বিসমিল্লাহীর রহমানীর রাহীম

ব্যস্ত জীবনে চলার পথে কিছুটা শস্তি অনুভবের আশায় আমরা হয়ত ঘরে, বাহিরে, বাসে, রিক্সায় কানের মধ্যে হেডফোন গুজে দিয়ে গান শুনি আমাদের মোবাইল ডিভাইসগুলোতে। আর যখন গানগুলো বাজতে থাকে তখন মিডিয়া প্লেয়ারে সেই সব গানগুলোর অ্যালবামের ছবি ফুটে ওঠে। তবে যারা ইন্টারনেট থেকে ফ্রীতে গান ডাউনলোড করেন তাদের ক্ষেত্রে দেখা যায়, গানগুলোর অ্যালবামের ছবির জায়গায় সেই সব ওয়েবসাইটগুলোর এড্রেস লেখা থাকে যেখান থেকে সেই গানগুলো ডাউনলোড করা হয়েছে। হয়ত অনেকের মনেই এ বিষয়ে কৌতুহল থাকতে পারে কিন্তু সেই কৌতুহলটি কাটানোর জন্যই আজ আমি আপনাদের জানাবো যে এই কাজটি কিভাবে করবেন।

প্রথমে এখানে ক্লীক করে Mp3Tag সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। তারপর সফটওয়্যারটি আপনার কম্পিউটারে সেটআপ দিন। তারপর 200 x 200 পিক্সেল সাইজের একটি কভার ইমেজ তৈরী করুন যা গান চলার সময় মিডিয়া প্লেয়ারে প্রদর্শিত হবে। এবার Mp3Tag সফটওয়্যারটি চালু করুন এবং আপনি যেই গানগুলোর অ্যালবামে আপনার নিজস্ব কভার ইমেজ সংযুক্ত করতে চান তা সিলেক্ট করে ড্রাগ করে Mp3Tag সফটওয়্যারটিতে ছেড়ে দিন। ফলে গানগুলো নিচের ছবির মতো Mp3Tag সফটওয়্যারটিতে লিস্ট আকারে দেখাবে।

কী-বোর্ড থেকে Ctrl + A প্রেস করুন। ফলে সবগুলো গানগুলো সিলেক্ট হয়ে যাবে। তারপর File >> Remove Tag এ ক্লীক করুন।

ফলে গানগুলোর অ্যালবামে যদি কোন কভার ইমেজ থাকে তাহলে তা কিছুক্ষন অপেক্ষা করার পর ডিলিট হয়ে যাবে। এবার সফটওয়্যারটির বাম দিকের স্ক্রল টেনে নিচের দিকে নিয়ে আসুন এবং blank অ্যালবামে মাউসের রাইট বাটনে ক্লীক করে Add cover এ ক্লীক করুন এবং আপনার তৈরীকৃত কভার ইমেজটি সিলেক্ট করে Open বাটনে ক্লীক করুন।

সবশেষে File >> Save Tag এ ক্লীক করুন। ব্যাস দেখুন গান গুলোর অ্যালবামে আপনার নিজে তৈরী করা কভারটি সংযুক্ত হতে শুরু করেছে।

এখন পরীক্ষা করার পালা। সংযুক্তকরণ প্রক্রিয়া শেষ হলে, যে গান গুলোতে নতুন করে কভার দিয়েছেন তা একটি মিডিয়া প্লেয়ারে চালু করুন। ব্যাস দেখুন এখন আর আগের কভারটি নেই। বরং সেখানে রয়েছে আপনার নিজের তৈরী করা কভারটি।

দেখলেন তো কত সহজেই না অডিও গানে নিজের ছবি যোগ করা যায়। ? ? কি এবার পারবেন তো? আচ্ছা ট্রাই করে দেখুন। কোন সমস্যা বা প্রশ্ন থাকলে জানাবেন। ধন্যবাদ।

4 thoughts on "অডিও গানের অ্যালবামে যেভাবে আপনার ছবি সেট করবেন !"

  1. Djdipon Djdipon Contributor says:
    Tnx bro


  2. TrickBD TrickBD Pr says:
    “আশা করি, এর পর থেকে ডাইরেক্ট ডাউনলোড লিংক দেওয়ার চেষ্টা করবেন”
    “ধন্যবাদ”
    1. Shamim Hasan hasan4mamun Author Post Creator says:
      Trickdb
      আমরাও চাই কি ইঙ্কাম করার জিন্য
      তাই আপলোড দিয়া কারোউপকার করার চেস্টা করি আর নিজের কিছু ইনকামের চিন্তা করি।
      যদি আপনাদের সমস্যা হয় তাহলে করব না,
  3. arif4137 arif4137 Contributor says:
    ধন্যবাদ

Leave a Reply