর একটি আর্টিকেল লিখবেন কিনা তা নির্ধারণ করতে পারেন।

 রিলেটিভ কীওয়ার্ড : যখন আপনি Google Trends-এ যেকোন কীওয়ার্ড সার্চ করেন, আপনি একই বিষয়ের সাথে সম্পর্কিত অনেক কীওয়ার্ড পান যার উপর ভিত্তি করে আপনি আর্টিকেল লিখতে পারেন বা আপনার আর্টিকেলে সেই কীওয়ার্ড যোগ করতে পারেন।

 কীওয়ার্ড কম্পিটিশন: আপনি দুটি কীওয়ার্ড তুলনা করে আপনার কন্টেন্ট বা ব্যবসার জন্য সেরা কীওয়ার্ড খুঁজে পেতে পারেন।

 Targeted Country: আপনি একটি নির্দিষ্ট দেশে কোন কীওয়ার্ডটি সবচেয়ে বেশি অনুসন্ধান করা হচ্ছে তা খুঁজে বের করতে পারেন, তারপর আপনি সেই অনুযায়ী আপনার আর্টিকেল র‌্যাঙ্ক করতে পারেন।

6 – Real Time Data: আপনি রিয়েল টাইমে কোন কীওয়ার্ডটি সবচেয়ে বেশি অনুসন্ধান করা হচ্ছে তা পরীক্ষা করতে পারেন। আপনি Google Trends এর হোমপেজে এটি দেখতে পাবেন।

7 – ডেটা ফিল্টার: Google Trends-এ ফিল্টার ফিচারের সাহায্যে আপনি দেশ, সময় বিভাগ এবং সার্চ অনুযায়ী যেকোনো কীওয়ার্ড ফিল্টার করতে পারেন।

ব্লগারের জন্য Google Trends-এর সুবিধা

একজন ব্লগারের জন্য Google Trends-এর অনেক সুবিধা রয়েছে যেমন-

  • আপনি আপনার ব্লগের জন্য সেরা কীওয়ার্ড খুঁজে একটি শক্তিশালী কন্টেন্ট লিখতে পারেন।
  • আপনি ট্রেন্ডিং টপিক খুঁজে বের করে আপনার নিজস্ব একটি ব্লগ তৈরি করতে পারেন অথবা আপনি ট্রেন্ডিং বিষয়ের উপর একটি পোস্ট লিখতে পারেন।
  • আপনি যে কোনো দেশে আপনার ওয়েবসাইট র‍্যাংক করাতে পারেন।
  • Google Trends আপনাকে কন্টেন্ট আইডিয়া খুঁজে পেতে সাহায্য করে।
  • আপনি মানুষের চাহিদা অনুযায়ী আর্টিকেল লিখতে পারবেন।
  • আপনি কম সময়ে আরো ট্রাফিক পেতে পারেন।

Google Trends এমন একটি নির্ভরযোগ্য টুল, যার সাহায্যে আপনি আপনার আর্টিকেলের জন্য বেশি সার্চ করা হচ্ছে এমন কীওয়ার্ড খুঁজে পেতে পারেন, Google Trends কীভাবে ব্যবহার করবেন তা শিখতে এই পোস্ট সম্পূর্ণ পড়ুন।

উপসংহারঃ আমি গুগল ট্রেন্ডস সম্পর্কে সমস্ত ইনফরমেশন দেওয়ার চেষ্টা করেছি যাতে এটা সম্পর্কে জানতে আপনাকে অন্য কোথাও যেতে না হয়। তবুও যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানান। আপনার প্রশ্ন আমাদের কাছে মূল্যবান।

2 thoughts on "Google Trends কি এবং এর বৈশিষ্ট্য"

Leave a Reply